Bartaman Patrika
খেলা
 

অ্যাসেজ ড্র হলেও খুশি দুই অধিনায়ক 

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: ঘরের মাঠে অ্যাসেজ সিরিজ ড্র করেও দারুণ খুশি জো রুট। ইংল্যান্ডের অধিনায়কের মতে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবারের অ্যাসেজে দারুণ লড়াই হয়েছে। দুই দলই অনবদ্য ক্রিকেট উপহার দিয়েছে। তাই পাঁচ টেস্টের অ্যাসেজের ২-২ ফলাফলকে ‘ফেয়ার রেজাল্ট’ হিসেবে বর্ণনা করেছেন রুট। 
বিশদ
গুরপ্রীতদের সাহসী ফুটবলেই বাংলাদেশ বধের ছক স্টিম্যাচের 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: ভারতবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন তিনি। গত মে মাসে দায়িত্ব নিয়ে তিনি বদলে দিতে পেরেছেন জাতীয় দলের মানসিকতা। বিশ্বকাপের বাছাই পর্বে কাতারকে রুখে দিয়ে নায়কের মর্যাদা পাচ্ছেন গুরপ্রীত সিং সান্ধু, সন্দেশ ঝিংগান, আদিল খানরা। এর আগে ওমানের বিরুদ্ধে দুরন্ত লড়াই করেও হার মানতে বাধ্য হয়েছিল ভারত। 
বিশদ

17th  September, 2019
কোহলির সঙ্গে ব্যবধান বাড়িয়ে স্মিথই র‌্যাঙ্কিং শীর্ষে

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ের শীর্ষস্থান আরও মজবুত করলেন স্টিভ স্মিথ। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির থেকে ৩৪ পয়েন্টের ব্যবধান গড়ে নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। সোমবার প্রকাশিত আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিং তালিকায় ৯৩৭ পয়েন্ট নিয়ে এক নম্বর আসন ধরে রেখেছেন স্মিথ।  
বিশদ

17th  September, 2019
জবাব দিতে তৈরি আলকাসের  মেসির খেলার সম্ভাবনা ক্ষীণ
ঘরের মাঠে বার্সেলোনাকে চ্যালেঞ্জ জানাতে তৈরি বরুসিয়া ডর্টমুন্ড 

ডর্টমুন্ড, ১৬ সেপ্টেম্বর: মঙ্গলবার সিগনাল ইডুনা পার্কে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-এফ’এর ম্যাচে মুখোমুখি বরুসিয়া ডর্টমুন্ড ও বার্সেলোনা। বুন্দেশলিগায় এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছে ডর্টমুন্ডের ক্লাবটি। ছন্দে রয়েছেন জ্যাডন স্যাঞ্চো ও পাকো আলকাসের।  
বিশদ

17th  September, 2019
কোহলিই এখন বিশ্বসেরা: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজে বিরাট কোহলিরাই ফেভারিট। এমনটাই মনে জানিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ঘরের মাঠে ভারতীয় দলকে হারানো কঠিন। সেটা দক্ষিণ আফ্রিকাও জানে।’ অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথের ভূয়সী প্রশংসা করেছেন মহারাজ। 
বিশদ

17th  September, 2019
ডিফেন্ডাররা নাকি দারুণ খেলেছেন, মন্তব্য আলেজান্দ্রোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর ১ সেপ্টেম্বর কলকাতায় এসে আলেজান্দ্রো প্রথম দু’সপ্তাহ লিগে ইস্ট বেঙ্গলের ম্যাচ পর্যবেক্ষণ করেছিলেন। দায়িত্ব নিয়েছিলেন মধ্য সেপ্টেম্বরে। তাই বর্ষপূর্তিতে সোমবার সকালে ট্যুইট করে তিনি বলেন,‘আমি দায়বদ্ধ শুধু অজিত আ‌ইজ্যাক আর সমর্থকদের কাছে।’ 
বিশদ

17th  September, 2019
বোর্ডের কাছে ক্ষমা চেয়ে নিলেন দীনেশ কার্তিক 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: চুক্তির নিয়ম ভাঙার জন্য ভুল স্বীকার করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কাছে ক্ষমা চেয়ে নিলেন দীনেশ কার্তিক। তাঁর সেই ক্ষমা প্রর্থনার চিঠি বোর্ড গ্রহণও করেছে। সোমবার বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘বিসিসিআই দীনেশ কার্তিকের ক্ষমা প্রার্থনা গ্রহন করেছে। ফলে বিষয়টির নিস্পত্তি ঘটেছে।’ 
বিশদ

17th  September, 2019
তামিলনাড়ু প্রিমিয়ার লিগে গড়াপেটার অভিযোগ 

চেন্নাই, ১৬ সেপ্টেম্বর: বোর্ড অনুমোদিত তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিপিএল) গড়াপেটার অভিযোগ উঠল। তারই ভিত্তিতে নিয়মিত আইপিএল খেলা এক ভারতীয় ক্রিকেটার এবং রনজি ট্রফির এক কোচের বিরুদ্ধে তদন্ত করতে চলেছে বোর্ডের দুর্নীতি দমন শাখা। জুয়াড়ি এবং ম্যাচ ফিক্সাররা ওই লিগে খেলা একটি ফ্র্যাঞ্চাইজির দখল নিয়েছে বলে জানা গিয়েছে। 
বিশদ

17th  September, 2019
সিএসকে’র অধিনায়ক থাকছেন ধোনিই 

চেন্নাই, ১৬ সেপ্টেম্বর: অবসর সংক্রান্ত জল্পনার মাঝেই মহেন্দ্র সিং ধোনিকে আগামী মরশুমেও আইপিএলের অধিনায়ক পদে রাখার সিদ্ধান্ত ঘোষণা করে দিল চেন্নাই সুপার কিংস।   বিশদ

17th  September, 2019
নাপোলির চ্যালেঞ্জ এড়াতে সতর্ক লিভারপুল 

নেপলস, ১৬ সেপ্টেম্বর: গতবার জুরগেন ক্লপের প্রশিক্ষণে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল লিভারপুল। এবার তাই তাদের খেতাব ধরে রাখার লড়াই। মঙ্গলবার গ্রুপ-ই’র ম্যাচে লিভারপুল খেলবে নাপোলির বিরুদ্ধে। তার আগে ফুটবলারদের সতর্ক করে দিয়ে ক্লপ বলেছেন, ‘ইউরোপ সেরা হওয়া কঠিন। আর তা ধরে রাখা কঠিনতর।  
বিশদ

17th  September, 2019
মা বাস কন্ডাক্টর, ছেলে অথর্ব বিনোদ এশিয়া কাপ জয়ের নায়ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমাকেও হার মানানো এক বাস্তব কাহিনী। চরিত্রের নাম অথর্ব বিনোদ আনকোলেকর। মুম্বইয়ের এক উঠতি প্রতিভাবান লেগ স্পিনার। গত শুক্রবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে যাঁর স্পিনের ভেলকিতে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। 
বিশদ

16th  September, 2019
সুযোগ কাজে লাগাক তরুণরা, বলছেন বিরাট
বৃষ্টিতে ভেস্তে গেল প্রথম টি-২০ ম্যাচ 

ধরমশালা, ১৫ সেপ্টেম্বর: প্রবল বৃষ্টিতে ভেস্তে গেল ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি-২০ ম্যাচ। শৈল শহর ধরমশালায় রবিবার বৃষ্টির পূর্বাভাস ছিল। তবে অভিজ্ঞতা থেকে অনেকেই আশা করেছিলেন, ম্যাচ দেরিতে শুরু হলেও কুইন্টন ডি’কক-বিরাট কোহলিদের ধুন্ধুমার লড়াই উপভোগ করা যাবে। 
বিশদ

16th  September, 2019
বেলজিয়ামে চ্যাম্পিয়ন হয়ে আপ্লুত লক্ষ্য সেন 

লিউভেন, ১৫ সেপ্টেম্বর: বেলজিয়ান ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে আবেগের জোয়ারে ভাসছেন লক্ষ্য সেন। প্রতিশ্রুতিমান ভারতীয় শাটলারটি বলেন, ‘দারুণ লাগছে এখানে চ্যাম্পিয়ন হয়ে। এই আসরে যথেষ্ট কঠিন লড়াই ছিল আমার সামনে। তবে নিজের ওপর কখনও আস্থা হারাইনি। 
বিশদ

16th  September, 2019
ভ্যালেন্সিয়াকে সহজেই হারাল বার্সেলোনা
ফাতির রেকর্ড, ঝলমলে সুয়ারেজও 

বার্সেলোনা, ১৫ সেপ্টেম্বর: আনসুমানে ফাতি। জন্ম পশ্চিম আফ্রিকার দেশ গিনি বিসাউয়ে। বয়স ১৬। তবে দশ বছর বয়স থেকেই লা মাসিয়ায় ফুটবল শেখা। দুরন্ত গতি, অনবদ্য টার্নিং এবং নিখুঁত শ্যুটিং ফাতির মূলধন। শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গোল করে এবং করিয়ে রেকর্ড বুকে নাম তুলে ফেলল সে। 
বিশদ

16th  September, 2019
শুভর গোলে মানরক্ষা মোহন বাগানের
 

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল মোহন বাগান। জয়ের কারিগর শ্যামনগরের শুভ ঘোষ। গত ম্যাচে এই মাঠে এরিয়ানের কাছে হেরে মুষড়ে পড়েছিল মোহন বাগান শিবির। 
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM