Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বংশীহারিতে বাসিন্দাদের সমস্যার কথা শুনলেন জেলাশাসক 

সংবাদদাতা, হরিরামপুর: ৭৫ বছর বয়স হয়ে গেল, এখনও বার্ধক্য ভাতা মেলে না। আর কবে পাব? জেলাশাসককে হাতের কাছে পেয়ে ক্ষোভ উগরে দিলেন মতিউর রহমান। বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারী ব্লকের পাথরঘাটা সুদর্শননগর স্কুলে ‘আপনার দুয়ারে প্রশাসন’ কর্মসূচি পালন করা হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে। 
বিশদ
ক্রেতাদের পকেট খালি, ভিড় টানতে ছাড়ের টোপ দিচ্ছেন ব্যবসায়ীরা 

সোমেন পাল  হরিরামপুর, সংবাদদাতা: দুর্গাপুজোর আগে আর হাতে গোনা কয়েকদিন মাত্র বাকি রয়েছে। অন্যান্য বছর এই সময় জামাকাপড়ের দোকানগুলিতে ভিড় উপচে পড়ে। কিন্তু এই বছর এখনও অবধি বাজার মন্দা, বলছেন গঙ্গারামপুর, হরিরামপুরের বিভিন্ন দোকানের বিক্রেতারাই।  
বিশদ

20th  September, 2019
কালিয়াগঞ্জে বাড়ির পুজোর প্রতিমা বানাচ্ছে ষষ্ঠ শ্রেণীর ময়াঙ্ক 

সংবাদদাতা, রায়গঞ্জ: কুমোরপাড়ার কোনও মৃৎশিল্পীর হাতে গড়া নয়, বাড়ির ষষ্ঠ শ্রেণির ক্ষুদে শিল্পীর হাতে তৈরি প্রায় আড়াই ফুট উচ্চতার প্রতিমাতেই এবারে হবে কালিয়াগঞ্জের ভৌমিকবাড়ির দুর্গাপুজো। মাস দুয়েক আগে থেকেই তাই শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি।  
বিশদ

20th  September, 2019
ময়নাগুড়ি বিডিও অফিস
দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ফর্ম অমিল শুনেই গণ্ডগোল, মাথা ফাটল মহিলার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি বিডিও অফিসে বৃহস্পতিবার রেশনকার্ডের ৫ নম্বর ফর্ম শেষ হয়ে যাওয়ায় সেখানে ব্যাপক গণ্ডগোল হয়। উত্তেজিত জনতার ঢিলে এক মহিলা আহত হয়। ময়নাগুড়ি থানা থেকে বিশাল পুলিস বাহিনী পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  
বিশদ

20th  September, 2019
ম্যাক্সিক্যাবের সঙ্গে রেষারেষি, নয়ানজুলিতে বাস, জখম ৩৫ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার সকালে মালদহের হবিবপুরের হুড়াবাড়িতে রেষারেষির জেরে একটি যাত্রীবাহী বেসরকারি বাস বাস দুর্ঘটনায় ৩৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ২২ জনকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
বিশদ

20th  September, 2019
এনআরসি নিয়ে গুজবে নথি সংগ্রহের হিড়িক মালদহে, ভিড় বাড়ছে প্রশাসনিক অফিসগুলিতে 

সংবাদদাতা, মালদহ: প্রতিবেশী রাজ্য অসমে জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি লাগু হতেই কার্যত সন্ত্রস্ত মালদহের নাগরিকদের এক বড় অংশ। এনআরসি চালু হওয়া এবং এই তালিকায় নাম থাকার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে জোরদার আলোচনার পাশাপাশি ছড়াচ্ছে বিভিন্ন ধরনের গুজবও। 
বিশদ

20th  September, 2019
গৌড়বঙ্গের রেজিস্ট্রার টানা ১৪ ঘণ্টা পর ঘেরাওমুক্ত 

বিএনএ, মালদহ: দীর্ঘ ১৪ ঘণ্টা পর বুধবার গভীর রাতে ঘেরাও মুক্ত হলেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিপ্লব গিরি। রাত ২টো নাগাদ তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য নেতৃত্বের হস্তক্ষেপে ছাত্রছাত্রীরা অবস্থান তুলে নেন। গভীর রাতে রেজিস্ট্রার এবং ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ত্যাগ করেন।  
বিশদ

20th  September, 2019
জলপাইগুড়িতে কিষাণ কল্যাণীর বিরুদ্ধে জোট বাঁধছে দলের বিক্ষুব্ধরা, চরম সঙ্কট 

মনসুর হাবিবুল্লাহ  জলপাইগুড়ি, বিএনএ: জলপাইগুড়িতে দলের গৌরব পুনরুদ্ধার করতে স্বচ্ছতার মন্ত্রকেই হাতিয়ার করেছেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি কিষাণ কল্যাণী। তিনি দায়িত্ব নেওয়ার পরেই নতুন ব্লক কমিটি ঘোষণা করেন। তাতে দেখা যায় একাধিক প্রাক্তন ব্লক সভাপতি বাদ পড়েছেন।  
বিশদ

20th  September, 2019
ইংলিশবাজারের পুজোয় রাজস্থানী শিল্প 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: এবার ইংলিশবাজারের পুজোয় দেখা যাবে রাজস্থানী ঘরানার শিল্পকলা। শহরের উত্তর প্রান্তের একটি ক্লাব সেভাবেই তাদের প্যাণ্ডেল, মণ্ডপ থেকে প্রতিমা সবকিছু সাজাচ্ছে। পাশাপাশি ওই এলাকার আরেকটি পুজো উদ্যোক্তারা আবার নারীশক্তির আরাধনায় মেতে উঠছেন।
বিশদ

20th  September, 2019
ডিজিটাল রেশন কার্ড করতে এসে ভিড়ের চাপে অসুস্থ যুবক 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর ব্লক খাদ্যদপ্তরে ডিজিটাল রেশন কার্ড করতে এসে ভিড়ের চাপে চরম বিপাকে পড়তে হচ্ছে উপভোক্তাদের। বৃহস্পতিবার অস্বাভাবিক ভিড়ে অসুস্থ হয়ে পড়েন এক যুবক।  
বিশদ

20th  September, 2019
রায়গঞ্জে আজ বার অ্যাসোসিয়েশনের ভোট 

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর বার অ্যাসোসিয়েশনের কার্যকরী কমিটির ক্ষমতা দখলে রাখাই এবারে তৃণমূল কংগ্রেস সমর্থিত আইনজীবীদের কাছে বড় চ্যালেঞ্জ। শুক্রবার উত্তর দিনাজপুর বার অ্যাসোসিয়েশনের কার্যকরী কমিটির ১৭ টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে।  
বিশদ

20th  September, 2019
মাল ব্লকের গুয়াবাড়ির হাজার হাজার সুপারি গাছ মরে যাচ্ছে, বিপাকে চাষিরা 

সংবাদদাতা, মালবাজার: মাল ব্লকের নেওড়ার গুয়াবাড়িতে গত একবছরে ৫০ হাজারেও বেশি সুপারি গাছ মরে গিয়েছে। গ্রামবাসীরা প্রতিদিনই সকালে উঠে দেখছেন কোনও না কোনও সুপারি গাছ মরে রয়েছে। বাসিন্দাদের কথায়, গুয়াবাড়িতে সুপারি গাছে মড়ক লেগেছে। এমনভাবে গাছগুলি মরে যাওয়ায় স্থানীয় সুপারি চাষিদের মাথায় হাত পড়েছে।
বিশদ

20th  September, 2019
রায়গঞ্জ মেডিক্যাল যেন নরক, নাকে রুমাল চাপা দিয়ে রোগীরা 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অস্বাস্থ্যকর পরিবেশের জন্য রোগী সুস্থ হতে এসে আরও অসুস্থ হয়ে পড়ছেন বলে অভিযোগ উঠেছে। ওয়ার্ড থেকে শৌচাগার—সর্বত্র দুর্গন্ধে টেঁকা দায় রোগীদের। বহু রোগীকে নাকে রুমাল চাপা দিয়ে বেডে শুয়ে থাকতে দেখা গিয়েছে।  
বিশদ

20th  September, 2019
কোচবিহার জেলাজুড়ে পরপর অশান্তি, পুজোয় শান্তি চায় বাসিন্দারা 

সংবাদদাতা, মাথাভাঙা: গত লোকসভা নির্বাচনের পর থেকেই কোচবিহার জেলার বিস্তীর্ণ এলাকায় একেরপর এক রাজনৈতিক সংঘর্ষ চলছে। পুজার মুখে এসেও সেই সংঘর্ষ থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। ধারাবাহিক এই সংঘর্ষের ঘটনায় সাধারণ মানুষ প্রতিনিয়ত আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।  
বিশদ

20th  September, 2019
বাঁশের কাঠামো থাকে না মদনমোহন বাড়ির প্রতিমায় 

সুকান্ত গঙ্গোপাধ্যায়  কোচবিহার, বিএনএ: কোচবিহারের মদনমোহন বাড়িতে প্রতিমা তৈরি করা হয় কাঠের কাঠামোর উপরে। কাঠের কাঠামো তৈরি করে তার উপরে খড় ও মাটি দিয়ে এই প্রতিমা তৈরি করা হয় বলে এই দুর্গাকে কাঠামিয়া দুর্গাও বলা হয়। অন্যান্য দুর্গা প্রতিমার সঙ্গে এই দুর্গা প্রতিমার বিশেষ কোনও পার্থক্য অবশ্য নেই। 
বিশদ

20th  September, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM