Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মুখে হোটেল ও ব্রিজ চালু হয়ে গেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই সপ্তাহেই নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। সেখানে আসবেন দেশি বিদেশি শিল্পপতি ও বিভিন্ন শিল্প সংগঠনের প্রতিনিধিরা। তার আগে ওই কনভেনশন সেন্টার ক্যাম্পাসে পুরোদমে চালু হয়ে গেল ১১২ ঘরের নতুন হোটেল।
বিশদ
বাজার মেতেছে নতুনে, জলের দরে বিকোচ্ছে হিমঘরের পুরনো আলু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন আলু বাজার ছেয়ে ফেলেছে। কিন্তু এখনও হিমঘরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার প্যাকেট (প্রতিটি ৫০ কেজি) পুরনো আলু হিমঘরে পড়ে রয়েছে। কার্যত জলের দরে ওই আলু বিক্রি হয়ে যাচ্ছে। হিমঘর মালিকদের বক্তব্য, যে দামে আলু বিক্রি হচ্ছে, তাতে হিমঘরের ভাড়া উঠছে না। 
বিশদ

04th  February, 2019
এবার ডিজিটাল লেনেদেনে প্রতারণাতেও গ্রাহককে সুরাহা দেবে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্ক লেনদেনের পাশাপাশি এবার ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও যদি কোনও গ্রাহক ঠকে যান, তাহলে তার সুরাহার রাস্তা খুলে দিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রস্তাব ছিল আগেই। সেই মতো পরিকাঠামো সাজিয়ে, ডিজিটাল লেনদেনের জন্য ওম্বুডসম্যানের দরজা খুলে দিল আরবিআই।
বিশদ

04th  February, 2019
১০টি রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ করে ৯০ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্র

 নয়াদিল্লি, ২ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষে ৯০ হাজার কোটি টাকার বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। অন্তর্বর্তী বাজেট পেশের সময় শুক্রবার সেকথা জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রকের ভারপ্রাপ্ত পীযূষ গোয়েল।
বিশদ

03rd  February, 2019
ভোটমুখী বাজেটে শিল্পের ঝুলি
ফাঁকা, আক্ষেপ বণিকমহলের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শুক্রবার সংসদে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল যে বাজেট পেশ করলেন, তাকে ‘ভোটমুখী’ তকমা দিয়ে খোঁচা দিল শিল্পমহল। কেউ কেউ আবার আরও একটু উপরে উঠে বললেন, এটা যতটা বাজেট, তার চেয়ে বেশি ইস্তেহার। কৃষকদের পাশে দাঁড়ানো এবং মধ্যবিত্তের আয়কর লাঘব করার সিদ্ধান্তকে সাধুবাদ দিলেন অনেকেই। কিন্তু শিল্প প্রসঙ্গে বণিকমহলের হতাশা স্পষ্ট।
বিশদ

02nd  February, 2019
বাজেট দেখে চাঙ্গা শেয়ার বাজার

 মুম্বই, ১ ফেব্রুয়ারি (পিটিআই): প্রত্যাশামতোই বাজেট ঘোষণার পর চাঙ্গা হল শেয়ার বাজার। শুক্রবার দিনের শেষে ২১২.৭৪ পয়েন্ট উঠল সেনসেক্স। নিফটি বাড়ল ৬২.৭০ পয়েন্ট। সেনসেক্স এদিন থামল ৩৬,৪৬৯.৪৩ পয়েন্টে এবং নিফটি ১০,৮৯৩.৬৫ পয়েন্টে।
বিশদ

02nd  February, 2019
লাভের আশা গিলে খেয়েছে জিএসটি
সরকারি সাবানগুঁড়ো ‘ওয়েবসি’কে
বাঁচাতে কোমর বাঁধছে রাজ্য

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটা সময়ে রমরমা বাজার ছিল ‘সরকারি’ ডিটারজেন্টের। জামাকাপড় কাচার জন্য গুঁড়ো সাবান হিসেবে গৃহস্থের কাছে কদর ছিল ‘ওয়েবসি’র। প্রায় সব রেশন দোকানেই পাওয়া যেত ওই ডিটারজেন্ট। কিন্তু সেই সুদিন গিয়েছে। তলানিতে এসে ঠেকেছে ওয়েবসি’র বিক্রিবাটা।
বিশদ

01st  February, 2019
  তেজি শেয়ার বাজার, সেনসেক্স বাড়ল ৬৬৫ পয়েন্ট

মুম্বই, ৩১ জানুয়ারি (পিটিআই): মোদি সরকারের বাজেটকে সামনে রেখে তেজি হল শেয়ার বাজার। বৃহস্পতিবার এক ধাক্কায় সেনসেক্স বেড়েছে ৬৬৫ পয়েন্ট। দিনের শেষে বাজার বন্ধ হয়েছে ৩৬,২৫৬.৬৯ পয়েন্টে। পাশাপাশি ঊর্ধ্বমুখী ছিল নিফটিও।
বিশদ

01st  February, 2019
 হলুদ, নীল-সাদা ট্যাক্সির জন্য অ্যাপ চালুর ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাল ফ্যাশনের অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির দাপটে অনেকটাই কোণঠাসা হলুদ এবং নীল-সাদা ট্যাক্সি। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে এবার হলুদ ও নীল-সাদা ট্যাক্সির জন্য অ্যাপ চালু করতে চাইছেন মালিকরা। 
বিশদ

31st  January, 2019
নয়া বিধির উপর স্থগিতাদেশ জারি, পুনর্বিবেচনার আবেদন করল ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ জারি হওয়ার পরের দিনই ট্রাই তা পুনর্বিবেচনার জন্য আবেদন করল কলকাতা হাইকোর্টে। বিচারপতি অরিন্দম সিনহা ট্রাইয়ের কাছে জানতে চেয়েছেন, রেভিনিউ শেয়ারিং বা কেবল টিভি ব্যবসায় আয়ের অংশীদারিত্ব সম্পর্কে তাদের নয়া বিধি কতটা যুক্তিসম্মত?
বিশদ

31st  January, 2019
মুখ্যমন্ত্রীর উদ্যোগে দেগঙ্গায় ‘হানি হাব’ তৈরি হচ্ছে
ভিনরাজ্যের পাশাপাশি বিদেশেও রপ্তানি হবে বাংলার মধু

বিএনএ, বারাসত: প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে উত্তর ২৪ পরগনা জেলার দেগঙ্গায় ‘হানি হাব’ তৈরি করতে চলেছে রাজ্য সরকার। এই প্রকল্প বাস্তবায়িত করবে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং উদ্যানপালন দপ্তর। মৌ-পালকদের কাছ থেকে মধু সংগ্রহ করে এখানে প্রসেসিং করে বাজারে বিক্রি করা হবে।
বিশদ

31st  January, 2019
 ফ্ল্যাটের নকশা অথবা মালিকানা সংক্রান্ত সমস্যায় বিমা বাধ্যতামূলক করার আর্জি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবাসন বিক্রির সময় ক্রেতার সঙ্গে মালিকানা হস্তান্তরের চুক্তি করেন প্রোমোটার। সেই ‘টাইটেল ডিড’ সংক্রান্ত কোনও সমস্যা তৈরি হলে, অর্থাৎ ফ্ল্যাটের মালিকানা সংক্রান্ত কোনও ঝঞ্ঝাট হলে, তার জন্য সুরাহা চাইতে পারেন ক্রেতা। এই বিষয়ে ক্রেতাকে আর্থিক সমস্যা থেকে বাঁচাতে বিমার ব্যবস্থা রয়েছে। তার নাম ‘টাইটেল ইনসিওরেন্স’।
বিশদ

30th  January, 2019
হিমঘরগুলির আধুনিকীকরণে জোর দিলেন কৃষি বিপণনমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিভিন্ন জেলায় হিমঘরগুলির আধুনিকীকরণে জোর দেওয়ার কথা বললেন কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত। মঙ্গলবার কলকাতায় ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দিতে গিয়ে তপনবাবু বলেন, বর্তমানে রাজ্যে মোট হিমঘরের সংখ্যা ৫৭৬টি। এরমধ্যে খোলা আছে ৫০২টি।
বিশদ

30th  January, 2019
ফেব্রুয়ারি থেকে চ্যানেল বাছাইয়ে ট্রাইয়ের নির্দেশ স্থগিত হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের নির্দেশে আগামী ১ ফেব্রুয়ারি থেকে নতুন নিয়মে কেবল টিভি দেখার কথা ছিল দর্শকের। আপাতত তা অনিশ্চিত হয়ে পড়ল কলকাতা হাইকোর্টের মঙ্গলবারের একটি রায়ে। ২০১৭ সালের মার্চ মাসে ট্রাইয়ের যে বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে ওই নতুন নিয়ম চালু হওয়ার কথা ছিল, তার উপরই এদিন অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় আদালত।
বিশদ

30th  January, 2019
পণ্য পরিবহণ বাড়বে, তাল মিলিয়ে পরিকাঠামো গড়তে চায় পোর্ট ট্রাস্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে পণ্য পরিবহণ বৃদ্ধি পাবে। এমন ইঙ্গিত পেয়ে পরিকাঠামো বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে কলকাতা এবং হলদিয়া বন্দরের। আগামী ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি ভুবনেশ্বরে ‘মেরিটাইম কনক্লেভ ২০১৯’ উপলক্ষে শহরে এক রোড শোয়ে এমনটাই জানিয়েছেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনিত কুমার।
বিশদ

30th  January, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM