Bartaman Patrika
নানারকম
 

সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপের বার্ষিক অনুষ্ঠান

সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপ এলাকার একটি অগ্রণী সংস্থা। মেঘদূতের উদ্যোগে বার্ষিক নৃত্যানুষ্ঠান হয়ে গেল রবীন্দ্র সদনে। শাস্ত্রীয় নৃত্যকে বাঁচিয়ে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। ভারতনাট্যম আঙ্গিকে ‘আলারিপু’ পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।
বিশদ
গড়ফা মিত্রায়নের গৌড়ীয় নৃত্য

গৌড়ীয় নৃত্য একটি বাঙালি ঐতিহ্যগত সুপ্রাচীন নৃত্যকলা যা প্রাচীন বঙ্গের রাজধানী গৌড়ে সৃষ্ট। নৃত্যশিল্পী মহুয়া মুখোপাধ্যায় অক্লান্ত পরিশ্রম ও অধ্যাবসায় এর পুনর্নির্মাণ করেন। তিনি দীর্ঘকাল গবেষণা চালিয়ে এই নৃত্যধারাকে উন্নত পর্যায়ে নিয়ে গিয়েছেন।
বিশদ

07th  June, 2019
সুদর্শনার কবিপ্রণাম

 সম্প্রতি রবীন্দ্র-ওকাকুরা ভবনে সুদর্শনা সঙ্গীত কলাকেন্দ্র কবিপ্রণাম উপলক্ষে একটি মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করে। সূচনা সঙ্গীত ‘অগ্নিশিখা এসো এসো’ গানটি দিয়ে সুদর্শনার ১৪জন শিশুশিল্পীর পরিবেশনা প্রশংসনীয়।
বিশদ

07th  June, 2019
বিশ্বশান্তির বার্তা

 বাংলা নাটক ডট কমের উদ্যোগে সম্প্রতি মোহর কুঞ্জে হয়ে গেল ‘সুর জাহাঁ’। আন্তর্জাতিক সঙ্গীতের নবম বর্ষের আসরে বিশ্বশান্তি, মৈত্রী, ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের এই মঞ্চে ভারতসহ ছয়টি দেশ অংশ নেয়।
বিশদ

31st  May, 2019
বালিগঞ্জ স্কুলের প্রাক্তনীদের বর্ষবরণ

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদ –এর উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্র সঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

31st  May, 2019
দক্ষিণীর গীতিনাট্য

 পি সি চন্দ্রের সৌজন্যে ‘দক্ষিণী’ শিল্পীগোষ্ঠী পি সি চন্দ্র গার্ডেনের ম্যাপল লনে এক গীতিনাট্যের আয়োজন করে। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গীতিনাট্য ‘ফাল্গুনী’ এদিন মঞ্চস্থ করা হয়। ১৯১৫ সালে রবি ঠাকুর ‘ফাল্গুনী’ গীতিনাট্যটি লেখেন।
বিশদ

31st  May, 2019
বাগনান কবিতা উৎসব

 হাওড়া জেলার অন্যতম প্রাচীন পত্রিকা আলেয়া-র উদ্যোগে সম্প্রতি কানাইপুর পঞ্চায়েত সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হল বাগনান কবিতা উৎসব ২০১৯। শতাধিক কবি ও কবিতা অনুরাগীর সম্মিলনে সকাল দশটা থেকে শুরু হওয়া এই উৎসবে সভাপতিত্ব করেন প্রবীণ শিক্ষাব্রতী ও প্রাবন্ধিক গোপাল ঘোষাল।
বিশদ

31st  May, 2019
অন্যরঙের রবীন্দ্রনাথ

 রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এক অন্যরকম সন্ধে কলকাতাবাসীকে উপহার দিলেন কবি তন্ময় চক্রবর্তী ও স্যান্ড স্কেপ আর্টিস্ট কৌশিক বসু। আই সি সি আরের আয়োজনে কবি তন্ময় চক্রবর্তীর কাব্যগ্রন্থ ‘আমার রবিঠাকুর’ অবলম্বনে স্যান্ড আর্ট তৈরি করলেন কৌশিক।
বিশদ

31st  May, 2019
  প্রাণের উৎসব

 সম্প্রতি শিশির মঞ্চে রবিকিরণের আয়োজনে ‘এসো প্রাণের উৎসবে’ শীর্ষক মনোজ্ঞ অনুষ্ঠানে পাঁচজন রবীন্দ্রসঙ্গীত শিল্পীর গাওয়া বেশ কিছু স্বল্পশ্রুত গান পরিবেশিত হল। বাড়তি পাওনা ছিল কবি সুবোধ সরকারের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠ।
বিশদ

17th  May, 2019
তরঙ্গ সঙ্গীত সন্ধ্যা

 তরঙ্গ সংগীত সংস্থা আয়োজিত সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হল সম্প্রতি শরৎ বাসভবনে। নৃত্য, আবৃত্তি ও পঞ্চকবির গানে সমৃদ্ধ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সংস্থার সকল শিল্পী। সঙ্গীত পরিবেশন করেন উদিতা সরকার, দেবাশিস পাল, মলিনা রুদ্র, কুমকুম বন্দ্যোপাধ্যায়, মাধবী মজুমদার প্রমুখ।
বিশদ

17th  May, 2019
  রবীন্দ্রনাথের সুন্দরের আরাধনা

রাহুল মিত্রের একক নিবেদনের আসর প্রায়ই শুনতে পাওয়া যায়। এবারেও সেই উৎসাহ উদ্ভাসের নির্মাণে সুন্দর ভাষ্যসহ একক অনুষ্ঠান হল গোলপার্কের রামকৃষ্ণ মিশনে। অনুষ্ঠানের মধ্যমণি রাহুল অনুষ্ঠানটি সাজিয়েছিলেন দুটি পর্বে। শিরোনাম ছিল রবীন্দ্রনাথের সুন্দরের আরাধনায় ‘সকলে সুন্দর’।
বিশদ

17th  May, 2019
বার্ষিক নৃত্যোৎসব

 সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে শতাব্দী নৃত্যায়নের পরিচালনায় ১৯তম বার্ষিক নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল। ‘শতাব্দী নৃত্যোৎসব’ শীর্ষক অনুষ্ঠানে সংস্থার ছাত্র-ছাত্রীরা ওড়িশার তিনটি প্রধান নৃত্য ওড়িশি, সম্বলপুরী ও ময়ূরভঞ্জ ছৌ পরিবেশন করেন। 
বিশদ

17th  May, 2019
লক্ষ্মী থেকে যশোদা

প্রগতি চিত্রমের প্রথম নিবেদন ‘যশোদা’। বিনয়কৃষ্ণ আচার্যর ‘কানাইয়ের মা’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। ছবির চিত্রনাট্যকার ও পরিচালক শিশির সাহা। ‘যশোদা’ ছবিটির গল্পের মধ্যে লুকিয়ে আছে এক নারীর আজীবন যন্ত্রণার কথা। কিংবা এই যন্ত্রণা হয়তো তখনও তার কাছে যন্ত্রণা হিসেবে ধরা দেয়নি। তখনও হয়তো শৈশব তার বড় প্রিয়।
বিশদ

10th  May, 2019
বর্ষবরণ উৎসব

বিধায়ক পরেশ পালের উদ্যোগে দুই বাংলার শিল্পী সমন্বয়ে বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হল কাঁকুড়গাছিতে। মানস ডান্স সেন্টার পরিচালিত একটি নাচ দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বিশদ

10th  May, 2019
বার্ষিক অনুষ্ঠান

 টাইনি টটস পার্কসার্কাস স্কুল শিক্ষা জগতে শিশুদের প্রথম পদক্ষেপটি দৃঢ় করতে সাহায্য করে চলেছে দীর্ঘদিন ধরে। বার্ষিক উৎসবে শিশুদের উদ্বোধনী সঙ্গীত ও নৃত্য মূলত ইংরেজি রাইমস ও গান দিয়ে শুরু হলেও তাদের অভিনয় ও নাচসমৃদ্ধ ‘হিংসুটে দৈত্য’ নাটক দেখে অবাক হতে হয়।
বিশদ

10th  May, 2019
একনজরে
বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM