Bartaman Patrika
বিকিকিনি
 

আসছে বছর আবার হবে 

দু’ দিন পর নববর্ষ। দিনটা শুধুই বিকিকিনির নয়, ক্রেতার সঙ্গে বিক্রেতার সৌহার্দ্য বিনিময়ের দিন। এবার করোনার প্রকোপে মুখোমুখি দেখা না হলেও তাঁদের অন্তরের অমলিন সম্পর্ক অটুট থাকবেই। এমনই বিশ্বাস এ বঙ্গের ব্যবসায়ী মহলের। কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ
টুকরো খবর 

রিয়েলমি’র স্মার্টফোন
রিয়েলমি ‘সি থ্রি’ নামে একটি কম দামের অত্যাধুনিক স্মার্টফোন বাজারে এনেছে। এটি গত ২০ ফেব্রুয়ারি থেকে দেশের আঠারো হাজার অফলাইন স্টোরে পাওয়া যাচ্ছে। সি থ্রি স্মার্টফোন ব্লেজিং রেড এবং ফ্রোজেন ব্লু এই দুটি রঙে মিলবে।  
বিশদ

28th  March, 2020
খুলে গেল নতুন স্টোর
ডেকোর‌্যান্ড ডিজাইনস  

৪২৮/১ লেক গার্ডেন্স কল-৪৫ ঠিকানায় ৫০০ স্কোয়ার ফুট জায়গা জুড়ে খুলে গেল নতুন স্টোর ডেকোর‌্যান্ড ডিজাইনস। স্টোরের কর্ণধারদ্বয় রণজিতা সেন ও সর্বাণী ভট্টাচার্য পেশায় শিক্ষিকা হলেও এঁদের হাতের গুণে এখানকার প্রতিটি কালেকশন অনন্য মাত্রা পয়েছে। 
বিশদ

28th  March, 2020
ডিজাইনার কী বলছেন? 

ছেলেবেলা থেকে পাইলট হওয়ার স্বপ্ন দেখলেও বাবা মা-র স্বপ্ন পূরণ করতেই সোমা দাস ফ্যাশন ডিজাইনিংকে পেশা হিসেবে গ্রহণ করেন। ১২ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত সোমা দাস কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন ২০১১-তে রাজ্য সরকারের যুব উৎসব অ্যাওয়ার্ড। তাছাড়া ফার্স্ট জেনারেশন উদ্যোগপতি এবং কলকাতা ডিস্ট্রিক অ্যাওয়ার্ডও তাঁর ঝুলিতে আছে। একান্ত আলাপচারিতায় তাঁর স্বপ্নপূরণের কথা জানালেন। সাক্ষাৎকারে চৈতালি দত্ত। 
বিশদ

28th  March, 2020
ডাক বিভাগের ডিজিটাল পার্সেল লকার পরিষেবা 

ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলের উদ্যোগে গত ১২ মার্চ থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল পার্সেল লকার পরিষেবা’। ভারতে প্রথম এই পরিষেবা শুরু হল সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি ডাকঘর এবং নিউ টাউন অ্যাকশন এরিয়া-১ ডাকঘরে। 
বিশদ

21st  March, 2020
চেন্নাইয়ে সম্মানিত সাহিত্যিক 

সম্প্রতি চেন্নাইয়ের বেঙ্গল অ্যাসোসিয়েশন হল-এ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গত ১ মার্চ নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের চেন্নাই শাখা এবং বেঙ্গল অ্যাসোসিয়েশন আয়োজিত এই অনুষ্ঠানে শিশু সাহিত্যিক পার্থজিৎ গঙ্গোপাধ্যায়কে ড. দেবব্রত ঘোষ স্মৃতি পুরস্কারে সম্মানিত করা হয়। 
বিশদ

21st  March, 2020
পাণ্ডুলিপি সংরক্ষণ করল বিশ্বভারতী 

রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বিশ্বভারতীর প্রথম উপাচার্য। তিনি জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চাষাবাসের ওপর বিশেষ পড়াশোনা করেছিলেন। শিলাইদহে নিজেদের জমিদারিতে তিনি আধুনিক প্রথায় চাষাবাদ শুরু করেছিলেন। ঠাকুর পরিবারে তিনিই প্রথম বিধবা বিবাহ করেছিলেন। 
বিশদ

21st  March, 2020
খুকুমণি আলতা, সিঁদুর ও পাউডার 

বিয়ে, পুজো বা যেকোনও শুভ অনুষ্ঠানে সিঁদুর আলতা লাগেই। খুকুমণি আলতা ও সিঁদুর পঞ্চাশ বছর ধরে এই শিল্পে একটি জনপ্রিয় নাম। এটি জিএমপি এবং আই এস ও ৯০০১:২০১৫ শংসাপ্রাপ্ত একটি সংস্থা। এদের লাল ও মেরুন স্টিক সিঁদুর ও পাউডার ভীষণ জনপ্রিয়। 
বিশদ

21st  March, 2020
বিবেকানন্দ কলেজে বসন্ত প্রীতি উৎসব 

ইদানীং আমাদের সমাজে সম্প্রীতির বড়ই অভাব পরিলক্ষিত হচ্ছে। সেই সময়ে দাঁড়িয়ে ঠাকুরপুকুরের বিবেকানন্দ কলেজের এন এস এস বিভাগ দোল উৎসব উপলক্ষে আয়োজন করেছিল ‘বসন্ত প্রীতি উৎসব’-এর। বিশদ

21st  March, 2020
সমস্যার সমাধানে ইয়ানা ডায়েট ক্লিনিক 

সস্তা সুন্দরের ইয়ানা ডায়েট ক্লিনিক এক বছর পূর্ণ করল। প্রথম বর্ষ পূর্তি উপলক্ষে সস্তা সুন্দর গত ২৬ ফেব্রুয়ারি একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল।   বিশদ

21st  March, 2020
শুরু হয়েছে চৈত্র সেল 

চৈত্রমাস পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছে স্টক ক্লিয়ারেন্স সেল। কেমন দামে কী পাওয়া যাচ্ছে তার খবর দিচ্ছেন সোমা লাহিড়ী ও চৈতালি দত্ত।   বিশদ

21st  March, 2020
আইএমএ এক্সেলেন্স অ্যাওয়ার্ড 

ম্যাজিকে বিশেষ অবদানরে জন্য ‘ইন্ডিয়ান ম্যাজিক অ্যাওয়ার্ড নাইটস’ সম্মানে সম্মানিত হলেন জাদুকর শ্যামলকুমার। সম্প্রতি বিশাখাপত্তনমে ইন্ডিয়ান ম্যাজিক অ্যাকাডেমি তাঁকে এই সম্মান জানিয়েছে। 
বিশদ

14th  March, 2020
ভোল্টাসের ইনভার্টার এসি

নতুন বছরে অত্যাধুনিক প্রযুক্তির ইনভার্টার এয়ার কন্ডিশনার বাজারে আনল ভোল্টাস। মডেলের নাম ‘ভোল্টাস মহা অ্যাডজাস্টেবল ইনভার্টার এসি’। এর বৈশিষ্ট্য হল, এতে প্রয়োজন মতো ‘টন’ বাড়ানো বা কমানো যাবে। অর্থাৎ এক থেকে দেড় বা দু’ টন আবার দু’ টন থেকে এক বা দেড় টনে এসি’র ক্ষমতাকে বাড়ানো বা কমানো যাবে! 
বিশদ

14th  March, 2020
শুরু হয়েছে চৈত্র সেল 

চৈত্রমাস পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছে স্টক ক্লিয়ারেন্স সেল। কেমন দামে কী পাওয়া যাচ্ছে তার খবর দিচ্ছেন সোমা লাহিড়ী।   বিশদ

14th  March, 2020
নারী দিবসে নীহারের বিশেষ উদ্যোগ 

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নীহার নারকোল তেল প্রস্তুতকারী সংস্থা একটি ডিজিটাল প্রচারাভিযান শুরু করল। তাথকথিত গতানুগতিকতাকে ভেঙে নারীদের এগিয়ে চলার কাহিনীই এই প্রচারাভিযানের মূল উপজীব্য। আমাদের সমাজে কতগুলি বাঁধাধরা নিয়ম আছে।  
বিশদ

14th  March, 2020
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সরকারি হিসেবে সুন্দরবনের ৩ হাজার ৯৯১ কিলোমিটার জঙ্গল কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে প্রায় ৪৫ শতাংশ বাদাবন ধ্বংস করে ...

ওয়াশিংটন, ২৮ মে: ‘তথ্য যাচাই’ (ফ্যাক্ট চেক) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ট্যুইটারের লড়াই অন্য মাত্রা পেল। বুধবার ট্রাম্প জানান, কৃতকর্মের জন্য শাস্তি পেতে ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণে যখন গোটা রাজ্য আতঙ্কিত, তখন ‘মড়ার উপর খাড়ার ঘা’য়ের মতো ব্যাপক ক্ষয়ক্ষতি করে দিয়ে গিয়েছে সুপার সাইক্লোন উম-পুন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকা মহারাষ্ট্র সহ পাঁচ রাজ্য থেকে ২০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিকদের নিয়ে বৃহস্পতিবার ফিরল ১৬টি স্পেশাল ট্রেন। এর মধ্যে ন’টি ট্রেনে চেপে ১০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক ফিরলেন মহারাষ্ট্র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্যও হতাশা দুই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। কর্মক্ষেত্রের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০১ টাকা ৭৬.৭৩ টাকা
পাউন্ড ৯১.৩২ টাকা ৯৪.৫৭ টাকা
ইউরো ৮১.৯৯ টাকা ৮৫.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী ৪২/২৯ রাত্রি ৯/৫৬। অশ্লেষানক্ষত্র ৫/৫ দিবা ৬/৫৮। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৮/২১ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫২ গতে ১০/১৩ মধ্যে।
১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী রাত্রি ৭/৩। মঘানক্ষত্র রাত্রি ৩/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৪ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৮/২৭ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৪ মধ্যে।
৫ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১৬ জুন খুলছে দক্ষিণেশ্বর মন্দির 

09:55:50 PM

নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ 
লকডাউন এর মধ্যেই কুলটি থানার নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ পেল ...বিশদ

09:38:00 PM

১ জুন খুলছে না বেলুড় মঠ 
করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় ১ জুন থেকে খুলছে না ...বিশদ

09:23:02 PM

দিল্লিতে ভূমিকম্প অনুভূত, রিখটার স্কেলে মাত্রা ৪.৬

09:16:00 PM

রাজ্যপালের সঙ্গে বৈঠক মুখ্যসচিবের 
রাজ্যের করোনা পরিস্থিতি, উম-পুন পরবর্তী অবস্থা ও পরিযায়ী শ্রমিক ইস্যু ...বিশদ

08:55:00 PM