Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

প্রথম দিনেই ৪০ হাজার কোটির লগ্নির আশ্বাস
কেন্দ্রে বদল হবেই, শিল্পপতিরা ফিরুন: মমতা

বাপ্পাদিত্য রায়চৌধুরী ও সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসবে। তৈরি হবে নতুন শিল্পনীতি। যেসব শিল্পপতি দেশ ছেড়ে চলে গিয়েছেন, তাঁরা দেশে ফিরে আসুন। বৃহস্পতিবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে শিল্পপতিদের উদ্দেশে এই বার্তাই দিলেন প্রত্যয়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতের চারটি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে পশ্চিমবঙ্গে বিনিয়োগের আহ্বান জানিয়ে মুখ্যমন্ত্রীর মতো বক্তব্য রেখেছিলেন তিনি। এবারের পঞ্চম বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে তাঁর বক্তব্য ছিল দেশনেত্রীর মতো। তিনি বাংলার পাশাপাপশি বাকি সব রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানান। জানিয়ে দেন, এবারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন যেন দেশ-বিদেশের প্রতিনিধিদের উপস্থিতিতে বিশ্ববাংলায় বিশ্বজয়। খুশির দিন আসছে। এক মাসের মধ্যেই নতুন সরকার আসবে। নতুন ভারত গড়তে হবে।
বিশদ
মার্চের মধ্যেই সাঁকরাইলে চালু
হবে জরি হাব, প্রস্তুতি তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী মার্চ মাসের মধ্যেই সাঁকরাইলে প্রস্তাবিত জরি হাব চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এনিয়ে এখন চলছে জোর প্রস্তুতি। এই হাবের জন্য সাঁকরাইলের ফুড পার্কে প্রায় ১৪ হাজার বর্গফুটের একটি বাড়িও ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডব্লুবিআইডিসি) জেলা শিল্প কেন্দ্রকে দিয়েছে।
বিশদ

08th  February, 2019
এই প্রথম বিষ্ণুপুরের একলাখি বালুচরি বিদেশে পাড়ি দিচ্ছে

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: দুর্গাপুজোর আগে ৫০ হাজারি বালুচরি ফ্রান্সের বাজার মাতিয়েছিল। এবার বিষ্ণুপুর থেকে এক লক্ষ টাকা মূল্যের বালুচরি শাড়ি বিদেশে পাড়ি দিতে চলেছে। তন্তুজের হাত ধরে একলাখি শাড়ি ইউরোপের মন জয় করবে বলে শিল্পীমহলের আশা।
বিশদ

08th  February, 2019
শিল্পের জমির বহর বাড়াচ্ছে বাংলা
রাজ্যে আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনে
মমতা কী লগ্নি-বার্তা দেন, তাকিয়ে সবাই

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আজ বৃহস্পতিবার বিশ্ব বাংলা কনভেনশেন সেন্টারে বসতে চলেছে রাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলন। শিল্পমহলের তারকাখচিত সেই সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কী লগ্নি-বার্তা দেন, তার জন্য অধীর আগ্রহে থাকবেন সবাই।
বিশদ

07th  February, 2019
 এফডিআই নীতির পরিবর্তন সত্ত্বে ভারতের
বাজার নিয়ে আশাবাদী ওয়ালমার্ট

 নয়াদিল্লি, ৬ ফেব্রুয়ারি (পিটিআই): মোদি সরকারের ই-কমার্স সংক্রান্ত বিদেশি পুঁজি বিনিয়োগ (এফডিআই) নীতি পরিবর্তন সত্ত্বেও নিরাশ নয় ওয়ালমার্ট। বরং ভারতে ব্যবসা বৃদ্ধিতে আশাবাদী এই মার্কিন অনলাইন বিপণনকারী সংস্থা। বুধবার দিল্লিতে ওয়ালমার্টের এশিয়া ও কানাডা চ্যাপ্টারের সিইও তথা এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডির্ক ভ্যান ডেন বার্গে বলেছেন, এফডিআই নীতিতে কিছু পরিবর্তন এনেছে ভারত।
বিশদ

07th  February, 2019
 নিউটাউনের আদলে বসিরহাটে হচ্ছে মিষ্টি
হাব, অনুমোদন প্রায় সাড়ে ৪ কোটি টাকা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: মিষ্টির নাম শুনলেই ভোজন রসিকদের জিভে জল আসে। আর তা যদি নলেন গুড়ের পাক দেওয়া বসিরহাটের কাঁচাগোল্লা হয়, তাহলে তো কথাই নেই। এই মিষ্টির প্রচার ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বসিরহাটে একটি মিষ্টি হাব তৈরির পরিকল্পনা শুরু হয়েছিল বেশ কয়েক মাস আগে।
বিশদ

07th  February, 2019
ব্রিটেন ও বাংলার মধ্যে আর্থিক সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে
বাণিজ্য সম্মেলনে অংশ নিচ্ছে বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৬ ফেব্রুয়ারি: ৭ ও ৮ ফেব্রুয়ারি কলকাতায় অনুষ্ঠিত হতে চলা বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে অংশ নিচ্ছে ব্রিটেনের বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন। ব্রিটিশ কাউন্সিলের অতিথি হিসেবে পর্যটন, হসপিটালিটি ও সৃজনশীল শিল্পের কথা তুলে ধরতে। গত বছর লন্ডনে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বৈঠকের প্রেক্ষিতে এই অংশগ্রহণ।
বিশদ

07th  February, 2019
মুর্শিদাবাদ ও নদীয়ায় হচ্ছে প্রকল্প
বিশেষভাবে কলা সংরক্ষণ,
বিক্রিতে মউ স্বাক্ষর রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নদীয়া ও মুর্শিদাবাদ জেলার এক বিস্তীর্ণ অংশের কৃষকদের কাছ থেকে কলা কিনে বিশেষ পদ্ধতিতে তা সংরক্ষণ করে দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তে রপ্তানি করবে কেভেন্টার অ্যাগ্রো লিমিটেড। এই গোটা প্রক্রিয়াটি হবে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন দপ্তরের তত্ত্বাবধানে। বুধবার নবান্নে এই সংক্রান্ত একটি মউ স্বাক্ষর হয়েছে কেভেন্টার এবং রাজ্য সরকারের মধ্যে।
বিশদ

07th  February, 2019
ট্রেনে যেতে যেতেই এবার বিভিন্ন
ভাষার ম্যাগাজিন পড়ার সুযোগ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ ফেব্রুয়ারি: ট্রেনে যেতে যেতেই এবার প্রায় পাঁচ হাজার ম্যাগাজিন পড়ার সুযোগ পাবেন যাত্রীরা। যে তালিকায় থাকছে বাংলা ভাষার বেশ কয়েকটি নামকরা পত্রিকাও। আজ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)।
বিশদ

06th  February, 2019
 কাল থেকে শহরে বসতে চলেছে রাজ্যের ‘শো-কেস’ শিল্প সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, বৃহস্পতিবার থেকে শহরে বসতে চলেছে রাজ্যের ‘শো-কেস’ শিল্প সম্মেলন। এই বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাজির থাকবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল শিল্প মহলে। মঙ্গলবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী ধর্মতলার ধর্না তুলে নেওয়ায়, স্বস্তি ফিরেছে শিল্পপতিদের মধ্যে।
বিশদ

06th  February, 2019
 শিল্পের জন্য বিশেষ কিছু না থাকলেও এই বাজেট উন্নয়নমুখী, দাবি বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী অর্থবর্ষের জন্য অর্থমন্ত্রী অমিত মিত্র সোমবার যে রাজ্য বাজেট পেশ করলেন, তাকে উন্নয়নমুখী বলে আখ্যা দিল শিল্পমহল। শিল্পের জন্য যদিও বড় কোনও উল্লেখ ছিল না, আসন্ন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে সেই সংক্রান্ত ঘোষণা থাকবে বলেই আশাবাদী তারা।
বিশদ

05th  February, 2019
নাইন-এর বিশেষ অ্যাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পিরিয়ড ট্র্যাকার’ অ্যাপ নিয়ে এল স্যানিটারি ন্যাপকিন তৈরির সংস্থা নাইন। ভারতীয় এই সংস্থা মেয়েদের ঋতু চলার সময় সমস্যা সমাধানের জন্য এই অ্যাপ নিয়ে এসেছে। সম্প্রতি কলকাতায় অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন সিইও রিচা সিং।
বিশদ

05th  February, 2019
দোলে ডুয়ার্স ভ্রমণে থাকছে ছাড়
একগুচ্ছ ট্যুর প্যাকেজের ঘোষণা আইআরসিটিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মার্চ-এপ্রিল-মে মাসে ভ্রমণের একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এর ইস্ট জোন। সোমবার এক সাংবাদিক সম্মেলনে প্যাকেজগুলির কথা জানান সংস্থার গ্রুপ জেনারেল ম্যানেজার (ইস্ট জোন) দেবাশিস চন্দ্র।
বিশদ

05th  February, 2019
 বাজারে এল লয়েডের নয়া এয়ার কন্ডিশনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবচেয়ে দ্রুত ঠান্ডা করে, এমন এয়ার কন্ডিশনার বাজারে আনল লয়েড। সোমবার শহরে তাদের এই নতুন এয়ার কন্ডিশনার ‘গ্র্যান্ডে’-র আবরণ উন্মোচন করে কোম্পানি কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হ্যাভেলস ইন্ডিয়া লিমিটেডের সিএমডি অনিল রাই গুপ্ত, লয়েড-এর সিইও শশী অরোরা সহ অন্যান্যরা। 
বিশদ

05th  February, 2019
শিল্প তালুকগুলিতে ১ বছরে বিনিয়োগ প্রস্তাব এসেছে ২১৩৪ কোটি টাকার জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে এরাজ্যে কত টাকার বিনিয়োগ হয়েছে? রাজ্য সরকার যে আর্থিক সমীক্ষা সোমবার পেশ করেছে, তাতে শিল্প দপ্তর এর কোনও স্পষ্ট উত্তর দেয়নি। কিন্তু তারা জানিয়েছে, এ রাজ্যে যে শিল্প পার্ক বা তালুকগুলি আছে, সেখানে চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ১ হাজার ৮০৩ কোটি ৫৬ লক্ষ টাকা বিনিয়োগ প্রস্তাব এসেছে।
বিশদ

05th  February, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM