Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিপরীত দিকে গলব্লাডার, বিরল
অস্ত্রোপচার রামপুরহাট মেডিক্যালে

সংবাদদাতা, রামপুরহাট: মানুষের সাধারণত অঙ্গপ্রতঙ্গ যেদিকে থাকে, এই যুবকের ঠিক বিপরীত দিকে। বেঙ্গালুরুর মনিপাল হাসপাতাল ফেরত এমনই ব্যতিক্রমী এক যুবকের জটিল অস্ত্রোপচার সফল হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। সরকারি হাসপাতালে বিনামূল্যে এই পরিষেবা পেয়ে খুশি রোগীর পবিবার।  
বিশদ
হয়রানি কমাতে পালসিটে ফাস্ট্যাগ চালু নিয়ে একগুচ্ছ উদ্যোগ পুলিস-প্রশাসনের 

বিএনএ, বর্ধমান: দ্রুত টোল সংগ্রহ এবং যাত্রীদের সুবিধার জন্য ফাস্ট্যাগ চালু হচ্ছে সর্বত্র। অন্যান্য টোলপ্লাজার মতো পালসিট টোলপ্লাজাতেও এই নতুন ব্যবস্থা যাতে সঠিকভাবে কার্যকর হয়, সে ব্যাপারে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন ও পুলিস। প্রশাসনের দাবি, সাধারণ মানুষের হয়রানি কমাতে আগে থেকেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

06th  December, 2019
মাটির উর্বরতা বাড়ায়
জৈব সারে চাষের উপর জোর দিচ্ছেন রানাঘাটের চাষিরা 

সংবাদদাতা, রানাঘাট: মাটির উর্বরতা বাড়াতে সব ধরনের চাষে জৈব সার প্রয়োগের ওপরেই জোর দিয়েছেন রানাঘাটের চাষিরা। বৃহস্পতিবার ছিল বিশ্ব মৃত্তিকা সংরক্ষণ দিবস। এই দিনটি সারা বিশ্বে পালিত হয়। ভূমিক্ষয় আটকানো এবং মাটির জীবন শক্তি ধরে রাখা ছিল এই বছরের থিম। 
বিশদ

06th  December, 2019
বারাবনিতে অবৈধ খাদানের জেরে বিস্তীর্ণ এলাকায় ধস 

বিএনএ, কোলপাড়া (বারাবনি): বৃহস্পতিবার ইসিএলের কোলিয়ারি অফিসের পাশে অবৈধ কয়লা উত্তোলনের জেরে কোলপাড়া গ্রামের বিস্তীর্ণ অংশে ধস নামায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। ইসিএলের বেসরকারি সংস্থাকে দিয়ে লিজ দেওয়া ওসিপির পাশেই প্রকাশ্যে বাইরে থেকে লোক এনে চলছে অবৈধ কয়লা উত্তোলন।  
বিশদ

06th  December, 2019
বাঁকুড়ায় কোন্দল চলছেই, সাংসদ অফিসে বিক্ষোভ

বিএনএ, বাঁকুড়া: বিজেপির মণ্ডল সভাপতির তালিকা ঘোষণার পর থেকেই সভাপতি পরিবর্তনের দাবিতে বাঁকুড়া সাংগঠনিক জেলায় দলীয় কর্মীদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেই চলেছে। সভাপতি পরিবর্তনের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকেই রানিবাঁধ বিধানসভার হীড়বাঁধ মণ্ডলের সদস্যরা বাঁকুড়ায় সংসদ সদস্যের অফিসের সামনে হাজির হন।  
বিশদ

06th  December, 2019
লক্ষ্য বিধানসভা ভোট: জেলার তৃণমূল নেতাদের বার্তা পিকের
‘এখন থেকেই ঝাঁপিয়ে পড়তে হবে ময়দানে’

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: ২০২১-এর মে নয়, ভেবে নিতে হবে ২০২০ সালের মাঝামাঝি সময়ে ভোট হবে। ভোটের প্রাক মুহূর্তে যেমন অন্যান্যবার ঝাঁপিয়ে পড়েন, এবার তেমনভাবে দু’বছর আগে থেকেই ময়দানে নামতে হবে। মঙ্গলবার জেলার নেতাদের কলকাতায় ডেকে এমনই নির্দেশ দিলেন ভোটগুরু পিকে।  
বিশদ

06th  December, 2019
ক্ষতিগ্রস্ত জেলার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা
পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির জেরে ব্যবসা শিকেয় 

বিএনএ, সিউড়ি: পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে বীরভূমে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসা লাটে উঠেছে। অনেক ব্যবসায়ী দামের ছ্যাঁকায় পেঁয়াজ কিনতে পারছেন না। তাছাড়া ক্রেতারাও সেভাবে না কেনায় ছোট ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন। 
বিশদ

06th  December, 2019
প্রাথমিক ও মাধ্যমিকস্তরের বিদ্যালয়ে উদ্যোগ
ইংরেজির প্রসারে ১১৭টি স্কুলে ডিজিটাল পঠনপাঠন

বিএনএ, সিউড়ি: প্রাথমিক থেকে মাধ্যমিকস্তর পর্যন্ত পড়ুয়াদের ইংরেজি শিক্ষা মজবুত করতে এবার বীরভূমে বিশেষ যন্ত্রের সাহায্যে পড়ানো হবে। ‘কে-ইয়ান’ নামক ওই যন্ত্রে অত্যাধুনিক ডিজিটাল পদ্ধতিতে ছাত্রছাত্রীদের বিষয়ভিত্তিক ইংরেজি পড়ানো হবে। ইতিমধ্যে জেলার ১১৭টি স্কুলে ওই যন্ত্র সরবরাহ করেছে সমগ্র শিক্ষা মিশন। 
বিশদ

06th  December, 2019
ফের স্ক্র্যাব টাইফাসে ছাত্রী সহ মৃত ২, প্রবল আতঙ্ক
আক্রান্ত বহু, উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দপ্তর

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে স্ক্র্যাব টাইফাসে ফের মৃত্যু হল দু’জনের। বৃহস্পতিবার কর্ণসুবর্ণের ডাবকাই গ্রামের বাসিন্দা তমন্না ফিরদৌস (১৬) নামে দশম শ্রেণীর এক ছাত্রীর মৃত্যু হয়েছে। অন্যদিকে, বেলডাঙার কুমারপুর গ্রামে শ্যামল প্রামাণিক (৪২) নামে এক ব্যক্তির এই রোগে মৃত্যু হয়েছে। দু’জনেরই একই উপসর্গ দেখা দিয়েছিল।  
বিশদ

06th  December, 2019
গুলির চিহ্ন দেখে আত্মঘাতী হওয়া ঘটনা নিয়ে তদন্তের দাবি জানাল মাসুদুলের পরিবার 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ, সংবাদদাতা: গুলির দাগ দেখে আত্মঘাতী হওয়ার ঘটনা নিয়ে তদন্তের দাবি জানাল নাকাশিপাড়ার বিলকুমারি গ্রামের মাসুদুল রহমানের পরিবারের সদস্যরা। ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিসের ওই জাওয়ানের পরিবারের দাবি, সহকর্মীদের হত্যা করে মাসুদুল আত্মঘাতী হয়নি। তাঁকে খুন করা হয়েছে। 
বিশদ

06th  December, 2019
তৃণমূলের কর্মীদের পুরভোটের জন্য ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানালেন চন্দ্রিমা ভট্টাচার্য 

বিএনএ, কৃষ্ণনগর: উপনির্বাচনের ফলাফলে চাঙ্গা তৃণমূলের কর্মীদের পুরভোটে জন্য ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানালেন রাজ্য তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী তথা রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। নদীয়া জেলার ১১টির মধ্যে ১০টি পুরসভার বুথ ভিত্তিক মহিলা কর্মীদের নিয়ে এদিন কৃষ্ণনগর শহরে একটি বৈঠক হয়। 
বিশদ

06th  December, 2019
কালনা হাসপাতালে রক্তের সঙ্কট, পাশে দাঁড়াল পুলিস ও সিভিক ভলান্টিয়াররা 

সংবাদদাতা, কালনা: কালনা মহকুমা হাসপাতাল ও সুপার স্পেশালিটি হাসপাতালে চরম রক্তসঙ্কট চলছে। রোগীর পরিবারের লোকজন রক্ত নিতে এসে ফিরে যাচ্ছেন। মিলছে না সঠিক গ্রুপের রক্ত। এই অবস্থায় রোগী ও হাসপাতালের পাশে দাঁড়াল পুলিস।  
বিশদ

06th  December, 2019
হস্টেলে খেলা নিয়ে দুই ছাত্রের বচসা
ব্যাটের আঘাতে মৃত্যু ষষ্ঠ শ্রেণীর পড়ুয়ার 

বিএনএ, বর্ধমান: সাত সকালে হস্টেল চত্বরেই ক্রিকেট খেলছিল তারা। খেলতে খেলতে আচমকা বচসা তৈরি হয়েছিল দুই ছাত্রের। একজন অষ্টম শ্রেণীর পড়ুয়া, অন্যজন ষষ্ঠ শ্রেণীর। অভিযোগ, সেই বচসার জেরে অষ্টম শ্রেণীর ছাত্রটি খেলার ব্যাট নিয়ে সজোরে আঘাত করায় বৃহস্পতিবার মৃত্যু হয় ষষ্ঠ শ্রেণীর পড়ুয়ার। তার ঘাড়ে আঘাত করা হয়েছিল। 
বিশদ

06th  December, 2019
হলদিয়ায় বাম-কংগ্রেসের সভায় লক্ষ্মণকে বক্তব্য রাখতে না দেওয়ায় বিতর্ক 

সংবাদদাতা, হলদিয়া: বৃহস্পতিবার হলদিয়ায় বামফ্রন্ট ও কংগ্রেসের যৌথ লংমার্চের উদ্বোধনী সভায় প্রাক্তন সংসদ সদস্য তথা কংগ্রেস নেতা লক্ষ্মণ শেঠকে বক্তব্য রাখতে না দেওয়ার অভিযোগ ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। এদিন লক্ষ্মণবাবুকে যৌথ মঞ্চে বক্তব্য রাখতে না দেওয়ার প্রতিবাদে জেলা আইএনটিইউসির নেতৃবৃন্দ ও কর্মী-সমর্থকরা লংমার্চ বয়কট করেন।  
বিশদ

06th  December, 2019
পরলৌকিক ক্রিয়ার তিনমাস পর ঘরে ফিরল মেয়ে, চাঞ্চল্য তেহট্টের গ্রামে 

সংবাদদাতা, তেহট্ট: পরলৌকিক ক্রিয়া সম্পন্ন হওয়ার প্রায় তিনমাস পর ঘরে ফিরল মেয়ে। এমন ঘটনায় চাঞ্চল্য ছড়াল তেহট্ট থানার নিশ্চিন্তপুর হালদারপাড়া গ্রামে। মেয়েটিকে দেখতে ভিড় জমাচ্ছেন গ্রামবাসীরা। কিন্তু, বছর দশেকের ওই মেয়েটি এখন কোথায় থাকবে তা নিয়েই এখন প্রশ্ন উঠেছে। 
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সমস্ত দপ্তরের অফিসারদের নিয়ে এবার ব্লক অফিসে গিয়ে বৈঠক করে কাজের হালহকিকত খতিয়ে দেখতে শুরু করলেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। বৃহস্পতিবার তিনি সাঁকরাইল ব্লকে প্রশাসনিক বৈঠক করেন। এর আগে তিনি আমতা-২ ব্লকেও প্রশাসনিক বৈঠক করেছিলেন। ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩৬-এ বর্তমান
ঈশ্বরের কৃপায় আজ ‘বর্তমান’ ৩৫ বছর পূর্ণ করে ৩৬ বছরে ...বিশদ

08:02:25 AM

আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:45:00 AM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM