Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কালিয়াগঞ্জ থেকে শিক্ষা নিয়ে
এনআরসির বদলে এবার নাগরিকত্ব বিল নিয়ে প্রচার করবে মালদহের বিজেপি 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: ঘর সামলানো বড় দায়। তাই বিধানসভা উপনির্বাচনের ফলাফল থেকে শিক্ষা নিয়ে এনআরসির বদলে এবার নাগরিকত্ব বিল নিয়ে প্রচারে নামতে চলেছে মালদহ জেলা বিজেপি। 
বিশদ
নারী-পুরুষ মিলে অংশ নেন খেলায়
পুরাতন মালদহের জুয়ার মেলার শুরুমনসামঙ্গলের কাহিনী থেকে 

সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার মালদহ শহরের বেহুলা নদীর তীরে ষষ্ঠীতলায় অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী জুয়াড়ি মেলা। এটি এমন এক মেলা যেখানে ঐতিহ্যের সঙ্গে ধর্ম ও বিনোদন, সবকিছুই জড়িয়ে রয়েছে। মনসামঙ্গল কাহিনীর সঙ্গে জড়িত এই ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ জুয়া খেলা।  
বিশদ

মোটা বখশিস দিতে অস্বীকার, রায়গঞ্জ মেডিক্যালে প্রসূতির পরিজনদের পেটাল অ্যাম্বুলেন্স চালকরা 

বিএনএ, রায়গঞ্জ: মোটা টাকা বখশিস দিতে আপত্তি জানানোয় সোমবার প্রসূতির পরিবারের লোকদের বেধড়ক পেটাল রায়গঞ্জ মেডিক্যাল কলেজের অ্যাম্বুলেন্স চালকরা। প্রসুতি ও সদ্যোজাতকে নিয়ে বাড়ি যাওয়ার জন্য সরকারি উদ্যোগে নিখরচায় অ্যাম্বুলেন্স পরিষেবা চালু রয়েছে। 
বিশদ

দুর্ঘটনাপ্রবণ এলাকায় বসছে বিশেষ বোর্ড, ময়নাগুড়িতে যানজট, দুর্ঘটনা কমাতে উদ্যোগী পুলিস 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ির ট্রাফিক পুলিসের উদ্যোগে ব্লকের বেশ কিছু দুর্ঘটনাপ্রবণ এলাকায় বিশেষ বোর্ড বসানোর কাজ শুরু হয়েছে। জোরকদমে কাজ চলছে। এই বোর্ড লাগানোর পাশাপাশি সমগ্র ময়নাগুড়ি জুড়ে ট্রাফিক ব্যবস্থা জোরদার করতে পুলিস প্রশাসনের পক্ষ থেকে আরও বেশকিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে।  
বিশদ

পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ডিএলএড পরীক্ষার্থীদের মোবাইলে আসার অভিযোগ, চাঞ্চল্য 

সোমেন পাল, গঙ্গারামপুর, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে ব্যাঙের ছাতার মতো বেসরকারি ডিএলএড কলেজ গজিয়ে উঠেছে। সোমবার ডিএলএড দ্বিতীয় বর্ষের শেষ পরীক্ষা পেডাগগি (শিক্ষা বিজ্ঞান) বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরুর তিন ঘণ্টা আগেই জেলার বিভিন্ন প্রান্তের পরীক্ষার্থীদের মোবাইলে চলে আসে বলে অভিযোগ। 
বিশদ

জলপাইগুড়ির ২৪ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ৬১৫ কোটি টাকা ঋণ দিতে উদ্যোগী প্রশাসন 

মনসুর হবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: জলপাইগুড়ি জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে ৬১৫ কোটি টাকা ঋণ দেবে প্রশাসন। জেলার ২৪ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ২০১৯-২০ আর্থিক বর্ষে এই ঋণ দেওয়া হবে। ঋণ প্রদানে গতি আনতে প্রতিটি ব্লকে ক্রেডিট ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। 
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরও দুই আধিকারিকের পদত্যাগ, মাস পয়লায় হল না বেতন 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্কট আরও ঘনীভূত হল। উপাচার্য স্বাগত সেনের পথ ধরেই এবার ইস্তফা দিলেন আরও দুই গুরুত্বপূর্ণ পদাধিকারী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার ভাস্কর বাগচি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক প্রদীপ চৌহান তাঁদের অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দিয়েছেন। 
বিশদ

ভুট্টাখেতে ফল আর্মি ওয়ান পোকার আক্রমণ, চাষিদের পাশাপাশি দুশ্চিন্তায় কৃষিদপ্তরও 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের ভুট্টাচাষিদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে ফল আর্মি ওয়ার্ম(এফএডব্লিউ) নামে একটি বহিরাগত পোকা। এই পোকার আক্রমণ ব্লকের ভুট্টা চাষের ক্ষতি করতে না পারে সেজন্য কৃষিদপ্তর চাষিদের সচেতন করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে।  
বিশদ

বারদুয়ারি থেকে টুঙ্গিদিঘি ৩৪ নম্বর জাতীয় সড়ক খানাখন্দে ভরে গিয়েছে, উড়ছে ধুলো 

সংবাদদাতা, ইটাহার: রায়গঞ্জ ব্লকের বারদুয়ারি এলাকা থেকে করণদিঘি ব্লকের টুঙ্গিদিঘি পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়ক খানাখন্দে ভরে গিয়েছে। পাশাপাশি সেখানে রাস্তার দুই ধারে জমি উঁচু করার জন্য মাটি ফেলার কাজ চলায় যানবাহন চলাচলের সময় প্রচুর ধুলো উড়ছে। এতে গুরুত্বপূর্ণ ওই রাস্তায় যানবাহন চলাচলে ব্যাপক সমস্যার সৃষ্টি হয়েছে।  
বিশদ

পথ নিরাপত্তা নিয়ে কলকাতায় নাটক পরিবেশন করলেন দক্ষিণ দিনাজপুরের শিল্পীরা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: কলকাতায় পশ্চিমবঙ্গ সরকারের নাট্য অ্যাকাডেমির মুক্ত মঞ্চে নাটক পরিবেশন করে সোমবার জেলায় ফিরলেন দক্ষিণ দিনাজপুর জেলার দিনাজপুর নাট্য সংস্থার নাট্যকর্মীরা। রবিবার বিকেলে নাট্য অ্যাকাডেমির মুক্ত মঞ্চে জেলার লোকনাটক শিল্পীরা নাটক উপস্থাপন করেন। নাটকের নাম ‘হেলমেট পরো, বাইক চালাও’। 
বিশদ

শিলিগুড়ির পুলিস কর্তার বিরুদ্ধে অভিযোগ তুলে মন্ত্রীর দ্বারস্থ এএসআইয়ের স্ত্রী 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিস কমিশনারেটের এক শীর্ষ কর্তার বিরুদ্ধে পর্যটনমন্ত্রীর দ্বারস্থ হলেন ডিউটি ক্লোজ হওয়া এক এএসআইয়ের স্ত্রী। সোমবার তিনি মৈনাক ট্যুরিস্ট লজে গিয়ে মন্ত্রীর কাছে লিখিত অভিযোগ করেন। তাঁর স্বামী এখন একটি নার্সিংহোমে চিকিৎসাধীন। তিনি মাটিগাড়া থানায় এএসআই পদে ছিলেন। 
বিশদ

দিনহাটা হাসপাতাল চত্বরে ধূমপান বা পানের পিক ফেললেই দিতে হবে জরিমানা 

সংবাদদাতা, দিনহাটা: হাসপাতাল চত্বরে ধূমপান করলে বা পানের পিক ফেললে দিতে হবে জরিমানা। হাসপাতালকে আরও পরিষ্কার রাখতে কড়া ব্যাবস্থা নিল দিনহাটা হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল চত্বরে থাকা সিসি টিভিতেও কড়া নজরদারি চালানো হবে। সম্প্রতি রোগীকল্যাণ সমিতির বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 
বিশদ

প্রিয়াঙ্কা রেড্ডির ঘটনায় পাকুয়াহাট ডিগ্রি কলেজে এবিভিপি’র প্রতিবাদ কর্মসূচি 

সংবাদদাতা, গাজোল: হায়দরাবাদের প্রিয়াঙ্কা রেড্ডি ধর্ষণ ও খুনের ঘটনায় সোমবার বামনগোলা ব্লকের পাকুয়াহাট ডিগ্রি কলেজে এবিভিপি ইউনিটের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
বিশদ

দক্ষিণ দিনাজপুরে ৭৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা বেঁধে দিল রাজ্য 

সংবাদদাতা, বালুরঘাট: রাজ্যে পেঁয়াজের চাহিদা মেটাতে দক্ষিণ দিনাজপুর জেলা উদ্যানপালন দপ্তরকে ৭৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা বেঁধে দিল রাজ্য সরকার। নাসিকের পেঁয়াজ দক্ষিণ দিনাজপুর জেলায় চাষ করে রাজ্যের সংকট মেটাতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। 
বিশদ

বোমাবাজিতে উত্তপ্ত শীতলকুচির ডাকঘরা বাজার, বিজেপির কার্যালয় ভাঙচুর 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার এলাকা দখলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল কোচবিহারের শীতলকুচির বড় কৈমারি গ্রাম পঞ্চায়েতের ডাকঘরা বাজার। বাজার এলাকায় এদিন ব্যাপক বোমাবাজি হয়। অভিযোগ, তৃণমূল কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা বাজারে থাকা বিজেপির পার্টি অফিস ভেঙে গুঁড়িয়ে দেয়। আতঙ্কে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে দেয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM