Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রাথমিক স্তরে বিজ্ঞানের প্রসার ঘটাতে এবার স্কুলে চালু হচ্ছে ভ্রাম্যমাণ শিক্ষা 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: প্রাথমিক স্তরে ছাত্রছাত্রীদের মধ্যে বিজ্ঞানের প্রসার ঘটাতে বীরভূমের স্কুলে চালু হচ্ছে ভ্রাম্যমাণ শিক্ষা। সর্বশিক্ষা মিশনের উদ্যোগে এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘নলেজ অন হুইল’। জেলার তিনটি চক্রের ন’টি স্কুলকে নিয়ে আপাতত এই প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু হবে।  
বিশদ
খেজুরির কিশোরীকে অপহরণের ঘটনায় গ্রেপ্তার ১ 

সংবাদদাতা, কাঁথি: খেজুরির ওয়াসিলচক গ্রামের প্রতিবেশী কিশোরীকে অপহরণের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে সংশ্লিষ্ট তালপাটিঘাট কোস্টাল থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শিশির প্রামাণিক। সে অভিযুক্ত যুবকের দাদা বলে জানা গিয়েছে।  
বিশদ

বাঁকুড়ায় ১৩৫টি বালিঘাট খোলার সময়সীমা বাড়ানো হল 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বাঁকুড়ায় খাদান খোলার নিষেধাজ্ঞার সময়সীমা বাড়াল জেলা প্রশাসন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে ১৭জুন থেকে ১৫অক্টোবর পর্যন্ত জেলার সমস্ত বালি খাদান বন্ধের নিষেধাজ্ঞা জারি ছিল। ১৬তারিখ অর্থাৎ বুধবার তা খোলার কথা ছিল। কিন্তু, এখনই তা খোলার অনুমতি দিচ্ছে না প্রশাসন।  
বিশদ

দিদিকে বলো কর্মসূচি সফল করতে বৈঠক তৃণমূলের 

সংবাদদাতা, শান্তিনিকেতন: মুখ্যমন্ত্রীর সূচনার পর থেকে বিভিন্ন জেলার সঙ্গে বীরভূমে শুরু হয়েছিল দিদিকে বলো কর্মসূচি। জোরালোভাবে তার প্রচার শুরু হলেও উৎসবের মরশুমে কর্মসূচিতে অনেকটাই ভাটা পড়ে গিয়েছিল।  
বিশদ

মহিলার অলৌকিক আচরণে
মনসাপুজোর ধুম, শোরগোল 

সংবাদদাতা, পূর্বস্থলী: এক মহিলার অলৌকিক আচরণে মনসাপুজোর ধুম পড়েছে নাদনঘাট থানার কুরিচা গ্রামে। তাঁর অস্বাভাবিক আচরণে কুরিচা ও বাঁকি গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। গত বৃহস্পতিবার থেকে কুরিচাগ্রামে মনসাদেবীর আর্বিভাব হয় বলে বাসিন্দাদের অনেকেই দাবি করেন। তারপর থেকে ওই গ্রামে আলৌকিক কাণ্ড কারখানা শুরু হয়েছে। 
বিশদ

17th  October, 2019
ফেরার পথে সরকারি বাসে উঠে সকলকে টিকিট কাটার অনুরোধ
খড়্গপুরে পাট্টা বিলির অনুষ্ঠান থেকে মমতার পাশে থাকার আহ্বান শুভেন্দুর 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর শহরের উদ্বাস্তুদের জমির মালিকানাস্বত্ব প্রদান অুনষ্ঠানে যোগ দিয়ে বুধবার পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থেকে হাত শক্ত করার আহ্বান জানালেন। 
বিশদ

17th  October, 2019
জিয়াগঞ্জের খুনের
ছক হয়েছিল এগরায়

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: পূর্ব মেদিনীপুরের এগরায় বসেই জিয়াগঞ্জের শিক্ষককে খুনের ছক কষে ধৃত উৎপল বেহেরা। জেরায় ধৃত যুবক এমনটাই জানিয়েছে। সে পুলিসকে জানিয়েছে, পলিসির জন্য ২৪হাজার টাকা অনেক আগেই বুড়োদাকে(মৃত শিক্ষক প্রকাশ পালের ডাকনাম) দিয়েছিলাম।
বিশদ

17th  October, 2019
শীত পড়লেই বাড়বে ভিড়, আশাবাদী ব্যবসায়ী ও টাঙা চালকরা
পুজোর ছুটিতেও হাজারদুয়ারি সহ মুর্শিদাবাদের পর্যটন কেন্দ্রগুলিতে পর্যটকের ভিড় নেই 

সংবাদদাতা, লালবাগ: পুজোর ছুটি চললেও পর্যটকের দেখা নেই নবাবি তালুক মুর্শিদাবাদের হাজারদুয়ারি এবং অন্যান্য পর্যটন কেন্দ্রগুলিতে। পুজো শেষ হয়ে দীপাবলি উৎসব আসতে চললেও পর্যটকদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে না। পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার মানুষজন জানিয়েছেন, পুজোর পর প্রায় ১৫দিন ধরে বহু মানুষ মুর্শিদাবাদ ঘুরতে আসেন। 
বিশদ

17th  October, 2019
মন্তেশ্বরে মাথায় বাজি ফেটে মৃত্যু শিশুর

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরের আসানপুরে মাথায় আতসবাজি ফেটে এক শিশুর মৃত্যু হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম শিবম ঘোষ (৭)। সে তৃতীয় শ্রেণীর ছাত্র ছিল। বারোয়ারি লক্ষ্মীপুজোর বিসর্জন উপলক্ষে মঙ্গলবার রাতে আসানপুরে আতসবাজির প্রদর্শন চলছিল। ওই বারোয়ারি পুজো মণ্ডপের কাছেই বাড়ি শিবমের। 
বিশদ

17th  October, 2019
বহরমপুরে এনআরসি বিরোধী সভায় বিজেপিকে আক্রমণে অধীর 

বিএনএ, বহরমপুর: বুধবার বহরমপুরে এনআরসি বিরোধী সভা থেকে বিজেপিকে আক্রমণ করেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি বলেন, ভোটের দিকে লক্ষ্য রেখেই বিজেপি এনআরসি নিয়ে আতঙ্ক তৈরি করছে। আপনারা আতঙ্কিত হবেন না। আপনারা এখানকারই নাগরিক। কারও পিতৃপুরুষের ক্ষমতা নেই আপনাদের এখান থেকে তাড়াবে।  
বিশদ

17th  October, 2019
জিয়াগঞ্জ কাণ্ড: সৌভিককে এবার গ্রেপ্তার করল পুলিস 

সুখেন্দু পাল  বহরমপুর, বিএনএ: বীরভূম এবং মুর্শিদাবাদের বিভিন্ন ব্যক্তিকে ভুল বুঝিয়ে প্রায় এক কোটি টাকা প্রতারণা করেছে রামপুরহাটের সৌভিক বণিক ওরফে দীপ। তাকে গ্রেপ্তার করে মুর্শিদাবাদ পুলিস এমনই তথ্য পেয়েছে। তাকে সাগরদিঘি থানার পুলিস মঙ্গলবার গ্রেপ্তার করেছে।  
বিশদ

17th  October, 2019
গলা থেকে রক্তজালিকার টিউমার বের করে
যুবতীর প্রাণ বাঁচাল বর্ধমান মেডিক্যাল

সংবাদদাতা, বর্ধমান: ফের জটিল অস্ত্রোপচারে সাফল্য পেল বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল। গলা থেকে রক্তজালিকার টিউমার(হাইলি ভাস্কুলার টিউমার) অস্ত্রোপচার করে যুবতীর প্রাণ বাঁচালেন হাসপাতালের নাক-কান-গলা(ইএনটি) বিভাগের চিকিৎসকরা। টিউমারটির ওজন এক কেজির মতো। এধরনের অস্ত্রোপচারে যথেষ্ট ঝুঁকি ছিল।  
বিশদ

17th  October, 2019
ছাঁটাইয়ের প্রতিবাদে বাঁকুড়ায় বিক্ষোভ শ্রমিকদের 

বিএনএ, বাঁকুড়া: আগাম না জানিয়ে শ্রমিক ছাঁটাই করে বাইরে থেকে লোক নিয়ে এসে মিল চালাচ্ছে মালিকপক্ষ। এই অভিযোগ তুলে বুধবার সকাল থেকে বাঁকুড়ার পাতাকোলার জঙ্গলমহল ফ্লাওয়ার মিলের গেটের সামনে বিক্ষোভে শামিল হন কাজ হারানো শ্রমিকরা।
বিশদ

17th  October, 2019
নন্দীগ্রামে বিজয়া সম্মিলনীতে এসে শুভেন্দুর গলায় অভিমানের সুর

বিএনএ, তমলুক: বুধবার নন্দীগ্রামে ব্রজমোহন তেওয়ারি স্কুলের অডিটোরিয়ামে বিজয়া সম্মিলনীতে এসে অভিমানের সুর ঝরে পড়ল মন্ত্রী শুভেন্দু অধিকারীর গলায়। এদিন ওই সভায় মূলত তৃণমূল কংগ্রেসের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 
বিশদ

17th  October, 2019
তেহট্টে মাটির নকশা প্রদীপের চাহিদা বাড়ছে 

সংবাদদাতা, তেহট্ট: দীপাবলির রাতে এলইডি আলো জ্বালানোর প্রবণতা বেড়েছে। তবে তারমধ্যেও এবছর তেহট্টে নকশা প্রদীপের চাহিদা রয়েছে। মৃৎশিল্পীরা সাধারণ প্রদীপের থেকে নকশা প্রদীপের বরাত বেশি পাচ্ছেন। কয়েক বছর আগেও সাধারণ মানুষ দীপাবলিতে মাটির প্রদীপ বা মোমবাতি জ্বালিয়ে ঘর আলো করতেন। 
বিশদ

17th  October, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দুর্গাপুজোর আগে রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেকগুলিতে বিশেষ দল নিয়ে অভিযান চালিয়েছিল পুলিস। তাতে সাফল্যও মিলেছিল। এবার কালীপুজোর সময়েও সেই একই মডেল অনুসরণ করতে চাইছে জেলা পুলিস।   ...

সংবাদদাতা, রামপুরহাট: অতিবৃষ্টি ও বন্যা পরবর্তী পরিস্থিতিতে চাষে ক্ষতি সামাল দিতে রাজ্যের ক্ষতিগ্রস্ত ব্লকগুলিতে বিকল্প চাষের জন্য বীজ বিলি করার সিদ্ধান্ত নিল কৃষি দপ্তর।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউটিটি জাতীয় র‌্যাঙ্কিং টেবল টেনিস প্রতিযোগিতা আজ শুরু বৃহস্পতিবার হাওড়ার ডুমুরজোলা স্টেডিয়ামে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রমুখ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে দম্পতির দেহ উদ্ধার 
বারুইপুরের জয়াতলায় বাড়ি থেকে এক দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার হল। ...বিশদ

10:29:53 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:09:02 AM

পূর্ব মেদিনীপুরে তৃণমূল নেতা খুনের ঘটনায় ধৃত বিজেপি নেতা, অশান্তি
পূর্ব মেদিনীপুরের ময়না থানার বাকচায় তৃণমূল নেতা বসুদেব মণ্ডল খুনের ...বিশদ

09:44:00 AM

চারটি একক বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোটের অনুমতি রাজ্যের
রাজ্যের চারটি একক (ইউনিটারি) বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচনের বিজ্ঞপ্তি দিল রাজ্য ...বিশদ

09:30:00 AM

প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:27:09 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM