Bartaman Patrika
খেলা
 
 

 বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে ভারতীয় দলের অনুশীলনে হাজির রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই

অধিনায়ক কোহলিকে
খোঁচা গৌতম গম্ভীরের

আমেদাবাদ, ২০ সেপ্টেম্বর: মাঠে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনির পরামর্শকেই অধিনায়ক বিরাট কোহলির সাফল্যের চাবিকাঠি হিসাবে বর্ণনা করেছেন গৌতম গম্ভীর। ভারতের প্রাক্তন ওপেনারটির মতে, রহিত ও ধোনি দলে না থাকলে ক্যাপ্টেন কোহলিকে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কঠিন পরীক্ষার মুখে পড়তে হত।
বিশদ
ধোনি নয়, ঋষভ পন্থেই
আস্থা গাভাসকরের

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: সেরা সময় পেরিয়ে এসেছেন মহেন্দ্র সিং ধোনি। তাই এখন তাঁর উপর নির্ভরতা কাটিয়ে তরুণদের দিকে তাকাতে বলছেন সুনীল গাভাসকর। ভারতের প্রাক্তন এই কিংবদন্তির মতে, আগামী বছরের টি-২০ বিশ্বকাপে উইকেটরক্ষকের ভূমিকায় ধোনি নয়, ঋষভ পন্থই তাঁর প্রথম পছন্দ।
বিশদ

লিগে মোহন বাগানের ব্যর্থতার সাতকাহন 

নিজস্ব প্রতিবেদন: কলকাতা লিগে নবম রাউন্ডের শেষে মোহন বাগান পাঁচ নম্বরে। এরিয়ান ও মহমেডান স্পোর্টিংয়ের কাছে হারের পর খেতাবের দৌড় থেকে ছিটকে গিয়েছে কিবু ভিকুনার দল। শুধু তাই নয়, ১৯৫৭ সালের পর লিগে প্রথম তিনটি দলের মধ্যে মোহন বাগান থাকতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।  
বিশদ

মেয়ে তির্থিতাই
অনুপ্রেরণা তীর্থঙ্করের

 অভিজিৎ সরকার: তৃপ্তির জয়। জবাব দেওয়ার মঞ্চে জ্বলে ওঠা। কিন্তু যুবভারতী ক্রীড়াঙ্গন থেকে বাড়ি ফিরে ১৯ মাসের মেয়ে তির্থিতার আধো আধো আদরই তাঁকে সব ভুলিয়ে আনন্দের সপ্তম স্বর্গে পৌঁছে দেয়। এক লহমায় ফিকে হয় ফুটবল মাঠের লড়াই।
বিশদ

 ইউরোপা লিগে ম্যান ইউ ও আর্সেনাল জিতল

ম্যাঞ্চেস্টার, ২০ সেপ্টেম্বর: সতেরো বছর বয়সী ম্যাসন গ্রিনউডের বুদ্ধিদীপ্ত গোলে ইউরোপা লিগের প্রথম ম্যাচে জয় পেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে ওলে গানার সোলকজার-ব্রিগেডের প্রতিপক্ষ ছিল কাজাখস্তানের আস্তানাকে। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে গোটা ম্যাচে আক্রমণাত্মক ফুটবল খেলেছে ম্যান ইউ।
বিশদ

জিতলেও গোলসংখ্যা বাড়াতে ব্যর্থ ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রেনবোকে হারিয়ে কলকাতা লিগের খেতাবি লড়াইয়ে প্রবলভাবে থাকলেও গোলসংখ্যা বাড়িয়ে নিতে ব্যর্থ ইস্ট বেঙ্গল। পিয়ারলেসের এখন আট ম্যাচে সংগ্রহ ১৭ পয়েন্ট। পিয়ারলেস বাকি তিনটি ম্যাচের মধ্যে কোনও একটিতে হেরে গেলে আর ইস্ট বেঙ্গল বাকি দুটি ম্যাচ জিতলে গোল পার্থক্য ফ্যাক্টর হয়ে যাবে।  
বিশদ

  প্রিয়াঙ্কের সেঞ্চুরি

 মাইসোর, ২০ সেপ্টেম্বর: দক্ষিণ আফ্রিকা-এ দলের বিরুদ্ধে দ্বিতীয় বেসরকারি টেস্টে ড্র করল ভারত-এ দল। তবে ড্র ম্যাচেও শতরানের আলো ছড়ালেন ওপেনার প্রিয়াঙ্ক পাঞ্চাল। দ্বিতীয় ইনিংসে ১৯২ বলে ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। বিশদ

সন্তোষ ট্রফিতে অধিনায়কের দৌড়ে এগিয়ে সৌরভ দাশগুপ্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্তোষ ট্রফির বাছাই পর্বের জন্য ২০ জনের দল ঘোষণা করল বাংলা। আইএফএ সূত্রে জানা গিয়েছে, দলের অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ক্যালকাটা কাস্টমসের সৌরভ দাশগুপ্ত। তিনি এই স্কোয়াডে সন্তোষ ট্রফি সবচেয়ে বেশিবার খেলেছেন।  
বিশদ

  দৌড় শেষ সুশীলের

 নুর-সুলতান (কাজাখস্তান), ২০ সেপ্টেম্বর:বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে আটবছর পর ফিরেও প্রথম রাউন্ডেই হেরে গেলেন ওলিম্পিকসে জোড়া পদক জয়ী সুশীল কুমার আজারবাইজানের খাদজিমুরাডের কাছে। বিশদ

শারদোৎসবে শিশুদের পাশে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের শারদোৎসবে পিছিয়ে পড়া, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে দাঁড়াচ্ছে ইস্ট বেঙ্গল ক্লাব। মহাসপ্তমীর দিন সৌজাত্য নামক একটি হোমের ৬৩ জনকে নিয়ে ইস্ট বেঙ্গলের এই বিশেষ উদ্যোগ। শতবর্ষে বিশেষ শারদ শ্রেষ্ঠ অনুষ্ঠানের অঙ্গ এই উদ্যোগ।  
বিশদ

  ফাইনালে অমিত

 ইকেটেরিনবার্গ (রাশিয়া), ২০ সেপ্টেম্বর: এশিয়ান চ্যাম্পিয়ন অমিত পাঙ্গাল (৫২ কেজি) প্রথম ভারতীয় বক্সার হিসেবে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন। একই দিনে ৬৩ কেজি বিভাগে মনীশ কৌশিক ব্রোঞ্জ পেয়েছেন। বিশদ

এশিয়ান টিটি’র শেষ আটে সাথিয়ান

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে।
বিশদ

জার্সির ব্যাজটাই আমাকে তাতিয়ে দেয়, বলছেন কোহলি 

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চাশোর্ধ্ব ব্যাটিং গড় অনেকেরই আছে। তবে একটি ফরম্যাট ধরলে সংখ্যাটা ৮৪। দু’টি ফরম্যাটের বিচারে তা কমে দাঁড়াবে ৩। যদি তিন ফরম্যাটেই পঞ্চাশের বেশি ব্যাটিং গড় খুঁজতে বসেন, তাহলে একটাই নাম চোখের সামনে ভাসবে—বিরাট কোহলি। কত নামেই না তিনি ভূষিত হন! কেউ বলেন রান-মেশিন। 
বিশদ

20th  September, 2019
ক্যাপ্টেন বিরাটেই আস্থা মাইক হেসনের 

বেঙ্গালুরু, ১৯ সেপ্টেম্বর: বিরাট কোহলির উজ্জ্বল ক্রিকেট কেরিয়ারে কুৎসিত অধ্যায় অবশ্যই আইপিএল। রয়্যাল চ্যালেঞ্জ বেঙ্গালুরুর হয়ে খেলছেন প্রথম দিন থেকে। গত সাত বছর ধরে নেতৃত্বও দিয়েছেন। কিন্তু আজ পর্যন্ত আইপিএল জেতার স্বাদ পাননি বিরাট। প্রত্যেক বছরে বিপুল প্রত্যাশা জাগিয়েও সমর্থকদের হতাশ করেছে কোহলির আরসিবি। 
বিশদ

20th  September, 2019
মোহন বাগানকে হারিয়ে চমক মহমেডান স্পোর্টিংয়ের 

অভিজিৎ সরকার : বেলঘরিয়ার দুই বঙ্গতনয়ের দুরন্ত ফুটবলে মোহন বাগানের লিগ জয়ের স্বপ্ন কার্যত চুরমার করে দিল মহমেডান স্পোর্টিং। বৃহস্পতিবার সল্টলেক স্টেডিয়ামে সাদা-কালো গোলরক্ষক প্রিয়ন্ত সিং একাধিক পতন রোধ করেন। আর মহমেডানের মিডফিল্ডার তীর্থঙ্কর সরকার একটি গোল করলেন, দু’টি করালেন।  
বিশদ

20th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM