Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ডিসেম্বরেই কৃষ্ণনগরের কন্যাশ্রী
বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: ডিসেম্বরেই কৃষ্ণনগরের কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হতে চলেছে। প্রাথমিকভাবে চলতি শিক্ষাবর্ষে বাংলা, ইতিহাস, ইংরেজি ও এডুকেশন বিভাগ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হবে। 
বিশদ
রাইপুরে ৭০০ লিটার চোলাই বাজেয়াপ্ত 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: শুক্রবার সকালে অভিযান চালিয়ে রাইপুরের কামারডিহা গ্রাম থেকে প্রায় ৭০০ লিটার চোলাই বাজেয়াপ্ত করল পুলিস। নষ্ট করা হয়েছে কয়েকশো লিটার চোলাই তৈরির উপকরণ।  
বিশদ

পিএসসি জানাল কয়েকটি
পরীক্ষার সম্ভাব্য সময়সূচি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আরও কয়েকটি গুরুত্বপূর্ণ পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। ডব্লুবিসিএস (মেইন), মিসলেনিয়াস সার্ভিস এবং অডিট অ্যাকাউন্টস সার্ভিসের চূড়ান্ত পরীক্ষা আগামী বছর নেওয়া হবে। আইসিডিএস কর্মীদের থেকে সুপারভাইজার নিয়োগের পরীক্ষার তারিখ আগামী বছর দেওয়া হয়েছে।  
বিশদ

মুর্শিদাবাদের গ্রামে গ্রামে বসানো হবে সোলার লাইট 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এবার প্রত্যন্ত গ্রামের রাস্তাগুলিও আলোকিত করতে সোলার লাইট বসানোর সিদ্ধান্ত নিল মুর্শিদাবাদ জেলা পরিষদ। পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় এই কাজ করা হবে। প্রথমে গ্রামীণ বাজার এলাকাগুলিতে বাতিস্তম্ভ বসানো হবে। 
বিশদ

বড়ঞায় তৃণমূলের যুব
নেতাকে ফোনে খুনের হুমকি
 

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে বড়ঞা ব্লক তৃণমূল যুব কংগ্রেসের সভাপতিকে ফোন করে খুনের হুমকি দেওয়ায় ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। শুক্রবার সকালে এনিয়ে বড়ঞা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই যুব নেতা মাহে আলম। পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 
বিশদ

জামবনীতে মাওবাদী নামাঙ্কিত পোস্টার 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: দুর্গাপুজার ৫০ হাজার টাকার হিসেব চেয়ে জামবনীর বেলিয়ায় মাওবাদী নামাঙ্কিত পোস্টার পড়ল। সেই সঙ্গে কয়েকজনকে প্রাণনাশেরও হুমকি দেওয়া হয়েছে। শুক্রবার দুবড়া গ্রাম পঞ্চায়েতের বেলিয়াচকে এই পোস্টার পড়ে। 
বিশদ

খড়্গপুরের এসডিপিও করোনায় আক্রান্ত 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: খড়্গপুরের এসডিপিও সুকমল দাস করোনায় আক্রান্ত হয়েছেন। শুক্রবার অ্যান্টিজেন পরীক্ষায় তাঁর রিপোর্ট পজিটিভ আসে। এছাড়াও মেদিনীপুর জেলায় নতুন করে ১১৪ জন আক্রান্ত হয়েছেন। তার মধ্যে আরটিপিসিআর পরীক্ষায় ৬৯ জনের রিপোর্ট পজিটিভ এসেছে।  
বিশদ

সুতাহাটায় পথ দুর্ঘটনায় জখম ৫ 

সংবাদদাতা, হলদিয়া: শুক্রবার হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে হলদিয়াগামী যাত্রীবোঝাই বাসের সঙ্গে ইঞ্জিনভ্যান ও বাইকের সংঘর্ষে এক মহিলা সহ পাঁচজন গুরুতর জখম হয়েছেন। সুতাহাটা থানার দেউলপোতা ও দ্বারিবেড়িয়া মাইলপোস্ট বাসস্টপের মাঝামাঝি এলাকায় এদিন সকালে এই দুর্ঘটনা ঘটে। 
বিশদ

সুতাহাটায় হুগলি নদীর
চর থেকে দেহ উদ্ধার 

সংবাদদাতা, হলদিয়া: শুক্রবার সকালে সুতাহাটা থানার কুকড়াহাটির এড়িয়াখালি শিবমন্দির সংলগ্ন হুগলি নদীর চরে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির দেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়াল। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জোয়ারের সময় ভেসে আসা মৃতদেহটি নদীবাঁধে শালবল্লির খাঁচায় আটকে যায়।  
বিশদ

২৭ লক্ষ টাকা খরচে চন্দ্রকোণা
রোডকে আলোকিত করার উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: সন্ধ্যা নামলেই অন্ধকারে ডুবে যায় চন্দ্রকোণা রোড। এবার সেই রাস্তাকে আলোকিত করার উদ্যোগ নিল গড়বেতা-৩ পঞ্চায়েত সমিতি। রাস্তাজুড়ে এলইডি আলো লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য খরচ হবে ২৭ লক্ষ টাকা। 
বিশদ

করোনা রোগীদের জন্য আরও
৩০টি বেড বাড়ানোর সিদ্ধান্ত 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পুজোর মরশুমে সংক্রমণ বাড়বে ধরে নিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় করোনা রোগীদের জন্য আরও ৩০টি বেড বাড়ানোর সিদ্ধান্ত নিল জেলা স্বাস্থ্যদপ্তর। ঘাটাল হাসপাতালের করোনা রোগীদের জন্য বেডের সংখ্যা বাড়ানো হচ্ছে।  
বিশদ

বর্ধমান শহরে দুর্গাপুজোর পাঁচদিনে
বাইক ও গাড়ির বিরুদ্ধে ৫০০ মামলা 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: মহাষষ্ঠী থেকে বিজয় দশমী। দুর্গাপুজোর এই পাঁচদিন বর্ধমান শহরে কড়া চেকিং চালিয়েছে পুলিস। তারই জেরে শহরে বাইক ও গাড়ির বিরুদ্ধে এই পাঁচদিনে প্রায় ৫০০ মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

বোমার আঘাতে জখম রানিনগরের তৃণমূল কর্মীর মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: বোমার আঘাতে জখম রানিনগর-২ ব্লকের গোধনপাড়া গ্রামের তৃণমূল কর্মী সিরাজুল ইসলামের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বোমার আঘাতে তিনি গুরুতর জখম হয়েছিলেন। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার সকালে তাঁর মৃত্যু হয়েছে। 
বিশদ

বরাবাজারে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে
নাবালিকার সঙ্গে সহবাস, ধৃত যুবক 

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে নাবালিকার সঙ্গে সহবাসের অভিযোগে বৃহস্পতিবার এক যুবককে গ্রেপ্তার করেছে বরাবাজার থানার পুলিস। ধৃতের নাম মনোতোষ মাহাত। তার বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের হয়েছে।  
বিশদ

জমি নিয়ে সংঘর্ষ শক্তিপুরে, জখম ৪ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: জমি নিয়ে বিরোধের জেরে শুক্রবার শক্তিপুরের বিনপাড়া গ্রামে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। লাঠি, রড নিয়ে এক পক্ষ হামলা চালায়। তাতে চারজন গুরুতর জখম হয়েছেন। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামে একটি কোম্পানির জমি দীর্ঘদিন ধরে ফাঁকা পড়ে রয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

খুচরো বাজারে আলুর চড়া দাম অনেক দিন ধরে চলছে। পুজো শেষ হওয়ার পরেও অধিকাংশ বাজারে ৩৪-৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফাবাজির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM