Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  শহরে গ্রাহক বাড়াল জিও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেপ্টেম্বর মাসে কলকাতায় ১.৮৫ লক্ষ গ্রাহক বাড়াল রিলায়েন্স জিও। তাদের দাবি, চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কলকাতায় তারা মোট ৫.৫ লক্ষ গ্রাহক বাড়িয়েছে। বিশদ
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

26th  November, 2019
আইআরসিটিসির ট্রেনে সফরকালীন
বাড়িতে চুরি হলে যাত্রীদের ক্ষতিপূরণ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ নভেম্বর: আইআরসিটিসির ট্রেনে সফরের সময় বাড়িতে চুরি হলে এক লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট যাত্রীরা। আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) পরিচালিত দু’টি তেজস এক্সপ্রেসের ক্ষেত্রেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

25th  November, 2019
বহু বাজারে পেঁয়াজ ১০০ টাকা কেজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকেই পেঁয়াজের লাগামছাড়া দামে সাধারণ গৃহস্থ নাজেহাল হচ্ছিল। এবার তা চরমে উঠল। দামে ‘সেঞ্চুরি’ হাঁকাল আমজনতার নিত্যদিনের খাবারের মেনুতে থাকা এই সব্জিটি। রবিবার কলকাতা ও জেলার অনেক বাজারেই ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। আকারে ছোট বা কিছুটা খারাপ মানের পেঁয়াজ ৮৫-৯০ টাকা দরে বিক্রি হয়েছে।
বিশদ

25th  November, 2019
সময় বাড়ানোয় নিরাপত্তা নিয়ে প্রশ্ন
ভর্তুকি কমানোর পাশাপাশি রান্নার গ্যাসের
সার্ভিস চার্জও ৫০ টাকা বাড়িয়ে দিল কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একদিকে হু হু করে কমছে রান্নার গ্যাসের ভর্তুকি। গত চার মাসে ধাপে ধাপে ৪৪ টাকা ভর্তুকি কমানো হয়েছে গ্রাহককে একপ্রকার অন্ধকারে রেখে। এবার মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো বাড়ানো হল রান্নার গ্যাস রক্ষণাবেক্ষণ বা সার্ভিসিং খরচও। একধাক্কায় ৫০ টাকা বাড়ানো হল। জিএসটি যোগ করে সেই খরচ বাড়বে আরও খানিকটা। 
বিশদ

25th  November, 2019
নভেম্বরে পেট্রলের দাম নিয়মিত বাড়লেও ডিজেলের দাম প্রায় স্থিতিশীল, আমজনতাকে খুশি রাখতেই কি সরকারের এই উদ্যোগ? 

কৌশিক ঘোষ, কলকাতা: পেট্রল-ডিজেলের দামের উপর সরাসরি সরকারি নিয়ন্ত্রণ বেশ কয়েক বছর আগে উঠিয়ে দেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এখন প্রতিদিন এর মূল্য নির্ধারণ করে। কিন্তু দামের উপর সরকারি নিয়ন্ত্রণ কি পুরোপুরি উঠেছে? তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

25th  November, 2019
দূরপাল্লার ট্রেনে ক্যাটারিং পরিষেবার মান আশানুরূপ নয়
পরিষেবা প্রদানকারী ২৪টি সংস্থার চুক্তি বাতিল করল আইআরসিটিসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূরপাল্লার ট্রেনে খাবারের দাম বৃদ্ধির খবর চাউর হতেই যাত্রীরা দাবি তুলেছিলেন, এবার খাবারের মান আরও বাড়াতে হবে। চালাতে হবে নিরন্তর নজরদারি। ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি) সূত্রের খবর, দূরপাল্লার ট্রেনে ক্যাটারিং পরিষেবার মানোন্নয়নে বড়সড় পদক্ষেপ করা হয়েছে। 
বিশদ

25th  November, 2019
বাজার বাড়ছে এলআইসির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত অক্টোবর মাসে ৭৮ শতাংশ বাজার দখল করল ভারতীয় জীবন বিমা নিগম। এলআইসিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর টি সি সুশীল কুমার সম্প্রতি সংস্থার সিনিয়র ডিভিশনাল ম্যানেজারদের সঙ্গে বৈঠকে এই তথ্য জানিয়েছেন। 
বিশদ

25th  November, 2019
বৈদ্যুতিক ব্যবস্থা বদলে সাশ্রয় দক্ষিণ-পূর্ব রেলে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৈদ্যুতিক ব্যবস্থা বদলে ব্যয় সাশ্রয় করছে দক্ষিণ-পূর্ব রেল। জোন সূত্রের খবর, সাধারণত ট্রেনের এসি-আলো-ফ্যান চালানোর জন্য থাকে পাওয়ার কার। এই ব্যবস্থাকে বলা হয় ‘এন্ড অন জেনারেশন’।
বিশদ

25th  November, 2019
  মুদ্রা যোজনায় কারিগরদের ঋণ নয় কেন, সরব স্বর্ণশিল্পীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিতে মুদ্রা যোজনার আয়োজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পে এ রাজ্যের অবস্থাও বেশ ভালো। বহু মানুষ রুটিরুজির উপায় খুঁজে পেয়েছেন ওই ঋণ নিয়ে ব্যবসা করে।
বিশদ

24th  November, 2019
আহারে বাংলায় পান্তুয়ার হাতছানি, কাশ্মীরি
কাবাবের ফাঁদে কুপোকাত বাঙালি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঢ় রসে চোবানো পান্তুয়ার হাতছানি দিয়ে ডাক এড়িয়ে এগলেই ফাঁদ পাতা রয়েছে কাশ্মীরি কাবাবের। চোখকে কোনওমতে বশে রাখা সম্ভব হলেও টার্কির রোস্টের ‘স্মোকি’ গন্ধকে উপেক্ষা করবেন কোন অজুহাতে! এরকমই মনের ভিতর চলা এক যুদ্ধক্ষেত্রে অসুখবিসুখ ও রসনা এই দুইয়ের দ্বন্দ্বে পড়ছেন না এমন নির্ভেজাল বাঙালিদের নিয়ে হেঁসেল গরম হয়ে উঠেছে ‘আহারে বাংলা’র। 
বিশদ

23rd  November, 2019
পোলট্রির ডিম ও মুরগির
মাংসের দাম চড়েছে আচমকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের আমেজে ভাসছে শহর। ঠান্ডা আলতো কামড় দিতে শুরু করেছে জেলা বা গ্রামেও। এই সময় বাজার আলো করে টাটকা শাকসব্জি বা আনাজ ওঠে। তা দেখতে যত ভালো, কিন্তু কিনতে ততটা নয়।
বিশদ

23rd  November, 2019
পশ্চিমবঙ্গ ও বিহারে ফুডপার্ক প্রকল্প বাস্তবায়নে সমস্যার মুখে পড়েছে কেন্দ্র
রাজ্যসভায় দাবি খাদ্য প্রক্রিয়াকরণমন্ত্রীর

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): পশ্চিমবঙ্গ ও বিহারে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের ক্ষেত্রে বিপুল সম্ভাবনা রয়েছে। তাকে আরও বাড়িয়ে তুলতে বিভিন্ন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দু’টি রাজ্যে মেগা ফুডপার্ক করার প্রস্তাবও রয়েছে। কিন্তু তা বাস্তবায়নে বাধার সম্মুখীন হতে হচ্ছে। 
বিশদ

23rd  November, 2019
হিমঘরে আলু রাখার সময়সীমা বাড়াতে কৃষি বিপণন মন্ত্রীকে চিঠি ব্যবসায়ীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমঘরে আলু রাখার মেয়াদ ১৫ দিন বাড়ানোর জন্য কৃষি বিপণন মন্ত্রী তপন দাশগুপ্তকে চিঠি দিয়েছে আলু ব্যবসায়ীদের সংগঠন। তবে ব্যবসায়ীদের জন্য নয়, চাষিদের স্বার্থেই সময় বাড়ানোর অনুরোধ করা হয়েছে। 
বিশদ

23rd  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

23rd  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM