Bartaman Patrika
খেলা
 

কানাডা ওপেনে রানার্স কাশ্যপ

 ক্যালগারি, ৮ জুলাই: একদা কমনওয়েলথ গেমস সেরা পারুপল্লী কাশ্যপ কানাডা ওপেন ব্যাডমিন্টনে রানার্স হলেন। ষষ্ঠ বাছাই কাশ্যপ ফাইনালে ২২-২০, ১৪-২১, ১৭-২১ পয়েন্টে হারলেন চীনের লি শি ফেংয়ের কাছে। ১ ঘন্টা ১৭ মিনিটে ম্যাচটি জেতেন চীনের এই খেলোয়াড়।
জাতীয় দাবায় নীলাশদের দাপট: অনূর্ধ্ব ১৭ জাতীয় দাবায় বাংলার দাবাড়ুরাই দাপট দেখাল। কেরলে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় নীলাশ সাহা অপরাজিত ভাবে শেষ করে। সে ১১ রাউন্ডে ৯.৫ পয়েন্ট সংগ্রহ করে। মেয়েদের বিভাগে সমৃদ্ধা ঘোষ ১১ রাউন্ডে ৮.৫ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষ স্থানে শেষ করে। নীলাশের পরে দুই ও তিন নম্বরে শেষ করে আরণ্যক ঘোষ ও উৎসব চ্যাটার্জি।
মোট ১৫০ জন দাবাড়ু জাতীয় দাবায় অংশ নেয়।
বিশদ
 দু’গোলে এগিয়ে গিয়েও হার ভারতের

 নিজস্ব প্রতিবেদন: দু’গোলে এগিয়ে থেকেও রক্ষণের ভরাডুবিতে ইন্টারকন্টিনেন্টাল কাপের প্রথম ম্যাচে তাজিকিস্তানের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়ল গতবারের চ্যাম্পিয়ন ভারত। শেষ পর্যন্ত ভারতের হার ২-৪ গোলে। আমেদাবাদের মাটিতে ভারতের প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচে অধিনায়ক সুনীল ছেত্রীর দুটি গোল কোনও মূল্য পেল না।
বিশদ

08th  July, 2019
জন্মদিনের উৎসবে ভাসলেন মাহি

লিডস, ৭ জুলাই : ৩৮ বছরে পা দিলেন মহেন্দ্র সিং ধোনি। আরও একবছর বয়স বাড়ল তাঁর। বিশ্বকাপ চলাকালীন ইংল্যান্ডের মাটিতে জন্মদিন সেলিব্রেট করলেন ভারতের সর্বকালের সফল অধিনায়ক। শনিবার লিডসে শ্রীলঙ্কার বিরুদ্ধে জেতার পরই শুরু হয়ে যায় ‘ক্যাপ্টেন কুল’এর জন্মদিন সেলিব্রেশন। ধোনির স্ত্রী সাক্ষী মালিক ও তাঁদের ছোট মেয়ে জিভা ছাড়াও ভারতীয় দলের ক্রিকেটার হার্দিক পাণ্ডিয়া মাহির জন্মদিন উৎসবে মেতে ওঠেন।
বিশদ

08th  July, 2019
ওয়ার্ম আপ ম্যাচের হার ভুলে সেমি-ফাইনালে নিউজিল্যান্ডকে হারাতে মরিয়া কোহলি বাহিনী

নিজস্ব প্রতিবেদন: একটা ‘অঘটন’! আর তাতেই বদলে গিয়েছে চলতি বিশ্বকাপে সেমি-ফাইনালের অঙ্ক। অনেকেই ভেবেছিলেন, দুরন্ত ফর্মে থাকা অস্ট্রেলিয়াকে শেষ ম্যাচে হারাতে পারবে না দক্ষিণ আফ্রিকা। তাই শ্রীলঙ্কাকে সাত উইকেটে দুরমুশ করলেও দ্বিতীয় স্থানে শেষ করে কোহলিদের সেমি-ফাইনালে খেলতে হবে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে।
বিশদ

08th  July, 2019
ওয়ার্নারের প্রশংসায় ফিনচ

 ম্যাঞ্চেস্টার, ৭ জুলাই: শনিবার রাতে দক্ষিণ আফ্রিকা হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১০ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেওয়ায় লিগ টেবলে শীর্ষস্থানে উঠে এসেছে ভারত (১৫ পয়েন্ট)। আর এক ধাপ নেমে দ্বিতীয় স্থানে রইল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফলে, প্রথম সেমি-ফাইনালে ভারত খেলবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।
বিশদ

08th  July, 2019
নতুন ভাবে শুরু করতে হবে: রহিত

লিডস, ৭ জুলাই: রেকর্ডের বন্যা বইছে রহিত শর্মার ব্যাটে। একই বিশ্বকাপে পাঁচটি শতরান হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন ‘হিটম্যান’। এখানেই তিনি থামতে চান না। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর ২৭ রান করলেই এক বিশ্বকাপে সর্বাধিক রানের রেকর্ডও ভেঙে দেবেন মুম্বইকর। ২০০৩ বিশ্বকাপে কিংবদন্তি শচীন তেন্ডুলকর ১১টি ম্যাচে ৬৭৩ রান করেছিলেন। আর এবার আট ম্যাচে রহিতের মোট রান দাঁড়িয়েছে ৬৪৭।
বিশদ

08th  July, 2019
প্রশংসা-নিন্দাকে গুরুত্বই দেন না যশপ্রীত বুমরাহ

 লিডস, ৭ জুলাই: বল হাতে বিশ্বকাপ মাতাচ্ছেন ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহ। আট ম্যাচে ১৭টি উইকেট নিয়ে তিনি এই মুহূর্তে তৃতীয় স্থানে আছেন। তবে তাঁর কৃপণ বোলিং বন্দিত হচ্ছে ক্রিকেট দুনিয়ায়। নিখুঁত ইয়র্কারে টলিয়ে দিচ্ছেন তাবড় তাবড় ব্যাটসম্যানদের। বুমরাহ-আতঙ্ক জাঁকিয়ে বসেছে বিপক্ষ দলে।
বিশদ

08th  July, 2019
  দুই আম্পায়ার ইলিংওয়ার্থ ও কেটেলবোরো

 লিডস, ৭ জুলাই: মঙ্গলবার ম্যাঞ্চেস্টারে আইসিসি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড ম্যাচে আম্পায়ারিং করবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ ও রিচার্ড কেটেলবোরো। ভারত-নিউজিল্যান্ড ম্যাচে তৃতীয় আম্পায়ারের চেয়ারে বসবেন অস্ট্রেলিয়ার রড টাকার।
বিশদ

08th  July, 2019
সেরেনারা এগলেন

 উইম্বলডন, ৭ জুলাই: বিশ্ব টেনিসে হেভিওয়েট মিক্সড ডাবলস জুটির শুভ সূচনা হল। সেরেনা উইলিয়ামস ও অ্যান্ডি মারে জুটি উইম্বলডনের প্রথম রাউন্ডে জিতলেন জার্মানির আন্দ্রেস মাইস ও চিলির আলেক্সা গুরাচির বিরুদ্ধে। খেলার ফল ৬-৪, ৬-১।
বিশদ

08th  July, 2019
চার স্প্যানিশ ফুটবলার থাকলেও
শতবর্ষে ইস্ট বেঙ্গল দল অতি সাদামাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রিমিয়ার ডিভিসনের সব ক্লাব প্র্যাকটিস শুরু করে দিলেও ইস্ট বেঙ্গলে এখনও অনুশীলন শুরুই হয়নি। কলকাতা প্রিমিয়ার লিগে ইস্ট বেঙ্গলের প্রথম খেলা ২৮ জুলাই হওয়ার সম্ভাবনাই বেশি। বুধবার ইস্ট বেঙ্গল অনুশীলন শুরু হলেও আলেজান্দ্রো কবে আসবেন তা কোয়েসের কেউই জানেন না।
বিশদ

08th  July, 2019
দায়িত্ব ছাড়ার জল্পনা উড়িয়ে দিলেন তিতে

 রিও ডি জেনেইরো, ৭ জুলাই: কোপা আমেরিকার পর ব্রাজিল কোচের পদ ছাড়ার জল্পনা উড়িয়ে দিলেন কোচ তিতে। তিনি বলেন,‘ব্রাজিল ফুটবল সংস্থার সঙ্গে আমার ২০২২ সাল পর্যন্ত চুক্তি। তার আগে দায়িত্ব ছাড়তে যাব কেন? কোনও কোনও ব্যাপারে মত বিরোধ হতে পারে।
বিশদ

08th  July, 2019
লাল কার্ড দেখে তোপ দাগলেন লিমেসি

 রিও ডি জেনেইরো, ৭ জুলাই: শনিবার রাতে চিলিকে ২-১ গোলে হারিয়ে আর্জেন্তিনা কোপা আমেরিকায় তৃতীয় স্থান পেল। ম্যাচের ৩৭ মিনিটে প্যারাগুয়ের রেফারি মারিও দিয়াজ পাঁচবারের ব্যালন ডি’ওর জয়ী লিও মেসিকে লাল কার্ড দেখান। সেই সঙ্গে তিনি চিলির অধিনায়ক মেডেলকেও লাল কার্ড দেখান।
বিশদ

08th  July, 2019
  খাওয়াজা-স্টোইনিসের বদলে দলে ওয়েড ও মার্শ

 ম্যাঞ্চেস্টার, ৭ জুলাই: সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে দু’টি পরিবর্তন হল। চোট পাওয়া উসমান খাওয়াজা ও মার্কাস স্টোইনিসের বদলে অস্ট্রেলিয়া দলে ডেকে নেওয়া হল ম্যাথু ওয়েড ও মিচেল মার্শকে। শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে বাঁ হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য ব্যাট করতে গিয়ে সমস্যায় পড়েন খাওয়াজা।
বিশদ

08th  July, 2019
কোহলিদের এগিয়ে রাখছেন করুণারত্নে

 লিডস, ৭ জুলাই: বিশ্বকাপ জেতার প্রশ্নে ভারতই ফেভারিট— মন্তব্য শ্রীলঙ্কার অধিনায়ক দ্বিমুথ করুণারত্নের। তিনি জানিয়েছেন, ‘বিশ্বকাপের চার সেমি-ফাইনালিস্ট ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে ভারতই।’
বিশদ

08th  July, 2019
ভারত বিদ্বেষী ব্যানার, আইসিসি’কে চিঠি বিসিসিআইয়ের

 নিজস্ব প্রতিবেদন: শনিবার ভারত-শ্রীলঙ্কা বিশ্বকাপ ম্যাচ শুরুর কিছুক্ষণের মধ্যেই লিডসের আকাশে একটি বিমানের লেজের সঙ্গে ব্যানার উড়তে দেখা যায়। সেখানে লেখা ছিল, ‘জাস্টিস ফর কাশ্মীর’। পরে আবার একটি বিমান উড়ে আসে একটি ব্যানার ঝুলিয়ে। তাতে লেখা ছিল, ‘ইন্ডিয়া স্টপ জেনোসাইড, ফ্রি কাশ্মীর’।
বিশদ

08th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM