Bartaman Patrika
খেলা
 

আজ লিগে অবনমনের লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার কলকাতা লিগের অবনমনের ফয়সালা হবে। আকর্ষণের কেন্দ্রবিন্দুতে আইএফএ সভাপতির দল কালীঘাট এম এস আর সচিব জয়দীপ মুখার্জির দস বিএসএসের লড়াই। সচিবের দল স্বস্তিজনক অবস্থায় আছে। তাই তারা কি বন্ধুকৃত্য করবে? 
বিশদ
বিশ্ব মিটে নিজের জাতীয় রেকর্ড ভাঙলেন অন্নু রানি 

দোহা, ৩০ সেপ্টেম্বর: ভারতের সেরা মহিলা জ্যাভেলিন থ্রোয়ার অন্নু রানি বিশ্ব অ্যাথলেটিকস মিটের বাছাই রাউন্ডে নিজের জাতীয় রেকর্ড ভাঙলেন। ২৭ বছর অন্নু বাছাই রাউন্ডের ‘গ্রুপ এ’তে ৬২.৪৩ মিটার জ্যাভেলিন ছুঁড়ে রেকর্ড গড়েন। এর আগে তাঁর জাতীয় রেকর্ড ছিল ৬২.৩৪ মিটার।
বিশদ

01st  October, 2019
জোয়ারের জলে ঝুলে
রইল লিগের ভাগ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোয়ারের জল ইস্ট বেঙ্গল মাঠে ঢুকে পড়ায় ভেস্তে গেল ইস্ট বেঙ্গল ও ক্যালকাটা কাস্টমসের মধ্যে গুরুত্বপূর্ণ ম্যাচটি। রবিবার সকাল থেকে প্রবল বৃষ্টি হয় কলকাতায়। তারই জেরে বানের জল ঢুকে ইস্ট বেঙ্গল ও সংলগ্ন গ্রিয়ার ও হাইকোর্ট মাঠ জলে ভেসে যায়। নির্ধারিত সময় দুপুর আড়াইটেয় ম্যাচ শুরু হওয়ার কথা ছিল।  
বিশদ

30th  September, 2019
স্বার্থের সংঘাতের নোটিস কপিলদের, পদত্যাগ রঙ্গস্বামীর 

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর: কপিল দেবের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শদাতা কমিটির তিন সদস্যকেই এবার স্বার্থের সংঘাতের অভিযোগে নোটিস পাঠালেন বোর্ডের এথিক্স অফিসার ডি কে জৈন। এই কমিটিতে কপিল ছাড়া আছেন প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড়, শান্তা রঙ্গস্বামী।  
বিশদ

30th  September, 2019
মাদ্রিদ ডার্বি ড্র, এক পয়েন্টেই সন্তুষ্ট জিদান 

মাদ্রিদ, ২৯ সেপ্টেম্বর: জয়ের লক্ষ্যেই মাদ্রিদ ডার্বিতে নেমেছিল আতলেতিকো এবং রিয়াল। কিন্তু ফরোয়ার্ডরা সেভাবে কার্যকরী ভূমিকা না নিতে পারায় দু’দলই এক পয়েন্ট নিয়ে ড্রেসিং-রুমে ফিরল। অ্যাওয়ে ম্যাচ থেকে এক পয়েন্ট পেয়ে সন্তুষ্ট রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। সাত ম্যাচে ১৫ পয়েন্ট পেয়ে তারাই এখন লিগ শীর্ষে।  
বিশদ

30th  September, 2019
অনূর্ধ্ব-১৮ স্যাফ ফুটবলে প্রথমবার চ্যাম্পিয়ন ভারত 

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর: অনূর্ধ্ব ১৮ স্যাফ ফুটবলে চ্যাম্পিয়ন হল ভারত। এই প্রথমবার। রবিবার ফাইনালে ভারত ২-১ গোলে হারাল বাংলাদেশকে। এদিন ম্যাচের ২ মিনিটে গতিতে মার্কারকে পিছনে ফেলে দুরন্ত শটে গোল করে ভারতকে এগিয়ে দেন বিক্রম প্রতাপ সিং।  
বিশদ

30th  September, 2019
ওরা সাত গোল দিলে তা হবে কলঙ্ক: জহর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারাসত স্টেডিয়ামের প্রেস বক্সের সামনের ব্লকটি প্রায় ভরে গিয়েছিল। মধ্যমগ্রামের খড়িবাড়ি থেকে ড্রাম নিয়ে এসেছিলেন মোহন বাগান সমর্থকরা। ভিড় ছিল স্থানীয় মানুষজনদেরও। ম্যাচের পর মাঠে দেখা গেল পিয়ারলেসের বঙ্গ ব্রিগেডের নিকট আত্মীয়স্বজনকে।  
বিশদ

30th  September, 2019
বেঁচে গেলে রিপ্লে ম্যাচে কি দল নামাবে কাস্টমস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএফএ সচিব মরিয়া ছিলেন ৩০ সেপ্টেম্বরের মধ্যে লিগের নিষ্পত্তি করতে। কিন্তু তিনি কথা রাখতে পারলেন না। শেষ পর্যন্ত ইস্ট বেঙ্গল-কাস্টমসের রিপ্লে ম্যাচটি হচ্ছে ২ অক্টোবর। ওইদিন সংখ্যাতত্ত্বের বিচারে লাল হলুদের কাছে ‘লাকি ডে’।  
বিশদ

30th  September, 2019
আজ দিন্দার জায়গায় ঈশান? 

জয়পুর, ২৯ সেপ্টেম্বর: বিজয় হাজারে ট্রফিতে আজ বাংলার প্রতিপক্ষ জম্মু ও কাশ্মীর। গত ম্যাচে সার্ভিসেসকে হারিয়ে মনোবল অনেকটাই বাড়িয়ে নিয়েছেন অরুণ লালের ছেলেরা। তবে ভারতীয় টেস্ট দলে যোগ দিতে চলে গিয়েছেন ঋদ্ধিমান সাহা। তাই বেশ কয়েকটি ম্যাচে তাঁকে পাবে না বাংলা দল। তাঁর জায়গায় প্রথম একাদশে ঢুকছেন অভিমন্যু ঈশ্বরণ।  
বিশদ

30th  September, 2019
তৃতীয় স্থান পেলেও খুশি নন কোচ ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের শেষ ম্যাচে কালীঘাট মিলন সংঘকে ৩-০ গোলে হারাল মোহন বাগান। ১১ ম্যাচে ২০ পয়েন্ট সংগ্রহ করে লিগ অভিযান শেষ করল গতবারের চ্যাম্পিয়নরা। যা পরিস্থিতি তাতে লিগে তৃতীয় স্থান ইতিমধ্যেই নিশ্চিত করল কিবু ভিকুনার দল। 
বিশদ

30th  September, 2019
ভারতের বড় জয় 

অ্যান্টওয়ার্প (বেলজিয়াম), ২৯ সেপ্টেম্বর: ড্র্যাগফ্লিকার হারমানপ্রীত সিংয়ের জোড়া গোলের দৌলতে ভারতীয় হকি দল ৫-১ গোলে হারাল স্পেনকে। ওয়ার্ল্ড ট্যুরে তারা টানা তৃতীয় জয় পেল। ভারতের বাকি গোলগুলি করেন রামনদীপ সিং, আকাশদীপ সিং ও এস ভি সুনীল। 
বিশদ

30th  September, 2019
জিতল ম্যাঞ্চেস্টার সিটি

লন্ডন, ২৯ সেপ্টেম্বর: ম্যাচের ফল দেখে মনে হবে সহজেই তিন পয়েন্ট জোগাড় করেছে ম্যান সিটি। কিন্তু বাস্তবে তা ঘটেনি। শনিবার গুডিসন পার্কে প্রিমিয়ার লিগের ম্যাচে পেপের দলের দিকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল এভার্টন। প্রথমার্ধে গ্যাব্রিয়েল হেসাসের গোলে লিড নিলেও তা পরিশোধ করে দেন কালভার্ট-লিউইন। 
বিশদ

30th  September, 2019
উৎসবের পরিকল্পনা আলেজান্দ্রোর
অবনমন বাঁচাতে মরিয়া বিশ্বজিৎ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার বিকেলে যে কোনও উপায়ে শতবর্ষে কলকাতা লিগ জিততে মরিয়া ইস্ট বেঙ্গল। এক অর্থে আইএফএ কাস্টমসের বিরুদ্ধে ‘অবিচার’ই করেছে। কাস্টমসের পয়েন্ট ১০ ম্যাচে ১১। অবনমনের আওতায় রয়েছে কাস্টমস। ময়দানের অনেক বাস্তুঘুঘুদের ক্লাবই এখন প্রিমিয়ার থেকে নেমে যাওয়ার অবস্থায়। 
বিশদ

29th  September, 2019
প্রস্তুতি ম্যাচে ওপেনার হিসাবে ব্যর্থ রহিত 

ভিজিয়ানগ্রাম, ২৮ সেপ্টেম্বর: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ওপেন করার কথা রহিত শর্মার। অনেকেই ভেবেছিলেন, বোর্ড সভাপতি একাদশের হয়ে প্রোটিয়া বাহিনীর বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ওপেনার হিসাবে বড় রান করে মনোবল বাড়িয়ে নেবেন ‘হিটম্যান’। কিন্তু দু’বলের বেশি তিনি ক্রিজে স্থায়ী হতে পারেননি। শূন্য হাতে তাঁকে মাঠ ছাড়তে হয়।  
বিশদ

29th  September, 2019
আয় বাড়াতে আড়াই লাখে নতুন সদস্যপদ দেবে সিএবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয় বাড়াতে নতুন সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত নিল সিএবি। লোধা কমিটির প্রস্তাব মেনে নয়া গঠনতন্ত্র গঠিত হওয়ার পর শনিবার সিএবি’র প্রথম বার্ষিক সভা অনুষ্ঠিত হল। এবার কোনও পদেই ভোটাভুটি হয়নি। আরও দু’মাসের জন্য সিএবি সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। সচিব থাকছেন অভিষেক ডালমিয়া।  
বিশদ

29th  September, 2019

Pages: 12345

একনজরে
স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM