Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  কয়লা খনিতে বিদেশি বিনিয়োগ আনা
হবে কোল ইন্ডিয়ার ক্ষতি না করে: মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমদানি বন্ধ করে আমরা কয়লার দেশীয় উৎপাদন বাড়াব। সেই লক্ষ্যেই এগোচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের ১০০ কোটি টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কয়লা সঞ্চিত থাকা দেশ।
বিশদ
  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। বিশদ

07th  November, 2019
প্লাস্টিকের বিকল্প, ভুট্টার দানা থেকে
তৈরি ব্যাগ, গ্লাস আসছে বাজারে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: এবার সাগরমেলায় প্লাস্টিকের বদলে ভুট্টার দানা দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি বিভিন্ন ধরনের ছোট থেকে বড় ক্যারি ব্যাগ, থালা, বাটি, চামচ, গ্লাস, স্ট্র ব্যবহার করা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন কর্তৃপক্ষ। এবছর এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে আরও বৃহৎ আকারে বাজারে চালু করা হবে এই ব্যাগ। 
বিশদ

06th  November, 2019
হুন্ডাইয়ের মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাইয়ের বাণিজ্যিক গাড়িগুলির জন্য মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প শুরু হল। মোমিনপুর এবং ট্যাংরায় সাইনি হুন্ডাই ওয়ার্কশপে সম্প্রতি ওই ক্যাম্পের উদ্বোধন করেন ওলা ও উবেরের প্রতিনিধিরা।
বিশদ

06th  November, 2019
দক্ষতা বৃদ্ধিতে হলদিয়া রিফাইনারির উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজন করল ইন্ডিয়ান অয়েলের হলদিয়া রিফাইনারি। কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা বা সিএসআরের আওতায় সিপেট-এর সঙ্গে একযোগে ওই প্রকল্প শুরু করেছে তারা। 
বিশদ

06th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

06th  November, 2019
নয়া উচ্চতায় সেনসেক্স, বাড়ল টাকার দামও 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): টানা সাত দিন বেড়ে নয়া উচ্চতায় পৌঁছল সেনসেক্স। সোমবার ১৩৬.৯৩ পয়েন্ট বেড়ে বম্বে শেয়ার বাজার সূচক পৌঁছেছে ৪০৩০১.৯৬ পয়েন্ট। যার ফলে বৃদ্ধি পেয়েছে তথ্যপ্রযুক্তি, ধাতু শিল্প ও ব্যাঙ্কের শেয়ারের দাম।
বিশদ

05th  November, 2019
৫৯৯ টাকার রিচার্জে ৪ লক্ষ টাকার বিমার
সুবিধা পাবেন এয়ারটেল প্রিপেড গ্রাহকরা

নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): রিলায়েন্স জিওর ধাক্কায় বেসামাল টেলিকম শিল্প। আনলিমিটেড ফ্রি কলের সুবিধা দিয়ে দেশের বিশাল বাজার ধরে ফেলেছে মুকেশ আম্বানির সংস্থা। এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহক ধরে রাখতে মরিয়া অন্যান্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। 
বিশদ

05th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  November, 2019
চড়তে শুরু করেছে আলুর দাম
নয় বছরে এবারই প্রথম উৎসবের
মরশুমে বৈঠক হল না টাস্ক ফোর্সের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছরই দুর্গাপুজো এবং গোটা উৎসবের মরশুমে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখতে টাস্ক ফোর্সের বৈঠক হয়। চলতি বছরেই প্রথমবার এই টাস্ক ফোর্সের বিশেষ বৈঠক হল না। স্বভাবতই প্রশ্ন উঠছে, পুজোর মরশুমে শাক-সব্জির দাম কি কম রয়েছে?  
বিশদ

05th  November, 2019
চ্যানেলের দামের ছাড় ১৫ অক্টোবর থেকে
কার্যকর করতে হবে কেবল সংস্থাগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমকে সামনে রেখে প্রায় ৩০টি চ্যানেলের দাম কমেছে। মোট চারটি ব্রডকাস্টিং সংস্থা ওই চ্যানেলগুলির দাম কমানোর কথা ঘোষণা করেছে। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস ধরে দাম কমানোর অফারগুলি তারা চালু রাখবে। 
বিশদ

04th  November, 2019
  কেবিএসকে কর্মীদের স্থায়ীকরণের স্বার্থে
শীঘ্রই দিল্লি’র নির্দেশিকা জারির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজস্র মামলার বাধা টপকে রাজ্যের কৃষি বিকাশ শিল্প কেন্দ্রের কর্মরত অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ প্রক্রিয়া শুরু হল। কেন্দ্রের কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রক শীঘ্রই এই মর্মে নির্দেশিকা জারি করতে চলেছে বলে ওই কর্মিমহল সূত্রে জানা গিয়েছে।
বিশদ

03rd  November, 2019
তিনদিনের সফরে ব্যাঙ্ককে মোদি, ১৬
দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন থাইল্যান্ডের ভারতীয়রা

ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): তিনদিনের সফরে শনিবার ব্যাঙ্ককে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৬ দেশের মেগা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে তিনি ব্যাঙ্ককে গিয়েছেন। তার মধ্যে রয়েছে ১৬তম এশিয়ান-ইন্ডিয়া সম্মেলন, ১৪তম পূর্ব এশিয়া সম্মেলন এবং তৃতীয়টি হল রিজিওনাল কমপ্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ (আরসিইপি)।
বিশদ

03rd  November, 2019
ওলা, উবেবের পর এবার কলকাতায়
অ্যাপ নির্ভর ছোট বাস পরিষেবা চালু

বিএনএ, বারাকপুর: অ্যাপ নির্ভর শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারি ছোট বাস পরিষেবা শুরু হল। ওলা, উবেবের মতো এবার শীতাতপ নিয়ন্ত্রিত ছোট বাসেও অনলাইনে সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ডানলপ থেকে সাতটি রুটের অ্যাপ নির্ভর বাস পরিষেবার উদ্বোধন করলেন রাজ্যের পরিবহণ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন থেকেই ২৫টি বাস রাস্তায় নেমেছে।
বিশদ

02nd  November, 2019
এবার ট্রাকে করে ভিনরাজ্যে
পার্সেল পাঠাবে ডাক বিভাগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন থেকে ট্রাকে চড়ে ভিনরাজ্যে পাড়ি দেবে চিঠি ও পণ্য। রেল, জাহাজ বা বিমানের পাশাপাশি এবার সড়কপথে মেল বা পার্সেল পাঠানোর উদ্যোগ নিল ডাক বিভাগ। কলকাতার জিপিও থেকে তিনটি ট্রাকের যাত্রার সূচনা করলেন পোস্টাল সার্ভিস বোর্ডের মেম্বার অরুন্ধতী ঘোষ ও পশ্চিমবঙ্গের চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য।  
বিশদ

02nd  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইটাহার: ব্লক কৃষি দপ্তরের ‘সুধা’ (সুনিশ্চিত ধান) পদ্ধতিতে চাষ করে বিশেষ সফলতা পেলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের কলুয়া গ্রামের চাষি আবু শাহেদ। এঘটনায় স্বাভাবিকভাবেই এলাকার অন্যান্য চাষিদের মধ্যে সুধা পদ্ধতিতে ধান চাষের ব্যাপারে উৎসাহ দেখা ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM