Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  February, 2019
 বিলগ্নির সিদ্ধান্তের প্রতিবাদে ব্রিজ অ্যান্ড রুফের কর্মচারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার প্রতিবাদে গত শুক্রবার থেকে ব্রিজ অ্যান্ড রুফ এমপ্লয়িজ ইউনিয়নের তরফে সংস্থার রাসেল স্টিটের অফিসের সামনে লাগাতার রিলে অনশন কর্মসূচি করা হচ্ছে।
বিশদ

19th  February, 2019
পরিকাঠামো না বানিয়ে উদ্বোধন কেন, উঠল প্রশ্ন
বাণিজ্যিক যাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা লেট বন্দে ভারত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন হলেও এখনই ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে না বন্দে ভারত এক্সপ্রেস (ট্রেন-১৮)। বদলে আপাতত তার সর্বাধিক গতিবেগ বেঁধে দেওয়া হবে শতাব্দী এক্সপ্রেসের মতোই। অর্থাৎ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার। অথচ ট্রেন ১৮ ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছোটার ক্ষমতা রাখে।
বিশদ

18th  February, 2019
রাজ্যে আলুর ব্যাপক ফলনের সম্ভাবনা, ক্ষতির শঙ্কা চাষিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া অনুকূল থাকার জন্য রাজ্যে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা তৈরি হয়েছে বলে সংশ্লিষ্ট সব পক্ষই মনে করছে। চাহিদার তুলনায় উৎপাদন বেশি হলে সাধারণ মানুষ কিছুটা কম দামে বাজারে আলু পাবেন। তবে একটা উদ্বেগের ব্যাপারও আছে।
বিশদ

18th  February, 2019
মাদার ডেয়ারির ডানকুনি ইউনিটে বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন।
বিশদ

17th  February, 2019
বাতিল হয়ে যাচ্ছে একের পর এক বুকিং
ভূস্বর্গের হাতছানি এই মরশুমে এড়িয়ে
যেতে চাইছেন অনেক পর্যটকই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভূস্বর্গে ফের সন্ত্রাসবাদী হানায় আবার টালমাটাল হতে চলেছে সে রাজ্যের পর্যটন। শীত শেষ হতেই কাশ্মীরে শুরু হয়ে যাবে পর্যটনের ভরা মরশুম। কিন্তু গত বৃহস্পতিবারের এত বড় জঙ্গি হানার প্রভাব পর্যটনের উপর থেকে কাটানো যাবে কি না, তা নিয়ে ধন্দে আছে সে রাজ্যের প্রশাসনই। ভ্রমণপ্রেমী বাঙালি ব্যাগ গুছিয়ে অন্তত একবারের জন্যও ভূস্বর্গে পৌঁছতে চায়। খবর আসছে, সেই ইচ্ছেকে আপাতত রুকস্যাকে বেঁধে তুলে রাখতে চাইছে তারা।
বিশদ

17th  February, 2019
 রিজেন্ট গ্রুপের উদ্যোগে কর্মমেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরের মতো এবারও রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী কর্মমেলার আয়োজন করা হয়েছে। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই চলবে পশ্চিমবঙ্গ কর্মমেলা বা ‘বেঙ্গল জব ফেয়ার’। 
বিশদ

16th  February, 2019
একই ছাতার তলায় মুরগি পালন ও ডিম উৎপাদনের মডেল প্রকল্প কাকদ্বীপে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: মুরগির বাচ্চা বড় করে তা থেকে ডিম উৎপাদনের পাশাপাশি মেশিনের সাহায্য নিয়ে অতিরিক্ত ডিম থেকে বাচ্চা ফোটানো ও তা বড় করে মাংসের জোগান দেওয়ার একটি মডেল প্রকল্প হচ্ছে কাকদ্বীপে। জেলা প্রশাসনের দাবি, রাজ্যের মধ্যে এমন একটি প্রকল্প এই প্রথম হচ্ছে।
বিশদ

16th  February, 2019
 নেপালে পণ্য পাঠাতে চালু ইসিটিএস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বন্দর দিয়ে নেপালে পণ্য পাঠানো সহজতর করতে ইলেকট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেম (ইসিটিএস) চালু হল। শুক্রবার এর সূচনা করেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। নেপাল যে সমস্ত পণ্য বিদেশ থেকে আমদানি বা রপ্তানি করে, সেগুলি পাঠানো হয় কলকাতা বন্দর দিয়ে।
বিশদ

16th  February, 2019
মাহিন্দ্রার নতুন গাড়ি বাজারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি ‘এক্সইউভি থ্রি ডাবল ও’। এসইউভি’টির ডব্লু ফোর পেট্রল গাড়িটির এক্স শোরুম দাম ৭.৯ লক্ষ টাকা এবং ডব্লু ফোর ডিজেল গাড়িটির দাম ৮.৪৯ লক্ষ টাকা, জানিয়েছে তারা। ডব্লু ফোরের পাশাপাশি ডব্লু সিক্স এবং ডব্লু এইট— মোট তিনটি ভ্যারিয়্যান্টে গাড়িগুলি এসেছে। 
বিশদ

16th  February, 2019
কেবল টিভিতে নয়া জট, পছন্দের চ্যানেল না পেয়ে বাড়ছে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে চরমে উঠল কেবল টিভি সমস্যা। গ্রাহকদের একটা বড় অংশ অভিযোগ করছে, তারা টিভিতে হাতে গোনা কয়েকটি চ্যানেল ছাড়া পছন্দের চ্যানেল দেখতে পাচ্ছে না। এদিকে, যাঁরা নয়া নিয়মে চ্যানেল দেখার জন্য ফর্ম পূরণ করে টাকা জমা দিয়েছেন, তাঁরাও সেই একই সমস্যায় পড়েছেন।
বিশদ

16th  February, 2019
  চটকল: ত্রিপাক্ষিক বৈঠক সোমবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটকল শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ আরও বেশ কয়েকটি সমস্যা নিয়ে আলোচনার জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি, সোমবার বিভিন্ন ট্রেড ইউনিয়ন এবং মিল মালিকদের প্রতিনিধিদের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক করবে রাজ্য সরকার।
বিশদ

15th  February, 2019
পাথর কেটে দেউচা-পাচামির কয়লা তুলতে
রাজি পোল্যান্ডের সংস্থা, চুক্তির পথে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে।
বিশদ

15th  February, 2019
আরও বেশি করে খান!
শাক-সব্জি, মাছ-মাংসের জঞ্জাল থেকে
বিদ্যুৎ বানাবে ফিনল্যান্ডের সংস্থা

দেবাঞ্জন দাস, কলকাতা: শহরের জঞ্জাল পুড়িয়ে বিদ্যুৎ তৈরি করার প্রযুক্তি দিতে রাজি হয়েছে ফিনল্যান্ড। তবে তার জন্য আরও বেশি করে শাক-সব্জি আর মাছ-মাংস খেতে হবে তিলোত্তমার নাগরিকদের। প্লাস্টিক নয়, ব্যবহার করতে হবে কাগজের ঠোঙা। সব্জির খোসা, মাছের কাঁটা, মাংসের হাড় আর কাগজ পুড়িয়েই তৈরি হবে ওই বিদ্যুৎ।
বিশদ

14th  February, 2019

Pages: 12345

একনজরে
 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM