Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসবের প্রস্তুতি তুঙ্গে

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই।
বিশদ
ফ্রান্স, বাংলাদেশের মতো ভিন দেশেও ঢোল বাজানোর ডাক পাচ্ছেন পূর্বস্থলীর ক্ষুদিরাম

  সংবাদদাতা, পূর্বস্থলী: দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি ফ্রান্স, বাংলাদেশের মতো ভিন দেশেও ঢোল বাজিয়ে নিজের প্রতিভার জাত চেনাচ্ছেন পূর্বস্থলীর নসরৎপুর পঞ্চায়েতের গুপিনাথপুরের বাসিন্দা ক্ষুদিরাম দাস। ফ্রান্সের পর সম্প্রতি বাংলাদেশে গিয়ে ঢোল বাজিয়ে সুনাম অর্জন করেছেন তিনি। পাঁচ পুরুষের তৈরি ঢোলই তাঁর অন্নদাতা।
বিশদ

 খণ্ডঘোষে নাবালিকা মেয়ের বিয়ে দেওয়ার অভিযোগে গ্রেপ্তার মা

  সংবাদদাতা, বর্ধমান: ১০ বছরের মেয়ের সঙ্গে ২৬ বছরের যুবকের বিয়ে দেওয়ার ঘটনায় নাবালিকার মাকে গ্রেপ্তার করেছে খণ্ডঘোষ থানার পুলিস। গলসি থানার কেটনা গ্রামে ওই মহিলার বাড়ি। বুধবার রাতে বাড়ি থেকে পুলিস তাকে গ্রেপ্তার করে। বৃহস্পতিবার ধৃতকে বর্ধমানের পকসো আদালতে পেশ করা হয়।
বিশদ

 লোকসভা ভোটের মুখে কালীগঞ্জ ও নাকাশিপাড়া ব্লক কংগ্রেসের সভাপতি পদ নিয়ে কাজিয়া তুঙ্গে

  সংবাদদাতা, কালীগঞ্জ: সামনে লোকসভা ভোট। এই ভোটেই ঘুরে দাঁড়াতে চান কংগ্রেসের কর্মীরা। ঠিক সেই সময়েই কালীগঞ্জ ও নাকাশিপাড়া দু’টি ব্লকের সভাপতি নিয়ে প্রকাশ্যে এল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব। ব্লক সভাপতির পদ নিয়ে দু’টি গোষ্ঠীর মধ্যে দড়ি টানাটানি চলছে বলে অভিযোগ।
বিশদ

 বর্ধমানের পথ দুর্ঘটনায় জখম সেই শিশুরও মৃত্যু

  সংবাদদাতা, বর্ধমান: বাবা-মায়ের পর পথ দুর্ঘটনায় জখম ৬ বছরের শিশু অদ্রিশ ঘোষেরও মৃত্যু হল। বুধবার রাতে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে সে মারা যায়। বিশদ

তৃণমূলের প্রচার শুরু, বিরোধী প্রার্থী কারা, জানতে চায় করিমপুর

 সংবাদদাতা, তেহট্ট: নদীয়া জেলার করিমপুর বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অর্ন্তগত। মুর্শিদাবাদ কেন্দ্রের জন্য বিরোধীরা এখনও প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি। কংগ্রেস থেকে দলে আসা আবু তাহের খানকে এই কেন্দ্রের জন্য প্রার্থী মনোনীত করেছে তৃণমূল। প্রার্থীর নামে তৃণমূল প্রচারও শুরু হয়ে দিয়েছে।
বিশদ

 বর্ধমানে ডাকাত সন্দেহে গ্রেপ্তার ৫

সংবাদদাতা, বর্ধমান: ডাকাত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করেছে বর্ধমান থানার পুলিস। ধৃতদের নাম স্বপন চক্রবর্তী, শেখ আমির, শেখ আমিন, শেখ অজব ও আসাদুল খান। বর্ধমান থানার কাঞ্চননগর, পীরবাহারাম ও দুবরাজদিঘি এলাকায় ধৃতদের বাড়ি।
বিশদ

 নাদনঘাটে বিয়েবাড়িতে মাইক বাজানো ঘিরে সংঘর্ষে জখম ২

  সংবাদদাতা, পূর্বস্থলী: নাদনঘাটের অর্জুনপুকুর গ্রামে বিয়েবাড়িতে মাইক বাজানো ঘিরে দু’পক্ষের সংঘর্ষে দু’জন জখম হয়েছে। তাদের ধারালো অস্ত্র দিয়ে কোপ মারা হয় বলে অভিযোগ। কালনা মহকুমা হাসপাতালে তারা চিকিৎসাধীন। জখম সাবির শেখ ও কবির শেখের বাড়ি ওই গ্রামেই।
বিশদ

ভাতারের ওড়গ্রামে ১৫০ জনের কর্মসংস্থানের সুযোগ
৪৮ কোটি টাকা ব্যয়ে শুরু হল ২৫ হাজার মেট্রিকটন ধারণক্ষমতা সম্পন্ন গোডাউনের কাজ

শ্রীকান্ত পড়্যা, ভাতার, বিএনএ: ভাতারের ওড়গ্রামে জেলার সর্ববৃহৎ ২৫ হাজার মেট্রিকটন ধারণক্ষমতা সম্পন্ন শস্য মজুত করার গোডাউন নির্মাণের কাজ শুরু হয়েছে। এজন্য খরচ হবে ৪৮ কোটি ৩২ লক্ষ ৬৭ হাজার ৩৫০ টাকা। ওড়গ্রামে ১৫একর জমির উপর গড়ে উঠবে জেলার ওই গোডাউন। ওয়েস্টবেঙ্গল ওয়্যারহাউসিং কর্পোরেশন ওই কাজ করবে।
বিশদ

 কান্দিতে রাস্তায় আলুর বস্তা ফেলে বিক্ষোভ-অবরোধ

  সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার বেলা ১০টা নাগাদ কান্দি-পাঁচথুপি রাজ্য সড়কের লাহারপাড়া গ্রামে দাম না মেলার অভিযোগ তুলে রাস্তায় আলুরবস্তা ফেলে বিক্ষোভ দেখায় সিপিএমের কৃষক সংগঠন। প্রায় এক ঘণ্টা ধরে ওই রাস্তা অবরোধ করেন সংগঠনের সদস্যরা। ফলে রাস্তার দু’দিকে বহু যানবাহন দাঁড়িয়ে পড়ে। নাজেহাল হন যাত্রীরা।
বিশদ

কাটোয়ায় সব ভোটকেন্দ্র স্পর্শকাতর ঘোষণার দাবি

 সংবাদদাতা, কাটোয়া: লোকসভা নির্বাচনে কাটোয়া মহকুমার তিন বিধানসভা এলাকার প্রতিটি বুথকেই স্পর্শকাতর ঘোষণার দাবি জানিয়েছেন বিরোধীরা। বৃহস্পতিবার মহকুমা শাসকের ডাকা সর্বদলীয় বৈঠকে লিখিতভাবে এই দাবি জানিয়েছে বিজেপি, সিপিএম সহ বিরোধী দলগুলি।
বিশদ

জামুড়িয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা বাসের, যুবকের মৃত্যু

  বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার জামুড়িয়ার নিমডাঙায় একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা মারলে এক যুবকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় ১৭ জন যাত্রী জখম হয়েছে। তাদের মধ্যে দু’জন শিশু রয়েছে। নিহত যুবকের পরিচয় পুলিস জানতে পারেনি। জখমদের আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

 রায়নায় কীটনাশক খেয়ে আত্মঘাতী ভাগচাষি

  সংবাদদাতা, বর্ধমান: রায়না থানার মধুবন গ্রামে কীটনাশক খেয়ে এক ভাগচাষি আত্মঘাতী হয়েছেন। মৃতের নাম চাঁদু মালিক (৪৫)। মঙ্গলবার বিকেলে বাড়িতে তিনি কীটনাশক খান। পরিবারের লোকজন তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। বুধবার রাতে তিনি মারা যান।
বিশদ

 দীঘার কাছে জাতীয় সড়কে বাসের চাকায় পিষ্ট প্রৌঢ়

  সংবাদদাতা, কাঁথি: বৃহস্পতিবার দুপুরে দীঘা বাইপাসের কাছে মোহনা সংলগ্ন রাস্তার মুখে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে যাত্রীবাহী বাসের চাকায় পিষ্ট হয়ে এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাবু রায়(৫৫)। তাঁর বাড়ি দীঘা কোস্টাল থানার পূর্ব মুকুন্দপুর গ্রামে।
বিশদ

 বাংলাদেশে ক্রীড়া প্রতিযোগিতায় সফল কালনার বৃদ্ধা

  সংবাদদাতা, কালনা: বাংলাদেশে জ্যাভলিন, শটপার্ট ও দৌড় প্রতিযোগিতায় তিনটি পদক পেলেন কালনার বাসিন্দা প্রবীণ মহিলা ক্রীড়াবিদ সন্ধ্যা পাখিরা। ৮-৯ মার্চ বাংলাদেশের বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত এই প্রতিযোগিতায় একটি সোনা ও দুটি রুপোর পদক পান তিনি। বিদেশের মাটিতে এমন সাফল্যে খুশি সন্ধ্যাদেবী।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM