Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 বাজেট প্রস্তাবে সমস্যায় পড়বে চা বাগানগুলি, দাবি সংগঠনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগদ টাকায় লেনদেনের বহর কমানো লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। তাকে কার্যকর করতে এবারের বাজেট প্রস্তাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও সংস্থা বছরে এক কোটি টাকা বা তার বেশি তুললে, সেক্ষেত্রে দুই শতাংশ টিডিএস বা উৎসমূলে কর কাটা হবে।
বিশদ
 ইলিশ উৎসবের আয়োজন পর্যটন নিগমের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাসে ইলিশ উৎসবের আয়োজন করতে চলেছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটন উন্নয়ন নিগমের আওতায় আগামী ১৮ আগস্ট, রবিবার ওই অনুষ্ঠান হবে। গঙ্গাবক্ষে আয়োজিত ওই উৎসবের জন্য মাথাপিছু খরচ কত, তা অবশ্য এখনও ঘোষণা করেনি নিগম।
বিশদ

08th  July, 2019
 শিল্পের পথ সহজ করার প্রতিযোগিতায় দেশে এখন তৃতীয় স্থানে মমতার সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তা অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লাল ফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এবছরও সব রাজ্যকে উদ্যোগ নিতে বলেছে।
বিশদ

08th  July, 2019
চা-কফি ও রাবার চাষ বঞ্চিত
বাজেটে, ক্ষুব্ধ দক্ষিণী সংগঠন

পর্যটন প্রসারে উদ্যোগের প্রশংসা হোটেল মালিকদের

 কোচি, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় বাজেটে চাষের ক্ষেত্রগুলিকে উপেক্ষা করা হয়েছে। প্রায় ধুঁকতে থাকা চা, কফি, রাবার এবং বিভিন্ন মশলা চাষের ক্ষেত্রে বাজেটে নির্দিষ্ট করে কিছুই বলা হয়নি বলে অভিযোগ করল কেরলের এক কৃষক সংগঠন। ইউনাইটেড প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন অব সাউথ ইন্ডিয়ার (ইউপিএএসআই) প্রেসিডেন্ট এ ই জোসেফ জানান, কফি চাষিদের উৎসাহিত করতে আয়কর আইনের একটি নির্দিষ্ট ধারার অবলুপ্তি ঘটানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন তাঁরা।
বিশদ

07th  July, 2019
স্টার্ট আপের সমস্যা দূর হয়েছে
আশঙ্কা ঝেড়ে ফেলে সংস্থাগুলি ব্যবসায়
মন দিক: সিবিডিটি চেয়ারম্যান

নয়াদিল্লি, ৬ জুলাই (পিটিআই): নবীন উদ্যোপতিদের (স্টার্ট আপস) উৎসাহ দিতে এবার বাজেটে ঢালাও সুবিধার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এরপরেও স্টার্ট আপ নিয়ে অনেক আশঙ্কা থেকে যাচ্ছে। প্রথমত, ব্যবসা শুরু করেই স্টার্ট আপ সংস্থাগুলিকে আয়কর নোটিসের সম্মুখীন হতে হয়।
বিশদ

07th  July, 2019
ভারসাম্যের বাজেট, মত শিল্পমহলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সংসদে যে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, তাকে পিঠ চাপড়ে দিল বণিকমহল। সামান্য কিছু ত্রুটির কথা উল্লেখ করেও তাদের বক্তব্য, ভারসাম্য বজায় রেখেই বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী।
বিশদ

06th  July, 2019
  বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শিল্প মহলে,
খুশি পর্যটন ক্ষেত্র, অসন্তোষ ওষুধ শিল্পে

 নয়াদিল্লি, ৫ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা প্রথম পূর্ণাঙ্গ বাজেটকে ‘বৃহৎ বিনিয়োগমুখী’ হিসেবে ব্যাখ্যা করল দেশের শিল্পমহল। যদিও, একাংশ ক্ষেত্রের তরফে বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়াই মিলেছে। ২০২৫ সালের মধ্যে ভারতীয় অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে পৌঁছে দেওয়ার কথা বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন নির্মলা সীতারামন।
বিশদ

06th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

06th  July, 2019
বাজেট ধস নামাল শেয়ার বাজারে,
৩৯৫ পয়েন্ট কমল সেনসেক্স

 মুম্বই, ৫ জুলাই (পিটিআই): দ্বিতীয় মোদি সরকারের প্রথম বাজেট পেশের পরই ধস নামল শেয়ার বাজারে। ৪০ হাজার থেকে এক ঝটকায় প্রায় ৩৯৫ পয়েন্ট নেমে গেল শেয়ার সূচক। শুক্রবার বাজেট বক্তৃতায় সরকারি সম্পত্তির শেয়ারহোল্ডিংয়ের সীমা বাড়ানোর প্রস্তাব দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

06th  July, 2019
আধুনিক প্রযুক্তি উৎপাদন
শিল্পেও কর ছাড়ের প্রস্তাব

 নয়াদিল্লি, ৫ জুলাই (পিটিআই): আধুনিক প্রযুক্তি উৎপাদনকারী সংস্থাগুলিকে ভারতের মাটিতে শিল্পস্থাপনে আকৃষ্ট করতে বিশেষ কর ছাড়ের প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

06th  July, 2019
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের লেনদেনের পথ মসৃণ
করতে পেমেন্ট প্ল্যাটফর্ম গড়ার প্রস্তাব বাজেটে

নয়াদিল্লি, ৫ জুলাই (পিটিআই): বাড়তি গুরুত্ব ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের আর্থিক লেনদেনের পথ মসৃণ করতে পৃথক একটি বিভাগ বা পেমেন্ট প্ল্যাটফর্ম তৈরির প্রস্তাব করল কেন্দ্র। শুক্রবার সাধারণ বাজেটে এই প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিশদ

06th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

05th  July, 2019
  শ্রীনিকেতন এবার শ্রীরামপুরে

 বিএনএ, চুঁচুড়া: বৃহস্পতিবার রথের দিন শ্রীরামপুরের নেতাজি সুভাষ অ্যাভিনিউতে শ্রীনিকেতন তাদের সপ্তম শোরুমের আনুষ্ঠানিক উদ্বোধন করল। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর নিত্যানন্দ আইচ প্রদীপ জ্বালিয়ে প্রায় ১৩ হাজার বর্গফুটের নতুন এই বিপণির উদ্বোধন করেন।
বিশদ

05th  July, 2019
জলসঞ্চয় ও সৌরবিদ্যুৎ উৎপাদনে জোর দিচ্ছে অজন্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজন্তা শুস (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড তাদের কারখানা চালানোর জন্য সৌরবিদ্যুৎ কেন্দ্র চালু করছে। বুধবার অজন্তা হাউসে সাংবাদিক বৈঠকে এ কথা জানান সংস্থার সিএমডি সুব্রত বণিক। তিনি বলেন, তিনটি ইউনিট থেকে মোট তিন মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।
বিশদ

05th  July, 2019
মমতা-শান্তিপদ বৈঠকে সিদ্ধান্ত
কেন্দ্রের অর্থ সাহায্যে রাজ্যে হবে বর্ষার জল ও সৌরশক্তির সমন্বয়ের প্রকল্প ‘বর্ষাশক্তি’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের মোদি সরকারের আর্থিক সহায়তায় এবার বাংলায় বর্ষার জল ও সৌরশক্তির সমন্বয়ের মাধ্যমে পানীয় জল সমস্যা দূর করার পাইলট প্রজেক্টের কাজ শুরু হতে চলেছে। এই পাইলট প্রজেক্ট যাতে বিনা বাধায় সম্পন্ন হয়, সেজন্য নিশ্চয়তা দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

04th  July, 2019

Pages: 12345

একনজরে
বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM