Bartaman Patrika
খেলা
 

খেলার দুনিয়ার বিশ্বকর্মা
সিন্ধু-সাইনাদের সাফল্যই
অতৃপ্তি ঘুচিয়েছে: গোপীচাঁদ

ছাত্রী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম কোনও বাংলা দৈনিককে একান্ত সাক্ষাৎকার দিলেন কোচ পুল্লেলা গোপীচাঁদ। এই মুহূর্তে জাতীয় দল নিয়ে তিনি ব্যস্ত চীন ওপেনে। ব্যস্ততার মধ্যেও ভারতীয় ব্যাডমিন্টনের ‘বিশ্বকর্মা’ কথা বললেন বর্তমানের প্রতিনিধি সোমনাথ বসুর সঙ্গে। বিশদ
বিরাট-কারিগর রাজকুমার শর্মা 

প্রত্যেক সফল ব্যক্তির নেপথ্যে থাকেন একজন কারিগর। যিনি মাটির তালকে তিল তিল করে রূপ দেন। তেমনই এক কারিগর রাজকুমার শর্মা। ঠিকই ধরেছেন! ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ছোটবেলার কোচের কথাই বলছি। দাদা বিকাশের হাত ধরে বিরাট মাত্র ন’বছর বয়সে রাজকুমার স্যারের অ্যাকাডেমিতে পা রাখেন।  
বিশদ

18th  September, 2019
বৃহস্পতিবার খেলতে পারেন জুলেন
পূর্ণশক্তির দল নামাবেন দীপেন্দু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের শেষ দুটি ম্যাচে নেমে গোল পেয়েছেন শ্যামনগর তরুণ সংঘের কোচিং ক্যাম্প থেকে উঠে আসা শুভ ঘোষ। তবে সবুজ মেরুনের সুপার সাব হয়ে উঠলেও বৃহস্পতিবার তাঁকে মহমেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে প্রথম থেকে খেলানো হবে না। ১৮ জনের দলে থাকছেন জুলেন ওয়াইজোলা।
বিশদ

18th  September, 2019
কুন্তল রায় ট্র্যাকের দ্রোণাচার্য 

প্রফেশন যদি প্যাশনে পরিণত না হয়, তাহলে সাফল্য আসে না। বাংলার অ্যাথলিট তৈরির কারিগর ডঃ কুন্তল রায় ঠিক এই মন্ত্রেই সফল। দিনের পর দিন সফল অ্যাথলিট তৈরি করে চলেছেন নিরলস পরিশ্রম ও ভালোবাসায়। বলছিলেন, ‘আমার বয়স এখন ৬৭ বছর। প্রত্যেক দিন ট্র্যাকে ছ’ঘণ্টা করে সময় দিয়ে থাকি। আর বড় জোর বছর দশেক বাঁচব। 
বিশদ

18th  September, 2019
দক্ষিণ আফ্রিকাকে
গুরুত্ব দিচ্ছে ভারত
চাপ বাড়ছে ঋষভ পন্থের উপর

  মোহালি, ১৭ সেপ্টেম্বর: শৈল শহর ধরমশালায় প্রথম টি-২০ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজের বাকি দু’টি ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। আজ ফের মোহালিতে মহারণ। দ্বিতীয় টি-২০ ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির সঙ্গে কাগিসো রাবাডার ডুয়েল দেখার অপেক্ষায় প্রহর গুণছে ক্রিকেট দুনিয়া।
বিশদ

18th  September, 2019
স্থিতধী সঞ্জয় সেন 

ময়দানের প্রাক্তন বিখ্যাত ফুটবলাররা বুট জোড়া তুলে রাখার পরই বড় ক্লাবের ডাগ আউটে বসতে চান। মেহতাব হোসেন, সৌমিক দে, দীপেন্দু বিশ্বাসরা যার উজ্জ্বল উদাহরণ। কিন্তু ব্যতিক্রম রেলওয়ে এফসি’তে প্রায় দেড় দশক খেলা সঞ্জয় সেন এখানেই ব্যতিক্রম। 
বিশদ

18th  September, 2019
এত সুযোগ-সুবিধার পরেও
কেন বিবর্ণ ইস্ট বেঙ্গল?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়াম থেকে বের হওয়ার মুখে প্রাক্তন ফুটবলার চিন্ময় চ্যাটার্জি বলছিলেন,‘প্রায় ৩৫ বছর খেলা ছেড়েছি। অবসরের পর ইস্ট বেঙ্গলকে এমন নিম্নমানের ফুটবল খেলতে কখনও দেখিনি। এটা শতবর্ষের দল!’ মরশুমের প্রথম ১২টি ম্যাচে ইস্ট বেঙ্গলের যা পারফরম্যান্স তাতে চিন্ময়ের কথা উড়িয়ে দেওয়া যায় না।
বিশদ

18th  September, 2019
টিটি-সাধক জয়ন্ত পুশিলাল 

নিজেকে টেবল টেনিসের মস্ত বড় পাগল ও একইসঙ্গে সাধকও মনে করেন জয়ন্ত পুশিলাল। বাংলা ও তথা ভারতীয় টেবল টেনিসের অনেক তারকা তাঁর হাতে তৈরি। জয়ন্ত পুশিলালের সাধনা স্থল নারকেলডাঙ্গা সাধারণ সমিতি। 
বিশদ

18th  September, 2019
ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

18th  September, 2019
প্রিয় শহরে গোলের খোঁজে রোনাল্ডো 

মাদ্রিদ, ১৭ সেপ্টেম্বর: বুধবার ওয়ান্ডা মেট্রোপলিটানোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-ডি’র ম্যাচে মুখোমুখি হচ্ছে আতলেতিকো মাদ্রিদ এবং জুভেন্তাস। অন্যতম প্রিয় শহরে এসে সেরা পারফরম্যান্স মেলে ধরতে মরিয়া জুভেন্তাসের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  
বিশদ

18th  September, 2019
আবার শতরান হাতছাড়া শুভমানের

 মহীশূর, ১৭ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেটের উদীয়মান ‘সূর্য’ শুভমান গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল। এবার টেস্ট স্কোয়াডেও তিনি জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে আদৌও তিনি প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কি না সেটা সময় বলবে।
বিশদ

18th  September, 2019
রাজ্যস্তরের অ্যাক্রোবাইট জিমন্যাস্টিকে প্রথম পূর্বস্থলীর ৪ দুঃস্থ পড়ুয়া 

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য স্কুলস্তরের অ্যক্রোবাইট জিমনাস্টিকে প্রথম হয়েছে পূর্বস্থলীর জাহান্নগর অঞ্চলের চার দুঃস্থ পড়ুয়া। তাদের এই সাফল্যে সাড়া পড়ে গিয়েছে গোটা জাহান্নগর অঞ্চলে। কারণ তাদের কারও বাবা পাওয়ারলুমে শ্রমিকের কাজ করেন। কারও বাবা হোটেলে রান্নার কাজ করেন।  
বিশদ

18th  September, 2019
স্কুল গেমস প্রতিযোগিতায় রাজ্যে দ্বিতীয় নবদ্বীপের রাজ 

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে।
বিশদ

18th  September, 2019
দু’বার এগিয়ে গিয়েও ড্র, রক্ষণ ডোবাল ইস্ট বেঙ্গলকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়ামে ভবানীপুরের বিরুদ্ধে খেতাবি লড়াইয়ের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ইস্ট বেঙ্গল। স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ম্যাচ শুরুর মাত্র সাত মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল।  
বিশদ

17th  September, 2019
ব্র্যাডম্যানকে মনে করাচ্ছেন স্মিথ
নির্বাসন মুক্ত নায়কের বন্দনায় ক্রিকেট বিশ্ব

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: অ্যাসেজের শুরুতে ইংল্যান্ডের দর্শকদের কাছে স্টিভ স্মিথ ছিলেন ‘খলনায়ক’। বল বিকৃতিকাণ্ডের মাস্টারমাইন্ড। সিরিজ শেষে তিনিই কী না বীরের মর্যাদা পেলেন। ওভালে শেষ টেস্টে রান-মেশিন স্মিথকে আটকে রাখতে না পারলে আঠারো বছর পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনকভাবে সিরিজ হারতে হত ইংল্যান্ডকে।  
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM