Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ক্রমশ দর কমাচ্ছে বহু চ্যানেল, আরও নামার আশায় দর্শকরা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি ব্যবসায় নতুন নিয়ম আসতে চলেছে। গ্রাহকদের যেমন পছন্দ, তেমন চ্যানেলই দেখতে পাবেন। শুধু সেইসব চ্যানেলের জন্যই মেটাতে হবে দাম। অর্থাৎ জোর করে কোনও অপারেটর বা কেবল সংস্থা তাদের ইচ্ছামতো চ্যানেল দেখতে বাধ্য করতে পারবে না। 
বিশদ
 পূর্ব রেলে শহরতলির যাত্রী পরিবহণে বাড়ল আয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরতলির যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলে। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই খাতে তুলনামূলকভাবে তাদের আয় বেড়েছে ৬.০৮ শতাংশ হারে। যা গোটা দেশের প্রতিটি জোনের মধ্যে সবচেয়ে বেশি। এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত এই খাতে তারা অতিরিক্ত ২৯.৫৯ কোটি টাকা আয় করেছে।
বিশদ

24th  January, 2019
পরিষেবা প্রদানকারী সংস্থা বাছাইয়ের কাজ শুরু
এবার বণ্টন কোম্পানি এলাকায় বিদ্যুৎ না থাকলে মিসড কল, এসএমএসেই জানানো যাবে অভিযোগ

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার বিদ্যুৎ বিভ্রাটে এক মিসড কলেই বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবেন কর্মীরা। একই অভিযোগ জানানো যাবে এসএমএসেও। তবে শুধু বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ার অভিযোগই নয়, এসএমএসের মাধ্যমে মোট ছ’ধরনের পরিষেবার সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা।
বিশদ

24th  January, 2019
সিমকার্ডকে জ্যান্ত রাখতে মাসে অন্তত ৩৫ টাকার রিচার্জে তিতিবিরক্ত গ্রাহক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রিলায়েন্স ‘সস্তা’য় সিম কার্ড বিক্রি শুরু করেছে দেশে। গ্রাহকরাও মোবাইল ফোনে দেদার ভরেছে সেই সিম। তার জেরে টেলিকম সেক্টরের গমগমে বাজার খুইয়েছে বাদবাকি সংস্থাগুলি। নিজেদের বাঁচাতে তাই বেশিরভাগ সংস্থাই এখন টাকা না ভরলে সিম কার্ডটি বন্ধ করে দেওয়ার পথে হাঁটতে শুরু করেছে।
বিশদ

23rd  January, 2019
দর্শক আগেভাগে চ্যানেল পছন্দ
না করলে বিপত্তি হতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে টিভি দেখার নতুন নিয়ম চালু হতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই আগেই জানিয়েছিল, ১ ফেব্রুয়ারির সময়সীমা মেনে চলতে তারা বদ্ধপরিকর। মঙ্গলবার আবারও তারা জনিয়েছে, তারিখ বা সময় পিছনোর মতো কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রশ্নই নেই।
বিশদ

23rd  January, 2019
শপিং মল ও অনলাইনে
এবার রান্নার বড়িরও

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: শাকের উপর একটু বড়ি ভেজে গুঁড়ো করে না দিলে জমে! কিংবা লাউয়ের তরকারিতে! ট্যাংরা-ভেটকিতেও দু’একটা বড়ি ভেজে দিলে ঝোলের স্বাদটাই আলাদা হয়ে যায়। খুব সামান্য বস্তু মনে হলেও বিভিন্ন ডালের বড়ি বঙ্গ-হেঁসেলের এক রত্ন।
বিশদ

22nd  January, 2019
এ বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি চালু হবে
সিঙ্গুরে দেশের প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে দেশের মধ্যে প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

22nd  January, 2019
বাজারে এল টিভিএসের ‘রেডিয়ন’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১০ সিসি’র কম্যুটার মোটর সাইকেল ‘রেডিয়ন’ বাজারে আনল টিভিএস। কলকাতায় এর দাম (এক্স শো-রুম) ৫০ হাজার ৯৯০ টাকা। পাঁচ বছরের ওয়্যারান্টি সহ মোটর সাইকেলটি পাওয়া যাবে চারটি রঙে। 
বিশদ

22nd  January, 2019
কেবল অপারেটরদের একজোটে সমস্যার কথা জানাতে বললেন ববি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি দেখার নতুন নিয়ম চালু হচ্ছে সর্বত্র। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই এই বিষয়ে যে নিয়ম করেছে, তাতে ছোট কেবল সংস্থা এবং অপারেটররা আতঙ্কিত। তাঁদের অভিযোগ, লভ্যাংশের যে জায়গা তাদের ছাড়া হয়েছে, তাতে আর্থিকভাবে দারুণ ক্ষতিগ্রস্ত হতে হবে।
বিশদ

22nd  January, 2019
জাহাজ বাঁধার কর্মীদের কর্মবিরতি, প্রায় দু’দিন অচল হলদিয়া বন্দর

 সংবাদদাতা, হলদিয়া: দু’দিন ধরে জাহাজ বাঁধার মেরিন হ্যান্ড কর্মীদের কর্মবিরতির জেরে অচল হয়ে পড়ল হলদিয়া বন্দর। বন্দর সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া একটানা কর্মবিরতির জেরে ১৭টি জাহাজ বন্দরে ঢুকতে বা বেরতে পারেনি। বন্দরের পণ্য পরিবহণ ও খালাসের কাজ বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

22nd  January, 2019
বিয়ের মরশুমে মাছের দাম চড়া, কপালে হাত মধ্যবিত্তের

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বিয়ের লগনসায় মাছের দর চড়া। আর তার জন্য কপালে হাত মধ্যবিত্তের। গত অগ্রহায়ণ মাসে যে কাতলা মাছ ১৮০ টাকা থেকে ২০০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছিল, তা বর্তমানে ২৫০ টাকার নীচে পাওয়া যাচ্ছে না। আবার পাবদা মাছের চাহিদাও বিয়ের মরশুমে ভালোই থাকে। 
বিশদ

21st  January, 2019
সস্তায় ‘ট্রেন ১৮’ কিনতে আগ্রহী বহু দেশ

 নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): কম খরচে ইঞ্জিনবিহীন ‘ট্রেন ১৮’ বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এটি দেশের সবথেকে দ্রুতগতির ট্রেন। এখনও নিয়মিতভাবে চলাচল শুরু করেনি ট্রেনটি। এরই মধ্যে ট্রেনটি কেনার জন্য ভারতীয় রেলের কাছে আবেদন জানিয়েছে বেশ কিছু দেশ।
বিশদ

21st  January, 2019
দর্শককে চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে উদ্যোগ ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে টিভি দেখার নতুন নিয়ম। নির্দিষ্ট চ্যানেল দেখার জন্য নির্দিষ্ট দাম মেটানোর লক্ষ্যেই চালু হচ্ছে নয়া নিয়ম। সেক্ষেত্রে গ্রাহক বা দর্শক কোন চ্যানেল কী দামে দেখবেন, পছন্দের চ্যানেলগুলি দেখার ক্ষেত্রে খরচ মোট কত হবে, সেই বিষয়ে দিশা দিতে উদ্যোগী হয়েছে ট্রাই।
বিশদ

21st  January, 2019
রেল স্টেশনে ফিরছে মাটির ভাঁড়-গ্লাস-প্লেট, নির্দেশ মন্ত্রীর

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): প্লাস্টিক ও কাগজের কাপের সঙ্গে পাল্লা দিতে পারেনি মাটির ভাঁড়। রেল স্টেশন থেকে প্রায় হারিয়ে গিয়েছিল সেগুলি। আবারও সেখানেই স্বমহিমায় ফিরে আসছে মাটির ভাঁড়। রেল ক্যাটারারদের এই নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

21st  January, 2019
তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের উদ্বোধন করলেন নির্মলা সীতারামন

 তিরুচিরাপল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): রবিবার তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। ফলে, এই উদ্যোগ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে বাড়তি গতি যোগ করবে। এই প্রতিরক্ষা শিল্প করিডর তৈরির ক্ষেত্রে ৩ হাজার ৩৮ কোটি টাকার বেশি বিনিয়োগ করা হচ্ছে।
বিশদ

21st  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM