Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

গাড়ি বিক্রিতে ব্যাপক ছাড় দিচ্ছে
৩১ মার্চ থেকে বন্ধ হয়ে যাচ্ছে
বিএস ফোর বাইক, গাড়ি 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: দূষণ রুখতে আগামী ৩১ মার্চ থেকে গোটা দেশে বিএস ফোর প্রযুক্তির বাইক ও গাড়ি বিক্রি বন্ধ হয়ে যাচ্ছে। আগামী ১ এপ্রিল থেকে এই বিএস ফোর বাইক ও গাড়ির রেজিস্ট্রেশন করা যাবে না। ১ এপ্রিল থেকে কেবলমাত্র বিএস সিক্স প্রযুক্তির নতুন বাইক ও গাড়ির রেজিস্ট্রেশন করা হবে।  
বিশদ
  স্বনির্ভর গোষ্ঠীর তৈরি পণ্য বিপণনে কর্পোরেট ছোঁয়া দিতে উদ্যোগী হুগলি

 বিএনএ, চুঁচুড়া: হুগলিতে স্বনির্ভর গোষ্ঠীর তৈরি পণ্য বিপণনে কর্পোরেট পদ্ধতি আমদানি করতে চাইছে হুগলি জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলাশাসক ওয়াই রত্নাকর রাও বিভিন্ন অনলাইন বিপণন সংস্থার সঙ্গে যোগাযোগ করার পরিকল্পনা করেছেন, যাতে হস্তশিল্পসহ বিভিন্ন পণ্য ওই অনলাইন বিপণন সংস্থার তত্ত্ববধানে বিক্রি করা যায়। বিশদ

13th  March, 2020
বড়সড় ধস শেয়ার বাজারে,
৩১০০ পয়েন্ট পড়ল সেনসেক্স
ডলারের তুলনায় অনেকটা পড়ল টাকার দামও

মুম্বই, ১২ মার্চ (পিটিআই): করোনা ভাইরাসের জেরে বৃহস্পতিবার বাজার খোলার সাথেসাথেই মুখ থুবড়ে পড়ল সূচক। বড়সড় ক্ষতির মুখ দেখল দেশের শেয়ারবাজার। গত দু'বছরের মধ্যে এই প্রথমবার ন্যাশনাল ফিফটি - নিফটি বেঞ্চমার্ক সূচক ১০ হাজারেরও নীচে নেমে গিয়েছে। আজ বাজার খোলার পরই ১৭০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। এরপর ধাপে ধাপে নেমে যায় শেয়ার সূচক।
বিশদ

12th  March, 2020
জিআইয়ের জন্য আবেদন খাদির
আন্তর্জাতিক স্বীকৃতির জন্য এবার
দৌড় শুরু বাংলার মসলিনের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মসলিন। এই শব্দটির সঙ্গে যতটা শিল্প সুষমা জড়িয়ে আছে, ততটাই আছে গরিমা। মুঘল আমল থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভারত শাসনের সময় যে মসলিন নিয়ে গর্বের অন্ত ছিল না বাংলাবাসীর, ইতিহাসে তার পথচলা শুরু হয়েছে প্রায় হাজার বছর আগে।
বিশদ

12th  March, 2020
মহুয়া দিয়ে তৈরি পানীয় বাজারে আনছে সরকার 

নয়াদিল্লি, ১০ মার্চ: আদিবাসী সমাজের ‘ঐতিহ্য’ মহুয়াকে এবার নতুন মোড়কে পেশ করতে উদ্যোগী হল সরকার। মহুয়া দিয়ে তৈরি ওই বিশেষ পানীয়ের নাম হবে ‘মহুয়া নিউট্রিবেভারেজ’। আগামী মাসের শুরুতেই তা বাজারে এসে যাবে। প্রতি ৭৫০ মিলিলিটারের দাম হবে আনুমানিক ৭০০ টাকা।
বিশদ

11th  March, 2020
মিষ্টি নষ্ট হবে কবে, ঘোষণা করতে হবে তারিখ, আন্দোলনের পথে ব্যবসায়ীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাদের টাটকা মিষ্টি খাওয়াতে এবার নয়া বিধিতে মিষ্টি ব্যবসায়ীদের বাঁধতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর তার বিরোধিতা করে এবার আন্দোলনের পথে যাচ্ছেন মিষ্টি ব্যবসায়ীরা। 
বিশদ

11th  March, 2020
পড়ল সেনসেক্স, ভাঙল এক দশকের রেকর্ড 

মুম্বই, ১০ মার্চ: দোলের দিন বড়সড় পতন শেয়ার বাজারে। পড়ল ২৩০০ পয়েন্ট। একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে ইয়েস ব্যাঙ্ক কেলেঙ্কারি সব মিলিয়ে গত কয়েকদিন ধরেই টালামাটাল ছিল দেশের শেয়ার বাজার। কয়েকদিন ধরেই নিম্নমুখী ছিল পারদ।  
বিশদ

10th  March, 2020
দুধের সংগ্রহমূল্য বাড়ানো হলেও বিক্রয়মূল্যস বাড়াতে চায় না রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুধের সংগ্রহমূল্য লিটারে চার টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কিন্তু সরকার পরিচালিত মাদার ডেয়ারি ও বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারির দুধের বিক্রয়মূল্য এখনও বাড়েনি। বেসরকারি মালিকানার ডেয়ারিগুলির তুলনায় সরকারি ডেয়ারির দুধের দাম এখনও অনেকটাই কম।  বিশদ

09th  March, 2020
করোনা আতঙ্কে শেষদিনেও
রঙের বাজারের হাল খারাপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রঙের উৎসবে শেষদিনেও ম্যাড়ম্যাড়ে দোল ও হোলির বাজার। করোনার আতঙ্ক গ্রাস করায় উৎসাহ চেপে রেখেছেন উৎসবপ্রেমী শহরবাসী। চীনা আবিরের গুজবে ব্যবসায় মন্দার সম্মুখীন হয়েছেন বিক্রেতারা। শহর ঘুরে দেখা গেল, বড়বাজার হোক কিংবা জানবাজার— ব্যবসায়ীরা কার্যত নিজেদের মধ্যে গল্পগুজবে মেতে উঠেছেন।
বিশদ

09th  March, 2020
চাহিদা বাড়ছে না ভেষজ আবিরের
করোনা ভাইরাসের আতঙ্কে রঙ
বিক্রি কমেছে হতাশ ব্যবসায়ীরা

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দোল মানে বয়স নির্বিশেষে রং খেলা। কিন্তু এবার করোনা ভাইরাসের আতঙ্ক গ্রাস করেছে দোল উৎসবকেও। এর ফলে বাজারে রঙের বিক্রি একলাফে অনেকটাই কমে গিয়েছে। বাজারে রঙের পসরা সাজিয়ে বিক্রেতারা বসে আছেন। কিন্তু ক্রেতাদের দিক থেকে তেমন সাড়া মিলছে না। সেকারণে হতাশ ব্যবসায়ীরা। 
বিশদ

09th  March, 2020
পরিকাঠামো শিল্পে ভারতকে পাশে চায় নাইজেরিয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের দেশের পরিকাঠামো গড়তে ভারতকে পাশে চায় নাইজেরিয়া। পাশাপাশি কৃষিক্ষেত্রেও সেদেশে বিনিয়োগের ভালো সুযোগ আছে বলে দাবি করলেন ভারতে নিযুক্ত নাইজেরিয়ার হাইকমিশনার ক্রিস সানডে ইজ। শনিবার শহরের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন তিনি।   বিশদ

08th  March, 2020
পতন শেয়ার বাজারে, ব্যাপক দাম
পড়ল ইয়েস ব্যাঙ্কের শেয়ারের

নয়াদিল্লি ও মুম্বই, ৬ মার্চ (পিটিআই): একদিকে করোনা ভাইরাস আতঙ্কে বিশ্বজুড়ে শেয়ার বিক্রি করার প্রবণতা। অন্যদিকে ইয়েস ব্যাঙ্ককে কেন্দ্র করে আর্থিক অস্থিরতা। এই দুইয়ের জেরে শুক্রবার ধস নামল ভারতের শেয়ার বাজারে। 
বিশদ

07th  March, 2020
৪৫ হাজার ছাড়িয়ে গেল সোনার দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের তফাতে ১০ গ্রাম সোনার দাম বাড়ল ১ হাজার ২৫০ টাকা। আর সেই ধাক্কায় কলকাতার বাজারে পাকা সোনার ১০ গ্রামের দর ৪৫ হাজার টাকা ছাড়াল। গত দু’মাসে কয়েকদিন অন্তরই লাফিয়ে দাম বাড়ছে। ফলে নিজের রেকর্ড নিজেই ভেঙেছে সোনা। ৪৫ হাজার দর ছাড়ানোয় শুক্রবার ফের রেকর্ড হল।  
বিশদ

07th  March, 2020
মেগা সার্ভিস কার্নিভাল হিরো’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেগা সার্ভিস কার্নিভালের আয়োজন করল হিরো মোটোকর্প। আগামী ৮ মার্চ পর্যন্ত দেশজুড়ে এক হাজার এলাকায় ওই কর্মসূচি চলবে। 
বিশদ

07th  March, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  March, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তপন: রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক অমল রায় করোনা ভাইরাস মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দশ হাজার টাকা দান করলেন। সোমবার তপনের বিডিও সি তামাংয়ের হাতে চেকটি তুলে দিয়েছেন অমলবাবু।  ...

 কিয়েভ (ইউক্রেন), ৭ এপ্রিল (এপি): করোনা আতঙ্কের মধ্যে চেরনোবিল পরমাণু কেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়া নিয়ে ইউক্রেনে আতঙ্ক তৈরি হয়েছে। পরমাণু কেন্দ্র লাগোয়া জঙ্গলে দাবানল লেগে যাওয়ার এই বিপত্তি তৈরি হয়েছে। ...

 রিও ডি জেনেইরো, ৭ এপ্রিল: বিশ্ব ফুটবলে এক দশকের বেশি সময় ধরে দাপট দেখিয়ে চলেছেন লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে অনেকের মতে, এই দুই ...

  ফতেপুর (উত্তরপ্রদেশ), ৭ এপ্রিল (পিটিআই): দুই কিশোর-কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের ফতেপুরের মালাওয়াইনে। পুলিশ আত্মহত্যা বললেও এই মৃত্যু নিয়ে রহস্য তৈরি হয়েছে। কারণ, কিশোরের পরিবারের দাবি, দু’জনকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।
১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের মাদ্রাজ দখল করে।
১৮৫৭: বারাকপুরে সিপাহি বিদ্রোহের নায়ক মঙ্গল পাণ্ডের ফাঁসি
১৮৯৪: সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০২: কলকাতায় মূক ও বধির বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
১৯২৯: দিল্লির সেন্ট্রাল অ্যাসেম্বলিতে বোমা ছুঁড়ে ধরা পড়লেন ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত
১৯৫০: ভারত পাক চুক্তি স্বাক্ষর করলেন লিয়াকত-নেহরু
১৯৫০: বিপ্লবী হেমচন্দ্র কানুনগোর মৃত্যু
১৯৭৩: স্পেনের চিত্রশিল্পী পাবলো পিকাসোর মৃত্যু
১৯৭৬: ফুটবলার গোষ্ঠপালের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০৯ টাকা ৭৬.৮১ টাকা
পাউন্ড ৯১.৫৭ টাকা ৯৪.৮৬ টাকা
ইউরো ৮০.৬৮ টাকা ৮৩.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক মুখ্যসচিবের 

09:27:00 PM

করোনা: বিশ্বে সুস্থ হয়ে গিয়েছেন ৩ লক্ষেরও বেশি রোগী
বিশ্বে করোনা যেমন কেড়ে নিচ্ছে বহু প্রাণ, তেমনি সুস্থও হয়ে ...বিশদ

08:59:28 PM

রামপুরহাটে ঝাড়খণ্ড সীমান্ত সংলগ্ন সুরচিয়া জঙ্গলে আগুন, অকুস্থলে দমকলের ২টি ইঞ্জিন

08:04:00 PM

আজ হুগলি, নদীয়া, বীরভূমে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

07:56:00 PM

এবার বিনামূল্যেই হবে করোনা পরীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট
অনুমোদিত সরকারি বা বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা বিনামূল্যে করা হবে। ...বিশদ

07:22:52 PM

আজ ঝাড়গ্রাম, পঃ মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

07:09:00 PM