Bartaman Patrika
খেলা
 

 আজ মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা

 ব্রিস্টল, ১০ জুন: দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেটে ভালো শুরু করলেও পরের দুটি ম্যাচে হেরে তারা কিছুটা ব্যাকফুটে। মঙ্গলবার শ্রীলঙ্কাকে হারিয়ে আবার ছন্দে ফিরতে মরিয়া শাকিবরা। ১৯৯৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবার শুরু থেকেই কিছুটা ছন্দহীন।
বিশদ
যুগ্ম পঞ্চম স্থানে আনন্দ

 স্ট্যাভেঞ্জার, ১০ জুন: প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ অল্টিবক্স নরওয়ে দাবায় হারালেন আমেরিকার ওয়েসলে সো’কে। পঞ্চম রাউন্ডে আনন্দ যুগ্মভাবে পঞ্চম স্থানে রয়েছেন। ভারতীয় দাবাড়ুর পয়েন্ট ৫। ৮ পয়েন্ট নিয়ে ম্যাগনাস কার্লসেন শীর্ষে রয়েছেন। প্রথম দুই রাউন্ডে হারের পর আনন্দ টানা তিনটি গেমে জিতেছেন।
বিশদ

11th  June, 2019
হন্ডুরাসকে সাত গোল ব্রাজিলের

 লস অ্যাঞ্জেলস, ১০ জুন: কোপা আমেরিকার প্রস্তুতি ম্যাচে ব্রাজিল ৭-০ গোলে চূর্ণ করল হন্ডুরাসকে। রবিবার পোর্তো আলেগ্রেতে এই ম্যাচ অনুষ্ঠিত হয়। নেইমারের অনুপস্থিতিতে এই ম্যাচ সহজেই জিতেছে ব্রাজিল। ২৯ মিনিটে লাল কার্ড দেখে মাঠের বাইরে বেরিয়ে যান হন্ডুরাসের রোমেল কুইওটো। তার আগেই ব্রাজিল দু’গোলে এগিয়ে যায়।
বিশদ

11th  June, 2019
 এই জয় মনোবল বাড়াবে: কোহলি

লন্ডন, ৯ জুন: পর পর দু’টি ম্যাচ জিতে বিশ্বকাপের পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে উঠে এল ‘টিম ইন্ডিয়া’। রবিবার ওভালে হাইস্কোরিং ম্যাচে কোহলি বাহিনী ৩৬ রানে জিতল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, ‘ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ হারার পর অনেক সমালোচনা শুনতে হয়েছিল।
বিশদ

10th  June, 2019
দুরন্ত শিখর-বিরাট, জয় ভারতের

লন্ডন, ৯ জুন: ‘টিম ইন্ডিয়া’র রানের পাহাড়ে চাপা পড়ে গেল অস্ট্রেলিয়া। গতবারের বিশ্বচ্যাম্পিয়নদের ৩৬ রানে হারিয়ে তৃতীয়বার বিশ্বকাপ জয়ের স্বপ্নকে আরও ত্বরান্বিত করল কোহলি ব্রিগেড। জয়ের অন্যতম কাণ্ডারি শিখর ধাওয়ান। ১০৯ বলে ১৬টি বাউন্ডারির সাহায্যে তাঁর সংগ্রহ ১১৭ রান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে তিনি ব্যর্থ হয়েছিলেন। প্রস্তুতি ম্যাচেও বড় রান পাননি। নিঃসন্দেহে ধাওয়ানের উপর চাপ বাড়ছিল। তীব্র হচ্ছিল সমালোচনাও। কিন্তু পয়মন্ত ওভালেই ফের জ্বলে উঠলেন শিখর। প্রিয় মাঠে এই নিয়ে তিনি তৃতীয় সেঞ্চুরি হাঁকালে ‘গব্বর’। 
বিশদ

10th  June, 2019
 ওভালে ব্যাটিং আমি দারুণ উপভোগ করি: ধাওয়ান

লন্ডন, ৯ জুন: ‘শিখর, আই এম হিয়ার ফর ইউ’— গ্যালারি তুলে ধরা পোস্টারটি তাঁর চোখে পড়েছিল কিনা জানা নেই। কিন্তু, অজি বোলিং আক্রমণকে ছিন্নভিন্ন করে ভারতের ওপেনার শিখর ধাওয়ান ব্যাট করলেন নিজের মেজাজেই। ১০৯ বলে করলেন ১১৭ রান। বিশ্বকাপে এটি তাঁর তৃতীয় সেঞ্চুরি— পেয়েছেন দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বিশ্বকাপে চারটি করে সেঞ্চুরি রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায় ও দক্ষিণ আফ্রিকার এ বি ডিভিলিয়ার্সের।
বিশদ

10th  June, 2019
ক্যারিবিয়ানদের বিরুদ্ধে অস্তিত্ব রক্ষার লড়াই দক্ষিণ আফ্রিকার

সাউদাম্পটন, ৯ জুন: ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারত— বিশ্বকাপে টানা তিনটি ম্যাচে হেরে ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলা নিশ্চিত করতে হলে বাকি ছ’টি ম্যাচে জিততে হবে, এই লক্ষ্য নিয়েই সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামছে প্রোটিয়ারা। 
বিশদ

10th  June, 2019
প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা
ওয়েস্ট ইন্ডিজকে সতর্কবার্তা ক্লাইভ লয়েডের

 সাদাম্পটন, ৯ জুন: বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচে হেরে এই মুহূর্তে যথেষ্ট চাপে দক্ষিণ আফ্রিকা। পয়েন্টের খাতা খুলতে না পারায় ঘরে-বাইরে ইতিমধ্যেই সমালোচিত হচ্ছেন ফাফ ডু’প্লেসি-ব্রিগেড। সোমবার সাদাম্পটনে প্রোটিয়ারা মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ম্যাচে পাকিস্তানকে হেলায় হারিয়ে দুরন্ত সূচনা করেছিল ক্যারিবিয়ানরা।
বিশদ

10th  June, 2019
ক্রিস গেইলের আবেদন নাকচ

 লন্ডন, ৯ জুন: ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল ‘ইউনিভার্স বস’ লোগো লাগানো ব্যাট নিয়ে বিশ্বকাপে খেলতে চেয়েছিলেন। কিন্তু আইসিসি’ তাঁর সেই আবেদন নাকচ করে দিয়েছে। গত ৫ জুন বিশ্বকাপের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ‘বলিদান’ চিহ্ন লাগানো গ্লাভস পরে মাঠে নেমেছিলেন ভারতীয় দলের উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি।
বিশদ

10th  June, 2019
ধোনির দেশপ্রেম খাঁটি, তবে আইসিসি সঠিক কাজ করেছে: চেতন চৌহান

 শিরডি, ৯ জুন: মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে সেনাবাহিনীর বলিদানচিহ্ন থাকা নিয়ে তৈরি বিতর্কে মুখ খুললেন ভারতের প্রাক্তন ওপেনার চেতন চৌহান। এই মুহূর্তে তিনি উত্তরপ্রদেশের ক্রীড়ামন্ত্রীও বটে। রবিবার মহারাষ্ট্রের সিরডি সাঁইবাবা মন্দিরে পুজো দেওয়ার পর চেতন বলেছেন, ‘গ্লাভসে সেনাবাহিনীর প্রতীক ব্যবহার করে ধোনি দেশপ্রেমের পরিচয় দিয়েছে।
বিশদ

10th  June, 2019
মানসিক চাপ সরিয়ে খেলুক ডু’প্লেসিরা

 গ্রেম স্মিথ : বিশ্বকাপ শুরুর আগে কল্পনা করাই কঠিন ছিল যে, টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার শুরুটা এত খারাপ হতে পারে। কিন্তু অবিশ্বাস্য ভাবে সেটাই ঘটেছে প্রোটিয়া ব্রিগেডের প্রথম তিনটি ম্যাচে। অত্যন্ত হতাশাজনক পারফরম্যান্স। ব্যাটসম্যানরা নিজেদের খ্যাতির প্রতি সুবিচার করতে পারেনি। খাটেনি কোনও পরিকল্পনাও।
বিশদ

10th  June, 2019
দ্বারস্থ হচ্ছেন ফেডারেশনের
এটিকে’তেই খেলতে চান জবি জাস্টিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএফএ’র প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি ইস্ট বেঙ্গলে খেলার বিধান দিলেও জবি জাস্টিন আগামী মরশুমে এটিকে’তে খেলার ব্যাপারেই আত্মবিশ্বাসী। বিশদ

10th  June, 2019
ফরাসি ওপেনে দ্বাদশ খেতাব নাদালের

 প্যারিস, ৯ জুন: ফরাসি ওপেনে রাফায়েল নাদাল দাপট ধরে রাখলেন। রবিবার রোলাঁ গারোর ফাইনালে অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ সেটে হারালেন ‘কিং অব ক্লে’। এই নিয়ে ১২বার ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হলেন রাফায়েল নাদাল। পর্যাপ্ত বিশ্রাম পেয়ে ফাইনাল খেলার সুবিধা পেলেন তিনি। কিন্তু থিয়েমকে টানা তিনদিন খেলতে হল।
বিশদ

10th  June, 2019
মানসিক দৃঢ়তাই জ্যাসন রয়ের সাফল্যের নেপথ্যে: মরগ্যান

 কার্ডিফ, ৯ জুন: মানসিক দৃঢ়তার বিকাশই জ্যাসন রয়কে বিশ্বের অন্যতম সেরা ধারাবাহিক ব্যাটসম্যান করে তুলেছে বলে জানিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান। তাঁর বিশ্বাস, রয়ের দুরন্ত ফর্ম পুরো বিশ্বকাপে বজায় থাকবে। আর তার সুফল পাবে দল।
বিশদ

10th  June, 2019
অস্ত্রোপচারের প্রয়োজন নেই নেইমারের

 প্যারিস, ৯ জুন: গোড়ালির চোটের জন্য আসন্ন কোপা আমেরিকা থেকে ছিটকে গেলেও অস্ত্রোপচার করতে হচ্ছে না নেইমারকে। ব্রাজিলের টিম ডাক্তার রডরিগো লাসমারের বক্তব্য, ‘পরামর্শমাফিক বিশ্রাম নিলে আগামী চার সপ্তাহের মধ্যে ফিট হয়ে উঠবে নেইমার।’
বিশদ

10th  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM