Bartaman Patrika
খেলা
 

একটা বল বানাতে লাগছে আট দিন
সামি-উমেশ ইডেন মাতাবেন, আশায় আনন্দ

সুকান্ত বেরা: ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে ইডেন। শুধু ভারতে নয়, এই উপমহাদেশে প্রথমবার দিন-রাতের টেস্ট ম্যাচ হতে চলেছে ক্রিকেটের নন্দনকাননে। আগামী ২২-২৬ নভেম্বর ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। এই ম্যাচ ঘিরে দারুণ উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে।  
বিশদ
গোলাপি বলে সিম না দেখা গেলে সমস্যা হবে: শচীন 

ইন্দোর, ১৪ নভেম্বর: গোলাপি বলের বিরুদ্ধে তিনি কি সফল হতেন? কয়েক দিন আগে ইংল্যান্ডের এক ক্রিকেটপ্রেমী সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রশ্ন তুলেছিলেন? উত্তরও অবশ্য তিনিই দিয়েছেন, ‘শচীন তেন্ডুলকর জিনিয়াস। ব্যাট হাতে যিনি লাল ও সাদা বল অবলীলায় সামলেছেন তাঁর কাছে যে কোনও বলই পোষ মানত।  
বিশদ

15th  November, 2019
শ্রেয়া অনিশ্চিত, গাইবেন জিৎ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে গোলাপি টেস্ট ঘিরে পারদ ক্রমশ চড়ছে। টিকিটের চাহিদাও তুঙ্গে। অন-লাইনের কোটায় প্রথম তিন দিনের টিকিট অল্প সময়েই নিঃশেষিত হয়ে গিয়েছিল। শহরবাসী এখন অপেক্ষা করছেন, কবে থেকে কাউন্টার থেকে টিকিট বিক্রি শুরু হবে। 
বিশদ

15th  November, 2019
আই লিগের প্রথম ম্যাচ নিজেদের মাঠে খেলতে পারে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাবের শতবর্ষে আই লিগের প্রথম ম্যাচটি শর্ত সাপেক্ষে ইস্ট বেঙ্গল মাঠে করার অনুমতি দিল আই লিগ কমিটি। মাতৃবিয়োগোরে জন্য বৃহস্পতিবারের সভায় উপস্থিত থাকতে পারেননি ইস্ট বেঙ্গলের শীর্ষ কর্তা। তবে ফোনে লিগ কমিটির প্রতিনিধিদের তিনি ঘরের মাঠে ম্যাচ আয়োজনের জন্য বিশেষ অনুরোধ করেন। 
বিশদ

15th  November, 2019
সংযোজিত সময়ে লেনের গোলে মানরক্ষা ভারতের 

দুশানবে, ১৪ নভেম্বর: ব্র্যান্ডনের কর্নার থেকে সেমিনলেন ডংগেলের হেড জালে জড়াতেই হাঁফ ছেড়ে বাঁচলেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। এই গোলেই আফগানিস্তানের বিরুদ্ধে মানরক্ষা হল টিম ইন্ডিয়ার। চার ম্যাচে তিন পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানেই রইলেন সুনীল ছেত্রীরা। এক পয়েন্ট বেশি পেয়ে তৃতীয় আফগানিস্তান।  
বিশদ

15th  November, 2019
২০ মাস পর ডেভিস কাপ দলে লিয়েন্ডার 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: প্রায় ২০ মাস পর ভারতীয় ডেভিস কাপ দলে ফিরলেন লিয়েন্ডার পেজ। কয়েকদিন আগেই তিনি ডাবলস র‌্যাঙ্কিংয়ে ৯৩ থেকে পিছিয়ে ১০১তম স্থানে চলে গিয়েছেন। তবে পাকিস্তানের বিরুদ্ধে বহুচর্চিত টা‌ই঩য়ের জন্য আট জনের দলে লিয়েন্ডার স্থান পেয়েছেন।  
বিশদ

15th  November, 2019
মুম্বইয়ের কাছে শেষ বলে হারল বাংলা 

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান।
বিশদ

15th  November, 2019
পাকিস্তানে হবে টেস্ট 

করাচি, ১৪ নভেম্বর: দীর্ঘ এক দশক পর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে টেস্ট ম্যাচ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাব মেনে নিয়ে সেখানে টেস্ট খেলার ব্যাপারে পূর্ণ সম্মতি জানিয়েছে শ্রীলঙ্কা। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে দুই টেস্টের সিরিজ। বৃহস্পতিবার একথা জান‌িয়েছে পিসিবি। 
বিশদ

15th  November, 2019
দ্রাবিড়কে ক্লিনচিট 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: স্বার্থের সংঘাত মামলায় এনসিএ’র ডিরেক্টর রাহুল দ্রাবিড়কে ক্লিনচিট দিল এথিক্স অফিসার ডি কে জৈন। তিনি বলেছেন, ‘শুনানিতে দ্রাবিড়ের বক্তব্য শুনে আমি সন্তষ্ট।  
বিশদ

15th  November, 2019
টেস্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে আজ নামছে ভারত 

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে শুরু হতে চলা ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচটা হতে যাচ্ছে ‘ডেভিড-গোলিয়াথের’ লড়াই। 
বিশদ

14th  November, 2019
গ্লেন ম্যাক্সওয়েলের মতো মানসিক সমস্যায় জর্জরিত হয়েছিলেন বিরাট 

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আর এক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। 
বিশদ

14th  November, 2019
হরভজন আমার বরাবরের কাঁটা ছিল, মন্তব্য গিলক্রিস্টের 

মেলবোর্ন, ১৩ নভেম্বর: বিপক্ষ বোলারদের নাস্তানাবুদ করতে তাঁর জুড়ি মেলা ভার। বাঁ হাতি অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানটিকে সমীহ করতেন অনেকেই। কিন্তু অ্যাডাম ক্রেগ গিলক্রিস্ট কাকে ভয় পেতেন? বুধবার এক সাক্ষাৎকারে এই কঠিন প্রশ্নের বিশ্লেষণে তিনি বলেছেন, ‘ক্রিকেটজীবনে আমায় বড়ই বিপদে ফেলেছে ভারতের হরভজন সিং।  
বিশদ

14th  November, 2019
গোলাপি বল বেশি স্যুইং করে, বলছেন কোহলি 

ইন্দোর, ১৩ নভেম্বর: ইন্দোরে প্রথম টেস্ট খেলতে নামার আগে বিরাট কোহলির মুখে ইডেন গার্ডেন্স। ভারত অধিনায়কের মাথায় ঘুরছে গোলাপি বলে দিন-রাতের সেই ম্যাচ। কোহলি জানিয়েছেন, জীবনের প্রথম দিন-রাতের টেস্ট খেলার জন্য দারুণ কৌতূহল অনুভব করছেন তিনি। 
বিশদ

14th  November, 2019
ইডেনে বিরাট বাহিনীর জন্য সবুজ পিচ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি হওয়ার পর ব্যস্ততা আরও বেড়েছে সৌরভ গাঙ্গুলির। কখনও বেঙ্গালুরু, কখনও আবার মুম্বইয়ে মিটিং করতে উড়ে যেতে হচ্ছে তাঁকে। গভীর রাতে বাড়ি ফিরছেন। এত ব্যস্ততার মধ্যেও ইডেনে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক গোলাপি টেস্টের প্রস্তুতি নিয়ে তিনি কিন্তু নিয়মিত খোঁজখবরও রাখছেন।  
বিশদ

14th  November, 2019
আফগানিস্তানের বিরুদ্ধে আজ তিন পয়েন্টই লক্ষ্য ভারতের 

দুশানবে, ১৩ নভেম্বর: বৃহস্পতিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবে’তে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আফগানিস্তানের প্রতিদ্বন্দ্বিতা সামলাবে ভারত। তিন ম্যাচে মাত্র দুই পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানে রয়েছে ভারতীয় দল। প্রথম ম্যাচে ওমানের কাছে লড়াই করে ১-২ গোলে হার মেনেছিলেন সুনীল ছেত্রীরা। 
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM