Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020
মুনাফা অনেকটা বাড়াল বন্ধন ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট মুনাফা এক লাফে ১২০.৮৫ শতাংশ বাড়াল বন্ধন ব্যাঙ্ক। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা হয় ৭৩১ কোটি টাকা। গত অর্থবর্ষের ওই সময়ে তা ছিল ৩৩১ কোটি টাকা।
বিশদ

15th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

15th  January, 2020
সোদপুরের বন্ধ বিস্কুট কারখানা চালু হল 

বিএনএ, বারাকপুর: সোদপুরের বন্ধ হয়ে যাওয়া বিস্কুট কারখানা চালু হল। মঙ্গলবার সকাল থেকেই শ্রমিকরা কাজে যোগ দিলেন। কারখানা ফের চালু হওয়ায় শ্রমিকদের মধ্যে খুশির হাওয়া। এদিন স্থায়ী কর্মীদের ১০০ শতাংশ উপস্থিতি ছিল। কারখানা সূত্রে জানা গিয়েছে, দুটি ইউনিট চালু হয়ে গিয়েছে। ধীরে ধীরে সবকটি ইউনিট সচল হয়ে যাবে।  
বিশদ

15th  January, 2020
পাম তেলের আমদানি কমাতে চাইছে ভারত, উদ্বিগ্ন মালয়েশিয়া 

কুয়ালালামপুর, ১৪ জানুয়ারি: কূটনৈতিক উত্তাপ বাড়তেই মালয়েশিয়া থেকে পাম তেল আমদানিতে রাশ টানার ঘোষণা করেছে ভারত। এ নিয়ে নিজেদের উদ্বেগ চাপতে পারলেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। মঙ্গলবার তিনি জানান, ভারতের এই সিদ্ধান্তে মালয়েশিয়া উদ্বিগ্ন।
বিশদ

15th  January, 2020
  টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন ওয়াদিয়া

 নয়াদিল্লি, ১৩ জানুয়ারি (পিটিআই): টাটাদের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার করে নিলেন নুসলি ওয়াদিয়া। সোমবার সুপ্রিম কোর্টে বোম্বে ডাইয়িংয়ের চেয়ারম্যান ওয়াদিয়া মামলা প্রত্যাহার সংক্রান্ত আবেদন করেন। বিশদ

14th  January, 2020
পরিষেবায় প্রযুক্তির ব্যবহার বাড়াবে স্টেট ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহক পরিষেবাই একমাত্র পাখির চোখ স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার। আর সেই পরিষেবার বহর বাড়াতে আরও বেশি প্রযুক্তিগত সুবিধা আনবে তারব। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া অফিসার্স অ্যাসোসিয়েশনের বেঙ্গল সার্কেলের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় এসে এমনটাই জানালেন ব্যাঙ্কের বেঙ্গল সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার রঞ্জন মিশ্র।
বিশদ

13th  January, 2020
বলতে নয়, শুনতে এসেছি, শিল্পপতিদের বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যস্ত কর্মসূচির মধ্যেও রাজ্যের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দু’টি বণিকসভার প্রতিনিধি দলের সঙ্গে আলাদা করে দেখা করেন তিনি। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, মায়াঙ্ক জালান প্রমুখ। বিশদ

12th  January, 2020
মৎস্য উৎসব শুরু নলবনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য রসিক বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। সেই কথাকে মাথায় রেখেই রাজ্যে মাছের উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক জোর দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। সেই সঙ্গে বাঙালিকে আরও ভালো মাছ খাওয়াতে গত কয়েকবছর ধরে ফিশ ফেস্টিভ্যাল আয়োজন করা হচ্ছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং রাজ্য মৎস্য দপ্তরের পক্ষ থেকে।  
বিশদ

11th  January, 2020
মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর
কোড লাগাতে ব্যর্থ রেল, গুণমান নিয়ে উঠছে প্রশ্ন

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও দেশের সব ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর (কুইক রেসপন্স) কোড লাগাতে কার্যত ব্যর্থ রেলমন্ত্রক। যার ফলে চলন্ত ট্রেনের খাবারের গুণগত মান নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন উঠতে শুরু করেছে। সেই সঙ্গে সংশয় তৈরি হয়েছে রেলমন্ত্রক আদৌ গুণমান সম্পন্ন খাবার যাত্রীদের মধ্যে পরিবেশন করতে কতটা উদ্যোগী, তা নিয়েও।
বিশদ

11th  January, 2020
চাল ও ভুট্টার অবশিষ্ট দিয়ে বিস্কুট, তাক লাগাল যাদবপুরের খাদ্য প্রযুক্তি বিভাগ 

সৌম্যজিৎ সাহা  কলকাতা: বিস্কুট তৈরির অন্যতম কাঁচামাল হল ময়দা। তার সঙ্গে তো চিনি, মাখন ইত্যাদি লাগেই। কিন্তু অন্য কিছু দিয়েও যে বিস্কুট তৈরি করা যায়, তা দেখিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগ। চাল ভাঙা এবং ভুট্টার অবশিষ্ট অংশ, এক কথায় যা ফেলে দেওয়া হয়, সেসব দিয়েই এটি তৈরি করা হয়েছে। 
বিশদ

11th  January, 2020
প্রায় ৪ কোটি বরাদ্দ করল জেলা পরিষদ
হুগলিতে আপাতত ২টি বাংলোকে বাণিজ্যিকভাবে ব্যবহারের উদ্যোগ 

বিএনএ, চুঁচুড়া: এবার হুগলিতে জেলা পরিষদের বাংলোগুলিকে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হবে। জেলা পরিষদের পূর্ত স্থায়ী সমিতি প্রাথমিকভাবে দু’টি বাংলোকে নিয়ে ওই পরিকল্পনা তৈরি করছে। এই আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণের জন্য পরিকাঠামো গড়তে প্রায় চার কোটি টাকা জেলা পরিষদ বরাদ্দ করেছে। 
বিশদ

11th  January, 2020
টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রির পুনর্নিয়োগের রায়ে স্থগিতাদেশ 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে এখনই ফেরা হচ্ছে না সাইরাস মিস্ত্রির। গত বছরের শেষদিকে তাঁকে ওই পদে ফেরানোর নির্দেশ দিয়েছিল ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি)। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল টাটা সন্স প্রাইভেট লিমিটেড। 
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে সালার থানার জলসূতি গ্রামে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম চঞ্চল দাস (৩৫)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠায়।  ...

বিএনএ, বহরমপুর: এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিনজন করে পিওসি (পয়েন্ট অব কন্ট্রাক্ট) নিয়োগ করবে টিম পিকে। প্রতিটি জেলা থেকে বিধায়ক এবং ব্লক সভাপতিদের কাছ থেকে বিধানসভা কেন্দ্রভিত্তিক তিনজনের নাম চেয়ে পাঠানো হয়েছিল। সেইমতো জেলা থেকে নাম পাঠানো হয়েছে।   ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি দায়িত্ব নেওয়ার পর আই লিগে শেষ ছ’টি ম্যাচের একটিতেও হারেনি ট্রাউ এফসি। তবুও গড়াপেটার অভিযোগে কোচ দিমিত্রিস দিমিত্রিউকে বরখাস্ত করল মণিপুরের ক্লাবটি। সোশ্যাল মিডিয়ায় ট্রাউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিমিত্রিসকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

27-01-2020 - 04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

27-01-2020 - 04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

27-01-2020 - 04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

27-01-2020 - 04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 03:27:26 PM