Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জেলায় ১৫৬টি সোলার পাম্পের মেরামত শুরু
উম-পুনে ক্ষতিগ্রস্ত পাম্প সারাতে ব্যয় সাড়ে ৩ কোটি 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ৩কোটি ৬৫লক্ষ টাকা ব্যয়ে উম-পুনে ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুরের ১৫৬টি সোলার পাম্প মেরামত শুরু করল জেলা পরিষদ। একমাসের মধ্যে ওই কাজ শেষ করার টার্গেট বেঁধে দেওয়া হয়েছে। 
বিশদ
তিন বছর আগে হাইমাস্ট বাতিস্তম্ভ
বসানো হলেও আজও জ্বলে না আলো 

সংবাদদাতা, নবদ্বীপ: হাইমাস্ট লাইট বসানো হলেও বিদ্যুৎ সংযোগ থাকায় তিন বছর ধরে আলো জ্বলেনি নবদ্বীপ ব্লকের ফকিরডাঙা-ঘোলাপাড়া গ্রামের ফেরিঘাটে। সাংসদ কোঠার টাকায় ফেরিঘাটে বসানো হয়েছিল উচ্চ ক্ষমতাসম্পন্ন বাতিস্তম্ভ। কিন্তু প্রায় তিন বছর হতে চললেও বিদ্যুৎ সংযোগ না আসায় আজও জ্বলল না সেই বাতি।  
বিশদ

মেশিন খারাপ, বর্ধমান মেডিক্যালে ১বছর
বন্ধ গর্ভবতীদের থ্যালাসেমিয়া নির্ণায়ক পরীক্ষা 

সংবাদদাতা, বর্ধমান: মেশিন খারাপ থাকায় বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রায় এক বছর বন্ধ রয়েছে গর্ভবতী মায়েদের থ্যালাসেমিয়া নির্ণায়ক পরীক্ষা। অথচ গর্ভবতীদের থ্যালাসেমিয়া পরীক্ষা করা বাধ্যতামূলক। পরীক্ষা না হওয়ায় গর্ভবতী মহিলারা পরিষেবা না পেয়ে ফিরে যাচ্ছেন।  
বিশদ

রঘুনাথপুরে ভোটের প্রস্তুতিতে তৃণমূল,
বিজেপি জোর দিয়েছে বিজয়া সম্মিলনীতে 

সংবাদদাতা, রঘুনাথপুর: বিজয়া সম্মিলনী ও ব্লক কর্মী সম্মেলনের মধ্যে দিয়ে রঘুনাথপুর মহকুমা এলাকায় রাজনৈতিক দলগুলি বিধানসভা ভোটের জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে। শুরু হয়েছে বুথস্তর থেকে সংগঠন সাজানোর কাজ। করা হচ্ছে ব্লক কর্মী সম্মেলন। 
বিশদ

সাঁইথিয়ায় এবার তৈরি হবে
১৯টি কমিউনিটি টয়লেট 
উপকৃত হবেন বস্তি এলাকার মানুষ

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: প্রায় ৯৩ লক্ষ টাকা খরচে সাঁইথিয়ায় ১৯টি কমিউনিটি টয়লেট তৈরি করবে পুরসভা। আগামী সপ্তাহের মধ্যেই এই কমিউনিটি টয়লেটের নির্মাণকাজ শুরু হবে। মিশন নির্মল বাংলা প্রকল্পে শহরের বস্তি এলাকার উন্নয়নের জন্য ‘সুডা’ ওই টাকা বরাদ্দ করেছে।  
বিশদ

শান্তিনিকেতন এক্সপ্রেস, বিশ্বভারতী ফাস্ট
প্যাসেঞ্জার চালানোর জন্য চিঠি এমপির 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: শান্তিনিকেতন এক্সপ্রেস ও বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার চালানোর দাবি জানিয়ে রেলমন্ত্রীকে চিঠি দিলেন বোলপুরের সংসদ সদস্য অসিত মাল। বৃহস্পতিবারই তিনি এই চিঠি রেলমন্ত্রীর পাশাপাশি প্রধানমন্ত্রীকেও পাঠিয়েছেন বলে তৃণমূলের তরফে জানানো হয়েছে।  
বিশদ

ভাঙা রাসে ব্যাপক ভিড়,
করোনা সংক্রমণের শঙ্কা 
শান্তিপুরে প্রশাসনের সব চেষ্টা ব্যর্থ

সংবাদদাতা, রানাঘাট: করোনা সংক্রমণের ভয়কে তোয়াক্কা না করে বুধবার ভাঙারাস উপলক্ষে জনজোয়ারে ভাসল শান্তিপুর। অন্যান্য বছরের মতো ভিড় না থাকলেও এদিন সন্ধ্যার পর থেকে শহরের মূল রাস্তায় মানুষের ঢল দেখে রীতিমতো উদ্বিগ্ন শহরের সচেতন নাগরিকরা। 
বিশদ

পূর্ব মেদিনীপুরে দুয়ার সরকার ক্যাম্পে
দু’দিনে জমা পড়ল ৩৫ হাজার আবেদন  

নিজস্ব প্রতিনিধি, তমলুক: মাত্র দু’দিনে পূর্ব মেদিনীপুর জেলায় ৩৫হাজার মানুষ ‘দুয়ারে সরকার’ কর্মসূচির ক্যাম্পে বিভিন্ন পরিষেবা পাওয়ার আবেদন জানালেন। একইসঙ্গে স্বাস্থ্যসাথী থেকে কাস্ট সার্টিফিকেট সহ বিভিন্ন স্কিমের পরিষেবা দেওয়ার কাজ চলছে।  
বিশদ

পুরুলিয়ায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে
দু’দিনেই ২০ হাজারেরও বেশি আবেদন 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া জেলায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে দু’দিনেই আবেদন করলেন ২০ হাজারেরও বেশি মানুষ। সেই সঙ্গে ৫০ হাজারেরও বেশি মানুষ সরকারি বিভিন্ন প্রকল্পের বিষয়ে তথ্য জেনেছেন। বিভিন্ন রকম সমস্যার সমাধানের পথ বলে দিয়ে সাহায্য করতে পেরেছেন প্রশাসনিক আধিকারিক ও কর্মীরা।  
বিশদ

বর্ধমানের ১৫ নম্বর ওয়ার্ডে দীর্ঘদিন ভাঙা
রাস্তায় যাতায়াত, সংস্কারের দাবি 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ভাঙা রাস্তায় মর্নিং ওয়াকে বেরিয়ে হোঁচট খাচ্ছেন বৃদ্ধ-বৃদ্ধারা। বাচ্চাদের নিয়ে অত্যন্ত সাবধানে যাতায়াত করতে হয়। বেহাল রাস্তায় গাড়ির গতি একটু বেশি হলেই রয়েছে দুর্ঘটনার সম্ভাবনা। 
বিশদ

তথ্য ছাড়াই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও টাকা 
প্রতারণার শিকার খোদ প্রাক্তন ডিএসপি

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: সাইবার অপরাধীদের নতুন কৌশল আধিকারিকদের চিন্তা বাড়াচ্ছে। অনেক সময়ই ব্যাঙ্ক সংক্রান্ত কোনও তথ্য না দেওয়ার পরও বহু গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা উঠে যাওয়ার অভিযোগ জমা পড়েছে। দু’দিন আগে এমন ঘটনা হয়েছে খোদ রাজ্য পুলিসের এক প্রাক্তন ডিএসপি সঙ্গেও। 
বিশদ

নবগ্রামে রাস্তা সংস্কারের দাবি তুলে
এবার বিক্ষোভের হুমকি বাসিন্দাদের 

সংবাদদাতা, লালবাগ: নবগ্রাম ব্লকের পাঁচগ্রাম বাঘঘর মোড় থেকে খড়িকাডাঙা পর্যন্ত দু’কিলোমিটার রাস্তা প্রায় তিন বছর ধরে বেহাল অবস্থায় রয়েছে। স্থানীয় প্রশাসন এবং পঞ্চায়েতের নজরদারির অভাবে রাস্তাজুড়ে খানাখন্দ হয়ে রয়েছে। অল্প বৃষ্টি হলেই রাস্তা কাদায় ভরে যায়।  
বিশদ

জেলার সব পিকনিক স্পটে প্লাস্টিকের
ব্যবহার নিষিদ্ধ, নির্দেশ জারি প্রশাসনের 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: শীতের মরশুমে বাঁকুড়ার পর্যটন কেন্দ্রগুলিতে পর্যটকদের ভিড় উপচে পড়ে। বহু মানুষ এখানে পিকনিক করতেও আসেন। তাঁদের ফেলে যাওয়া প্লাস্টিক, থার্মোকলের থালা, বাটি, গ্লাসে পরিবেশ দূষিত হয়। 
বিশদ

তেহট্টে জলঙ্গি নদীর তীরে সৌন্দর্যায়ন
ও পার্কের দাবিতে সরব এলাকাবাসী 

সংবাদদাতা, চাপড়া: মহকুমার সদর শহর তেহট্টের পাশ দিয়ে বয়ে চলেছে জলঙ্গি নদী। এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরে নদীর তীরবর্তী এলাকার সৌন্দর্যায়নের পাশাপাশি একটি পার্কের দাবি জানিয়ে আসছেন।  
বিশদ

পুনর্বাসন প্রকল্পে সাড়ে ৩ হাজার জনকে ফ্ল্যাট
রানিগঞ্জে চাবি তুলে দেবেন মমতা 

৮ ডিসেম্বর মঙ্গলবার রানিগঞ্জের সিয়ারসোল মাঠে প্রশাসনিক সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রানিগঞ্জের এর আগে নির্বাচনী জনসভা করলেও প্রথমবার এখানে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী। প্রশাসনিক সভা থেকেই দু’দশক ধরে নানা টালবাহানায় পড়ে থাকা রানিগঞ্জ কয়লাখনি পুনর্বাসন প্রকল্পের সাড়ে তিন হাজারের বেশি পরিবারের হাতে ফ্ল্যাটের চাবি তুলে দেওয়া হবে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নয়া কৃষি আইনের প্রয়োগ রাজ্যে রুখে দিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের উপর চাপ বাড়াচ্ছে বাম ও কংগ্রেস। তারা চায় অবিলম্বে বিধানসভার অধিবেশন ডাকা হোক। আলোচনার মাধ্যমে রাজ্যস্তরে তৈরি করা হোক একটি পাল্টা আইন। ...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো ফল করাই এখন লক্ষ্য টিম ইন্ডিয়ার। একদিনের সিরিজের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে দলকে আরও শক্তপোক্ত করার চেষ্টা করবেন বলে ...

সংবাদদাতা, দিনহাটা: এক বছর আগে মৃত্যু হয়েছে মায়ের। গরিব, অসহায় ছেলে সরকারি সুবিধার আশায় মায়ের মৃত্যুর সরকারি নথির জন্য হন্যে হয়ে ঘুরছেন বছরভর। এখনও মেলেনি ডেথ সার্টিফিকেট।   ...

চীন সহ যে কোনও দেশের হুমকি মোকাবিলায় প্রস্তুত ভারতীয় নৌবাহিনী। বৃহস্পতিবার নৌসেনা দিবস উপলক্ষে এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় নৌ দিবস
১১৩১- পারস্যের কবি ও দার্শনিক ওমর খৈয়ামের মৃত্যু
১৮২৯- সতীদাহ প্রথা রদ করলেন লর্ড বেন্টিঙ্ক
১৮৮৪- ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের জন্ম
১৯১০- ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি আর বেঙ্কটরামনের জন্ম
১৯২৪- মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়ার উদ্বোধন হল
১৯৭৭- ক্রিকেটার অজিত আগরকরের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯৭.১৫ টাকা ১০০.৫৫ টাকা
ইউরো ৮৭.৯২ টাকা ৯১.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী ৩৪/৫৫ রাত্রি ৮/৪। পুনর্বসু নক্ষত্র ১৮/৫২ দিবা ১/৩৯। সূর্যোদয় ৬/৬/৩, সূর্যাস্ত ৪/৪৭/৩৯। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে।
১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী রাত্রি ৫/৪৫। পুনর্বসু নক্ষত্র দিবা ১২/২৮। সূর্যোদয় ৬/৭, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৮ মধ্যে। বারবেলা ৮/৪৭ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/৮ গতে ৯/৪৮ মধ্যে। 
১৮ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: চেন্নাইকে ১-০ গোলে হারাল বেঙ্গালুরু 

09:32:56 PM

আইএসএল: চেন্নাই ০ বেঙ্গালুরু ১ (৫৫ মিনিট) 

08:52:01 PM

ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত
ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। যার আনুমানিক মূল্য ...বিশদ

07:31:00 PM

প্রথম টি-২০: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ রানে জিতল ভারত

05:33:31 PM

পূর্ব মেদিনীপুরের নতুন পুলিস সুপার প্রবীণ প্রকাশ 
মাত্র পাঁচ মাসের ব্যবধানে বদলি হলেন পূর্ব মেদিনীপুরের পুলিস সুপার ...বিশদ

05:30:18 PM

প্রথম টি-২০: অস্ট্রেলিয়া ১১৩/৪ (১৫ ওভার) 

05:08:30 PM