Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়ায় পানীয় জলের সমস্যা খতিয়ে দেখতে
গিয়ে ক্ষোভের মুখে আধিকারিকরা

শুক্রবার বাঁকুড়া-২ ব্লকের পুরন্দরপুর অঞ্চলে নলবাহিত পানীয় জলের সমস্যা খতিয়ে দেখলেন পিএইচই-র আধিকারিকরা। তাঁরা সেখানে যেতেই বাসিন্দারা ক্ষোভে ফেটে পড়েন। বাসিন্দাদের দাবি, পাইপ লাইন ও ট্যাপকল বসানো হয়েছে।
বিশদ
বর্ধমানে পুরনো কয়েন দেখিয়ে
প্রতারণা চক্রের ৮ দুষ্কৃতী গ্রেপ্তার

 

আগ্নেয়াস্ত্র সহ আট দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে বর্ধমান থানার পুলিস। তাদের কাছে থেকে একটি ওয়ান শটার এবং একটি গুলি উদ্ধার হয়েছে। ধৃতদের কাছ থেকে পুরনো একটি কয়েনও পাওয়া গিয়েছে। পুলিসের দাবি, দুষ্কৃতী দলটি পুরনো কয়েন দেখিয়ে প্রতারণা করত।
বিশদ

বড় দুর্ঘটনার থেকে বাঁচল আপ
সাঁতরাগাছি-ঝাড়গ্রাম লোকাল

 

দুর্ঘটনা থেকে রক্ষা পেল সাঁতরাগাছি-ঝাড়গ্রাম লোকাল। শুক্রবার সকালে আপ লাইনে ফাটল দেখা দেয়। একেবারে শেষ মুহূর্তে ট্রেন না থামালে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত বলে মনে করা হচ্ছে। লাইন মেরামত করে প্রায় ৪৫ মিনিট পর ট্রেন ছাড়ে।
বিশদ

কালনায় পালিত বিশ্ব এইডস দিবস

শুক্রবার কালনা কমদতলায় যৌনপল্লিতে দুর্বার মহিলা সমিতির উদ্যোগে বিশ্ব এইডস দিবস পালিত হল।
বিশদ

কালনা লিটল ম্যাগাজিন মেলা শুরু

শুক্রবার কালনা লিটল ম্যাগাজিন মেলা শুরু হল। এবার মেলার দ্বিতীয় বর্ষ। তিনদিন ধরে মেলা চলবে। এদিন কালনা কলেজ চত্বরে মেলার শুভ সূচনায় উপস্থিত ছিলেন কবি-সাহিত্যিক সন্দীপ দত্ত, অরুণ চক্রবর্তী, কালনা কলেজের অধ্যক্ষ তাপসকুমার সামন্ত প্রমুখ।
বিশদ

জামালপুরে নাবালিকাকে অপহরণের অভিযোগে যুবক ধৃত

নাবালিকাকে অপহরণ করে আটকে রাখার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে জামালপুর থানার পুলিস। ধৃতের নাম সঞ্জু চক্রবর্তী। আউশগ্রাম থানার বিষ্ণুবাটিতে তার বাড়ি। বৃহস্পতিবার রাতে জামালপুর থানার শুঁড়েকালনা বাজার থেকে তাকে গ্রেপ্তার করা হয়
বিশদ

আউশগ্রামে ফুটবল টুর্নামেন্টের জন্য
প্রাথমিক স্কুলে পরীক্ষা স্থগিত, বিতর্ক

 

আউশগ্রামের গেঁড়াইয়ে পরীক্ষা স্থগিত করে প্রাথমিক স্কুল চত্বরে ফুটবল টুর্নামেন্ট আয়োজনের অভিযোগ উঠল। দু’দিন ধরে খেলা চলবে। আউশগ্রামের বিধায়কের উদ্যোগে এই খেলার আয়োজন করা হয়েছে। আর্থিকভাবে সহযোগিতা করছেন দলের আর এক নেতা শেখ আব্দুল লালন।
বিশদ

হলদিয়ার কারখানা থেকে পণ্য নিয়ে
বেরিয়ে উধাও হয়ে যাচ্ছে ট্রাক, উদ্বেগ

 

এক সপ্তাহের ব্যবধানে পর পর দু’টি ট্রাক ও ট্যাঙ্কার ছিনতাইয়ের ঘটনা ঘটল বন্দর শহরে। হলদিয়া থেকে রাজস্থান যাওয়ার পথে ফের মাঝরাস্তায় উধাও হয়ে গেল ২৬ লক্ষ টাকার ভোজ্যতেল বোঝাই ট্যাঙ্কার। হলদিয়ার একটি কারখানা থেকে উন্নতমানের প্রায় ৩১ মেট্রিক টন আরবিডি পাম স্টেয়ারিন তেল নিয়ে ওই ট্যাঙ্কারটি রাজস্থানের জয়পুরে যাচ্ছিল।
বিশদ

জামুড়িয়ার তৃণমূল নেতা খুনে সিপিএম
সমর্থককে দোষী সাব্যস্ত করল আদালত

 

জামুড়িয়ার তৃণমূল নেতা রবিন কাজি হত্যাকাণ্ডে সিপিএমের এক সমর্থককে দোষী সাব্যস্ত করল আসানসোল আদালত। ২০১১ সালের বিধানসভা নির্বাচনের প্রচারে বেরিয়ে হামলার মুখে পড়েন তৃণমূল নেতা-কর্মীরা। তৃণমূলের অভিযোগ, সিপিএমের হার্মাদরা লাঠি-বোমা নিয়ে দলের কর্মী সমর্থকদের উপর চড়াও হয়। রবিন কাজিকে প্রথমে মাথায় লাঠি দিয়ে আঘাত করা হয়।
বিশদ

ক্ষুদিরামের জন্মদিবস উপলক্ষে একই বোর্ডে ৭৫ জন স্বাধীনতা
সংগ্রামী ও সাড়ে সাত হাজার জাতীয় পতাকা আঁকলেন

 

বিপ্লবী ক্ষুদিরামের জন্মদিবস উপলক্ষে একই বোর্ডে ৭৫ জন স্বাধীনতা সংগ্রামী এবং সাড়ে ৭ হাজার জাতীয় পতাকা এঁকেছেন বিষ্ণুপুরের সিদ্ধার্থ শঙ্কর উকিল।  আজ শনিবার ক্ষুদিরামের জন্মদিনে তিনি তা প্রশাসনের হাতে তুলে দেবেন। সিদ্ধার্থবাবু বলেন, স্বাধীনতার ৭৫তম বর্ষে বীর বিপ্লবী ক্ষুদিরাম বসুকে শ্রদ্ধা জানাতে তিনি দীর্ঘ সময় ব্যয় করে এত ক্ষুদ্র ক্ষুদ্র ছবি এঁকেছেন। 
বিশদ

খানাকুলে পুলিস ক্যাম্পে মারধরের ঘটনায় গ্রেপ্তার ১১

খানাকুলের বালিপুর পুলিস ক্যাম্পে মারধরের ঘটনায় বৃহস্পতিবার রাতে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার সকালে ধৃতদের আরামবাগ মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাদের ১১ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

বারাবনিতে ১৭ কিমি রাস্তার সংস্কারের কাজ শুরু

অবশেষে জুবিলি মোড় থেকে রুনাকুড়া ঘাট পর্যন্ত ১৭ কিলোমিটার রাস্তার কাজের সংস্কার শুরু হল। শুক্রবার বারাবনি থানার গৌরাণ্ডি হাটতলায় মঞ্চ করে সেই কাজের সূচনা অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক তথা আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়, বারাবনির বিডিও সৌমিত্রপ্রতিম প্রধান। পূর্ত দপ্তরের পক্ষ থেকে এই রাস্তা সংস্কার করা হবে।
বিশদ

চাকরি দেওয়ার নাম করে প্রতারণা, ভাতারে বিক্ষোভ

চাকরি দেওয়ার নাম করে এক মহিলা প্রতারণা করেছে। এই অভিযোগ তুলে শুক্রবার কয়েকশো মহিলা ভাতার ব্লক অফিসে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, ওই মহিলা একটি সংস্থায় চাকরি দেওয়ার নাম করে বহুজনের কাছে থেকে দু’হাজার টাকা করে নিয়েছিল।
বিশদ

অণ্ডালে ইসিএল কর্মীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার

শুক্রবার অণ্ডাল থানার মধুসূদনপুর কোলিয়ারি এলাকায় এক ইসিএল কর্মীর পচাগলা ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম নন্দলাল ভুঁইয়া(৩৫)। তাঁর বাড়ি বিহারে। তিনি ইসিএলের খাস কাজোড়া কোলিয়ারির কর্মী ছিলেন। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

জামালপুরে অগ্নিদগ্ধ হয়ে বৃদ্ধার মৃত্যু

জামালপুর থানার জোৎদক্ষিণে অগ্নিদগ্ধ হয়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। নাম ফরসিনা বেগম(৭০)। দিনকয়েক আগে বাড়িতে তিনি অগ্নিদগ্ধ হন। তাঁকে বর্ধমান হাসপাতালে ভর্তি করা হয়
বিশদ

Pages: 12345

একনজরে
চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে মূলপর্বের যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। তবে প্রত্যাবর্তন মঞ্চে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে ডাচ-ব্রিগেড। তিন ম্যাচের দু’টিতে জয় ও একটি ড্রয়ের সুবাদে গ্রুপ এ-এর শীর্ষে থেকে নক-আউটে পৌঁছছে লুই ফন গলের দল। ...

আফগানিস্তানের কাবুলে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতের উপর হামলা। ঘটনার কড়া নিন্দা করলেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তবে ওই হামলায় যে নিরাপত্তারক্ষীর দৌলতে পাক দূত বেঁচে গিয়েছেন, তাঁরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী ...

এবছর জলপাইগুড়ি জেলা বইমেলা আয়োজিত হতে চলেছে ধূপগুড়িতে। আগামী ২২ ডিসেম্বর থেকে ধূপগুড়ি পুরসভার মাঠে শুরু হচ্ছে বইমেলা। চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। সাত দিনব্যাপী বইমেলা করতে ইতিমধ্যেই শুরু হয়েছে প্রশাসনিক তৎপরতা। ...

বৃহস্পতিবার রাতে হালিশহরের খাসবাটিতে একটি খালি স্কুলগাড়িতে আগুন লাগে। ঘটনাস্থলে আসে দমকলের একটি ইঞ্জিন ও হালিশহর থানার পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, পুরো গাড়িটি পুড়ে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দুর্ঘটনা আর আঘাত যোগ আছে; সতর্ক হোন। মানসিক উত্তেজনায় লাগাম দিন, বাক বিতণ্ডা এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৪: বিশিষ্ট দার্শনিক, রাজনীতিবিদ তথা ভারতের প্রথম রাষ্ট্রপতি ডক্টর রাজেন্দ্র প্রসাদের জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ডা. ক্রিশ্চিয়ান বার্নার্ড প্রথমবারের মত মানবদেহে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করেন
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
১৯৮৩: বাংলা ভাষায় প্রথম ‘ছোটদের অভিধান’ প্রকাশ করে বাংলা অ্যাকাডেমি
১৯৮৪: ভোপালে গ্যাস দুর্ঘটনায়  কমপক্ষে আড়াই হাজার মানুষ প্রাণ হারান
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু
২০২০: সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন স্মরণে কলকাতার মাঝেরহাটে জয় হিন্দ সেতু নামে নতুন ব্রিজের উদ্বোধন হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৩২ টাকা ৮২.০৬ টাকা
পাউন্ড ৯৭.৭৯ টাকা ১০১.১৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ অগ্রহায়ণ, ১৪২৯, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২। একাদশী ৫৮/৪৪ শেষ রাত্রি ৫/৩৫। রেবতী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/৫/২, সূর্যাস্ত ৪/৪৭/৩০। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৯/৩৮ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৫ গতে ২/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৩২ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। 
১৬ অগ্রহায়ণ, ১৪২৯, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২। দশমী দিবা ৮/২৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ৯/৪। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৪৩ গতে ৩/৩৭ মধ্যে। কালবেলা ৭/২৭ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৮ মধ্যে ও ৩/২৮ গতে ৪/৪৮ মধ্যে। কালরাত্রি ৬/২৮ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৭ মধ্যে। 
৮ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ ২০২২: আর্জেন্টিনা-১ : অস্ট্রেলিয়া-০ (৩৫ মিনিট) (ভারতীয় সময় ১:০৫ এ.এম.)

11:59:00 PM

বিশ্বকাপ ২০২২: ইউএসএ-কে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

10:27:10 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-৩ : ইউএসএ-১ (৮০ মিনিট)

10:12:03 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : ইউএসএ-১ (৭৬ মিনিট)

10:07:28 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : ইউএসএ-০ (হাফ টাইম)

09:21:28 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-১ : ইউএসএ-০ (৯ মিনিট)

08:45:26 PM