Bartaman Patrika
চাষ আবাদ
 

ভুট্টা চাষে রাজ্যজুড়ে কৃষকদের আগ্রহ বাড়াতে উচ্চ পর্যায়ের কর্মশালার আয়োজন করছে কৃষি দপ্তর 

সংবাদদাতা, রামপুরহাট: প্রকৃতির খামখেয়ালিপনার মোকাবিলা করা মুশকিল। একদিকে চাষের উপযোগী সময়ে বৃষ্টি হচ্ছে না, আবার যখন হচ্ছে তাতে জমিতে জল জমে ক্ষতি হচ্ছে অন্য ফসলে। বৃষ্টির এই অসম বণ্টনে চিন্তিত কৃষিদপ্তর থেকে চাষিরা।  
বিশদ
অল্প পরিচর্যায় মেলে ফসল, লাভও ভালো
আমন ধান কাটার পর জমিতে ভুট্টা চাষের পরামর্শ কৃষি দপ্তরের 

সংবাদদাতা, কান্দি: শীতের মরশুমে আমন ধান কাটার পর ও পতিত জমিতে ভুট্টা চাষের উপর জোর দিতে চাইছে কান্দি মহকুমা কৃষি দপ্তর। ভুট্টা চাষ যেমন লাভজনক তেমনই এর বাজারদরও রয়েছে। তার উপর অল্প পরিচর্যায় এই চাষ করা যায় বলে কৃষি দপ্তর সূত্রে জানানো হচ্ছে।  
বিশদ

24th  October, 2019
গাঁদাফুল চাষ করে লাভের মুখ
দেখছেন রানাঘাটের কৃষকরা 

অভিষেক পাল, রানাঘাট, সংবাদদাতা: পুজোর মরশুমে গাঁদা ফুলের চাহিদা থাকে ঊর্ধ্বমুখী। তাই এই সময় গাঁদা ফুলের চাষ করে সারা বছরের তুলনায় কিছুটা বেশি লাভের মুখ দেখেন রানাঘাটের নোকারি সহ আশপাশের এলাকার ফুল চাষিরা।  বিশদ

23rd  October, 2019
শীতকালীন পেঁয়াজ চাষ শুরু করতে
হবে এখনই, যত্ন চাই চারা তৈরিতে 

ব্রতীন দাস: শীতের পেঁয়াজ চাষের প্রস্তুতি শুরু করতে হবে এখনই। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের সুপারিশ, আগামী কিছুদিনের মধ্যেই রবি মরশুমে চাষের জন্য পেঁয়াজের বীজতলা তৈরির কাজ শেষ করে ফেলতে হবে।  বিশদ

23rd  October, 2019
পানিফল চাষে লাভ মেলায় খুশি আরামবাগের কৃষকরা 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে পানিফল চাষে তিনগুণ লাভ হওয়ায় খুশি চাষিরা। শীতের আগে রাজ্যের বিভিন্ন জেলায় যাচ্ছে ওই পানিফল। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, এ রাজ্যে নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় পানিফলের চাষ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জেলায় বর্তমানে কমবেশি এই ফলের চাষ হচ্ছে।  
বিশদ

16th  October, 2019
আমনে ভালো ফলন পেতে শোষক পোকা ও ঝলসা ঠেকানো জরুরি 

নিজস্ব প্রতিনিধি: আমন ধান কাটার সময় চলে এসেছে। যেসব জমিতে সময়ে ধান লাগানো হয়েছে, সেখানে ধানগাছে শিষ চলে এসেছে। যেখানে একটু দেরিতে রোয়া করা হয়েছে, সেখানে ধানগাছে থোড় এসেছে। এইসময় ধানখেতে পরিচর্যা জরুরি। কয়েকটি রোগপোকা দমনের দিকেও বিশেষ নজর রাখতে হবে চাষিদের। নতুবা ফলন মার খেতে পারে।  
বিশদ

16th  October, 2019
লাভ বাড়বে ৯ গুণ, মালদহে মিশ্র চাষে ঝুঁকছেন কৃষকরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে অধিক মুনাফা লাভের আশায় মিশ্র চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। ব্লক কৃষি দপ্তরের আতমা প্রকল্পের মাধ্যমে ধানের জমিতে মাছ ও সব্জি চাষ করা হয়। ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে ধানের সঙ্গে মাছ চাষের একটি প্রদর্শনী ক্ষেত্র করা হয় ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সাহাপুর গ্রামে। 
বিশদ

16th  October, 2019
উৎপাদন বৃদ্ধিতে নয়া দিশা খাঁচায় মাছচাষে
অনেকটাই এগিয়ে গিয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়

ব্রতীন দাস: প্রযুক্তির হাত ধরে দারুণ সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে খাঁচায় মাছচাষ। এই পদ্ধতিতে খাঁচার চারদিকে জাল দিয়ে ঘেরা থাকে। কিন্তু তাতে জল ঢুকতে কোনওরকম অসুবিধা হয় না। খাঁচার আকার নানারকম হতে পারে। বাঁশ, দস্তা কিংবা প্রলেপিত লোহা দিয়ে তৈরি হয় খাঁচার কাঠামো। 
বিশদ

16th  October, 2019
বিকল্প হিসেবে আগ্রহ বাড়ছে কুমড়ো চাষে 

মোহন গঙ্গোপাধ্যায় : আলু, বেগুন, পটলের মতো গৃহস্থের বাড়িতে কদর পাচ্ছে কুমড়োও। বাজারে এই সব্জিটির ভালোই চাহিদা। পাল্লা দিয়ে দামও ঊর্ধ্বমুখী। কৃষিবিদরাও এই চাষে যাতে কৃষকরা লাভবান হন, এজন্য কৃষি ব্লকগুলিতে পরামর্শ দিচ্ছেন। বিকল্প চাষ হিসেবে চাষিরা যাতে এগিয়ে আসেন এজন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। 
বিশদ

16th  October, 2019
প্রাকৃতিক উপায়ে ফসলের পোকা দমনে জোর দিচ্ছে কৃষিদপ্তর 

প্রসেনজিৎ সরকার: মাটি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চাষ করে উন্নতমানের ফসল উৎপাদন ও অধিক মাত্রায় কীটনাশকের ব্যবহারের পরিবর্তে কম খরচে ও সহজ পদ্ধতিতে রোগপোকা দমনের পরামর্শ দিচ্ছে কৃষিদপ্তর। জলপাইগুড়ি কৃষি আধিকারিক মেহফুজ আহমেদ বলেন, সচেতনতা শিবিরগুলিতে মাটি পরীক্ষার ভিত্তিতে চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।  
বিশদ

16th  October, 2019
কদর বাড়ছে মিল্ক ফিশ, পেংবা, মুক্তগাছা মাছের 

ব্রতীন দাস : ‘মৎস্য মারিব খাইব সুখে’। মাছে-ভাতে বাঙালির পাতে পড়তেই রুই-কাতলা-মৃগেলের একঘেয়ে স্বাদ বদলাতে কদর বাড়ছে মণিপুরের পেংবা কিংবা কেরলের মুক্তগাছা মাছের। স্বাদের গুণে জায়গা করে নিয়েছে রাজ্যে নতুন মাছ হিসেবে পরিচিত মিল্ক ফিশ।  
বিশদ

02nd  October, 2019
শত্রুপোকার সঙ্গেই জমিতে ধ্বংস হচ্ছে মিত্রপোকা, উদ্বেগ 

মোহন গঙ্গোপাধ্যায়: খেতের পোকা। এদের কেউ শত্রু। আবার কেউ মিত্র। অবশ্যই তা চাষিদের কাছে। শত্রু পোকাদের নিকেশ করতে গিয়ে মিত্ররাও হারিয়ে যাচ্ছে। ফলস্বরূপ উত্তরোত্তর শত্রু পোকার বৃদ্ধি ঘটছে। চাষিদের কাছে এরাই এখন প্রধান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে চিন্তিত কৃষি বিশেষজ্ঞ ও গবেষণারত বিজ্ঞানীরা। 
বিশদ

02nd  October, 2019
মালদহে সব্জির উৎপাদন বাড়াতেই উন্নত জাতের বীজ দেওয়ার উদ্যোগ 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় সব্জির উৎপাদন আরও বাড়াতে চাষিদের শঙ্কর জাতীয় উন্নতমানের টম্যাটো, বেগুন ও লঙ্কার বীজ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত জেলার সব্জিচাষিদের আর্থিক দিক দিয়ে লাভবান করবার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।  
বিশদ

25th  September, 2019
খরিফে পেঁয়াজের ভালো দাম পাওয়ার আশা ফলন বৃদ্ধিতে পরিচর্যায় জোর দেওয়ার পরামর্শ 

ব্রতীন দাস: চাহিদার তুলনায় জোগান নিতান্তই কম। ফলে প্রতিদিনই দর চড়ছে পেঁয়াজের। ইতিমধ্যেই ৭০ টাকা কেজি ছাড়িয়েছে। পুজোয় ১০০ টাকা ছুঁয়ে ফেলার আশঙ্কা। পেঁয়াজের দামের ঝাঁঝে মধ্যবিত্তর চোখে জল আসার জোগাড়। এই পরিস্থিতিতে খরিফের পেঁয়াজ বাজারে এলে ভালোই দাম পেতে পারেন চাষিরা। 
বিশদ

25th  September, 2019
আমন চাষে সুধা পদ্ধতিতে জোর 

প্রসেনজিৎ সরকার: সুধা পদ্ধতি বা সুনিশ্চিত ধান চাষ পদ্ধতির মাধ্যমে আমন চাষে উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়েছে কৃষিদপ্তর। কৃষিদপ্তর জানিয়েছে, প্রচলিত পদ্ধতির থেকে নতুন এই পদ্ধতিতে খরচও কিছুটা কম হয়। বীজতলায় বৈজ্ঞানিক পদ্ধতিতে সুস্থ সবল ও শক্তিশালী চারা তৈরি করে ফলন বৃদ্ধি করা যায়।  
বিশদ

25th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কয়েক মাস আগে আবেদনের পরেও দলীয় কর্মীর বাড়িতে বিদ্যুতের খারাপ মিটার বদলে না দেওয়ায় দিনহাটায় বিদ্যুৎ দপ্তরে ডেপুটেশন দিল দি গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: গত পাঁচ বছরে কৃষ্ণনগরের পকসো আদালতে প্রায় ৫০০ মামলা নথিভুক্ত হয়েছে। ২০১২ সালে ‘প্রিভেনশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সসেস’ বা পকসো আইন চালু হয়েছে। কৃষ্ণনগরে এই বিশেষ আদালত চালু হয়েছে ২০১৪ সালে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ায় বিয়ের আসরে গুলি, গ্রেপ্তার পাত্রীর দাদু
 

কাটোয়ায় বিয়ের আসরে বন্দুক থেকে গুলি ছোঁড়ার অভিযোগ। ঘটনায় পাত্রীর ...বিশদ

11:27:00 AM

আজ শুভ মুক্তি
 মর্দানি ২— গোপী পুথরান পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, ...বিশদ

11:23:19 AM

লাইন পারাপারের সময় আটকে পড়ল টোটো, ব্যাহত ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং শাখার তালদি স্টেশনের কাছে লাইন পারাপার ...বিশদ

11:09:00 AM

ইংল্যান্ডের সাধারণ নির্বাচনে জয়ী বরিস জনসন, পেলেন সংখ্যাগরিষ্ঠতা 

11:02:17 AM

গড়ফায় গাছ থেকে পড়ে এক যুবকের মৃত্যু
গড়ফায় গাছ থেকে পড়ে মৃত্যু হল এক যুবকের। জানা গিয়েছে, ...বিশদ

10:37:00 AM

হিমাচলের কুফরিতে ব্যাপক তুষারপাতের জেরে অবরুদ্ধ ৫ নং জাতীয় সড়ক 

10:25:13 AM