Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 বেসরকারি বাসে কমিশন ব্যবস্থা তোলা নিয়ে দু’ভাগ মালিকরাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি বাসে রেষারেষির জেরে দুর্ঘটনা নতুন নয়। রেষারেষি বন্ধে কমিশন ব্যবস্থা তুলে দেওয়ার কথা সরকার বললেও, নারাজ মালিকদের একাংশ। তার জন্যই শহর, শহরতলির বেসরকারি বাসের কর্মীদের বেতন ব্যবস্থার বদলে সেই কমিশন ব্যবস্থাই চলছে।
বিশদ
নার্সারির উপর নির্ভর করে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে: কৃষিমন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: নার্সারির উপর নির্ভর করে বলাগড়ের বহু মানুষ স্বনির্ভর হয়েছেন। তবে এখনও এর মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে। রবিবার বলাগড় ব্লক প্রশাসনের উদ্যোগে পুষ্প প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে এমনটাই দাবি করলেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  January, 2019
কৃষিজ শিল্পকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে ফেব্রুয়ারির শিল্প সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়।
বিশদ

21st  January, 2019
কাটোয়ায় আবেদন করেও অ্যাসিড বিক্রির ছাড়পত্র মিলছে না, বিপাকে ব্যবসায়ীরা

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ায় দীর্ঘদিন ধরে আবেদন জানিয়েও লাইসেন্স না মেলায় বিপাকে পড়েছেন অ্যাসিড বিক্রেতারা। এমনকী, গ্রাম পঞ্চায়েত থেকেও তাঁদের নো-অবজেকশন সার্টিফিকেট দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। এর ফলে ব্যবসায়ীরা খুবই সমস্যায় পড়েছেন।
বিশদ

19th  January, 2019
 জেসপ অধিগ্রহণের দাবিতে
রাজ্যপালের দ্বারস্থ শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধ হয়ে যাওয়া জেসপ কারখানা অধিগ্রহণ করার জন্য প্রায় তিন বছর আগে রাজ্য বিধানসভায় বিল পাশ হয়েছিল। একইসঙ্গে বন্ধ হয়ে যাওয়া ডানলপ কারখানা অধিগ্রহণ করতে আলাদা বিল পাশ হয়েছিল বিধানসভায়। কিন্তু এখনও রাষ্ট্রপতির অনুমোদন না মেলায় ওই বিল দুটিকে আইনে পরিণত করা যায়নি।
বিশদ

18th  January, 2019
অনলাইন হোটেল বুকিং সংস্থাকে ‘না’ সিকিমের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): অনলাইন হোটেল বুকিং সংস্থাগুলির সঙ্গে হোটেল মালিকদের বিবাদে শরিক হল সিকিমও। আগামী ১৬ জানুয়ারি থেকে গোআইবিবো এবং মেক মাই ট্রিপের কোনও বুকিং গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন সিকিমের হোটেল মালিকরা।
বিশদ

18th  January, 2019
  রিলায়েন্স জিও’র নিট মুনাফা বেড়ে হল ৮৩১ কোটি টাকা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা।
বিশদ

18th  January, 2019
 রানাঘাটে অটোমোবাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের বার্ষিক সভা

 সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট অটোমোবাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ২২তম বার্ষিক সভা অনুষ্ঠিত হল সোমবার। এদিন সাংগঠনিক আলোচনার পাশাপাশি কর্মতীর্থ প্রকল্পে রানাঘাট অটোমোবাইল অ্যাসোসিয়েশনকে অন্তর্ভুক্ত করার বিষয়টিও উঠে আসে। ইতিমধ্যে ওই প্রকল্পের জন্য ৩ কোটি ৪৭লক্ষ টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

15th  January, 2019
  সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষ সম্মান পি সি চন্দ্র গ্রুপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্ম আগামী ১৯ জানুয়ারি। প্রবাদপ্রতিম অভিনেতার ৮৫ বছরের প্রাক জন্মদিনে তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানাল পি সি চন্দ্র গ্রুপ। সোমবার পি সি চন্দ্র গার্ডেনে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করেছিল তারা। বিশদ

15th  January, 2019
কেবল টিভিতে প্রথম ১০০টি চ্যানেলের মধ্যে রাখা যাবে পে চ্যানেলও, বিভ্রান্তি কাটাল ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেবল টিভির পুরনো ব্যবস্থা ছেড়ে পে চ্যানেল চালু করতে গিয়ে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। এবার তা কাটাতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই।
বিশদ

14th  January, 2019
 ভ্যালেন্টাইন্স ডে ও দোলের ট্যুর প্যাকেজ আইআরসিটিসির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ভ্যালেন্টাইন্স ডে’ এবং দোল উপলক্ষে দু’টি বিশেষ ট্যুর প্যাকেজ ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এর ইস্ট জোন। সংস্থা সূত্রের খবর, ভ্যালেন্টাইন্স ডে-র জন্য মধ্যপ্রদেশ ভ্রমণের বিশেষ প্যাকেজ এনেছে তারা। কলকাতা থেকে যাওয়া এবং আসা পুরোপুরি বিমানে।
বিশদ

14th  January, 2019
দূরপাল্লার ট্রেনে চাদর, তোয়ালের পরিচ্ছন্নতা বৃদ্ধিতে অত্যাধুনিক লন্ড্রি করতে চায় পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূরপাল্লার ট্রেনে বিছানার চাদর, তোয়ালে প্রভৃতির অপরিচ্ছন্নতা নিয়ে অভিযোগ নতুন নয়। এবার পরিচ্ছন্নতার মান বাড়াতে শিয়ালদহ বিভাগে আরও একটি অত্যাধুনিক লন্ড্রি তৈরি করতে চায় রেল। পূর্ব রেল সূত্রের খবর, কলকাতা স্টেশনের কাছেই নয়া পরিকাঠামো গড়া হবে। তার প্রাথমিক প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।
বিশদ

14th  January, 2019
হিমঘরে আলু রেখে ২ হাজার কোটি টাকা লোকসান, সঙ্কট তৈরির আশঙ্কা

কৌশিক ঘোষ, কলকাতা: হিমঘরে আলু রেখে এবার প্রায় দু’ হাজার কোটি টাকা লোকসান হয়েছে বলে মনে করছে ব্যবসায়ী মহল। লোকসানের জেরে ব্যাঙ্কের ঋণ পরিশোধে সমস্যা তৈরি হয়েছে। আগামী মরশুমে এর একটা নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন তাঁরা। চাষিদের ভালো দাম পাওয়ার ক্ষেত্রে এটা বাধার কারণ হতে পারে।
বিশদ

14th  January, 2019
দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ ট্রেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিড় সামাল দিতে সাত জোড়া সাপ্তাহিক বিশেষ ট্রেন চালাবে দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, ট্রেনগুলি চলবে শালিমার-জয়পুর-শালিমার রুটে। আজ, সোমবার থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই ট্রেনগুলি চলবে। 
বিশদ

14th  January, 2019
আরও এক ট্রেনে এলএইচবি রেক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরাচরিত রেকের বদলে অধিক সুরক্ষা যুক্ত এলএইচবি রেক দিয়ে এবার চালানো হচ্ছে হাওড়া-গোয়ালিয়র ‘ট্রাই-উইকলি’ এক্সপ্রেস। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, গত ১২ জানুয়ারি গোয়ালিয়র থেকে ছাড়া ট্রেনটি থেকেই রেকের এই বদল করা হয়েছে।  
বিশদ

14th  January, 2019

Pages: 12345

একনজরে
কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM