Bartaman Patrika
খেলা
 

২০২৩ সালে হকি বিশ্বকাপ ভারতে
স্বাধীনতার ৭৫ বছর

লুসান, ৮ নভেম্বর: টানা দু’বার ভারতে অনুষ্ঠিত হতে চলেছে হকি বিশ্বকাপ। ২০২৩ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে এই দেশে। আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) শুক্রবার এই ব্যাপারে চূড়ান্ত ঘোষণা করেছে। ২০২৩ সালের ১৩ থেকে ২৯ জানুয়ারি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  
বিশদ
শ্যুটিংয়ে ওলিম্পিকের টিকিট পেলেন চিত্রকর চিঙ্কি  

দোহা, ৮ নভেম্বর: টোকিও ওলিম্পিক শ্যুটিংয়ে ভারতের ১১ নম্বর ওলিম্পিক কোটা নিশ্চিত করলেন চিঙ্কি যাদব। এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপে মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠে টোকিও’র টিকিট পেলেন চিঙ্কি যাদব। তবে এই প্রতিযোগিতার ফাইনালে উঠেও তিনি পদক পাননি। 
বিশদ

09th  November, 2019
ইউরোপা লিগের পরবর্তী পর্যায়ে ম্যান ইউ 

ম্যাঞ্চেস্টার, ৮ নভেম্বর: প্রিমিয়ার লিগে অত্যন্ত সাদামাটা ফুটবল উপহার দিচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু ইউরোপা লিগে তাদের জয়যাত্রা অব্যাহত। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গ্রুপ-এল’এর ম্যাচে পার্টিজানকে সহজেই হারিয়ে পরবর্তী পর্যায় (রাউন্ড অব ৩২) নিশ্চিত করল ওলে গানার সোলকজারের দল। 
বিশদ

09th  November, 2019
রহিত যা পারে, অনেক সময় তা কোহলিরও অসাধ্য: সেওয়াগ 

রাজকোট, ৮ নভেম্বর: রহিত শর্মার প্রশংসায় পঞ্চমুখ ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। তিনি বলেছেন, ‘রহিত যা করতে পারে তা অনেক সময় কোহলির পক্ষেও অসম্ভব।’ উল্লেখ্য, রাজকোটে দ্বিতীয় টি-২০ ম্যাচে রহিতের ঝোড়ো ব্যাটিংয়ে ভর করে বাংলাদেশকে আট উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 
বিশদ

09th  November, 2019
চন্দননগরের আলোকসজ্জার প্রশংসায় শচীন 

মুম্বই, ৮ নভেম্বর: চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর খ্যাতি ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। মণ্ডপ ও প্রতিমার পাশাপাশি নিরঞ্জন শোভাযাত্রায় বিশেষ আলোকসজ্জা দেখার জন্য ভিড় করেন আগ্রহীরা। এবার একটি পুজো কমিটি তাদের নিরঞ্জন শোভাযাত্রায় আলোকসজ্জার মাধ্যমে ইন্ডিয়ান এয়ারফোর্সের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। 
বিশদ

09th  November, 2019
বিনিময় প্রথায় পাঞ্জাব থেকে দিল্লিতে অশ্বিন 

নয়াদিল্লি, ৮ নভেম্বর: কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে সম্পর্ক শেষ রবিচন্দ্রন অশ্বিনের। আগামী আইপিএলে তারকা স্পিনারটিকে খেলতে দেখা যাবে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে। নিলামে ওঠার আগেই সমঝোতা চুক্তির মাধ্যমে অশ্বিনকে সই করিয়ে ফেলল দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি।  
বিশদ

09th  November, 2019
‘আমরা ছিলাম একে অন্যের পরিপূরক’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন সচিব অঞ্জন মিত্রর প্রয়াণে দারুণ ব্যথিত বর্তমান সচিব টুটু বসু। তিনি দুবাই থেকে পাঠানো এক প্রেস বিবৃতিতে বলেছেন,‘ এটাই আমার জীবনের সবথেকে হৃদয় বিদারক দিন। আমরা ছিলাম একে অপরের পরিপূরক। আমাদের কখনও আলাদা করা যায়নি। যাবেও না। সেই স্কুল থেকে শুরু। অঞ্জনের শরীর হয়তো থাকল না।  
বিশদ

09th  November, 2019
যোগাসনে সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ও বিপ্রতীপ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। 
বিশদ

09th  November, 2019
নির্বাসন কাটিয়ে ফেরার মুখে পৃথ্বী 

মুম্বই, ৮ নভেম্বর: নির্বাসন কাটিয়ে কি সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে প্রত্যাবর্তন ঘটবে পৃথ্বী সাউয়ের? সেরকমই ইঙ্গিত দিয়েছেন মুম্বইয়ের অ্যাড-হক সিলেকশন প্যানেলের চেয়ারম্যান মিলিন্দ রেগে। এদিন তিনি বলেছেন, ‘পৃথ্বীর নির্বাসনের মেয়াদ শেষ হচ্ছে ১৫ নভেম্বর। তাই তারপর ওকে এই প্রতিযোগিতায় খেলানো যেতে পারে। 
বিশদ

09th  November, 2019
পাকিস্তানের বিরুদ্ধে টাইয়ে খেলবেন সুমিত ও রামকুমার 

নয়াদিল্লি, ৮ নভেম্বর: ভারতের সেরা সিঙ্গলস প্লেয়ার সুমিত নাগাল ও রামকুমার রমানাথন পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই খেলার কথা জানিয়ে দিয়েছেন ভারতীয় টেনিস সংস্থাকে (এআইটিএ)। সুমিত ই-মেল করে খেলার কথা জানিয়েছেন।
বিশদ

09th  November, 2019
কেরলকে রুখে দিল ওড়িশা 

কোচি, ৮ নভেম্বর: শুক্রবার কোচির নেহরু স্টেডিয়ামে আয়োজিত ইন্ডিয়ান সুপার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল কেরল ব্লাস্টার্স এবং ওড়িশা এফসি। খেলাটি গোলশূন্যভাবে ড্র হয়। ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা নিতে পারেনি কেরলের দলটি।  
বিশদ

09th  November, 2019
রহিত ঝড়ে সিরিজে
সমতা ফেরাল ভারত

রাজকোট, ৭ নভেম্বর: রহিত-ঝড়ে উড়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় টি-২০ ম্যাচে টাইগার্সদের ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ‘টিম ইন্ডিয়া’। চাপের মুখে বরাবরই ঝলসে ওঠে রহিতের চওড়া ব্যাট। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৩ বলে ৮৫ রান করে জয়ের ভিত গড়ে দেন তিনি।
বিশদ

08th  November, 2019
হিমালয়ের সৌন্দর্যে মোহিত কোহলি 

নয়াদিল্লি, ৭ নভেম্বর: ক্রিকেট থেকে ‘ছুটি’ নিয়ে বিরাট কোহলি এখন সময় কাটাচ্ছেন হিমালয়ের কোলে। সঙ্গে রয়েছেন স্ত্রী অনুষ্কা শর্মা। ধারাবাহিক ভাবে সোশ্যাল মিডিয়ায় নিজেদের ভুটান সফরের ছবি পোস্ট করছেন তাঁরা। বৃহস্পতিবারও এক জোড়া ছবি নিজের টুইটারে শেয়ার করলেন কোহলি। 
বিশদ

08th  November, 2019
রিয়াল মাদ্রিদ ঝড়ে চূর্ণ গালাতাসারে
রডরিগোর দুরন্ত হ্যাটট্রিক, জোড়া গোল বেনজেমার

মাদ্রিদ, ৭ নভেম্বর: বয়স মাত্র ১৮। কিন্তু ইতিমধ্যেই তাঁকে ‘নতুন নেইমার’ বলে ডাকা হচ্ছে। রিয়াল মাদ্রিদের ‘বি’ দলে খেলার সময়েই জিনেদিন জিদানের চোখে পড়েছিলেন এই ব্রাজিলিয়ান ফুটবলারটি। সিনিয়র দলে সুযোগও মিলল দ্রুত। 
বিশদ

08th  November, 2019
কস্তার গোলে নক-আউটে জুভেন্তাস 

মস্কো, ৭ নভেম্বর: সংযোজিত সময়ে ডগলাস কস্তার গোলে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব নিশ্চিত হল জুভেন্তাসের। বুধবার গ্রুপ-ডি’এর ম্যাচে লোকোমোটিভ মস্কোর বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতল মরিসিও সারি ব্রিগেড। ১২ পয়েন্ট সংগ্রহ করে তারাই এখন শীর্ষে। আগামী দু’টি ম্যাচ হারলেও তারা রাউন্ড অব সিক্সটিনে খেলবে। 
বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
জয়ন্ত চৌধুরী, কলকাতা: এখনই তাঁর সঙ্গে দেখা না করলে তিনি সরাসরি ‘দিদিকে বলো’য় ফোন করতে বাধ্য হবেন। সম্প্রতি এমনই হুমকি শুনতে হয়েছে রাজ্যের এক মন্ত্রীকে। তাঁর দর্শনপ্রার্থী কোনও ব্যক্তি ওভাবে তাঁকে কথা শোনাতে পারেন, তা কস্মিনকালেও তিনি ভাবেননি।   ...

বিএনএ, জলপাইগুড়ি: ২০১৫ সালের বিধ্বংসী অগ্নিকাণ্ডের পরও শিক্ষা নেননি জলপাইগুড়ির দিনবাজারের ব্যবসায়ীরা। এই বাজারে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কোনওরকম ব্যবস্থা নেই। ঘিঞ্জি দিনবাজার কার্যত জতুগৃহে পরিণত হয়ে রয়েছে।  ...

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM

মুম্বইতে বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ও এনসিপি প্রধান শারদ পাওয়ার 

01:41:00 PM

ছাত্র বিক্ষোভে উত্তাল জেএনইউ 
ফের পড়ুয়াদের বিক্ষোভের জেরে শিরোনামে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ফি বৃদ্ধি ...বিশদ

01:31:23 PM