Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চিকিৎসার বদলে ঝাড়ফুঁক,
মালদহে কুসংস্কারের বলি ২ শিশু

বিএনএ, মালদহ: কুসংস্কার মুক্ত করার জন্য যতই সচেতনতার প্রচার চালানো হোক না কেন, আমরা যে তিমিরে, সেই তিমিরেই যে রয়েছি, আবারও তার প্রমাণ মিলল মালদহে। অন্ধ কুসংস্কারের বলি হতে হল নিষ্পাপ দুটি শিশুকে। আশঙ্কাজনক অবস্থায় আরও দু’জন শিশু হাসপাতালে চিকিৎসাধীন।
বিশদ
হরিরামপুরের বিধায়কের গ্রামেই সমস্যা
কাজের বোর্ড লাগানো থাকলেও রাস্তার কাজ হয়নি দু’বছরেও, অবরোধ 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দুই বছর আগে টাঙানো হয়েছে কাজের নাম ধাম লেখা বোর্ড। অথচ রাস্তা তৈরি হয়নি আজও। খোদ হরিরামপুরের বিধায়কের গ্রামেই তাই শুক্রবার বাধ্য হয়ে রাস্তা তৈরি করার দাবিতে পথ অবরোধ করলেন গ্রামবাসীরা। এদিন দিনের ব্যস্ততম সময়ে ইটাহার-দৌলতপুর রাজ্য সড়ক অবরোধ করে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান বাসিন্দারা। 
বিশদ

15th  February, 2020
স্কুল শিক্ষকদের টিউশনি করতে দেওয়ার দাবিতে ট্রাফিক মোড় অবরোধ পড়ুয়াদের, দুর্ভোগে নিত্যযাত্রীরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশনি করতে দেওয়ার দাবিতে শুক্রবার বিভিন্ন স্কুলের পড়ুয়ারা অভিভাবকদের নিয়ে ময়নাগুড়িতে রা‌‌‌জ্য সড়ক অবরোধ করে। সকাল ১১টা নাগাদ অবরোধের জেরে ব্যাপক যানজট হয়। নিত্যযাত্রীরা হয়রানির শিকার হন।  
বিশদ

15th  February, 2020
মালদহের বরিন্দ এলাকায় চাষে সেচের খরচ কমাবে সৌরবিদ্যুৎ, মহিলা চাষির জমিতে শুরু প্রকল্প 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: মালদহ জেলার বরিন্দ অঞ্চলে চাষের কাজে সেচের সমস্যা মেটাতে সৌরবিদ্যুৎ ব্যবহারের কথা ভাবছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই পুরাতন মালদহ ব্লকের যাত্রাডাঙা গ্রাম পঞ্চায়েতের এক মহিলা কৃষকের হাত ধরে শুরু পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে সৌরবিদ্যুতের মাধ্যমে চাষের জমিতে জলসেচের কাজ।  
বিশদ

15th  February, 2020
মাধ্যমিকের দিনগুলিতে মালদহে নামবে পুলিসের ফ্লাইং স্কোয়াড, মোড়ে মোড়ে সিভিক 

বিএনএ, মালদহ: আর মাত্র চারদিন পর মালদহের কয়েক হাজার পড়ুয়া জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলেছে। মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাস্তায় বের হয়ে যাতে পরীক্ষার্থীদের অসুবিধায় না পড়তে হয়, তারজন্য জেলা পুলিস ও প্রশাসন সচেষ্ট হয়েছে। যানজট নিয়ন্ত্রণে রাস্তায় অতিরিক্ত পুলিস নামানো হবে বলেও জানানো হয়েছে। 
বিশদ

15th  February, 2020
নেওড়াভ্যালি জাতীয় উদ্যোনে ফের দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগার, খুশি বনদপ্তর

সংবাদদাতা, মালবাজার: নেওড়াভ্যালি জাতীয় উদ্যানের জঙ্গলে বসানো ট্র্যাপ ক্যামেরায় ফের একটি রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি বন্দি হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭৫০০ ফুট উচ্চতায় চৌদাফেরিতে গত ৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা নাগাদ বাঘের ছবিটি ধরা পড়ে। স্থানীয় বনরক্ষী অজিত রাইয়ের দাবি, তিনি জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার দেখেছেন। 
বিশদ

15th  February, 2020
করোনা আক্রান্ত সন্দেহে আরও এক হংকং ফেরত রোগী উত্তরবঙ্গ মেডিক্যালে ভর্তি 

সংবাদদাতা, নকশালবাড়ি: করোনা ভাইরাসের পরীক্ষা রিপোর্ট নেগেটিভ আসায় শুক্রবার জলপাইগুড়ির বাসিন্দাকে ছেড়ে দিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। তবে এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় জলপাইগুড়ির আরও দুই বাসিন্দা মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। 
বিশদ

15th  February, 2020
গঙ্গারামপুরে ভূমি সংস্কার দপ্তরের ভিতরে থাকা মুহুরিদের উৎখাত 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরে ভূমি সংস্কার দপ্তরে অবৈধভাবে থাকা মুহুরিদের উৎখাত করল জেলা প্রশাসন। গঙ্গারামপুর থানার বিশাল পুলিস বাহিনী উপস্থিত থেকে গঙ্গারামপুর ব্লকের ভূমি সংস্কার দপ্তরের ভিতরে মুহুরিদের বসতে দেয়নি।   বিশদ

15th  February, 2020
রাজ্যপাল ছাড়াই সমাবর্তন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে 

বিএনএ, কোচবিহার: বিতর্কের আবহের মধ্যেই শুক্রবার কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হল। বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অনুপস্থিত থাকলেও সমাবর্তনে হাজির ছিলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব, উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, অনগ্রসর শ্রেণীকল্যাণমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন।
বিশদ

15th  February, 2020
বালুরঘাট শহরে প্রবীণদের জন্য প্রণাম প্রকল্প চালু পুলিসের 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরের অসহায় মানুষের পাশে দাঁড়াতে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিস প্রশাসন প্রণাম প্রকল্প চালু করল। শুক্রবার বালুরঘাট থানায় আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের সূচনা করা হয়।
বিশদ

15th  February, 2020
কোচবিহারের চকচকায় গোডাউনে আগুন, ক্ষতি ১৪ লক্ষ 

বিএনএ, কোচবিহার: শুক্রবার দুপুরে কোচবিহারের চকচকা এলাকায় পাশাপাশি অবস্থিত দু’টি গোডাউনে আগুন লাগায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ওই দু’টি গোডাউনে প্রচুর পরিমাণ ধান ও ধানের বস্তা মজুত করা ছিল। এদিন গোডাউনে বহু শ্রমিক কাজ করছিলেন। কিন্তু যেসময়ে আগুন লাগে তখন অধিকাংশ শ্রমিকই খাবার খেতে গিয়েছিলেন। 
বিশদ

15th  February, 2020
ইটাহারে দমকল কেন্দ্র তৈরির জন্য জমির নথি হস্তান্তর 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের এলাকাবাসীদের দীর্ঘদিনের দাবি মেনে দমকল কেন্দ্র নির্মাণের জন্য প্রয়োজনীয় জমির কাগজপত্র শুক্রবার বিভাগীয় দমকল আধিকারিকের হাতে তুলে দেওয়া হল।  
বিশদ

15th  February, 2020
তুলসীপাড়া চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: তুলসীপাড়া চা বাগানে ছাগলের টোপ দেওয়া বন দপ্তরের খাঁচায় আরও একটি চিতাবাঘ ধরা পড়ল। শুক্রবার সকালে কাজে যাওয়ার সময় বাগানের শ্রমিকরা দেখতে পান ৩ নম্বর সেকশনে বনদপ্তরের বসানো খাঁচায় একটি চিতাবাঘ ধরা পড়েছে। 
বিশদ

15th  February, 2020
গ্রেপ্তার করল ইংলিশবাজার পুলিস
শিলিগুড়িতে বসে উত্তরবঙ্গের নানা ব্যাঙ্কে ডাকাতির ছক কষে বসিরহাটের যুবক 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরে ব্যাঙ্ক লুটের ঘটনায় লিঙ্কম্যানকে গ্রেপ্তার করল পুলিস। বৃহস্পতিবার রাতে অভিজিৎ কুণ্ডু নামে ওই যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। টানা জেরার মুখে ধৃত ডাকাতদলের সদস্যদের সঙ্গে যোগ থাকার বিষয়টি ধৃত স্বীকার করেছে বলে পুলিসের দাবি। ধৃত যুবকের বাড়ি উত্তর ২৪ পরগণার বসিরহাটে।  
বিশদ

15th  February, 2020
অবস্থানমঞ্চে সরব অধ্যাপকরা
বিধিতে সায় নেই, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংগঠনে না উপাচার্যের, বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন তৈরি নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। কারণ, অধ্যাপকরা সমিতি তৈরি করলেও, তার স্বীকৃতি দেওয়া হবে না বলে উপাচার্য অনিল ভুইমালি চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন। এরপরই ক্ষোভ তৈরি হয় শিক্ষকদের মধ্যে। বিশদ

15th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM