Bartaman Patrika
খেলা
 

তিন পেসা ভাবনা বাংলার 

কটক, ১৮ ফেব্রুয়ারি: রনজি ট্রফির কোয়ার্টার ফাইনালে ওড়িশার বিরুদ্ধে তিন পেসার নিয়ে মাঠে নামার ভাবনা বাংলার। আকাশ দীপের চোট রয়েছে। তিনি এই ম্যাচে অনিশ্চিত। তবে ঈশান পোড়েল দলে ফিরেছেন। তাঁর সঙ্গে সম্ভবত খেলবেন আরও দুই পেসার মুকেশ কুমার ও নীলকণ্ঠ দাস।  
বিশদ
জুনিয়র হকি বিশ্বকাপ আগামী বছর ভারতেই 

লুসান, ১৭ ফেব্রুয়ারি: আগামী বছর জুনিয়র হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতে। এই নিয়ে দ্বিতীয়বার ভারতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ২০১৬ সালে লখনউতে অনুষ্ঠিত হয়েছিল জুনিয়র বিশ্বকাপ।  বিশদ

18th  February, 2020
টোকিওতে চোখ সাইনা ও শ্রীকান্তের 

বার্সেলোনা, ১৭ ফেব্রুয়ারি: টোকিও ওলিম্পিকসের টিকিট পাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখতে বার্সেলোনা স্পেন মাস্টার্সে খেলতে নামছেন ভারতের সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্ত। মঙ্গলবার এই প্রতিযোগিতা শুরু হচ্ছে। ২০১৯ সাল থেকেই ধারাবাহিকতার অভাবে ভুগছেন সাইনা ও শ্রীকান্ত।  
বিশদ

18th  February, 2020
সাইয়ের ট্রায়ালে অংশগ্রহণ করলেন না শ্রীনিবাস 

বেঙ্গালুরু, ১৭ ফেব্রুয়ারি: কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুর প্রস্তাব ফিরিয়ে দিয়ে বেঙ্গালুরু সাই ক্যাম্পে ট্রায়ালে না নামার সিদ্ধান্ত নিলেন শ্রীনিবাস গৌড়া। কর্ণাটকের দক্ষিণ কন্নড় জেলার মুদাবিডরিতে ঐতিহ্যমণ্ডিত কাম্বালা বা মহিষ দৌড় প্রতিযোগিতায় মহিষের সঙ্গে দৌড়ে রাতারাতি লাইমলাইটে চলে এসেছেন ২৮ বছর বয়সি এই যুবক। 
বিশদ

18th  February, 2020
বর্ষসেরার সম্মান প্রয়াত বাবাকে উৎসর্গ মনপ্রীতের 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: ভারতের প্রথম হকি প্লেয়ার হিসেবে আন্তর্জাতিক হকি ফেডারেশনের বিচারে বর্ষসেরা প্লেয়ারের সম্মান পেয়েছেন মনপ্রীত। আর তিনি এই সম্মান তাঁর প্রয়াত বাবাকে উৎসর্গ করেছেন। ২৭ বছর বয়সি ভারতের অধিনায়ক বলেন, ‘আমার পরিবার ও বন্ধুদের ধন্যবাদ দিতে চাই। সবসময় তাঁরা আমাকে উজ্জীবিত করেছেন। 
বিশদ

18th  February, 2020
তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল 

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ জানুয়ারি চেন্নাই সিটি এফসি’র বিরুদ্ধে শেষ জয় পেয়েছিল লাল হলুদ। এরপর কল্যাণীতে ইন্ডিয়ান অ্যারোজ ও আইজল এফসি’র বিরুদ্ধে হেরে গিয়েছিলেন কোলাডোরা।
বিশদ

18th  February, 2020
লিগের মাঝেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা সাহিলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের মাঝেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা পড়েছে মোহন বাগানের সেন্ট্রাল মিডফিল্ডার শেখ সাহিলের। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১২ মার্চ। শেষ হবে ২৭ মার্চ। যার অর্থ, ডার্বির তিন দিন আগে মোহন বাগানের এই তরুণ মিডিও’কে উচ্চ মাধ্যমিকে বসতে হবে।  
বিশদ

18th  February, 2020
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক অভিষেক ডালমিয়ার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর টি-২০ বিশ্বকাপের পর ২০২৩ সালে একদিনের বিশ্বকাপও আয়োজন করবে ভারত। তিন বছরের মধ্যে দুটি বিশ্বকাপের কথা মাথায় রেখেই ইডেন গার্ডেন্সকে নতুন করে সাজাতে চাইছে সিএবি। সদ্য নির্বাচিত সভাপতি অভিষেক ডালমিয়া দায়িত্বে থাকাকালীন টি-২০ বিশ্বকাপ আয়োজিত হবে।  বিশদ

18th  February, 2020
অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট
চ্যালেঞ্জ নেওয়ার জন্য বিরাটদের বাহবা স্টিভের 

বার্লিন, ১৭ ফেব্রুয়ারি: অস্ট্রেলিয়ার মাটিতে দিন-রাতের টেস্ট খেলার চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে বাহবা জানিয়েছেন স্টিভ ওয়া। তবে গোলাপি বলের ম্যাচে অজিরা যতটা অভিজ্ঞ, ভারত এখনও ততটা পরিণত নয় বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক। 
বিশদ

18th  February, 2020
খেলার পাশাপাশি নিজের দুটি অ্যাকাডেমিও পরিচালনা করছেন শুভঙ্কর দে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সার্কিটে চুটিয়ে খেলছেন। আবার খেলোয়াড়ও তৈরি করছেন। দ্বৈত ভূমিকায় উজ্জ্বল ব্যাডমিন্টন তারকা শুভঙ্কর দে। সোদপুর থেকে উঠে আসা এই প্লেয়ার সম্প্রতি মানিলায় অনুষ্ঠিত ব্যাডমিন্টন এশিয়া টিম চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন। 
বিশদ

18th  February, 2020
হ্যাটট্রিকের বল নিজের ক্যাবিনেটে রাখতে চান মুনোজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকা ম্যাচের পর তিনদিন কেটে গেলেও হ্যাটট্রিকের ঘোর কাটেনি ফ্রান গঞ্জালেজ মুনোজের। সোমবার সকালে যুবভারতীর প্র্যাকটিস মাঠে নেরোকা ম্যাচে হ্যাট্রটিক করা সেই বল নিয়ে হাজির তিনি। কোচ ও সতীর্থদের দিয়ে বলে সই করিয়ে নিজের বাড়ির ক্যাবিনেটে সাজিয়ে রাখতে চান এই স্প্যানিশ ফুটবলার।  
বিশদ

18th  February, 2020
চোট সারিয়ে ভারতের বিরুদ্ধে টেস্ট দলে বোল্ট 

ওয়েলিংটন, ১৭ ফেব্রুয়ারি: চোট সারিয়ে ভারতের বিরুদ্ধে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ড দলে ফিরলেন তারকা ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। ২১ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় প্রথম টেস্টেই তাঁকে দেখা যেতে পারে। গতবছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টের সময় হাত ভেঙে গিয়েছিল বোল্টের।  
বিশদ

18th  February, 2020
সেরাটা দিতে চাই: সাইনি 

ওয়েলিংটন, ১৭ ফেব্রুয়ারি: মাত্র অল্প কয়েকদিনের মধ্যেই ভারতীয় দলে নিজেকে মেলে ধরছেন তরুণ পেসার নবদীপ সাইনি। প্রথমে টি-২০ দলে সুযোগ পাওয়া। তারপর ওডিআই। আর এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টেও অভিষেকের প্রহর গুনছেন ২৭ বছর বয়সি এই পেসার। 
বিশদ

18th  February, 2020
আজ চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি আতলেতিকো-লিভারপুল
চোট সারিয়ে পিএসজি দলে ফিরলেন নেইমার 

মাদ্রিদ, ১৭ ফেব্রুয়ারি: চোট সারিয়ে পিএসজি’র দলে ফিরলেন নেইমার। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে মঙ্গলবার প্রি-কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে ফরাসি ক্লাবটি। সেই ম্যাচের জন্য ২১ জনের দলে নেইমারকে ফেরালেন পিএসজি’র কোচ থমাস টুচেল।
বিশদ

18th  February, 2020
বালুরঘাটে টি-২০ প্রতিযোগিতায় বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন কলকাতার দল 

সংবাদদাতা, তপন: বালুরঘাটের বিকাশ ময়দানে টি-২০ টুর্নামেন্টের ফাইনা঩লে বাংলাদেশের দলকে মন খুলে সমর্থন করলেন স্থানীয় ক্রিকেটপ্রেমীরা। রবিবার বিকেলে ওই প্রতিযোগিতার ফাই‌নালে মুখোমুখি হয় বাংলাদেশের টিম রয়েল রাকো ও কলকাতার এ অ্যান্ড এস ক্রিকেট অ্যাকাডেমি।  বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ...

জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই।  ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার বীরভূম জেলাজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। শান্তিনিকেতনের অনুষ্ঠানে বিশ্বভারতীর উপাচার্ষ বিদ্যুৎ চক্রবর্তীর বক্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।  ...

বাংলা নিউজ এজেন্সি: দুই দিনাজপুরে ধুমধাম করে পালিত হল শিবরাত্রি। এদিন উত্তর ও দক্ষিণ দিনাজপুরের একাধিক মন্দিরে সকাল থেকেই ভক্তদের ভিড় উপচে পড়ে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু উত্তরপাড়ার বাসিন্দার 
ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ...বিশদ

21-02-2020 - 05:55:29 PM

এবার অভিষেক বচ্চনের সঙ্গে ছোট পর্দার রাণী রাসমণি
ছোট পর্দার রাণী রাসমণি দিতিপ্রিয়া বলিউডের ছবিতে অভিনয় করছেন। অভিষেক ...বিশদ

21-02-2020 - 03:17:30 PM

  ইডেনে ভারত-দঃআফ্রিকা ম্যাচে কত হচ্ছে টিকিটের মূল্য?
আগামী ১৮ মার্চ কলকাতার ইডেনে অনুষ্ঠিত হবে ভারত বনাম দক্ষিণ ...বিশদ

21-02-2020 - 03:06:00 PM

বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

21-02-2020 - 02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিমভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য করলেন স্বয়ং ...বিশদ

21-02-2020 - 02:19:00 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

21-02-2020 - 01:28:17 PM