Bartaman Patrika
 

নদীয়ায় মাশরুম ট্রেনিং

সংবাদদাতা: উদ্যমী মহিলাদের নিয়ে নদীয়া জেলার কল্যাণীর মদনপুর-২ পঞ্চায়েতের শিকারপুর গ্রামে মাশরুম চাষের প্রশিক্ষণ দেওয়া হল। কল্যাণী, চাকদহ, হরিণঘাটা এলাকার ৫০জন মহিলা ওই প্রশিক্ষণ নেন। 
বিশদ
 আজ থেকে কৃষকবন্ধু প্রকল্পে রবি চাষের জন্য চেক বিতরণ

 বিএনএ, রায়গঞ্জ: আজ, শুক্রবার থেকে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তরের উদ্যোগে কৃষকবন্ধু প্রকল্পের পরিষেবা প্রদানের কাজ শুরু হবে। জেলায় যেসমস্ত কৃষকের নিজের নামে জমির পরচা রয়েছে ও যাঁরা নথিভুক্ত বর্গাদার তাঁরা সকলেই এই প্রকল্পের আওতায় আসবেন। উপভোক্তারা বছরে দু’ভাগে তাঁদের টাকা পাবেন।
বিশদ

01st  February, 2019
 বেশি লাভের আশায় হরিশ্চন্দ্রপুরে মুসুর ডাল চাষে ঝুঁকেছেন কৃষকরা

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের কৃষকরা এই মরশুমে মুসুর ডাল চাষে আগ্রহী হয়েছেন। গম চাষে প্রশাসনিক নিষেধাজ্ঞা জারি থাকায় মুসুর চাষে মেতেছেন চাষিরা। কৃষকরা জানান, এবার ব্যাপক হারে মসুর চাষ করা হয়েছে। মুসুর একটি অর্থকরী ডালশস্য যা চাষ করে অধিক মুনাফা অর্জন করা যায়।
বিশদ

01st  February, 2019
লাভ মেলায় মালদহে তামাক চাষে আগ্রহ

সংবাদদাতা: মালদহের মানিকচকে প্রচুর জমিতে তামাক চাষ শুরু হয়েছে। এই চাষে কৃষকরা ভালোই লাভ পাচ্ছেন বলে দাবি। তবে, তামাকের জমিতে মারাত্মকভাবে পোকার আক্রমণ হয়। আশপাশে যদি ভুট্টার খেত থাকে, তা হলে তামাকের পোকা ভুট্টার ক্ষতি করে দেয়।
বিশদ

30th  January, 2019
 জলপাইগুড়িতে শেডনেটে আলুর বীজ উৎপাদন শুরু

সংবাদদাতা: শিলিগুড়ি ও জলপাইগুড়িতে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে এবং কেন্দ্রীয় আলু গবেষণা কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় কুফরি সুন্দরি ও কুফরি জ্যোতি প্রজাতির আলুর বীজ উৎপাদন হচ্ছে। গজলডোবা সবুজ ফার্মার্স ক্লাব, টাকিমারি ফার্মার্স ক্লাব ও খড়িবাড়ির ময়নাগুড়ি ফার্মার্স ক্লাব এ ব্যাপারে এগিয়ে এসেছে।
বিশদ

30th  January, 2019
 ডায়মন্ডহারবারে বোরো চাষিরা এবার খালের জল পাবেন

 সংবাদদাতা: চারদিকে ডায়মন্ডহারবার খালের সঙ্গে যুক্ত শাখা ও প্রশাখা খালগুলি আছে। তবুও বোরো ধান চাষে রয়েছে জলের সমস্যা। ডায়মন্ডহারবার ১ নং ব্লক কৃষিমেলাতে এসে এমনটাই জানান জানান গৌতম অধিকারী, নন্দিতা পুরকাইত, অনুপ ঘরামী, মধুশ্রী মণ্ডল প্রমুখ চাষিরা।
বিশদ

30th  January, 2019
বছরভর বাজারে চাহিদা, সব মাটিতেই অড়হর চাষ সম্ভব

 সংবাদদাতা: অড়হর একটি লাভজনক চাষ। এই চাষের জন্য হাল্কা ও মাঝারি মাটি প্রয়োজন। তবে সব ধরনের মাটিতেই অড়হর চাষ করা যায়। বাজারে সারা বছরই অড়হরের চাহিদা রয়েছে। দামও পাওয়া যায়। ভালো জাতগুলি ১২০ দিনের জন্য। উল্লেখযোগ্য জাত, টিএটি ১০, ইউপিএএস ১২০, প্রভাত, টি ২১, পুসা আগেতি।
বিশদ

30th  January, 2019
 কেঁচোসারের প্রশিক্ষণ

 সংবাদদাতা: আতমা প্রকল্পের অধীনে হুগলির হরিপালে মহিলা স্বনির্ভর গোষ্ঠী ও কৃষকদের কেঁচোসার তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। চাষের জমিতে বেশি করে জৈবসার প্রয়োগের লক্ষ্যে কেঁচোসার উৎপাদনে জোর দেওয়া হয়েছে। 
বিশদ

30th  January, 2019
সুস্থ বাচ্চা পেতে ছাগল ও ভেড়ার একইগোত্রের প্রজনন বন্ধ জরুরি

 সংবাদদাতা: ছাগল বা ভেড়ার ক্ষেত্রে একই গোত্রের প্রজনন বন্ধ করতে হবে। অর্থাৎ ছাগল বা ভেড়ার ক্ষেত্রে প্রয়োজন জেনেটিক ডিপ্রেশনমুক্ত প্রজনন। এক কথায়, একই মায়ের বাচ্চা থেকে প্রজনন বন্ধ করতে হবে। সেক্ষেত্রে পুরুষ ভেড়া বা পুরুষ ছাগলকে অন্ততপক্ষে ৩-৪টি দূরের গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে আনতে হবে।
বিশদ

30th  January, 2019
খরচ কম, সারাবছর সবেদা চাষে মিলবে ভালোই লাভ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: খরচ কম। সারাবছর সবেদা চাষে মিলবে ভালোই লাভ। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর মহকুমা এলাকায় সবচেয়ে বেশি পরিমাণে সবেদার চাষ হয়। এই মহকুমার জয়নগর ১ ও ২, কুলতলি, বারুইপুর ও সোনারপুর এবং ডায়মণ্ডহারবার মহকুমার মন্দিরবাজার, মথুরাপুর ১ ও ২, মগরাহাট ১ ও ২ নম্বর ব্লকে প্রচুর চাষি সবেদা চাষ করেন।
বিশদ

30th  January, 2019
কৃষি দপ্তরের তরফে বিনামূল্যে দেওয়া হচ্ছে বীজ ও সার
সুন্দরবনে ধান না হওয়া জমিতে তুলো ফলিয়ে আয়ের নয়া দিশা

 ব্রতীন দাস: সুন্দরবনে বোরো ধান চাষ না হওয়া পতিত জমিতে তুলো ফলিয়ে আয়ের নয়া দিশা দেখাচ্ছে কৃষি দপ্তর। শুধু তাই নয়, কৃষি দপ্তরের তরফে সুন্দরবন এলাকার চাষিদের তুলো চাষে উৎসাহ বাড়াতে নিখরচায় বীজ ও সার দেওয়া হচ্ছে। সঙ্গে মিলছে চাষের প্রশিক্ষণ।
বিশদ

30th  January, 2019
রাজ্যে প্রথম জলপাইগুড়িতে নেট হাউসের মাধ্যমে আলুবীজ উৎপাদন শুরু

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: সরকারি সহযোগিতায় রাজ্যে প্রথম জলপাইগুড়িতে টেম্পোরারি নেট হাউসের মাধ্যমে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। বিশদ

25th  January, 2019
উদ্যানপালন দপ্তরের তত্ত্বাবধানে চোপড়ায় প্রথম ক্যাপসিকাম চাষ শুরু

 সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমার চোপড়া ব্লকে ক্যাপসিকাম চাষে কৃষকদের আগ্রহ বাড়াতে উদ্যানপালন দপ্তর উদ্যোগী হয়েছে। এবারই প্রথম দপ্তর থেকে এমন উদ্যোগ ওই ব্লকে নেওয়া হয়েছে। সরকারি ওই উদ্যোগে স্থানীয় চাষিদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে।
বিশদ

25th  January, 2019
লাভ মেলায় মালদহে তামাক চাষে আগ্রহ 

সংবাদদাতা: মালদহের মানিকচকে প্রচুর জমিতে তামাক চাষ শুরু হয়েছে। এই চাষে কৃষকরা ভালোই লাভ পাচ্ছেন বলে দাবি। তবে, তামাকের জমিতে মারাত্মকভাবে পোকার আক্রমণ হয়।   বিশদ

23rd  January, 2019
জলপাইগুড়িতে শেডনেটে আলুর বীজ উৎপাদন শুরু 

সংবাদদাতা: শিলিগুড়ি ও জলপাইগুড়িতে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে এবং কেন্দ্রীয় আলু গবেষণা কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় কুফরি সুন্দরি ও কুফরি জ্যোতি প্রজাতির আলুর বীজ উৎপাদন হচ্ছে। গজলডোবা সবুজ ফার্মার্স ক্লাব, টাকিমারি ফার্মার্স ক্লাব ও খড়িবাড়ির ময়নাগুড়ি ফার্মার্স ক্লাব এ ব্যাপারে এগিয়ে এসেছে।   বিশদ

23rd  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM