Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 দুবরাজপুর সংহতি ক্লাবের দুর্গা প্রতিমা

শিলিগুড়িতে ১২ কোটির সোনা
উদ্ধার, গ্রেপ্তার মিজোরামের চার

 

২৪ ঘণ্টার মধ্যে শিলিগুড়িতে  ফের পাচারের পথে বিপুল পরিমাণ সোনা উদ্ধার হল। শুক্রবার রাতে গোপন সূত্রে খবরের ভিত্তিতে শালুগাড়া চেকপোস্টের কাছে দু’টি গাড়িতে তল্লাশি চালিয়ে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দারা ১১ কোট ৭৫ লক্ষ টাকা মূ্ল্যের সোনা উদ্ধার করে। এই সোনা পাচারের অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ
কেএলও লিঙ্কম্যান সন্দেহে ধৃত ২

শিলিগুড়িতে কেএলও লিঙ্কম্যান সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করল রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। ধৃতরা হল দেবব্রত বর্মন ও সুবল বর্মন। দু’জনই কোচবিহারের তুফানগঞ্জের বাসিন্দা। ধৃতদের শনিবার শিলিগুড়ি আদালতে তোলা হলে বিচারক জামিনের আবেদন খারিজ করে ১৩ দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দেন। 
বিশদ

শারদোৎসব উপলক্ষে শিলিগুড়িতে
বুকস্টল ও সহায়তা কেন্দ্র তৃণমূলের

শুধু দলীয় মুখপত্রের স্টল নয়, এবার পুজোয় শিলিগুড়িতে সহায়তা কেন্দ্র ও কন্ট্রোলরুম চালু করল তৃণমূল কংগ্রেস।  ষষ্ঠীর সন্ধ্যায় সেগুলির উদ্বোধন হয়েছে। এদিন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ জানান, এবার ব্লকে ব্লকে হবে বিজয়া সম্মেলনী। তাতে প্রতি বুথের দু’জন করে পুরনো কর্মীকে সংবর্ধনা দেওয়া হবে।
বিশদ

শিলিগুড়িতে প্রতিমায় বৈচিত্র্যের ছড়াছড়ি
সাবেকির চেয়ে আধুনিকতার চাহিদা বেশি

শুধু মণ্ডপ নয়, শিলিগুড়িতে প্রতিমাতেও রয়েছে থিমের ছড়াছড়ি।  কোথাও দেখা যাচ্ছে, অসুরের ঘাড়ের উপর পদ্মাসনে বসা দুর্গা প্রতিমা। কোথাও আবার নিম্ন মধ্যবিত্ত পরিবারের বধূর আদলে প্রতিমা গড়া হয়েছে। এমন ধরনের নানা থিমের প্রতিমা নিয়ে এবার কার্যত প্রতিযোগিতায় নেমেছে পুজো কমিটিগুলি। এ ব্যাপারে পুজো উদ্যোক্তাদের বক্তব্য, থিম মণ্ডপের সঙ্গে সাযুজ্য রেখে প্রতিমা গড়া হয়েছে।
বিশদ

রাজবংশী রীতি মেনে ভাটিবাড়ির
হরিবাড়ি মন্দিরে দুর্গাপুজো হয়

আলিপুরদুয়ারের ভাটিবাড়ি সংলগ্ন বোরাগাড়ি হরিবাড়ি মন্দিরের দুর্গাপুজো রাজবংশীদের পুজো হিসেবে পরিচিত। বোরাগাড়ি হরিবাড়ির মন্দিরের এই পুজো এবার ১২২ বছরে পড়ল। রাজবংশীদের এই দুর্গাপুজোর প্রধান আকর্ষণ বলিপ্রথা। এখানে দেদার পাঁঠা, হাঁস ও পায়রা বলি দেওয়া হয়।
বিশদ

মানসিক শান্তি বিকাশ আশ্রমের 
পুজোর উদ্বোধন করল কচিকাঁচারা

মন্ত্রী স্বপন দেবনাথ প্রতিষ্ঠিত অনাথ ও বৃদ্ধবৃদ্ধাদের মানসিক শান্তি বিকাশ আশ্রমের দুর্গাপুজোর উদ্বোধন করল আশ্রমের কনিষ্ঠ সদস্য বছর পাঁচেকের বিপিন হাঁসদা ও বছর এগারোর শচীন মুর্মু। ষষ্ঠীর সকালে এই অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন পূর্বস্থলী-১ বিডিও দেবব্রত জানা, নাদনঘাট থানার ওসি মিঠুন ঘোষ প্রমুখ। এদিন থেকে অনাথ ১৫ জন শিশু ও বৃদ্ধবৃদ্ধার পাশাপাশি এলাকার কচিকাঁচা ও বাসিন্দাদের ঠিকানা হল আশ্রম।
বিশদ

এবার ১২টির মধ্যে গ্রামাঞ্চলের ৭টি
পুজো পেল বিশ্ববাংলা শারদ সম্মান

 

বিশ্ববাংলা শারদ সম্মান পেল নদীয়া জেলার ১২টি পুজো কমিটি। জেলা প্রশাসনের তরফে চারটি ক্যাটাগরিতে তিনটি করে পুজো কমিটিকে সেরার শিরোপা দেওয়া হয়েছে। সেরা পুজো, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা সমাজ সচেতনতা ক্যাটাগরিতে এবার পুরস্কার দেওয়া হচ্ছে। রাখা হয়নি কোনও প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান। প্রতিটি ক্যাটাগরিকে সমান গুরুত্ব দেওয়া হয়েছে। সেরার সম্মান পেয়ে খুশি পুজো কমিটিগুলি।
বিশদ

নবদ্বীপে থিমের চমক, পুজো কমিটির হাড্ডাহাড্ডি লড়াই

কেউ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কেউ রাজবাড়ি, কেউ বা আবার প্রাচীন ঐতিহ্য নিজেদের পুজো মণ্ডপে তুলে ধরেছেন। এবার এমনই নানা থিম দেখা যাবে বৈষ্ণবতীর্থ নবদ্বীপের বিভিন্ন পুজো মণ্ডপে। কারা বেশি দর্শক টানতে পারে, তা নিয়ে প্রতিযোগিতাও চলছে। পিছিয়ে নেই মহিলা পুজো কমিটিগুলিও। তারাও পুজোর দিনগুলিতে বিভিন্ন সামাজিক কাজ করার উদ্যোগ নিয়েছেন।
বিশদ

পুজোয় মহিলাদের সুরক্ষায় বিষ্ণুপুরে নামল উইনার্স টিম

এবার পুজোয় মহিলা দর্শনার্থীদের সুরক্ষায় নামল উইনার্স টিম। এই টিমের ১০ সদস্য বিষ্ণুপুরের মণ্ডপে মণ্ডপে ঘুরবে। বেয়াড়া রোমিওদের শায়েস্তা করতে তাঁরা কঠোর পদক্ষেপ নেবেন বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। সেই সঙ্গে বিশৃঙ্খলা ছড়ানো ব্যক্তিদের উপর সাদা পোশাকের পুলিস নজরদারি চালাবে।
বিশদ

খানাকুলের রাজপুত বাড়ির দেবী দ্বিভুজা
আরামবাগের ঘোষালবাড়ির দুর্গা পরিচিত ‘আগুনখাকি’ নামে
 

ঘোষালবাড়ির দেবী দুর্গা ‘আগুনখাকি’ নামে পূজিত হন। পারিবারিক বিশ্বাস, মহামায়া এই বংশে গৃহবধূ রূপে আবির্ভূত হয়েছিলেন। গৃহকর্তার দেহত্যাগের পর তিনি স্বামীর সঙ্গে সহমরণে আত্মাহুতি দেন। সর্বভূতে বিলীন হয়ে যান তিনি সংসারের মায়াজাল ছিন্ন করে। দেবীর স্বপ্নাদেশ পেয়ে চিতাভস্ম থেকে উদ্ধার হয় তাঁর হাতের নোয়া ও কাঞ্চন বর্ণের নথ। মৃন্ময়ী দেবী প্রতিমার হাতে সেই নোয়া ও নথ পরিয়ে হয় এই বাড়ির পুজো। 
বিশদ

দীঘার পুজোয় স্থানীয়দের সঙ্গে 
মেতে উঠেছেন পর্যটকরাও

এবারও নতুন নতুন থিমের বাহারে দর্শনার্থীদের নজর কেড়ে নিয়েছে সৈকতশহর দীঘার পুজো। মণ্ডপে কোথাও আদিবাসী সংস্কৃতি এবং কুটিরশিল্পকে তুলে ধরার প্রয়াস, তো কোথাও উঠে এসেছে অমৃতসরের  স্বর্ণমন্দির। আবার দীঘা সারদা রামকৃষ্ণ আশ্রমের পুজোয় ভক্তি, নিষ্ঠা ও প্রাণের টানই বেশি।
বিশদ

ষষ্ঠীর দিন মণ্ডপে ঘুরে ঠাকুর 
দেখলেন বৃদ্ধাশ্রমের আবাসিকরা  

বর্তমান সময়ে ‘নিউক্লিয়ার’ পরিবারে তাঁরা ‘বোঝা’। তাই তাঁদের ঠাঁই হয়েছে বৃদ্ধাশ্রমে। পুজোর সময় কারও কারও বাড়ি থেকে নিতে এলেও অনেকেরই বাড়ি যাওয়ার সুযোগ নেই। পুজোয় যখন মায়েরা ছেলেমেয়েদের নিয়ে সেজেগুজে মণ্ডপের পথে পা বাড়ান, তখন আশ্রমের জানালার রেলিং ধরে বাইরে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলেই তাঁদের সময় কেটে যায়
বিশদ

দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের পুজো
উদ্যোক্তাদের বিশ্ববাংলা শারদ সম্মান পুরস্কার

পূর্ব-পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার পুজো কমিটিগুলিকে বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া হল। শনিবার জেলা প্রশাসন পুজো কমিটিগুলির নাম প্রকাশ করে। বিভিন্ন বিভাগে পশ্চিম মেদিনীপুরের মোট ১৫টি পুজো কমিটি, ঝাড়গ্রামের ১২টি পুজো কমিটি ও পূর্ব মেদিনীপুরের ১২টি পুজো কমিটি বিশ্ব বাংলা শারদ সম্মান পেল।
বিশদ

হলদিয়ার বড় পুজোগুলির 
মধ্যে জমেছে থিমের লড়াই

করোনাকাল অতিক্রম করে এবছর ফের হলদিয়া শিল্পাঞ্চলের বিগ বাজেটের পুজো কমিটিগুলি থিমের লড়াইয়ে শামিল। শিল্পশহরের বড় পুজো কমিটিগুলি এবার বাজেট দু’তিন গুণ বাড়িয়েছে। মণ্ডপের শিল্পভাবনা, অভিনবত্ব, প্রতিমা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, উদ্বোধনী অনুষ্ঠান সবকিছুতেই এবার আড়ম্বর বেড়েছে। আকাশে মেঘ দেখে শনিবার ষষ্ঠীর বিকেলেই মহাষ্টমীর মতো জনস্রোত বিভিন্ন মণ্ডপে।
বিশদ

দাম ভালো পাওয়ায় কোলাঘাট ও
পাঁশকুড়ার ফুলচাষিদের মুখে হাসি

ষষ্ঠীতেই কোলাঘাট ও পাঁশকুড়া ফুল বাজারে ফুলের দাম চড়া। আজ, রবিবার সপ্তমীতে দাম আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকভাবেই ফুলচাষিদের মুখে হাসি ফুটেছে। শনিবার কোলাঘাট, দেউলিয়া, পাঁশকুড়ার কেশাপাট, রাজশহর সহ সর্বত্র ফুলের দাম চড়া ছিল। পুজোর বাকি কয়েকটা দিন আরও বেশি দামে ফুল বিক্রির আশা করছেন চাষিরা।
বিশদ

Pages: 12345

একনজরে
আগস্ট থেকে শুরু হয়েছিল একটু একটু করে দাম কমা। অক্টোবরেও রেশনে কেরোসিনের দাম কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ মাসে কেরোসিনের যে ‘ইস্যু প্রাইস’ নির্ধারণ ...

ইউক্রেনের চারটি অঞ্চল অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলে আনা খসড়া নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত থাকল ভারত। তবে অবিলম্বে আলোচনার মাধ্যমে হিংসা বন্ধের দাবি জানিয়েছে ভারত।  ...

লখিমপুর খেরি কাণ্ডের বর্ষপূর্তিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন আন্দোলনকারী কৃষকরা। সেই চিঠির অন্যতম প্রধান দাবিই হল, অবিলম্বে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করতে হবে। ...

দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচন নিয়ে তীব্র আলোড়ন চলছে কংগ্রেসের অন্দরে। সেই আবহে শনিবার দলের যুব সংগঠনের রাজ্যওয়াড়ি শীর্ষ পদাধিকারী নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM