Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 ন্যাশানাল স্টক এক্সচেঞ্জ
শেয়ার-বাজার দর

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর। বিশদ
বিল কেন বেশি, গ্রাহককে বোঝাবে সিইএসসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসি’র বিদ্যুতের বিল নিয়ে ক্ষোভ-বিক্ষোভ জিইয়ে রইল শনিবারও। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস বন্দ্যোপাধ্যায় অবশ্য জানিয়েছেন, বিল কেন বেশি এসেছে, তার ব্যাখ্যা তাঁরা গ্রাহককে দেবেন। 
বিশদ

19th  July, 2020
অনলাইনে ব্রেনওয়্যারের মনস্তত্ত্বের ক্লাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রেনওয়্যার ইউনিভার্সিটিতে শুরু হতে চলেছে ৩০ ঘণ্টার অনলাইন কোর্স। বিনামূল্যের এই কোর্সের পড়ুয়া হবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ২০ জুলাই থেকে শুরু করে কোর্স চলবে ৫ আগস্ট পর্যন্ত। কোর্সটি হবে মনস্তত্ত্বের উপর।  
বিশদ

19th  July, 2020
লকডাউন পর্বে সফল ‘সুফল বাংলা’, তিন
মাসে বিক্রি বেড়েছে ১৪ লক্ষ টাকার বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপর্যয় পর্বে সাধারণ মানুষের কাছে তাজা সব্জি পৌঁছে দেওয়াই ছিল মূল লক্ষ্য। লকডাউনে সেই কাজে শুধু নয়, বাণিজ্যিক ভাবেও সফল হয়েছে ‘সুফল বাংলা’। করোনা আবহে রাজ্যের ৫০ লক্ষেরও বেশি মানুষের কাছে তাজা সব্জি পৌঁছে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত কৃষি বিপণন দপ্তরের এই প্রকল্প।  
বিশদ

19th  July, 2020
জিওতে বিপুল লগ্নি গুগলের
দেশবাসীকে ৫-জি’র
স্বপ্ন দেখালেন মুকেশ

নয়াদিল্লি: করোনা সঙ্কটে বিশ্বের তাবড় তাবড় সংস্থাগুলির ভাঁড়ার হাঁড়ির হাল। কিন্তু বিদেশি বিনিয়োগের জোয়ারে মুকেশ আম্বানির বৃহস্পতি তুঙ্গে। লকডাউনের গোড়া থেকেই ফেসবুক, ইন্টেল, কোয়ালকম সহ একাধিক সংস্থা বিপুল লগ্নি করেছে। এবার সেই তালিকায় যুক্ত হল মার্কিন টেক জায়েন্ট গুগল। 
বিশদ

16th  July, 2020
ব্যবসা বৃদ্ধি বন্ধন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে ২৪.৯৯ শতাংশ ব্যবসা বাড়াল বন্ধন ব্যাঙ্ক। জুন মাসের শেষে ব্যাঙ্কের ব্যবসা দাঁড়িয়েছে ১ লক্ষ ৩৪ হাজার ৯৪১ কোটি টাকা। ব্যাঙ্কের ডিপোজিট বা আমানত বেড়েছে ৩৫. ৩০ শতাংশ।
বিশদ

16th  July, 2020
শেয়ার-বাজার দর

  ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  July, 2020
৭৫ হাজার কোটির লগ্নি গুগলের
ডিজিটাল বাণিজ্যে নেতৃত্ব দেবে ভারতই:পিচাই 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ডিজিটাল মাধ্যমের হাত ধরে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারতের অর্থনীতি। আর সেই বিপুল বাজারকে ধরতেই এবার ভারতে ৭৫ হাজার কোটি টাকার লগ্নি করবে গুগল। সোমবার সংস্থার চিফ এগজিকিটিভ অফিসার সুন্দর পিচাই এই ঘোষণা করেছেন। গুগল সোমবার বিবৃতি দিয়ে জানিয়েছে, আগামী ৫ বছর ধরে এই বিনিয়োগ করা হবে। প্রধানত ডিজিটাল স্টার্ট আপ, অনলাইন প্ল্যাটফর্ম পরিকাঠামো এবং তথ্য-প্রযুক্তি পরিষেবা সেক্টরে হবে এই লগ্নি।  
বিশদ

14th  July, 2020
ডিজিটালে আস্থা রেখেই
লেনদেন বাড়ছে ব্যবসায়

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নগদ টাকায় সংক্রমণ ছাড়ানোর ভয়। তাই ভরসা বাড়ছে অনলাইন বা ডিজিটাল লেনদেনে। লকডাউনেই এই প্রবণতা দেখা গিয়েছিল। আনলক পর্বে এসে যা গতি পেয়েছে। কারণ, মানুষ ফিরছে স্বাভাবিক জীবনে। রোজ একটু একটু করে বাড়ছে অর্থনৈতিক কাজকর্ম ও ব্যবসা। আর সেক্ষেত্রে চেক, পিওএস, ডেবিট ও ক্রেডিট কার্ড বা অনলাইন পেমেন্টেই জোর দিচ্ছেন নাগরিকরা।
বিশদ

13th  July, 2020
বেসরকারিকরণের গুরুত্ব বুঝিয়ে
খনি শ্রমিকদের চিঠি দেবেন মোদি

 জীবানন্দ বসু, কলকাতা: ৪১টি নতুন কয়লা খনির কারবার বেসরকারি হাতে তুলে দেওয়া নিয়ে প্রবল কর্মী বিরোধিতার মুখে পড়তে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। শ্রমিক অসন্তোষের কাঁটা দূর করতে তাই এবার খানিকটা মরিয়া হয়েই খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসরে নামতে চলেছেন।
বিশদ

12th  July, 2020
শিল্পসূচক বাড়ছে

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভারতের শিল্পোৎপাদন বৃদ্ধির হার আশাব্যঞ্জক দিকে যাচ্ছে। মে মাসের শিল্পোৎপাদন হার প্রকাশ করে পরিসংখ্যান দপ্তর। যদিও আজ সরকারি সূত্রে জানানো হয়েছে পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ হয়নি। বিশদ

11th  July, 2020
শেয়ার-বাজার দর 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।
বিশদ

10th  July, 2020
মিউচুয়াল ফান্ডের ‘সিপ’ কমল জুনে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ১২৩ কোটি টাকা। বিশদ

10th  July, 2020
শেয়ার-বাজার দর 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর।  বিশদ

09th  July, 2020
 ল্যান্ডলাইন-ব্রডব্যান্ড ব্যবসা গোটানোর হুমকি শীর্ষ কর্তার
কলকাতা টেলিফোনসের লোকসান ৫০০ কোটি,
ঠিকাকর্মীদের আন্দোলনকে দায়ী করছে কর্তৃপক্ষ

 জীবানন্দ বসু ,কলকাতা: বিগত আর্থিক বছরে অন্তত ৫০০ কোটি টাকা লোকসান হয়েছে কলকাতা টেলিফোনসের। যার অন্যতম কারণ ঠিকাকর্মীদের ধারাবাহিক জঙ্গি আন্দোলন। এই অবস্থা চললে শীঘ্রই মহানগরীতে ব্যবসার অধিকাংশ গুটিয়ে ফেলতে বাধ্য হবে বিএসএনএল কর্তৃপক্ষ।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বাগডোগরা থানার রানিডাঙা এসএসবি ক্যাম্পের মুখোমুখি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম কাউন্টারে সিসি ক্যামেরা, এসির বৈদ্যুতিক কেবল ছেঁড়া এবং রিসিভ স্লিপ তছনছ অবস্থায় থাকায় লুটের আতঙ্ক ছড়ায়। যদিও পুলিসের দাবি, সেখানে লুটপাটের কোনও ঘটনা ঘটেনি।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM