Bartaman Patrika
খেলা
 
 

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচেও অস্ট্রেলিয়ার সামনে পাত্তা পেল না পাকিস্তান। ১০ উইকেটে হার মানল বাবর আজমের দল। সেই সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল অজিরা। এদিন ১০৭ রানের টার্গেট তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়েই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিনচ দাপুটে মেজাজে মাত্র ৮.১ ওভারেই ম্যাচ শেষ করে দেন। ওয়ার্নার ৩৫ বলে ৪৮ ও ফিনচ ৩৬ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন। তার আগে মাত্র ১০৬ রানে আটকে গিয়েছিল পাকিস্তানের ইনিংস। ইফতিকার অহমেদ (৪৫) ও ইমাম-উল হক (১৪) আর কোনও পাক ব্যাটসম্যান দুই অঙ্কের রানে পৌঁছাতে পারেনি। 

বিরাটের দশ বছরের রেকর্ড ভাঙলেন শুভমান 

রাঁচি, ৪ নভেম্বর: বিরাট কোহলির দশ বছরের পুরানো রেকর্ড ভেঙে দিলেন শুভমান গিল। দেওধর ট্রফির ফাইনালে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসাবে ভারতীয় ‘সি’ দলকে নেতৃত্ব দিলেন তিনি। এতদিন দেওধর ফাইনালে সর্বকনিষ্ঠ অধিনায়ক ছিলেন কোহলিই। ২০০৯-১০ মরশুমে তিনি উত্তরাঞ্চলকে নেতৃত্ব দিয়েছিলেন। তখন বিরাটের বয়স ছিল ২১ বছর ১৪২ দিন।
বিশদ
রাজ্যে প্রথম হয়ে জাতীয় জুডো
প্রতিযোগিতায় পূর্বস্থলীর স্কুলছাত্র

 সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য পর্যায়ে প্রথম হয়ে জাতীয় জুডো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেল পূর্বস্থলীর স্কুলছাত্র সায়ন সাহা। সম্প্রতি, রাজ্য স্কুল পর্যায় জুডো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় হাওড়া জেলায়। সেখানে প্রথম স্থান পেয়ে জাতীয় দলে অংশগ্রহণের সুযোগ পায় অনুর্ধ্ব ১৯ দলের সায়ন। বিশদ

05th  November, 2019
প্রতিপক্ষ জেঙ্ককে হাল্কাভাবে নিচ্ছে না লিভারপুল

লন্ডন, ৪ নভেম্বর: প্রতিপক্ষ বেলজিয়ামের ক্লাব জেঙ্ক। ধারে ও ভারে তারা কখনোই লিভারপুলের সমগোত্রীয় নয়। তা সত্ত্বেও মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে বিপক্ষকে হাল্কাভাবে দেখতে নারাজ ইংলিশ ক্লাবটির জার্মান কোচ জুরগেন ক্লপ। তাঁর সাফ বক্তব্য, ‘প্রতিদ্বন্দ্বীকে খাটো করে দেখলে আত্মবিশ্বাস বদলে যায় আত্মতুষ্টিতে। যা কখনোই কাম্য নয়।
বিশদ

05th  November, 2019
বার্সেলোনার মুখোমুখি স্লাভিয়া প্রাগ, চোটের কারণে নেই লুই সুয়ারেজ
ধারাবাহিকতার অভাব ভাবাচ্ছে ভালভার্দেকে

বার্সেলোনা, ৪ নভেম্বর: লা লিগায় লেভান্তের কাছে হারের ধাক্কা কাটিয়ে ওঠাই এখন বড় চ্যালেঞ্জ বার্সেলোনার কাছে। চলতি মরশুমে ধারাবাহিকতার প্রচণ্ড অভাব আর্নেস্তো ভালভার্দের দলের। লিগে ১১টি ম্যাচের মধ্যে সাতটিতে জিতেছে কাতালন ক্লাবটি। ড্র একটিতে। তারা হার মেনেছে তিনটি ম্যাচে।  
বিশদ

05th  November, 2019
কোচ নিকো কোভাচকে সরিয়ে দিল বায়ার্ন

মিউনিখ, ৪ নভেম্বর: এনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টের কাছে ১-৫ গোলে হারের পর চাকরি খোয়ালেন বায়ার্ন মিউনিখের কোচ নিকো কোভাচ। গত দশ বছরে এভাবে বিধ্বস্ত হয়নি মিউনিখের ক্লাবটি। রবিবারের পরেই নিজেদের মধ্যে আলোচনায় বসেন দলের শীর্ষকর্তারা। সেখানেই ঠিক হয়, দলের পারফরম্যান্সের উন্নতির জন্য নতুন কোচের প্রয়োজন। 
বিশদ

05th  November, 2019
‘অভিজ্ঞতা বাজারে কেনা যায় না, নির্বাচকদের খোঁচা মনোজের  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে সাত উইকেটে হারার পর ভারতীয় দলের অধিনায়ক অনভিজ্ঞতাকেই দায়ী করেছিলেন। আগামী বছর টি-২০ বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ার মাটিতে। তার আগে এক ঝাঁক তরুণ ক্রিকেটারকে খেলিয়ে দেখে নিতে চাইছেন কোচ রবি শাস্ত্রী। 
বিশদ

05th  November, 2019
রিয়াল কাশ্মীরের তথ্যচিত্র পেল আন্তর্জাতিক পুরস্কার 

নয়াদিল্লি, ৪ নভেম্বর: আই লিগে খেলা রিয়াল কাশ্মীর এফসি টিমের উপর তৈরি হওয়া তথ্যচিত্র ঐতিহ্যবাহী ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন (বাফটা) স্কটল্যান্ড পুরস্কার পেল। স্কটল্যান্ডের গ্লাসগোতে এই বর্ণাঢ্য অনুষ্ঠানে এই পুরস্কার ক্লাবের হাতে তুলে দেওয়া হয়।  
বিশদ

05th  November, 2019
আইপিএলে এবার ‘পাওয়ার প্লেয়ার’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নতুন নিয়ম অন্তর্ভুক্ত হতে চলেছে। এবার প্রতি ম্যাচে থাকতে পারে ‘পাওয়ার প্লেয়ার’। মঙ্গলবার মুম্বইয়ে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক বসবে। সেখানেই আইপিএলের এই নতুন নিয়মে সিলমোহর পড়বে। 
বিশদ

05th  November, 2019
মে মাসে সিনিয়র দল নিয়ে শিল্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর আইএফএ শিল্ড আয়োজন করতে পারেননি সচিব উৎপল গাঙ্গুলি। যদিও স্পনসরের থেকে তিনি৭ পেমেন্ট নিয়েছিলেন। পুরানো স্পনসরকে বড় মাইলেজ দিতে এবং শিল্ডের জৌলুস ফিরিয়ে আনতে সিনিয়র দল নিয়ে টুর্নামেন্ট হবে চলতি মরশুমে। 
বিশদ

05th  November, 2019
স্বর্ণপদক পেল কালনার রামিষা 

সংবাদদাতা, কালনা: হরিয়ানার কর্নালে অনুষ্ঠিত আন্তর্জাতিক যোগা প্রতিযোগিতায় স্বর্ণপদক পেল কালনার খুদে স্কুল পড়ুয়া রামিষা দফাদার। এই প্রতিযোগিতায় ১৪টি দেশের প্রায় সাড়ে ৩০০ প্রতিযোগী অংশগ্রহণ করে। কালনা শহরের ডাঙাপাড়ার বাসিন্দা বছর তেরোর রামিষা স্থানীয় হিন্দু বালিকা উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণীতে পড়ে। 
বিশদ

05th  November, 2019
অঞ্জন মিত্রর অবস্থা সঙ্কটজনক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অন্যতম ডিরেক্টর তথা প্রাক্তন সচিব অঞ্জন মিত্রর অবস্থা অতি সঙ্কটজনক।   বিশদ

05th  November, 2019
কিছুটা নমনীয় অশোক দিন্দা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মরশুমে বাংলার হয়ে রনজি ট্রফিতে খেলবেন কিনা, তা সিএবি সচিব অভিষেক ডালমিয়ার সঙ্গে সোমবার বৈঠকের পর স্পষ্ট করে না জানালেও অশোক দিন্দা অনেকটাই নমনীয়। 
বিশদ

05th  November, 2019
মুশফিকুরের কাছে হার মানল টিম ইন্ডিয়া 

নয়াদিল্লি, ৩ নভেম্বর: দু’টি ভুলের চরম খেসারত দিয়ে প্রথমবার বাংলাদেশের কাছে টি-২০ ম্যাচ ৭ উইকেটে হারল ভারত। ৪৩ বলে ৬০ রানে অপরাজিত থেকে ম্যাচের নায়ক বাংলাদেশের মুশফিকুর রহিম। তবে দশম ওভারের তৃতীয় বলে যুজবেন্দ্র চাহালের ডেলিভারি তাঁর পায়ে লাগার পর লেগ বিফোরের জোরালো আবেদন করেছিল ভারত। আম্পায়ার সাড়া না দেওয়ার পর ক্যাপ্টেন রহিত শর্মা রিভিউ নিতে পারতেন। 
বিশদ

04th  November, 2019
দূষণ উড়িয়ে দর্শক মাতল ক্রিকেট যুদ্ধে 

নয়াদিল্লি, ৩ নভেম্বর: একদিকে দূষণের তীব্রতা, অন্যদিকে দৃশ্যমানতার সমস্যা। ম্যাচ শুরুর আগের মুহূর্ত পর্যন্ত অনিশ্চয়তার কালো মেঘ জাঁকিয়ে বসেছিল রাজধানীর অরুণ জেটলি স্টেডিয়ামের আকাশে। সকলের মনে তখন একটাই প্রশ্ন, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে আদৌ কি বল মাঠে গড়াবে? সোশ্যাল মিডিয়ার বদান্যতায় ক্রিকেট জনতার কৌতূহলের মাত্রা তখন দিল্লির দূষণ পরিমাপক যন্ত্রকেও পাল্লা দিচ্ছে।  
বিশদ

04th  November, 2019
ব্যাটে ব্যর্থতার দিনেও জোড়া নজির রহিতের 

নয়াদিল্লি, ৩ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে বড় রান করতে ব্যর্থ হলেও জোড়া নজির গড়লেন ভারতের ‘স্ট্যান্ড ইন ক্যাপ্টেন’ রহিত শর্মা। ওপেন করতে নেমে ‘হিটম্যান’ মাত্র ৯ রানে এলবিডব্লু হয়ে মাঠ ছাড়েন। 
বিশদ

04th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM