Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার বিক্রির পরিমাণ
পাঁচ কোটির বেশি হলেই অডিট: সীতারামন
চীনা মডেলই অনুসরণের বার্তা

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ইঙ্গিত মিলেছিল গতকালের আর্থিক সমীক্ষায়। শনিবারের বাজেটেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এমএসএমই) ক্ষেত্রে নাম না করে ‘চীনা মডেল’ই অনুসরণ করার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থাৎ বিভিন্ন সেক্টরে ছড়িয়ে না গিয়ে বাছাই করা কিছু বিশেষ শিল্পক্ষেত্রে বিপুল সংখ্যক উৎপাদন করা।
বিশদ
আইডিবিআইয়ের শেয়ার ছাড়ল সরকার
ব্যাঙ্ক ফেল করলে ফেরত ৫ লক্ষ
টাকা, বিমার অঙ্ক বাড়ল পাঁচ গুণ

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি (পিটিআই): ব্যাঙ্কে গচ্ছিত টাকার উপর বিমার অঙ্ক বেড়ে হবে পাঁচ গুণ। আমানতকারীদের টাকা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। শনিবার সংসদে বাজেট বক্তৃতায় একথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতদিন এই বিমার পরিমাণ ছিল সর্বোচ্চ ১ লক্ষ টাকা। এবার তা বেড়ে হবে ৫ লক্ষ টাকা। 
বিশদ

02nd  February, 2020
বাজেটে বাড়ি বা ফ্ল্যাট কেনার জন্য নতুন
কোনও সুবিধা ঘোষণা না হওয়ায় হতাশা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট প্রস্তাব পেশ করলেন, তাতে যাঁরা বাড়ি বা ফ্ল্যাট কিনতে ইচ্ছুক, তাঁদের জন্য নতুন কোনও বার্তা এল না। বরং যে সুবিধাগুলি ছিল, সেগুলিকেই আরও এক বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হল। আবাসন নির্মাতা মহলেও অবশ্য মিশ্র প্রতিক্রিয়া হল বাজেট ঘোষণায়। 
বিশদ

02nd  February, 2020
জমজমাট বইমেলায় হটকেক
এনআরসি নিয়ে মমতার বই

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এনআরসি এবং সিএএ-র ছায়া কিন্তু এবারের গোটা বইমেলা জুড়েই। এই আবহে হটকেকের মতো বিক্রি হচ্ছে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই সংক্রান্ত বইটি। ‘জাগো বাংলা’র স্টলে বইটি জুগিয়ে কুল পাচ্ছেন না কর্মীরা। তবে, শুধু এটি নয়, ‘কবিতাবিতান’ সহ মোট ১৩টি বইয়েরই ভালো বিক্রি বলে জানলেন কর্মীরা।  
বিশদ

02nd  February, 2020
প্রত্যাশাপূরণে ব্যর্থ বাজেট, পতন শেয়ার বাজারে 

মুম্বই, ১ ফেব্রুয়ারি (পিটিআই): বাজেটের দিনই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। সেনসেক্স কমল ৯৮৮ পয়েন্ট। নিফটিও নেমে এল ১১ হাজার ৭০০’র ঘরে। লগ্নিকারীদের প্রত্যাশা পূরণে বাজেট কোনও দিশা দেখাতে পারেনি বলেই বাজারের এই পতন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এই পতন দীর্ঘমেয়াদি না সাময়িক, তা এখনই বলতে পারছেন তাঁরা।
বিশদ

02nd  February, 2020
এবার এলআইসির
শেয়ার বিক্রিই লক্ষ্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি: সরকারের আয়বৃদ্ধির ক্ষেত্রে কোনও উচ্চমার্গের দর্শন অনুসরণ নয়, বাজেটে বরং সবথেকে সহজ পথই গ্রহণ করলেন মোদি সরকারের অর্থমন্ত্রী। তা হল লাভজনক সরকারি সংস্থার শেয়ার বিক্রি। ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়ার পর আজ বাজেটে চমকে দিয়ে সরকার ঘোষণা করেছে ভারতীয় জীবনবিমা সংস্থার শেয়ার বিক্রির সিদ্ধান্ত।
বিশদ

02nd  February, 2020
প্রিপেড মিটারে উৎসাহী কর্তারা
আগামী দিনে বিদ্যুৎ সংস্থা বাছাই করতে পারবেন গ্রাহকরা, দু’দিক থেকে সুফল পাওয়ার সম্ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে কোন সংস্থার বিদ্যুৎ ব্যবহার করবেন, তা গ্রাহকরা নিজেরাই বাছাই করতে পারবেন। বাজেট প্রস্তাবে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। আর তাকে ঘিরেই দিনভর নানা জল্পনা চলেছে গ্রাহকদের মধ্যে। অনেকেই মনে করছেন, এই সিদ্ধান্তে দু’দিক থেকে লাভবান হবেন গ্রাহকরা।  
বিশদ

02nd  February, 2020
শিল্পের চাকা ঘোরানোর দিশাই
নেই বাজেটে, হতাশ বণিকমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট প্রস্তাব নিয়ে রীতিমতো হতাশ শিল্পমহল। শনিবার যে বাজেট পেশ হয়েছে, তাতে হয়তো সাধারণ মানুষ আয়করে কিছুটা সুবিধা পেতে পারেন বলে কারও কারও ধারণা। তবে সেখানেও বেশ খানিকটা বিভ্রান্তি রয়েছে। সামাজিক উন্নতি সাধনের চেষ্টা হয়েছে কিছু ক্ষেত্রে।  
বিশদ

02nd  February, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

02nd  February, 2020
বিএস সিক্স স্কুটার আনল হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএস সিক্স স্কুটার আনল হিরো মোটোকর্প। আধুনিক ও স্টাইলিশ স্কুটারটির নাম প্লেজার প্লাস ১১০ এফআই। 
বিশদ

02nd  February, 2020
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  February, 2020
অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির চালকদের ঘুরিয়ে
যাত্রী প্রত্যাখ্যান, খারাপ আচরণে নাজেহাল দশা

প্রসেনজিৎ কোলে, কলকাতা: হলুদ, নীল-সাদা ট্যাক্সির প্রত্যাখ্যান, বেশি ভাড়া নেওয়ার মতো অভিযোগে ব্যতিব্যস্ত যাত্রীরা যখন হাল ফ্যাশনের অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির দিকে ঝুঁকতে শুরু করেছেন, সেই সময়ই একই দুর্ভোগে ভুগতে হচ্ছে মানুষকে। কখনও ঘুরিয়ে বুকিং বাতিল, তো কখনও বেশি ভাড়ায় সমস্যায় পড়ছেন যাত্রীরা।  
বিশদ

31st  January, 2020
প্রশাসনের সদিচ্ছার অভাবেই মার খাচ্ছে পাট শিল্প, বলছেন বিশেষজ্ঞরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাট শিল্পকে চাঙ্গা করতে নানা পদক্ষেপের কথা প্রচার করছে কেন্দ্রীয় সরকার। শিল্পের উন্নতি সাধনের নামে খরচ হচ্ছে কোটি কোটি টাকা। কিন্তু পাট শিল্প অতীতে যে তিমিরে ছিল, এখনও সেখানেই রয়ে গিয়েছে, এমনটাই অভিযোগ শিল্পমহলের। 
বিশদ

31st  January, 2020
জর্জ টেলিগ্রাফ গোষ্ঠীর শতবর্ষে একগুচ্ছ অনুষ্ঠান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জর্জ টেলিগ্রাফ গোষ্ঠীর শতবর্ষ উদযাপন উপলক্ষে একগুচ্ছ অনুষ্ঠানের ঘোষণা হল। বৃহস্পতিবার প্রতিষ্ঠানের তরফে এক সাংবাদিক বৈঠকে তা জানানো হয়। ফেব্রুয়ারি মাসে বইমেলাতেই হবে একটি আলোচনাসভা। মার্চে আছে আন্তঃ স্কুল ক্যুইজ প্রতিযোগিতা, এপ্রিলে শতবার্ষিকী স্কিল মেলা।
বিশদ

31st  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

31st  January, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী আর্থিক বছর থেকে বিভিন্ন প্রশাসনিক খরচের বিল অনুমোদনের ক্ষেত্রে দপ্তরগুলিকে বিশেষ ছাড় দেওয়া হবে না। তাই দপ্তরগুলিকে বরাদ্দ টাকা যথাযথভাবে ও নিয়ম মেনে খরচ করার পরামর্শ দিয়েছে অর্থদপ্তর। দপ্তরগুলির আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে অর্থদপ্তরের বৈঠকের পর এই ...

বিএনএ, আসানসোল: বেসরকারি গ্যাস কোম্পানির নিরাপত্তারক্ষী ছাঁটাই নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে আসানসোলে। কোম্পানি থেকে ২৯জনকে ছাঁটাইয়ের প্রতিবাদে মঙ্গলবার থেকে অনশন শুরু করেছেন ছাঁটাই হওয়া নিরাপত্তারক্ষীরা।   ...

 কোটা, ২৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ সড়ক দুর্ঘটনা রাজস্থানে। নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে বরযাত্রী বোঝাই বাস নদীতে পড়ল। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৪ জনের। গুরুতর জখম ...

 দুবাই, ২৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যর্থতার জেরে স্টিভ স্মিথের কাছে মসনদ খোয়ালেন বিরাট কোহলি। আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে দু’নম্বরে নেমে গেলেন ভারত অধিনায়ক। তাঁর জায়গায় শীর্ষস্থানে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্মিথ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

01:10:00 PM