Bartaman Patrika
খেলা
 

পার্থক্য ১৭ বছরের, একই তারিখে প্রয়াণ গুরু-শিষ্যের
‘রন্টু নিশ্চয়ই পরলোকে প্রদীপদার কাছে অভিমান প্রকাশ করবে’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সতেরো বছর আগের ২০ মার্চ। প্রয়াত হয়েছিলেন কৃশানু দে। অন্যতম প্রিয় শিষ্যের এভাবে চলে যাওয়া গভীর রেখাপাত করেছিল প্রদীপ ব্যানার্জির হৃদয়ে। বিভিন্ন অনুষ্ঠানে তাই রন্টুর কথা উঠলে কেমন যেন গম্ভীর হয়ে উঠতেন পিকে। ‘ও এত কম বয়সে চলে গেল’, ঘনিষ্ঠদের কাছে বারবার দুঃখপ্রকাশ করতেন তিনি। 
বিশদ
ডার্বির চাপ নিজেই বহন করতেন, বলছেন বাইচুং 

ভারতীয় ফুটবলের আইকন। ১৯৯৩ সালে ইস্ট বেঙ্গলে এসেছিলেন তিনি। তবে বাইচুং ভুটিয়াকে মহানায়কের তকমা দিয়েছিল ১৯৯৭’এর ১৩ জুলাই। ফেডারেশন কাপের সেমি-ফাইনালে অমল দত্তের মোহন বাগানকে ৪-১ গোলে হারিয়েছিল প্রদীপ ব্যানার্জির ইস্ট বেঙ্গল। বাইচুংয়ের সেই দুরন্ত হ্যাটট্রিক আজও লাল-হলুদের গর্ব। 
বিশদ

21st  March, 2020
আমার দেখা সেরা কোচ, বলছেন শ্যাম থাপা 

১৯৭৫। ঐতিহাসিক ৫-০ ডার্বির অন্যতম নায়ককে চুম্বন কোচ পিকে’র। জোড়া গোলের মালিকের স্মৃতিচারণা শুনলেন অভিজিৎ সরকার।  বিশদ

21st  March, 2020
নিভে গেল প্রদীপের আলো ( ১৯৩৬-২০২০ )
ফাঁকা গ্যালারির সামনে খেলেও তিনি মহানায়ক

রাতুল ঘোষ: ভারতীয় ফুটবলের ইতিহাসে ফুটবলার ও কোচরূপে একাধারে সফলতম ব্যক্তিত্ব প্রদীপ কুমার (পিকে) ব্যানার্জি। এই ব্যাপারে দ্বিমত পোষণ করার অবকাশ নেই।  
বিশদ

21st  March, 2020
পিকে ব্যানার্জি প্রয়াত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিমতলা মহাশ্মশানের চুল্লির লেলিহান শিখা। যার মধ্যে প্রবেশের সঙ্গে সঙ্গে পিকে ব্যানার্জির দীপ্তি যেন শেষবারের মতো দপ করে জ্বলে উঠল। সঙ্গে সঙ্গে নিভেও গেল। শেষ হয়ে গেল ভারতীয় ফুটবলের একটা অধ্যায়। চুল্লির শাটার পড়ে যাওয়ার পর অনেকেই কান্নায় ভেঙে পড়লেন।
বিশদ

21st  March, 2020
প্রয়াত পি কের স্মৃতিচারণা করলেন জলপাইগুড়ির ক্রীড়াপ্রেমীরা 

প্রদীপদার সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয় ছিল। আমি যখন কলকাতায় খেলতে যাই তখনই প্রদীপদা প্রতিষ্ঠিত খেলোয়াড়। তিনি মাঠে নামলেই হইচই পড়ে যেত। ইস্ট বেঙ্গল, মোহন বাগান না খেললেও তখনকার দিনে ওলিম্পিকস খেলা যেত না। কিন্তু তিনি চিরকাল ইস্টার্ন রেলে খেলেছেন।  
বিশদ

21st  March, 2020
অটোগ্রাফ দিলেন না সতর্ক কোহলি 

নয়াদিল্লি, ২০ মার্চ: ‘বাড়িতে থাকুন। সাবধানে থাকুন। সুস্থ থাকুন।’ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এভাবেই আমজনতার কাছে আবেদন জানালেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি ও তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীকে রবিবার ‘জনতা কার্ফু’ করার আবেদন জানিয়েছেন। 
বিশদ

21st  March, 2020
বিশিষ্টদের শোকজ্ঞাপন 

সৌরভ গাঙ্গুলি: আপনজন বিয়োগের কষ্ট অনুভব করছি। প্রদীপদাকে প্রচণ্ড শ্রদ্ধা করতাম। ১৮ বছর বয়সী সৌরভ গাঙ্গুলিকে কেরিয়ার এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে উনি অনুপ্রাণিত করেছিলেন। ওঁর আত্মার শান্তি কামনা করি।  
বিশদ

21st  March, 2020
পিকে ব্যানার্জির জীবনাবসান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্গ রোগভোগের পর জীবনাবসান হল কিংবদন্তি ফুটবল ব্যক্তিত্ব প্রদীপ কুমার ব্যানার্জির (পিকে)। বয়স হয়েছিল ৮৩ বছর। বৃহস্পতিবার বাইপাসের ধারের একটি হাসপাতালে দুপুর ২:০৮ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এদিন সকাল থেকে আরও সঙ্কটে চলে গিয়েছিলেন পিকে। খবর পেয়ে হাসপাতালে পৌঁছে যান রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। দুপুরে চিকিৎসকদের লড়াই ব্যর্থ করে চিরতরে চলে গেলেন দেশের অন্যতম সেরা ফুটবল নক্ষত্র। প্রবাদপ্রতিম ফুটবলারের প্রয়াণে শোকস্তব্ধ দেশের ফুটবল মহল।   বিশদ

20th  March, 2020
মশাল হস্তান্তরের দিনেই ওলিম্পিকস বাতিলের আভাস আইওসি’র 

এথেন্স, ১৯ মার্চ: করোনা আতঙ্কের মধ্যেই হস্তান্তরিত হল ২০২০ টোকিও ওলিম্পিক গেমসের মশাল। বৃহস্পতিবার গ্রিসের পক্ষ থেকে পরম্পরা মেনে ওলিম্পিক টর্চ তুলে দেওয়া হয় গেমসের আয়োজক কমিটির প্রতিনিধির হাতে। তাৎপর্যপূর্ণ ভাবে যাবতীয় অনুষ্ঠান সম্পাদিত হল এথেন্সের রুদ্ধদ্বার প্যানাথেনিক স্টেডিয়ামে। ফাঁকা গ্যালারির সামনেই ওলিম্পিক মশাল হাতে তুলে নিলেন জাপানের প্রাক্তন তারকা সাঁতারু নাওকো ইমোতো। 
বিশদ

20th  March, 2020
স্বেচ্ছাবন্দি সিন্ধু, অ্যাকাডেমি বন্ধ গোপীচাঁদের 

নয়াদিল্লি, ১৯ মার্চ: নিজেকে গৃহবন্দি করলেন ভারতীয় শাটলার পিভি সিন্ধু। বার্মিংহাম থেকে অল ইংল্যান্ড ওপেন খেলে এসেই এই সিদ্ধান্ত নিলেন তিনি। করোনা আতঙ্কের জেরে বিশ্বব্যাপী ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই বিদেশ থেকে ফিরেই নিজেকে কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছেন রিও ওলিম্পিকসে রুপোজয়ী শাটলার।  
বিশদ

20th  March, 2020
করোনা নিয়ে ধৈর্য্য ধরার বার্তা শচীনের 

মুম্বই, ১৯ মার্চ: করোনা ভাইরাস মোকাবিলা করতে টেস্ট ক্রিকেটের প্রসঙ্গ টানলেন শচীন তেন্ডুলকর। বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটের ‘মাস্টার-ব্লাস্টার’ বলেন, ‘টেস্টে সফল হওয়ার জন্য ধৈর্য্য, টিম ওয়ার্ক ও খুব ভালো মানের ডিফেন্স করার দক্ষতা প্রয়োজন। করোনার বিরুদ্ধে লড়াইয়েও তেমন ধৈর্য্যশীল হতে হবে।’  
বিশদ

20th  March, 2020
আতঙ্ক নয়: পেজ 

নয়াদিল্লি, ১৯ মার্চ: দায়িত্বশীল নাগরিকের ভূমিকা পালন করুন, করোনা ভাইরাস নিয়ে এভাবেই দেশবাসীকে সতর্ক করলেন লিয়েন্ডার পেজ। তিনি ট্যুইট করেছেন, ‘এই মুহূর্তে আমরা কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করছি। যা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এমন একটা সময়ে নাগরিকদের নিজেদের ভূমিকা পালন করতে হবে। 
বিশদ

20th  March, 2020
বিসিসিআইয়ের নয়া নির্দেশ
শুধু প্রধান নির্বাচক পাবেন বিজনেস ক্লাসের টিকিট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার থেকে শুধু জাতীয় নির্বাচকমণ্ডলীর প্রধানই দেশের মধ্যে বিজনেস ক্লাসে যাতায়াত করতে পারবেন। বাকি নির্বাচকদের ভ্রমণ করতে হবে ইকনমি ক্লাসে। বিদেশে সফরে সাত ঘণ্টার বেশি সময় বিমানে থাকতে হলে, তবেই বিজনেস ক্লাসের টিকিট পাবেন নির্বাচকরা।  
বিশদ

20th  March, 2020
আইএসএলে এশিয়ান কোটার ফুটবলার রাখা বাধ্যতামূলক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলের গ্রুপ লিগের চ্যাম্পিয়ন এফসি গোয়া দল সরাসরি খেলবে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে (এসিএল)। আইএসএল চ্যাম্পিয়ন এটিকে খেলবে এএফসি কাপের কোয়ালিফায়ারে। তা মাথায় রেখেই আগামী মরশুমে আইএসএলের নিয়মে বদল হচ্ছে। প্রত্যেক দলে এশিয়ান কোটার ফুটবলার বাধ্যতামূলক রাখতে হবে।  
বিশদ

20th  March, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

 বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা: করোনার সংক্রমণ রুখতে সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়েছে লকডাউন। বাজারে এবং মুদির দোকানে গিয়ে ভিড় এড়ানোর জন্য নিরাপদ দূরত্বে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্যদপ্তর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM