Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 মুনাফা বাড়ল কর্পোরেশন ব্যাঙ্কের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে নিট মুনাফা ২২ শতাংশ বাড়াল কর্পোরেশন ব্যাঙ্ক। গত আর্থিক বছরের প্রথম তিন মাসে যেখানে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নিট মুনাফা ছিল ৮৫ কোটি টাকা, সেখানে এবার তা হয়েছে ১০৩ কোটি টাকা।
বিশদ
 রেলযাত্রীদের খাবারের রসিদ দিতে বিশেষ উদ্যোগ রঙ্গিয়া ডিভিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যাটারাররা যাত্রীদের যে দামের খাবার খাওয়াবেন, সেই মতো রসিদ যাতে তাঁরা দেন, তার জন্য বিশেষ নজর দিচ্ছে নর্থ ফ্রন্টিয়ার রেল। রঙ্গিয়া ডিভিশনের কমার্শিয়াল ডিভিশন জানাচ্ছে, এই বিষয়ে তারা সর্বতোভাবে প্রচারপর্ব চালাচ্ছে।
বিশদ

06th  August, 2019
 বাজারে আসছে ডাবরের ‘কবজ ওভার’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে আসছে ডাবরের নতুন লাক্সাটিভ ‘কবজ ওভার’। সংস্থার দাবি, সম্পূর্ণ আয়ুর্বেদিক ওই পণ্যটি হরীতকী, জোয়ান, ক্যাস্টর অয়েলের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান দিয়ে তৈরি। 
বিশদ

06th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  August, 2019
এরাজ্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা বাড়াতে প্রতিযোগিতার আয়োজন কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ক্ষুদ্র উদ্যোগপতিদের উৎসাহ দিতে বিশেষ প্রচেষ্টা শুরু করল কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের ছোট ব্যবসায়ীদের জন্য তারা একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। সেই প্রতিযোগিতায় যাঁরা সফল হবেন, তাঁদের পণ্যের বিপণনে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বিশদ

05th  August, 2019
 আইটিসির মুনাফা বৃদ্ধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে নিট মুনাফা ১২.৬ শতাংশ বাড়াল আইটিসি লিমিটেড। জুন পর্যন্ত তাদের কর পরবর্তী মুনাফা হয়েছে প্রায় ৩ হাজার ১৭৪ কোটি টাকা। সংস্থার মোট আয় হয়েছে প্রায় ১১ হাজার ৩৬১ কোটি টাকা। এক্ষেত্রে বৃদ্ধির হার ছ’শতাংশ। 
বিশদ

03rd  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

03rd  August, 2019
 আর বছর দুয়েকেই বাজারে আসবে রাজ্যে তৈরি সার্টিফায়েড আলু বীজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে আলুর সার্টিফায়েড বীজ উৎপাদনের প্রক্রিয়া চলছে। কৃষি দপ্তর আশা করছে, আগামী দুই বছরের মধ্যে রাজ্যে উৎপাদিত সার্টিফায়েড আলুর বীজ দিয়ে চাষ করা সম্ভব হবে। মাঠে ব্যবহারের উপযুক্ত বীজ উৎপাদনের প্রক্রিয়া শুরু করার জন্য চারটি মরশুম প্রয়োজন।
বিশদ

30th  July, 2019
হাওয়াই ও অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মৌ স্বাক্ষর
বিপুল বিদেশি মুদ্রা আয়ের লক্ষ্যে ভেনামি চিংড়ি চাষে জোর রাজ্য সরকারের

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: রপ্তানি বাড়িয়ে বিপুল বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে এবারই প্রথম ভেনামি চিংড়ি চাষে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। উত্তর ২৪ পরগনা সহ রাজ্যের তিন জেলায় ভেনামি চিংড়ির চারা ও চাষের প্রয়োজনীয় খাবার চাষিদের দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

30th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

30th  July, 2019
 মাছ বাড়ন্ত, তাই ‘ইলিশ উৎসব’ নিয়ে চিন্তায় রাজ্যের পর্যটন সংস্থাগুলি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গায় নৌকা ভাসিয়ে দিনভর হুল্লোড় আর ইলিশের চব্য-চোষ্য আয়োজনের সংস্কৃতি কলকাতায় নতুন নয়। এমনকী শহরের বাহারি হোটেলের শীততাপ নিয়ন্ত্রিত অন্দরমহলে ইলিশের পঞ্চব্যঞ্জন দিয়ে ভূরিভোজের আয়োজনেও এখন অভ্যস্ত শহর। এমনিতেই এখন পর্যটনের বাজারে মন্দা।
বিশদ

29th  July, 2019
 দূরপাল্লার ট্রেনে অসংরক্ষিত কোচের যাত্রীদের জন্য ‘বায়োমেট্রিক’ ব্যবস্থা

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: দূরপাল্লার ট্রেনে অসংরক্ষিত কোচের যাত্রীদের জন্য এবার ‘বায়োমেট্রিক’ ব্যবস্থা চালু করতে চলেছে রেল। তার আগে যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে কোচে উঠতে পারেন, আসন ‘দখল’ নিয়ে যাতে গণ্ডগোল না হয়, তার জন্যই এই ব্যবস্থা প্রথমে পশ্চিম রেলে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে বলে খবর।
বিশদ

29th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

27th  July, 2019
দক্ষ শ্রমিক তৈরিতে জোর
দিক কেন্দ্র, চায় শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের কর্মসংস্থানের পথ চওড়া করতে হরেক প্রকল্প ঘোষণা করেছেন। তার মধ্যে যেমন মেক ইন ইন্ডিয়া আছে, তেমনই আছে স্টার্ট আপ ইন্ডিয়া বা ডিজিটাল ইন্ডিয়া’র মতো প্রকল্প। কিন্তু তাতেও যে কর্মসংস্থানের পথ খুব একটা মসৃণ হচ্ছে না, রাজ্যে রাজ্যে বেকারের সংখ্যা বৃদ্ধির হারই তার প্রমাণ দিচ্ছে।
বিশদ

27th  July, 2019
চীনের কারখানা ছাড়ছে একনম্বর
মার্কিন খেলনা প্রস্তুতকারী সংস্থা

 নয়াদিল্লি, ২৫ জুলাই: মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শুরু হওয়া ‘বাণিজ্য যুদ্ধ’ খেলনা শিল্পে প্রভাব ফেলতে শুরু করেছে। বিশ্বের একনম্বর খেলনা প্রস্তুতকারী মার্কিন সংস্থা হাসব্রো ইনকর্পোরেটেড জানিয়েছে, শীঘ্রই চীনের কারখানা বন্ধ করে দিয়ে তা অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে। বিশদ

26th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM