Bartaman Patrika
চাষ আবাদ
 

চাহিদা বাড়ছে অর্কিডের, রপ্তানি হচ্ছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থেকে 

অতিরিক্ত আলোয় অর্কিড রাখা যাবে না। এতে পাতা সাদা হয়ে যাবে। ঘরের টিউবের আলোই যথেষ্ট। বেডরুমে রাখলে জানলা খুলে রাখতে হবে। ফ্যালেনপসিস অর্কিডের বাইরে বেরনো শিকড়ের রং সবুজ হলে বুঝতে হবে গাছের সার, জল ও আলো সবই পর্যাপ্ত পরিমাণে আছে।
বিশদ
সামান্য খরচে পেঁপে চাষে ভালো লাভ 

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। বাড়ির চাহিদা মিটিয়ে বাড়তি পেঁপে বাজারে বিক্রি করে আয় করা যাবে। চারা লাগানোর তিন-চার মাস পর থেকেই পেঁপে পাওয়া যায়। 
বিশদ

25th  September, 2019
বর্ষা কম, হাইব্রিড চাষে ভরসা রাখছে বারুইপুর  

সংবাদদাতা: এ বছর বর্ষা কম। তাই দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ব্লকের চাষিদের ভরসা বাড়ছে হাইব্রিড চাষের উপর। সম্প্রতি ব্লকের শঙ্করপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে হয়ে গেল চাষিদের নিয়ে কৃষি-প্রশাসনের মিটিং।  
বিশদ

25th  September, 2019
অর্কিড রপ্তানি করছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর 

নবজ্যোতি সরকার: অর্কিডের প্রতি মানুষের চাহিদা বেড়েই চলেছে। দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর ২ নম্বর ব্লকের বাখরাহাট, চক এনায়েতপুর এবং পারবেড়িয়া-জয়চণ্ডীপুরের প্রায় ১০০টি নার্সারিতে বিক্রি হচ্ছে লাকি বাম্বু, ক্যাটেলিয়া ও ফ্যালেনপসিস প্রজাতির অর্কিড। গোটা দেশে এইসব অর্কিড রপ্তানি হচ্ছে। বিদেশেও যাচ্ছে। লাকি বাম্বু ১৫০ টাকা। 
বিশদ

18th  September, 2019
সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রামের প্রতিটি পঞ্চায়েতে শিবির 

রঞ্জন পাল  ঝাড়গ্রাম: সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রাম জেলাজুড়ে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে শিবির করা হবে। দূরত্বের কথা মাথায় রেখে চাষিদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।  
বিশদ

18th  September, 2019
ময়নাগুড়ি ও মালবাজারে মাগুর মাছের চাষ বাড়ছে 

সোমনাথ চক্রবর্তী: মাগুর মাছ চাষের দিকে জোর দিয়েছেন ডুয়ার্সের বেশ কয়েকজন কৃষক। মাগুর মাছের হ্যাচারি বানিয়ে তাতে মাগুর মাছের ডিম থেকে বাচ্চা ফুটিয়ে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় রয়েছেন ময়নাগুড়ি ও মালবাজার ব্লকের একাধিক মৎস্যচাষি। 
বিশদ

18th  September, 2019
পেঁয়াজের ৩০টি সংরক্ষণাগার হচ্ছে মালদহে 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় বেশি সংখ্যক পেঁয়াজ মজুত রাখবার জন্য সরকারি উদ্যোগে ৩০টি সংরক্ষণাগার তৈরি করা হচ্ছে। প্রাকৃতিক উপায়ে ওই সংরক্ষণাগারের একটি ঘরে মোট ২৫ মেট্রিক টন পর্যন্ত পেঁয়াজ রাখা যাবে। চাষিরাই তৈরি করছেন এই সংরক্ষণাগারগুলি। পরে অবশ্য মোট ব্যয়ের ৫০ শতাংশ দিয়ে দেওয়া হবে চাষিদের।
বিশদ

18th  September, 2019
পলিহাউসে বাহারি ক্যাপসিকাম চাষে ঝোঁক বাড়ছে 

ব্রতীন দাস: পলিহাউসে বাহারি ক্যাপসিকাম। বাজারে ভালো দাম মেলায় চাষে ঝোঁক বাড়ছে কৃষকদের। সেপ্টেম্বর থেকে চাষ শুরু করতে হয়। তিনমাসেই ফলন পাওয়া যায়। গাছ বাঁচিয়ে রাখতে পারলে মে মাস পর্যন্ত ফলন পাওয়া সম্ভব।  
বিশদ

18th  September, 2019
বাড়ির ছাদে দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির গাছের বাগান করে পড়ুয়াদের চেনাচ্ছেন কাটোয়ার যুবক 

অনিমেষ মণ্ডল  কাটোয়া, সংবাদদাতা: বাড়ির ছাদে কয়েক লক্ষ টাকার বাগান করে পাড়ার খুদে পড়ুয়াদের দেশ বিদেশের গাছ চেনার পরামর্শ দিচ্ছেন পরিবেশপ্রেমী কাটোয়ার বাসিন্দা সুজন কুণ্ডু। নিজের বাড়ির ছাদে লক্ষ লক্ষ টাকা খরচ করে দেশ বিদেশের প্রচুর ফুল ও ফলের গাছ লাগিয়েছেন তিনি। 
বিশদ

18th  September, 2019
 গাঁদাফুল চাষে লাভ মিলবে ভালোই

অলোক বন্দ্যোপাধ্যায়: প্রচলিত বিভিন্ন ফসল চাষের পাশাপাশি চাষিরা কিছুটা জমিতে গাঁদাফুলের চাষ করলে ভালো আর্থিক লাভের মুখ দেখতে পাবেন। গাঁদাফুলের চাষ গ্রীষ্ম, বর্ষা, শীত, বছরের তিন মরশুমেই করা যায়।
বিশদ

11th  September, 2019
 মালদহে বিলি করা হবে আম, লিচু, লেবু ও পেয়ারার চারা

মঙ্গল ঘোষ: পুজোর আগে মালদহের পনেরোটি ব্লকজুড়ে কৃষকদের আম, লিচু, লেবু, পেয়ারার চারা দিতে চলেছে উদ্যানপালন দপ্তর। এজন্য ওই জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সেপ্টেম্বর মাসের মধ্যেই এই কার্যক্রম শুরু হয়ে যাবে। সব ব্লকের একাধিক চাষি এই চারাগুলি পাওয়ার জন্য ইতিমধ্যেই ওই দপ্তরে ফর্ম পূরণ করে জমা দিয়েছেন।
বিশদ

11th  September, 2019
 অশ্বগন্ধা চাষ করতে হলে মাঠে নামতে হবে চলতি মাসেই

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় অশ্বগন্ধা চাষে আগ্রহীদের সেপ্টেম্বর মাস থেকে জমি তৈরির উদ্যোগ গ্রহণ করতে হবে। উর্বর-অনুর্বর উভয় জমিতে অশ্বগন্ধা চাষ করা যায়। বিশেষজ্ঞদের দাবি, ভেষজ জাতীয় এই গাছ বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। অক্টোবর ও নভেম্বর মাস এই গাছের চারা লাগানোর উপযুক্ত সময়।
বিশদ

11th  September, 2019
 অল্প খরচে পেঁপে

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। 
বিশদ

11th  September, 2019
 অসময়ে বাজার ধরতে শরতে তরমুজ চাষ, ৬০ দিনেই ফলন

ব্রতীন দাস: তরমুজ মূলত গরমের ফল। কিন্তু, শরতেও তরমুজ ফলিয়ে বাড়তি লাভ পেতে পারেন কৃষকরা। ছটপুজোর কথা মাথায় রেখে আগাম বাজার ধরতে অসময়ে তরমুজের ভালোই চাহিদা থাকে। হাইব্রিড বিভিন্ন প্রজাতির সুবাদে পলি-মালঞ্চিং করে শরৎকালে তরমুজ ফলানো সম্ভব হচ্ছে।
বিশদ

11th  September, 2019
কান্দির বিলে জল না থাকায় মাছের আকাল, ভিনরাজ্যে মৎস্যজীবীরা

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি: বর্ষায় কম বৃষ্টি হওয়ায় পর্যাপ্ত জল নেই কান্দি মহকুমার অন্তর্গত পাটন বিল ও কারোল বিলে। ফলে ওই দুই বিল থেকে সেভাবে মাছ আমদানিও হচ্ছে না বাজারগুলিতে। তাই রুজি রোজগারে টান পড়েছে সংশ্লিষ্ট এলাকার মৎস্যজীবীদের। পুজোর আগে হতাশ মৎস্যজীবীরা রুজির টানে পাড়ি দিচ্ছেন ভিনরাজ্যে।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্যাডমিন্টনে সোনা জেতার পর ফর্ম হারিয়েছেন পিভি সিন্ধু। বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেতাব ধরে রাখাই লক্ষ্য গোপীচাঁদের এই ছাত্রীর। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে বিশ্বের প্রথম আটজন খেলার সুযোগ পেয়েছেন। সিন্ধুর এখন র‌্যাঙ্কিং ১৫।  ...

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

10-12-2019 - 06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2019 - 04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

10-12-2019 - 04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2019 - 03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

10-12-2019 - 03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

10-12-2019 - 03:30:00 PM