Bartaman Patrika
খেলা
 

গোল্ডেন শ্যু জয়ের হ্যাটট্রিক মেসির 

বার্সেলোনা, ১৬ অক্টোবর: টানা তৃতীয়বার গোল্ডেন শ্যু পেলেন লিও মেসি। গত মরশুমে লা লিগায় ৩৬টি গোল পেয়েছিলেন আর্জেন্তাইন মহাতারকাটি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন প্যারি সাঁজাঁ’র কিলিয়ান এমবাপে। 
বিশদ
 ডেনমার্ক ওপেনের প্রথম রাউন্ডেই বিদায় নিলেন সাইনা নেহওয়াল

  ওডেনসে (ডেনমার্ক), ১৬ অক্টোবর: ডেনমার্ক ওপেন ব্যাডমিন্টনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন সাইনা নেহওয়াল। বিশ্বের আট নম্বর সাইনা ১৫-২১, ২১-২৩ পয়েন্টে হারলেন জাপানের সায়াকা তাকাহাশির কাছে। ৩৭ মিনিট লড়াইয়ের পর হেরে যান সাইনা। বিশদ

17th  October, 2019
সুপার ওভারের নিয়ম বদলকে স্বাগত শচীনের 

নয়াদিল্লি, ১৬ অক্টোবর: সুপার ওভারের নিয়ম বদলকে স্বাগত জানালেন কিংবদন্তি শচীন তেন্ডুলকর। এবার থেকে আইসিসি’র কোনও ইভেন্টে নক-আউট পর্বে সুপার ওভারে বাউন্ডারি কাউন্টের মাধ্যমে ম্যাচের ফয়সালা হবে না। বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচটি টাই হওয়ায় সুপার ওভারে গড়িয়েছিল। 
বিশদ

17th  October, 2019
শেষ মুহূর্তের গোলে মূলপর্বে স্পেন 

স্টকহোম, ১৬ অক্টোবর: দ্বিতীয়ার্ধের সংযোজিত সময়ে রডরিগো মোরেনোর গোলেই ইউরো কাপের মূলপর্বে পৌঁছাল স্পেন। এখনও পর্যন্ত মোট ছ’টি দল প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে নিজেদের নাম লিখিয়েছে। মঙ্গলবার গ্রুপ-এফ’এর ম্যাচে সুইডেনের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করায় স্পেন পৌঁছাল ২০ পয়েন্টে। তারা খেলেছে আটটি ম্যাচ। 
বিশদ

17th  October, 2019
তিন রাত ঘুমোতে পারেননি,
জানালেন চাপমুক্ত সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি হয়ে মঙ্গলবার শহরে ফিরলেন সৌরভ গাঙ্গুলি। ২৩ অক্টোবর সরকারিভাবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। ভারতীয় ক্রিকেটের ব্যাটন এখন বঙ্গসন্তানের হাতে। সৌরভকে ঘিরে তাই বিমানবন্দর থেকে সিএবি পর্যন্ত উন্মাদনার ঢেউ আছড়ে পড়েছিল। কলকাতায় পা রেখে একের পর এক প্রশ্নের উত্তর দিলেন নতুন বোর্ড সভাপতি।
বিশদ

16th  October, 2019
নেতা ‘দাদা’কে নিয়ে আশাবাদী শচীন-লক্ষ্মণরা

 নয়াদিল্লি, ১৫ অক্টোবর: খেলোয়াড়ী জীবনে বরাবর বুক চিতিয়ে লড়েছেন তিনি। অধিনায়ক হিসেবে মাঠের মধ্যে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। এবার ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসক হিসেবেও সৌরভ গাঙ্গুলিকে সেই একই মেজাজে দেখতে চান তাঁর প্রাক্তন সতীর্থরা।
বিশদ

16th  October, 2019
ঘরের মাঠেই বাংলাদেশের
কাছে আটকে গেল ভারত
সোমনাথ বসু

দোহায় বাছাই পর্বের ম্যাচে কাতারের বিরুদ্ধে ড্র করে বিশ্বকাপে খেলার স্বপ্ন উস্কে দিয়েছিল ভারতীয় ফুটবল দল। কিন্তু মঙ্গলবার যুবভারতী ক্রীড়াঙ্গনে র‌্যাঙ্কিংয়ে প্রায় একশো ধাপ পিছনে থাকা বাংলাদেশের কাছে আটকে গিয়ে সেই স্বপ্নের সমাধি ঘটল। তিন ম্যাচে মাত্র দু’পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ-ই’র চতুর্থ স্থানে ভারত।
বিশদ

16th  October, 2019
গুরপ্রীতের গ্লানি ঢাকল আদিলের হেড 

সোমনাথ বসু: প্রত্যাশার পারদ স্পর্শ করা তো দূর অস্ত্, তার কাছাকাছি পৌঁছাতে পারল না ভারত। ঘরের মাঠে বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে গোল পার্থক্য বাড়িয়ে রাখাই ছিল তাঁর লক্ষ্য। কিন্তু তার জন্য প্রয়োজন পরিকল্পনার সার্থক রূপায়ণ। যার অভাব বড়ই প্রকট।  
বিশদ

16th  October, 2019
ডেনমার্ক ওপেনের দ্বিতীয় রাউন্ডে পিভি সিন্ধু ও বি সাই প্রণীত  

ওডেনসে, ১৫ অক্টোবর: ডেনমার্ক ওপেন ব্যাডমিন্টনে ভালো শুরু করলেন বিশ্ব চ্যাম্পিয়ন পিভি সিন্ধু। মঙ্গলবার তিনি প্রথম রাউন্ডে হারালেন ইন্দোনেশিয়ার গ্রেগরিয়া মারিস্কা টুনজাংকে। পঞ্চম বাছাই সিন্ধু প্রাক্তন বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়ন গ্রেগরিয়াকে ২২-২০, ২১-১৮ পয়েন্টে হারালেন ৩৮ মিনিটের লড়াইয়ে। 
বিশদ

16th  October, 2019
পর্তুগালকে হারিয়ে মূলপর্বে ইউক্রেন 

কিয়েভ, ১৫ অক্টোবর: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কীর্তির ম্যাচে মুখ থুবড়ে পড়ল পর্তুগাল। সোমবার রাতে ইউক্রেনের বিরুদ্ধে ইউরো কাপের বাছাই পর্বে সিআর সেভেন পূর্ণ করলেন তাঁর কেরিয়ারের ৭০০তম গোল। কিন্তু পাঁচবারের ব্যালন ডি’ওর জয়ী তারকার মাইলস্টোন স্থাপনের ম্যাচে পরাজয়ের মুখ দেখল পর্তুগাল।  
বিশদ

16th  October, 2019
আবেগের জোয়ারে ভেসে
ঘরে ফিরলেন মহারাজ

সুকান্ত বেরা: শহর ছেড়েছিলেন সিএবি সভাপতি হিসাবে। ফিরলেন বোর্ড সভাপতি হয়ে। বাহাত্তর ঘণ্টাতেই বদলে গেল ছবিটা। বেহালার ছেলেটাই এখন ভারতীয় ক্রিকেটের বেতাজ বাদশা। সৌরভ গাঙ্গুলিকে ঘিরে তিলোত্তমা কলকাতার বাঁধ ভাঙা আবেগ-উন্মাদনা নতুন নয়। খেলোয়াড় জীবনে তিনি ছিলেন ক্রিকেটজনতার কাছে হ্যামলিনের বাঁশিওয়ালা।
 
বিশদ

16th  October, 2019
জোড়া দুর্বলতা স্বীকার করলেন স্টিম্যাচ 

জয় চৌধুরি: আদিল খানের গোলে যদিও ভারতের সম্মান রক্ষা হয়েছে। কিন্তু গুরপ্রীতের গোল হজম করা একেবারেই মেনে নিতে পারছেন না ভারতের কোচ ইগর স্টিম্যাচ। মঙ্গলবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ড্র করার পর ক্রোয়েশিয়ান কোচ পরিষ্কার বলেন, ‘খুব বাজে গোল খেয়েছি আমরা। গুরপ্রীত বলের ফ্লাইট মিস করেছে। 
বিশদ

16th  October, 2019
পূর্ণশক্তির দল নিয়ে বাংলাদেশ যাচ্ছে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেখ কামাল ট্রফিতে খেলতে মোহন বাগান চট্টগ্রাম যাচ্ছে বৃহস্পতিবার। বাংলাদেশ যাওয়ার আগে মোহন বাগানের শেষ অনুশীলন বুধবার। মোহন বাগানের বিশেষ অনুরোধে এই প্রতিযোগিতায় ছ’জন বিদেশির নাম নভিভুক্ত করা যাবে। তাই মোহন বাগানের কোচ কিবু ভিকুনা ছ’জন বিদেশিকে নিয়ে বাংলানেশ যাচ্ছেন।  
বিশদ

16th  October, 2019
ভারতীয় হকি শিবিরে ডাক পেলেন ২২ জন

নয়াদিল্লি, ১৫ অক্টোবর: ওলিম্পিক বাছাইপর্বের ম্যাচ ভারতীয় হকি দলকে খেলতে হবে ১ ও ২ নভেম্বর ভুবনেশ্বরে। তার জন্য ২২ জন প্লেয়ারকে জাতীয় শিবিরে ডাকলেন ভারতের চিফ কোচ গ্রাহাম রিড। আগামী মাসে টোকিও ওলিম্পিকসের বাছাই পর্বে রাশিয়ার বিরুদ্ধে খেলবে ভারত।  
বিশদ

16th  October, 2019
ভালো কাজ করে সৌরভ ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাবেন, মুর্শিদাবাদে এসে বললেন আজাহার 

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন। 
বিশদ

16th  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। ...

 নয়াদিল্লি, ১৮ অক্টোবর (পিটিআই): এয়ার ইন্ডিয়াকে জ্বালানি সরবরাহ বন্ধের সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বকেয়া মেটানোর প্রতিশ্রুতি দেওয়ার পরেই শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), হিন্দুস্থান পেট্রলিয়াম কর্পোরেশন (এইচপিসিএল) ...

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: কলেজে কলেজে নতুন করে ইউনিট তৈরি করে ছাত্র সংসদ ভোটের প্রস্তুতি নিতে তৎপরতা শুরু করেছে তৃণমূল ছাত্র পরিষদ। সম্প্রতি রাজ্য নেতৃত্ব কলেজ পড়ুয়া ছাত্রদের নিয়ে নতুন করে ইউ঩নিট কমিটি তৈরির জন্যে প্রত্যেক জেলা সভাপতিকে লিখিত নির্দেশ ...

 জয়পুর, ১৮ অক্টোবর (পিটিআই): গোরক্ষকদের তাণ্ডবে মৃত্যু হয়েছিল ব্যবসায়ী পেহলু খানের। গত আগস্ট মাসে সেই মামলায় ৬ অভিযুক্তকে মুক্তি দিয়েছে নিম্ন আদালত। এই রায়ের বিরুদ্ধে এবার হাইকোর্টের দ্বারস্থ হল রাজস্থান সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতায় বেড়াতে আসা বিদেশী পর্যটকের অস্বাভাবিক মৃত্যু 
শহরে বেড়াতে এসে প্রাণ গেল এক বিদেশী পর্যটকের। আজ সকালে ...বিশদ

06:16:50 PM

সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM