Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নভেম্বরে বাড়ল শিল্পোৎপাদনের হার 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি: আর্থিক বৃদ্ধির হারে পতনের মধ্যেও স্বস্তির বার্তা। শিল্পোৎপাদন বাড়ল নভেম্বরে। যার জেরে শিল্পোৎপাদন সূচক বা আইআইপি বেড়েছে ১.৮ শতাংশ। শুক্রবার এমনই তথ্য প্রকাশ করেছে মোদি সরকার।
বিশদ
সোদপুরের বিস্কুট কারখানা বন্ধ 

বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলের আরও একটি কারখানা বন্ধ হয়ে গেল। শুক্রবার বন্ধ হল সোদপুরের একটি বিস্কুট কারখানা। ফলে বেকার হয়ে পড়লেন দুই হাজার শ্রমিক। এদিন এই ঘটনা ঘিরে কারখানার গেটের সামনে উত্তেজনা ছড়ায়। পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  
বিশদ

11th  January, 2020
  ওয়াগন তৈরির বরাত পেতে রেলের
কাছে দরবার করবে ব্রিজ অ্যান্ড রুফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েক বছর আগেও রেলের ওয়াগন তৈরির বরাত পেত রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি। কিন্তু এখন নানা কারণে তারা তা পায় না। সেই বরাত যাতে আবারও ফিরে পাওয়া যায়, তার জন্য রেল মন্ত্রকের কাছে দরবার করবে ওই সংস্থা। পাশাপাশি ওয়াগন সারাইয়ের বরাতও ফিরে পেতে চাইবে তারা।
বিশদ

10th  January, 2020
বাংলায় ইতিউতি হোম স্টে’র
হদিশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এরাজ্যে ক্রমশ জনপ্রিয় হচ্ছে হোম স্টে। বড় পরিকাঠামো না গড়ে বা বড় অঙ্কের লগ্নি না করেই পর্যটন শিল্পে জায়গা করে নিতে এই পরিষেবার জুড়ি নেই। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক হোম স্টে সংক্রান্ত নীতি আগেই এনেছিল। এবার হোম স্টে’কে জনপ্রিয় করতে আরও এক ধাপ এগল কেন্দ্রীয় সরকার।
বিশদ

10th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  January, 2020
ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের, রাজ্য চালু করছে বিশেষ অ্যাপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ভিড় বাড়ছে বিদেশি পর্যটকদের। ২০১২ সালে যে সংখ্যাটা ছিল ১২ লাখ ১৯ হাজার, সেটাই ২০১৮ সালে দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজারে। এই বৃদ্ধি প্রায় ৩৩ শতাংশ। মঙ্গলবার একটি পাঁচতারা হোটেল ডেস্টিনেশন ইস্ট ইভেন্টটির ঘোষণা করতে এসে একথা জানান পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তী।
বিশদ

08th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

08th  January, 2020
আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার জের, পড়ল
শেয়ার বাজার, টাকা, বাড়ল পেট্রল-ডিজেল 

নয়াদিল্লি, ৬ জানুয়ারি (পিটিআই): পশ্চিম এশিয়ায় আমেরিকা এবং ইরানের মধ্যে চলতি উত্তেজনার প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। এর জেরে সোমবার ব্যারেল পিছু ১.৩৭ শতাংশ বেড়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম প্রায় ৭০ ডলার স্পর্শ করেছে। ভারতেও এই দামবৃদ্ধির প্রভাব পড়েছে।  
বিশদ

07th  January, 2020
সোনার রেকর্ড দাম,
ছাড়াল ৪১ হাজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদুর আমেরিকায় হুমকি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আর কলকাতার বাজারে লাফিয়ে বাড়ছে সোনার দর। সোমবার শহরে সর্বকালীন রেকর্ড করেছে সোনার দাম। এদিন বুলিয়ান বাজার বন্ধ হওয়ার সময় পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দর গিয়েছে ১০ গ্রাম পিছু ৪১ হাজার ৩৪০ টাকা। গয়না বা ২২ ক্যারেট সোনার দর ছিল ৩৯ হাজার ২২০ টাকা। হলমার্কযুক্ত গয়নার দর ছিল আরও চড়া।  
বিশদ

07th  January, 2020
এলিগ্যান্ট স্টিলের উৎপাদন বৃদ্ধি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে উৎপাদন অনেকটা বাড়াল এলিগ্যান্ট স্টিল। সংস্থাটির দাবি, গত বছর যেখানে তাদের উৎপাদন ছিল ২.৫ লক্ষ মেট্রিক টন, সেখানে এখন তা বেড়ে হয়েছে সাত লক্ষ মেট্রিক টন। 
বিশদ

07th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

07th  January, 2020
বিদেশেও বাজার বাড়াচ্ছে প্রীত গ্রুপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রীত গ্রুপের পণ্যগুলি শুধু দেশের কৃষকদের কাছেই জনপ্রিয় হয়নি। বিদেশের বাজারেও তা সমাদর পেয়েছে। সম্প্রতি এই দাবি করলেন সংস্থার ডিরেক্টর হন্দিপ সিং। তিনি বলেন, বিদেশের বাজারে প্রীত গ্রুপের পণ্যের চাহিদা বাড়ছে।
বিশদ

07th  January, 2020
বিক্রি বাড়াল রেনো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর শেষে বিক্রি বাড়াল রেনো ইন্ডিয়া। ফরাসি গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, গত বছরে তারা মোট ৮৮ হাজার ৮৬৯টি গাড়ি বিক্রি করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত শেষ তিন মাসেই।
বিশদ

07th  January, 2020
দাম বাড়ছে কেবলের প্রায় সব প্যাকেজের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: টিভি দেখার খরচ ফের এক ধাক্কায় বেশ খানিকটা বাড়তে চলেছে। দর্শকদের বৃহত্তম অংশ বিভিন্ন চ্যানেলের প্যাকেজ দেখতে অভ্যস্ত। আগামী মাস থেকে অধিকাংশ প্যাকেজের দর বাড়িয়ে দিচ্ছে চ্যানেলগুলি। স্টার বা জি কর্তৃপক্ষ ইতিমধ্যেই ঘোষণা করেছে তাদের প্যাকেজের নতুন দর। বাকিরাও সেই পথে হাঁটা একপ্রকার চূড়ান্ত করে ফেলেছে। 
বিশদ

06th  January, 2020
মার্কিন-ইরান উত্তেজনার মধ্যে তেলের দাম বাড়ছে ভারতে  

নয়াদিল্লি, ৫ জানুয়ারি (পিটিআই): পশ্চিম এশিয়ায় যুদ্ধের আবহের আঁচ পড়ল ভারতের বাজারে। টানা চারদিন ধরে বেড়েই চলেছে জ্বালানি তেলের দাম। রবিবার পেট্রলের দাম লিটারপিছু ৯ পয়সা এবং ডিজেলের দাম ১১ পয়সা বাড়ানো হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

06th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM