Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পশ্চিমবঙ্গে স্বল্প সঞ্চয়ের ভাঁড়ার ভরতে সেই
কিষাণ বিকাশপত্রই ভরসা আমানতকারীদের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিগত কয়েক বছরের ঐতিহ্য বজায় রেখে গত আর্থিক বছরেও স্বল্প সঞ্চয়ে দেশের সেরা হিসেবে জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গ। হিসেব খতিয়ে দেখা যাচ্ছে, রাজ্যের সেই ভাঁড়ার ভরতে সবচেয়ে বেশি সাহায্য করেছে কিষাণ বিকাশপত্র। যে কয়েকটি স্মল সেভিংস প্রকল্প চালু আছে রাজ্যে, তার মধ্যে কেভিপি থেকেই আদায় সবচেয়ে বেশি।
বিশদ
সিএসআইআর-সিএমইআরআই’য়ের ইন্ডাস্ট্রি মিট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পড়ুয়াদের সঙ্গে শিল্পমহলের যোগসূত্র গড়ে দিতে ইন্ডাস্ট্রি মিটের আয়োজন করল দুর্গাপুরের সিএসআইআর-সিএমইআরআই। 
বিশদ

05th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  June, 2019
বাজারে এল বাজাজ প্ল্যাটিনার নতুন বাইক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বাজাজের প্ল্যাটিনা ১১০ এইচ-গিয়ার বাইক। তাদের দাবি, প্ল্যাটিনা ব্র্যান্ডের বাইকগুলির মধ্যে এটিই সবচেয়ে বেশি আরামদায়ক। বাজাজের বক্তব্য, এই বাইকে আছে ‘গিয়ার শিফট গাইড’, যা একগুচ্ছ পরিষেবা দেবে আরোহীকে।
বিশদ

05th  June, 2019
 ঈদ উপলক্ষে গয়নার বিশেষ সম্ভার সেনকো গোল্ডের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈদ উদযাপনে ‘নুর-ই-জাসন’ কালেকশন আনল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। ঈদকে থিম করেই গয়নার ডিজাইন করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এই কালেকশনে আছে হার, লকেট, দুল, যেখানে সোনা, মুক্তো এবং রঙিন পাথরের কারুকাজে মুঘল ঘরানার ছোঁয়া থাকবে।
বিশদ

04th  June, 2019
 রপ্তানি বৃদ্ধি হুন্ডাই মোটরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০.৮ শতাংশ রপ্তানি বৃদ্ধি করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। গত মে মাসে তাদের মোট গাড়ি রপ্তানির সংখ্যা দাঁড়ায় ১৬ হাজার ৬০০টি।
বিশদ

04th  June, 2019
 মোটরসাইকেল বিক্রি ১৩ শতাংশ বৃদ্ধি টিভিএসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই ও তিন চাকা মিলিয়ে মে মাসে ৩ লক্ষ ৭ হাজার ১০৬টি গাড়ি বিক্রি করল টিভিএস মোটর কোম্পানি। এর মধ্যে বাইক ও স্কুটার মিলিয়ে মোট দু’চাকা যান বিক্রি হয়েছে ২ লক্ষ ৯৪ হাজার ৩২৬টি।
বিশদ

04th  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  June, 2019
  নিউটাউনে ১০ কোটি বিনিয়োগ বিএসএনএলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউন এলাকায় পরিকাঠামো বৃদ্ধিতে ১০ কোটি টাকা বিনিয়োগ করবে বিএসএনএল। অপটিক্যাল ফাইবার এবং টেলিফোনের তার পাততে ওই খরচ করা হবে বলে জানিয়েছেন বিএসএনএল কলকাতা সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার বিশ্বজিৎ পাল।
বিশদ

03rd  June, 2019
 গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়াল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ জুন: দ্বিতীয়বার সরকারে বসার প্রথম দিনেই রান্নার গ্যাসের দাম বাড়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় সরব হল কংগ্রেস। এ ব্যাপারে মোদি সরকারের ‘উজ্জ্বলা’ যোজনাকে হাতিয়ার করে তোপ দেগেছে রাহুল গান্ধীর দল।
বিশদ

02nd  June, 2019
বলছে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট
রাজ্যে এক বছরে বিদেশি বিনিয়োগ বাড়ল ৬ গুণ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, এক বছরে বিদেশি বিনিয়োগের অঙ্ক প্রায় ছয় গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পেশ করা তথ্যের ভিত্তিতে সর্বশেষ রিপোর্টে পশ্চিমবঙ্গে আসা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ প্রায় ৮ হাজার ৫৩১কোটি টাকা।
বিশদ

02nd  June, 2019
ল্যান্ডলাইন ছাড়তে চাওয়া গ্রাহকের মত
বদল করতে ঝাঁপাতে চায় বিএসএনএল

কলকাতা সার্কেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলের মোট আয়ের ৬০ শতাংশ দখল করে রাখে ল্যান্ডলাইন ব্যবসা। এমনটাই দাবি কলকাতা টেলিফোনসের কর্তাদের। বর্তমানে পাঁচ লক্ষ গ্রাহক থাকলেও, সেই সংখ্যা কমছে হু হু করে। তাই ছেড়ে যাওয়া ল্যান্ডলাইন ফোনের গ্রাহকদের ফেরাতে এবং নতুন করে গ্রাহক সংখ্যা বাড়াতে বিশেষ উদ্যোগ নিচ্ছে বিএসএনএলের কলকাতা সার্কেল।
বিশদ

01st  June, 2019
 জেকে মশালে’র বিপণন দূত হলেন প্রিয়াঙ্কা সরকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারকে নতুন বিপণন দূত হিসেবে ঘোষণা করল জেকে মশালে। জেকে স্পাইসেস অ্যান্ড ফুড প্রোডাক্টস-এর ডিরেক্টর অশোক জৈন বলেন, আমরা প্রিয়াঙ্কা সরকারকে সামনে রেখে যে বিজ্ঞাপন আনছি, তা প্রথমে ডিজিটাল প্ল্যাটফর্মে দেখানো হবে। পরে তা টিভি, আউটডোর এবং প্রিন্ট মিডিয়ায় আসবে।
বিশদ

01st  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  June, 2019
এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য বিদেশি বিনিয়োগের উর্ধ্বসীমা তুলবে কেন্দ্র
৪২টি রাষ্ট্রায়ত্ত সংস্থার সম্পূর্ণ বিলগ্নিকরণ বা বন্ধের উপর জোর দেবে নতুন সরকার, মন্তব্য নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের

নয়াদিল্লি, ৩১ মে: বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার কেন্দ্রে ক্ষমতায় এসেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। স্বাভাবিকভাবে এই সরকারের উপর প্রত্যাশার চাপও বেশি। তবে সেই চাপে কোনও জনমোহিনী নীতি নয়, বিলগ্নিকরণের মতো কঠোর সিদ্ধান্তেই অটল থাকবে মোদি সরকার।
বিশদ

01st  June, 2019

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM