Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

তাঁতের কদর কমতেই বন্ধ নিশিগঞ্জের বিশ্বকর্মা পুজোর মেলা 

সন্দীপ বর্মন  মাথাভাঙা, সংবাদদাতা: নিশিগঞ্জের তাঁতিদের কপাল পোড়ার পাশাপাশি কমেছে এলাকার বিশ্বকর্মাপুজোর জৌলুসও। নিশিগঞ্জের তাঁতিপাড়ায় আগের মতো এখন আর জাঁকজমক করে হয় না বিশ্বকর্মাপুজো। আগে স্থানীয় চকিয়ারছড়া প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বিশ্বকর্মাপুজার পরদিন বির্সজনকে ঘিরে যে মেলা বসতো, তাও আর বসে না।  
বিশদ
নকশালবাড়িতে দুর্গাপুজোর আবেদন গ্রহণ ২০-২১ সেপ্টেম্বর 

সংবাদদাতা, নকশালবাড়ি: মঙ্গলবার নকশালবাড়ি থানার অধীন ২৭টি দুর্গাপুজো কমিটির সদস্যদের নিয়ে বৈঠক করে পুলিস প্রশাসন। পুজোর দিনগুলিতে এলাকার নিরাপত্তা সহ বিভিন্ন দপ্তরের কাছ থেকে অনুমতি নেওয়ার বিষয়ে বিস্তারিত জানাতে এদিন নকশালবাড়ি থানায় আলোচনা সভাটি হয়। 
বিশদ

পুরাতন মালদহে খাদ্যসাথী প্রকল্পের আবেদনপত্র নিয়ে কালোবাজারি 

সিদ্ধার্থশঙ্কর সরকার  পুরাতন মালদহ, সংবাদদাতা: খাদ্যসাথী প্রকল্পে নতুন করে নাম তুলতে গিয়ে বিপাকে পড়েছেন পুরাতন মালদহ ব্লকের গ্রামবাসীরা। ব্লক অফিসের ক্যাম্পে খাদ্যসাথীতে নাম তোলার ফর্ম না পাওয়ায় গ্রামবাসীরা বাইরে থেকে ৫ টাকা থেকে ১০ টাকা দাম দিয়ে তা কিনছেন। 
বিশদ

এবার প্রক্রিয়া মেনে নাসিমকে বহিষ্কারের পদক্ষেপ তৃণমূলের 

সংবাদদাতা, ইসলামপুর: রায়গঞ্জ কো-অপারেটিভ ব্যাঙ্কের বোর্ড অব ডিরেক্টরের চেয়ারম্যান মাসুদ মহম্মদ নাসিম এহসানকে তৃণমূল কংগ্রেস থেকে বহিষ্কারের প্রক্রিয়া নিয়ে দলের একাংশ নেতৃত্ব প্রশ্ন তোলায় এবার ভুল শুধরাতে মাঠে নামল দলের গোয়ালপোখর ব্লক কমিটি।  
বিশদ

বারোবিশার সরকার বাড়ির দুর্গাপুজো এবার ৪০৫ বছরে পড়ল 

বিজয় দাস  কুমারগ্রাম, সংবাদদাতা: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের বারোবিশার রাধানগর গ্রামের সরকার বাড়িতে বৈষ্ণব, শাক্ত ও শৈব মতে দেবী দশভূজা পূজিত হন। সরকার বাড়ির দুর্গাপুজোয় সপ্তমী, অষ্টমী ও নবমী এই তিনদিন পায়রা এবং পাঁঠাবলি দেওয়ার রীতি আজও রয়েছে। 
বিশদ

কলেজের ক্যাজু্য়াল কর্মীদের আন্দোলন আলিপুরদুয়ারে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চাকরিতে স্থায়ীকরণ, সমকাজে সমবেতন ও ৬০ বছর পর্যন্ত চাকরি সুনিশ্চিত করার দাবিতে আলিপুরদুয়ারে ১০টি কলেজের মধ্যে আটটি কলেজের ক্যাজুয়াল কর্মীরা আন্দোলনে নেমেছেন। 
বিশদ

ইটাহারের দুর্গাপুর জমিদার বাড়ির পুজো আজও ঐতিহ্যে উজ্জ্বল 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের অন্তর্গত দুর্গাপুর জমিদার বাড়ির পুজো ৪০০ বছরেরও বেশি পুরনো। জমিদারি প্রথা না থাকলেও বর্তমানে এই বাড়ির পুজো ঐতিহ্যের বিচারে এখনও উজ্জ্বল। বর্তমানে এখানকার পুজোর জৌলুস অনেকটা কমে গেলেও স্থানীয় বাসিন্দা সহ জেলাবাসীর কাছে অন্যতম আকর্ষণ।  
বিশদ

কালিয়াচকে এনআরসি নিয়ে গুজবে হইচই 

বিএনএ, মালদহ: খাদ্যসাথী প্রকল্পে ফর্ম জমা দেওয়াকে কেন্দ্র করে এনআরসি নিয়ে গুজব ছড়ালো কালিয়াচকে। গুজব ছড়িয়ে পড়তেই মঙ্গলবার কালিয়াচক-১ বিডিও অফিসে বাসিন্দারা খোঁজখবর নিতে শুরু করেন। তাঁদের চোখেমুখে এব্যাপারে উৎকন্ঠা লক্ষ্য করা যায়। যদিও প্রশাসনের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।  
বিশদ

চাকুলিয়া ও করণদিঘিতে গুজবে গাছ কাটছেন বাসিন্দারা 

কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর মহকুমার চাকুলিয়া ও করণদিঘি ব্লকের কয়েকটি গ্রামে গুজবে গাছ কাটছেন বাসিন্দারা। এলাকায় গুজব রটেছে আফ্রিকান মেহগনি বা লম্বুগাছ থেকে ক্যান্সার রোগের জীবাণু ছড়ায়। ফলে স্থানীয়রা নিজেদের বাড়িতে কিংবা বাগানের গাছ কেটে ফেলছে। এনিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।  
বিশদ

জলপাইগুড়িতে জেল হেপাজতে বিজেপি কর্মীর মৃত্যু 

বিএনএ, জলপাইগুড়ি: জেল হেপাজতে থাকা এক বিজেপি কর্মীর জলপাইগুড়ি সদর হাসপাতালে মৃত্যু হল মঙ্গলবার। প্রতিবেশীর সঙ্গে ঝামেলার কারণে গ্রেপ্তার করা হয়েছিল শিকারপুরের বাসিন্দা গোপাল দাস(৪২) নামে ওই বিজেপি কর্মীকে। জেল প্রশাসনের গাফিলতির কারণেই গোপাল দাসের মৃত্যু হয় বলে পরিবারের অভিযোগ। 
বিশদ

জাতীয় সড়কে চাঁদার জুলুমবাজি, অতিষ্ঠ ট্রাক চালকরা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের গাজোল এবং পুরাতন মালদহ ব্লকের ৩৪ নম্বর জাতীয় সড়কে দূরপাল্লার ট্রাক থামিয়ে চাঁদা তোলা শুরু হয়েছে। এনিয়ে দূরপাল্লার ট্রাক চালকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। তাঁরা বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে যেতে বাধা পাচ্ছেন।
বিশদ

বৃষ্টি হলেই খরচ বাড়ছে মৃৎশিল্পীদের 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ির আকাশের মুখ ভার হলে শহরের মৃৎশিল্পীদেরও মন ভার হয়ে যাচ্ছে। হঠাৎ বৃষ্টি হলে দুশ্চিন্তায় পড়েছেন তাঁরা। পুজোর আগে আগে যেন অসুররূপে বৃষ্টি দেখা না দেয়, সেই প্রার্থনাই দেবী দুর্গার কাছে জানাচ্ছেন তাঁরা। 
বিশদ

মেডিক্যালের বাথরুমে রোগীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার 

বিএনএ, মালদহ: সোমবার রাতে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের বাথরুম থেকে এক রোগীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম মনোজিৎ দাস(৫৬)। তাঁর বাড়ি বালুরঘাট শহরের চকভৃগু এলাকায়।
বিশদ

ভেটাগুড়ি থেকে দু’টি বোমা উদ্ধার, পুলিসের গাড়িতে হামলায় ধৃত আরও ২ 

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় রাজনৈতিক হিংসায় রক্তপাত কার্যত রুটিন বিষয় হয়ে দাঁড়িয়েছে। গত পঞ্চায়েত নির্বাচনের সময় থেকে যে রাজনৈতিক সংঘর্ষের সূচনা হয় পরবর্তীতে লোকসভা নির্বাচনের পরও তার বিরাম নেই। এই সব গণ্ডগোলে বোমাবাজি, গুলিচালনা, মারপিটের ঘটনায় এলাকাগুলি উত্তপ্ত হয়ে উঠেছে।  
বিশদ

17th  September, 2019
শিলিগুড়িতে ১৪ দোকান পুড়ে ছাই, প্রচুর ক্ষতির শঙ্কা 

বিএনএ, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়ি শহরের জংশন এলাকায় আগুনে পুড়ল ১৪টি দোকান। সোমবার ভোর রাতে স্থানীয় একটি হোটেলে প্রথম আগুন লাগে। রান্নার গ্যাসের দু’টি সিলিন্ডার পরপর ফাটায় আগুন চারপাশে দ্রুত ছড়িয়ে পড়ে বলে অনেকের ধারণা। এই ঘটনার জেরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ৫০জন। 
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM