Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

রবিবার লক্ষ্মীপুজোর দিন গাছের ডালে দেখা মিলল লক্ষ্মীপ্যাঁচার। নদীয়ার হবিবপুরে তোলা অভি ঘোষের ছবি। 

৩ দিনের লক্ষ্মীপুজোয় মাতল জঙ্গমহলের বেনাসোল 

সংবাদদাতা, খাতড়া: ৩দিনের লক্ষ্মীপুজোয় মাতল বাঁকুড়ার জঙ্গলমহলের ব্লক সিমলাপালের বেনাসোল গ্রামের মানুষজন। তৎকালীন সময়ে অভাব দূর করতেই ওই গ্রামে লক্ষ্মীপুজো শুরু হয়েছিল বলে জানা গিয়েছে। রবিবার থেকে পুজো শুরু হয়ে মঙ্গলবার পর্যন্ত পুজো চলবে বলে গ্রামের বাসিন্দারা জানিয়েছেন। 
বিশদ
সাড়ম্বরে ধনদেবীর আরাধনায় মাতলেন বীরভূমবাসী 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার সাড়ম্বরে ধনদেবীর আরাধনায় মাতলেন বীরভূমবাসী। এদিন বাসিন্দাদের ঘরে ঘরে লক্ষ্মীপুজো হয়েছে। এছাড়া একাধিক মন্দিরেও লক্ষ্মীপুজোর আয়োজন করা হয়েছে। মণ্ডপে থিমের ছোঁয়াও দেখা গিয়েছে।  
বিশদ

হোটেল থেকেই চলছে অপরাধমূলক কাজকর্ম
লিফলেট ঘিরে নলহাটিজুড়ে চাঞ্চল্য 

সংবাদদাতা, রামপুরহাট: হোটেল থেকেই চলছে অপরাধমূলক কাজকর্ম। প্রশাসনের উদ্দেশে ছড়ানো এমনই লিফলেট ঘিরে নলহাটিজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। লিফলেটে ওই হোটেল মালিকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়েছে। যদিও কে বা কারা লিফলেট ছড়িয়েছে তা এখনও স্পষ্ট নয়। 
বিশদ

পুজোয় স্টলে মমতার ২ লক্ষ টাকার বই বিক্রি 

বিএনএ, আরামবাগ: দুর্গাপুজোয় ‘জাগো বাংলা’র স্টল থেকে আরামবাগ মহকুমায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা প্রায় দু’লক্ষ টাকার বই বিক্রি হয়েছে। বিপুল সংখ্যক মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বই বিক্রিকে কেন্দ্র করে ইতিমধ্যে রাজনৈতিক মহলে শুরু হয়েছে আলোচনা। 
বিশদ

দেওয়াল ভেঙে দলমার হাতি হাসপাতালে, আতঙ্ক 

সংবাদদাতা, পুরুলিয়া: বাঘমুণ্ডিতে হাতির হানায় একাধিক গ্রামে আতঙ্ক ছড়াল। দাঁতালটি হাসপাতালের ভিতরে ঢুকে দেওয়াল ভাঙার পাশাপাশি একাধিক গ্রামে ফসলেরও ক্ষতি করেছে। সন্ধ্যার কিছুক্ষণ পরেই দাঁতালটি এলাকায় দাপিয়ে বেড়ানোয় আতঙ্কিত হয়ে পড়েন গ্রামবাসীরা। 
বিশদ

লক্ষ্মীপুজো উপলক্ষে ৪০০ জন দুঃস্থকে খাওয়ালেন গোঘাটের প্রতিবন্ধী শিক্ষক 

বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে আসছেন গোঘাট-১ ব্লকের মির্গা গ্রামের বিশেষ চাহিদা সম্পন্ন গৃহশিক্ষক প্রবীর পাল। 
বিশদ

জেলাজুড়ে লক্ষ্মীপুজোর আয়োজন
 

বিএনএ, কৃষ্ণনগর: বাজারদর চড়া। তবে তার মধ্যেও আজ, রবিবার জেলার সর্বত্র কোজাগরীর লক্ষ্মীপুজোর আয়োজন হয়েছে। কৃষ্ণনগর শহর থেকে রানাঘাট, নবদ্বীপ, সর্বত্রই সব্জি, ফল থেকে প্রতিমা সব কিছুরই দাম আকাশছোঁয়া। ব্যবসায়ীদের দাবি, পুজোর মুখে বৃষ্টি হয়ে সব্জি, ফুল সব কিছুই ক্ষতিগ্রস্ত হয়েছে।  
বিশদ

13th  October, 2019
ফল, ফুল ও সব্জির বাজার চড়া, লক্ষ্মীর আরাধনায় হাত পুড়ছে ক্রেতাদের 

বাংলা নিউজ এজেন্সি: লক্ষ্মীপুজোর বাজার করতে গিয়ে শনিবার মুর্শিদাবাদ জেলায় কার্যত হাত পুড়ল ক্রেতাদের। আনাজ থেকে ফল-সব কিছুর দাম বেড়ে যাওয়ায় মাথায় হাত জেলার বাসিন্দাদের। পুজোর আগে টানা বৃষ্টিতে চাষে ক্ষতি হওয়ায় বেশ কিছু দিন ধরেই সব্জির দাম বেড়েছে।  
বিশদ

13th  October, 2019
থিমের লড়াই
কালনার বেশ কয়েকটি গ্রামে আজ সর্বজনীন
লক্ষ্মীপুজোয় মাতবেন কয়েক হাজার মানুষ 

সংবাদদাতা, কালনা: আজ কোজাগরী লক্ষ্মীপুজো। গৃহস্থের বাড়িতে আরাধনা হলেও সর্বজনীন লক্ষ্মীপুজোয় মাতবেন কালনার ধর্মডাঙা, হিজলি, কুশোডাঙা, হাটগাছা, খাগড়াকুল গ্রামের হাজার হাজার মানুষ। চার দশকের বেশি সময় ধরে গ্রামের মানুষ শারদ উৎসব কোনওরকমে সারলেও কোজাগরী লক্ষ্মীপুজোই তাঁদের কাছে বেশি আনন্দের। 
বিশদ

13th  October, 2019
জিলিপির টানে লক্ষ্মীপুজোয় ভিড় জমে বিনপুরের হাড়দায় 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: শুধুমাত্র জিলিপির টানে লক্ষ্মীপুজোয় ভিড় জমে বিনপুর-২ ব্লকের হাড়দা গ্রামে। এই লক্ষ্মীপুজোয় জিলিপির বিরাট সুখ্যাতি রয়েছে। পুজোর সময় এখানে একটি মাত্র দোকানই নিলামের মাধ্যমে জিলিপি বিক্রি করার অনুমতি পায়। কে সেই দোকানের অনুমতি পাবে, তার জন্য ‘ডাক’ হয়। 
বিশদ

13th  October, 2019
শুক্লা চতুর্দশীতে
দুই বোনের বিশেষ পুজোয় জনজোয়ারে
ভাসল তারাপীঠ ও মৌলিক্ষার মন্দির চত্বর 

সংবাদদাতা, রামপুরহাট: দুই বোনের বিশেষ পুজোয় জনজোয়ারে ভাসল তারাপীঠ ও ঝাড়খণ্ডের মুলুটির মা মৌলিক্ষার মন্দির চত্বর। বছরের এই একটি মাত্র দিনে শুক্লা চতুর্দশীতে মিলন হয় দুই বোনের। তাই শনিবার ভোরে তারা মাকে মূল গর্ভগৃহ থেকে বের করে মুলুটি মায়ের মন্দিরের অভিমুখে অর্থাৎ পশ্চিমমুখী বসিয়ে আরাধনা করা হয়।  
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জ কাণ্ডে রাজনৈতিক টানাটানিতে ফুঁসছেন বাসিন্দারা 

বিএনএ, বহরমপুর: জিয়াগঞ্জে একই পরিবারের তিনজন খুনের ঘটনা নিয়ে রাজনৈতিক টানাটানি শুরু হওয়ায় ক্ষোভে ফুঁসছেন এলাকার লোকজন। তাঁদের দাবি, মৃত শিক্ষক প্রকাশ পাল কোনও দিনই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না। এলাকায় আরএসএসের কোনও কর্মসূচি করতেও তাঁকে দেখা যায়নি। 
বিশদ

13th  October, 2019
কুরবান শা খুনের ঘটনায় মূল মাথাকে গ্রেপ্তার
করলেই সব পরিষ্কার হয়ে যাবে: শুভেন্দু 

বিএনএ, পাঁশকুড়া: কুরবান শা খুনের ঘটনায় মূল মাথাকে গ্রেপ্তার করলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে। দেশের যেখানেই থাকুক না কেন, পুলিস চাইলে গ্রেপ্তার করতে পারবে। পুলিসের উপর আস্থা রাখতে বলব। মূল কথা খুনের পরিকল্পনা কে করেছে।  
বিশদ

13th  October, 2019
বাজারের অগ্নিমূল্যে ধনদেবীর আরাধনায় দুই বর্ধমানে বাসিন্দাদের পকেটে টান 

সংবাদদাতা, বর্ধমান ও বিএনএ, আসানসোল: সব্জি থেকে ফল, প্রতিমা থেকে পুজোর সামগ্রী সবকিছুরই আকাশছোঁয়া দরে ধনদেবীর আরাধনায় কার্যত নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। রবিবার দুই বর্ধমানের বিভিন্ন বাজার জমে উঠলেও অনেকেই দামের ঠেলায় বাধ্য হয়ে বাজেট কাটছাঁট করতে বাধ্য হয়েছেন। 
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জ
রহস্যে মোড়া শিক্ষক দম্পতির জীবন,
অভিশপ্ত বাড়ি দেখতে দিনভর ভিড় 

সংবাদদাতা, লালবাগ: বাড়ি তৈরি করে দেড় বছর ধরে বসবাস করলেও পাড়ার বাসিন্দাদের সঙ্গে মিশতেন না। দেখা হলে শুধু হেসে বা ঘাড় নেড়ে সৌজন্য বিনিময় করতেন জিয়াগঞ্জে খুন হওয়া শিক্ষক বন্ধুপ্রকাশ পাল।  
বিশদ

13th  October, 2019

Pages: 12345

একনজরে
পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM