Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 বিসর্জনের ঠিক আগে। শুক্রবার কৃষ্ণনগর জলঙ্গি ঘাটে তোলা সমর বিশ্বাসের ছবি

জিয়াগঞ্জে ভাগীরথী পারাপারে লঞ্চ পরিষেবা চালু 

সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার থেকে জিয়াগঞ্জ সদরঘাট থেকে চালু হল ভাগীরথী নদীতে লঞ্চে যাত্রী পারাপারের পরিষেবা। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত লঞ্চ পরিষেবা চলে। নৌকার পাশাপাশি প্রতিদিন সদরঘাট থেকে লঞ্চ পরিষেবা চলবে বলে ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে।
বিশদ
দাসপুরে নির্মীয়মাণ পিচ রাস্তায় হঠাৎ ধস, আতঙ্ক 

সংবাদদাতা, ঘাটাল: পিচ রাস্তার একটা বড় অংশজুড়ে হঠাৎই ধস নামায় বৃহস্পতিবার দাসপুর-২ ব্লকের চকসুলতান এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়ায়। গৌরা-জোৎঘনশ্যাম নির্মীয়মাণ পিচ রাস্তার চকসুলতানে এদিন সকালে এই ঘটনা ঘটে। ধস দেখতে বহু মানুষ জড়ো হয়ে যান। দাসপুর-২এর বিডিও অনির্বাণ সাহু বলেন, একটি নির্মীয়মাণ রাস্তায় ওই ধস নেমেছে।
বিশদ

08th  November, 2019
এনআরসির প্রতিবাদে নবগ্রামে তৃণমূলের মিছিল 

সংবাদদাতা, লালবাগ: কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতি এবং এনআরসির বিরুদ্ধে পথে নামল নবগ্রাম ব্লক তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার তৃণমূলের উদ্যোগে একটি প্রতিবাদ মিছিল হয়। সাঁকো ঘাট থেকে শুরু হয়ে পলশণ্ডা মোড় পর্যন্ত প্রায় ২২কিলোমিটার মিছিল হয়। 
বিশদ

08th  November, 2019
তমলুকে জেলা কারু ও হস্তশিল্প প্রতিযোগিতা 

সংবাদদাতা, তমলুক: বৃহস্পতিবার বিকেলে তমলুক রাখাল মেমোরিয়াল স্টেডিয়াম সংলগ্ন সভাগৃহে অনুষ্ঠিত হল জেলা কারু ও হস্তশিল্প প্রতিযোগিতা। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক পার্থ ঘোষ, জেলা শিল্পকেন্দ্রের জেনারেল ম্যানেজার শমীক চট্টোপাধ্যায় সহ অন্যানরা। 
বিশদ

08th  November, 2019
ফুঁসছে সমুদ্র, দীঘা ছাড়ছেন পর্যটকরা 

সংবাদাদাতা, কাঁথি: বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। তার ফলে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে দীঘার সমুদ্র আস্তে আস্তে ফুঁসতেও শুরু করেছে। রাত থেকেই বৃষ্টি সহ ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বলেও অনুমান করা হচ্ছে। 
বিশদ

08th  November, 2019
ঝাড়গ্রামে লক্ষ্মীরতন 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: খেলাকে তুলে ধরার জন্য আমি ঝাড়গ্রামকে বেছে নিয়েছি। বৃহস্পতিবার বিকেলে ঝাড়গ্রাম শহরের পুরাতন ঝাড়গ্রাম আরএমএস স্পোর্টস ক্লাব পরিদর্শন করে একথা বলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা। মন্ত্রী বলেন, এবার থেকে প্রতি মাসে একবার করে আমি এখানে এসে পরিদর্শন করব।  
বিশদ

08th  November, 2019
পণ্য পরিবহণ ক্ষমতা বাড়াতে ৬২২কোটি টাকা ব্যয়
হলদিয়া বন্দরে বার্থের আধুনিকীকরণের পাশাপাশি তৈরি হচ্ছে ২টি স্বয়ংক্রিয় জেটি 

সংবাদদাতা, হলদিয়া: বন্দরের পণ্য পরিবহণ (কার্গো হ্যান্ডেলিং) ক্ষমতা বাড়াতে ৬২২ কোটি টাকা ব্যয়ে একটি বার্থের আধুনিকীকরণ এবং হুগলি নদীবক্ষে দু’টি স্বয়ংক্রিয় জেটি নির্মাণ করছে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। এবছর ডিসেম্বরেই নদীবক্ষে একটি জেটি নির্মাণের কাজ শেষ হবে।  
বিশদ

08th  November, 2019
কাজের খোঁজে ভিন রাজ্যে যাচ্ছেন শ্রমিকরা
মুরারইয়ে ১৬কোটি টাকা ব্যয়ে তৈরি পিগারি ফার্ম চালুই হয়নি, দ্রুত খোলার দাবি 

সংবাদদাতা, রামপুরহাট: মুরারইয়ের মহুরাপুরে কর্মসংস্থানের লক্ষ্যে পিগারি ফার্ম তৈরি হয়ে পড়ে থাকলেও তা এখনও চালু না হওয়ায় কাজের খোঁজে শ্রমিকদের যেতে হচ্ছে ভিন রাজ্যে। প্রসঙ্গত, এই বিধানসভা এলাকা থেকেই কাশ্মীরে গিয়েছিলেন বহু শ্রমিক। 
বিশদ

08th  November, 2019
৩টি ঘাটে চলবে ১২টি ভুটভুটি, ৫টি লঞ্চ
রাসের আগে নবদ্বীপের ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল 

সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর।  
বিশদ

08th  November, 2019
উপনির্বাচনের অন্যতম ইস্যু
করিমপুর থেকে কৃষ্ণনগর পর্যন্ত রেললাইন চালুর দাবিতে সরব এলাকাবাসী 

সংবাদদাতা, তেহট্ট: এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি সত্ত্বেও করিমপুর থেকে কৃষ্ণনগর পর্যন্ত আজও রেললাইন চালু হয়নি। যা নিয়ে ভোটের আগে সরব হয়েছেন এলাকার বাসিন্দারা। বিধানসভা উপনির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির কাছেও এটি অন্যতম ইস্যু হয়ে উঠেছে।  
বিশদ

08th  November, 2019
জেলা সফরে এসে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী
সাত কোটি ব্যয়ে রাজারহাটে গড়ে উঠবে মুর্শিদাবাদ ভবন 

বিএনএ, বহরমপুর: রাজারহাটে প্রায় সাত কোটি টাকা খরচ করে গড়ে উঠবে মুর্শিদাবাদ ভবন। তারজন্য জমি অনেক আগেই হাতে পেয়েছে জেলা প্রশাসন। জেলা পরিষদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাসিন্দারা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৮নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলায় আসছেন। তিনিই ভবনের শিলান্যাস করবেন। 
বিশদ

08th  November, 2019
নেতৃত্বের হুঁশিয়ারি সত্ত্বেও বদলাচ্ছে না চিত্র
ফরাক্কা, ডোমকল, কান্দি ও বহরমপুরে তৃণমূলে কোন্দল 

বিএনএ, বহরমপুর: তৃণমূলের রাজ্য নেতৃত্বের পাখির চোখ মুর্শিদাবাদের দিকে। তাঁদের দৃঢ় বিশ্বাস ২০২১ সালে নবাবের জেলা তাঁদেরকে দু’হাত ভরে আশীর্বাদ করবে।
বিশদ

08th  November, 2019
বর্ধমান বিশ্ববিদ্যালয়
র‌্যাগিংয়ের কোনও ঘটনাই ঘটেনি, তদন্তের রিপোর্ট দিল ‘অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড’ 

বিএনএ, বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র হস্টেলে র‌্যাগিংয়ের যে অভিযোগ ছিল, তদন্তের পর তা একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেল। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক ছিল। সেই বৈঠকে বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড র‌্যাগিংয়ের তদন্ত রিপোর্ট সিল করা খামে কর্তৃপক্ষের কাছে জমা দেয়। 
বিশদ

08th  November, 2019
অশান্তি ঘিরে তৃণমূল-বিজেপি চাপানউতোর
নানুরে এলাকা দখল ঘিরে বোমাবাজি, জখম অনেকে 

সংবাদদাতা, শান্তিনিকেতন: এলাকা দখলকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হয়ে উঠল নানুর। বুধবার রাতে নানুরের সাঁতরা গ্রামে বোমাবাজি হয়। ঘটনার খবর পেয়ে এলাকায় যায় নানুর থানার পুলিস। পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বোমাবাজি থেকে শুরু অশান্তির জেরে এলাকায় শুরু হয়েছে তৃণমূল-বিজেপি চাপানউতোর।  
বিশদ

08th  November, 2019
কেন্দ্রীয় সরকারের অবদান তুলে ধরতে প্রধানমন্ত্রী জনঔষধি কেন্দ্রকে হাতিয়ার করছে বিজেপি 

বিএনএ, আসানসোল: গরিব মানুষের স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে কেন্দ্রীয় সরকারের উদ্যোগকে সামনে আনতে এবার পশ্চিম বর্ধমানের বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি কেন্দ্র খোলার উপর জোর দিচ্ছে বিজেপি।  
বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। ...

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM