Bartaman Patrika
 

নাকাশিপাড়ায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত 

সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে।  
বিশদ
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, লাভের মুখ দেখছেন চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে।  
বিশদ

09th  January, 2020
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, খুশি চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে। 
বিশদ

08th  January, 2020
নাকাশিপাড়ায় পোকার দাপটে মারাত্মক ক্ষতির মুখে ভুট্টা চাষ 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
খারাপ আবহাওয়া, এবার মধু পাওয়া নিয়ে আশঙ্কায় মৌপালকরা 

আনন্দ সাহা, লালবাগ: বিঘার পর বিঘা জমির হলুদ সর্ষে ফুলে ভরে উঠতেই মুর্শিদাবাদের বিভিন্ন প্রান্তে ঘাঁটি বেঁধেছেন মৌপালকরা।  বিশদ

08th  January, 2020
মঙ্গলকোটে কড়কনাথ মুরগি পালন 

অনিমেষ মণ্ডল, কাটোয়া: মঙ্গলকোট ব্লকজুড়ে আতমা প্রকল্পে কৃষি তথ্য উপদেষ্টা কেন্দ্র এবং ব্লকের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের যৌথ উদ্যোগে এবার কড়কনাথ মুরগির চাষ শুরু হয়েছে। কড়কনাথ তথা কালো মুরগির চাষ বাড়াতে ব্লকের বেশ কিছু উপভোক্তাকে এই প্রজাতির মুরগির ছানা তুলে দেওয়া হয়।  
বিশদ

08th  January, 2020
খামখেয়ালি আবহাওয়ায় আলুতে ধসার শঙ্কা, সতর্ক থাকতে হবে কৃষকদের 

ব্রতীন দাস: আবহাওয়ার খামখেয়ালিপনায় আলু চাষিদের দুশ্চিন্তা বাড়ছে। কয়েকদিন আগের বৃষ্টিতে জমিতে জল জমে যাওয়ায় অনেক কৃষকের খেতের আলু ইতিমধ্যে নষ্ট হয়ে গিয়েছে। অন্যদিকে, কুয়াশার দাপট, নিম্নচাপের বৃষ্টি ও ভিজে পরিবেশের কারণে অনেক কৃষকের আলুর জমিতে ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
মরশুমেও মাজদিয়ায় খেজুর গুড়ের ব্যবসায় ভাটা 

শীর্ষেন্দু দেবনাথ, মাজদিয়া: এনআরসি ও সিএএ ইস্যুতে অস্থিরতার জেরে এবছর নদীয়ার মাজদিয়ায় গুড়ের ব্যবসা জমে উঠেনি। এবার এমনিতেই দেরিতে শীত এসেছে। ফলে খেজুর রস উৎপাদন থেকে গুড় তৈরি সব ক্ষেত্রেই নানা সমস্যা দেখা দিয়েছে। তার উপর নাগরিকত্ব ইস্যু ব্যবসায় প্রভাব ফেলেছে।  
বিশদ

08th  January, 2020
একইসঙ্গে হাঁস ও মাছ চাষ, মাইক্রো ফার্মিং প্রকল্প হুগলি জেলা পরিষদের 

বিএনএ, চুঁচুড়া: একইসঙ্গে হাঁস ও মাছের চাষ হবে। তরুণ প্রজন্মকে স্বনির্ভর করতে এই মাইক্রো ফার্মিং প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে হুগলি জেলা পরিষদ। ছোট জায়গায় সরকারি ভর্তুকিতে এমন একাধিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ‘আত্মা’ প্রকল্পের আওতায় একইসঙ্গে মূলত হাঁস ও মাছ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

03rd  January, 2020
বাঁকুড়ার প্রতি ব্লকে ফল ও ফুলের বাগান গড়তে ম্যাপ প্রকাশ 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: রুখাশুখা বাঁকুড়া জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে পরীক্ষামূলকভাবে আম, মোসাম্বি, আপেল ও বেদানা চাষে সাফল্য মিলেছে। তাই এবার জেলার ২২টি ব্লকের কোন এলাকার মাটি কী ধরনের ফল বা ফুল চাষের জন্য আদর্শ, তা নিয়ে পরীক্ষা চালানোর পর একটি ম্যাপ প্রকাশ করেছে জেলা প্রশাসন। 
বিশদ

01st  January, 2020
কদর বাড়ছে উত্তরের সুগন্ধী কালোনুনিয়া চালের 

নবজ্যোতি সরকার: উত্তর দিনাজপুরের তুলাইপাঞ্জির পর উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি জেলার সুগন্ধী ধান কালোনুনিয়া বাজার পাচ্ছে। কালোনুনিয়া হল ১৪০ দিনের ধান। বিঘা প্রতি উৎপাদন ১২ থেকে ১৪ মণ। ছোট দানার চাল। সুগন্ধী ও সুস্বাদু বলে পায়েসের জন্য বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার করা হয়ে থাকে। 
বিশদ

01st  January, 2020
১০০ দিনের কাজে স্বনির্ভর গোষ্ঠীকে দিয়ে আরামবাগের সব পঞ্চায়েতে পোল্ট্রি ফার্ম 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে এই প্রথমবার এমজিএনআরইজিএস প্রকল্পের মাধ্যমে তৈরি হতে চলেছে পোল্ট্রি ফার্ম। নতুন বছরের শুরুতেই চালু হবে এই প্রকল্প। তাতে উপকৃত হবেন গ্রাম পঞ্চায়েতের অধীনে থাকা বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা।
বিশদ

01st  January, 2020
ফসলের জমিতে বাড়ছে ইঁদুরের উপদ্রব, উদ্বিগ্ন চাষিরা 

মোহন গঙ্গোপাধ্যায়: ফসল খেয়ে নষ্ট করছে ইঁদুর। এনিয়ে ঘুম উধাও হয়েছে চাষিদের। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধান, আলু, বাদামের জমিতে দিন দিন ইঁদুরের উপদ্রব বেড়ে চলেছে। নষ্ট হচ্ছে ফসল। লোকসানের বহর বাড়ছে চাষিদের। ইঁদুর নিধনে চাষিদের পরামর্শ দিতে ময়দানে নেমেছেন কৃষি বিশেষজ্ঞরা। কারণ, চাষিরা ইঁদুরের উৎপাতে দিশাহারা।  
বিশদ

01st  January, 2020
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি : রেশম দপ্তরের উদ্যোগে শিলিগুড়ির ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

01st  January, 2020
বোরো ধান চাষে গুরুত্ব দিতে হবে মাটি শোধনে 

ব্রতীন দাস: বোরো ধানের চারা রোপণের আগে চাষিদের জমির মাটি শোধনের উপর গুরুত্ব দিতে বলছেন কৃষি বিশেষজ্ঞরা। সেইসঙ্গে নিয়ম মেনে রাসায়নিক সার প্রয়োগের পরামর্শ দিচ্ছেন তাঁরা। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, চারা রোপণের অন্তত ২০ দিন আগে মাটি শোধন করা প্রয়োজন। এতে চারা নীরোগ হবে এবং ভালো ফলন পাওয়া যাবে।  
বিশদ

01st  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতি। বৃষ: বাড়তি বিনিয়োগ না করাই ভালো। মিথুন: কর্মসূত্রে দূরযাত্রার সুযোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

07:03:20 PM

তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM