Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মোবাইলেই চাষিদের কাছে পৌঁছে যাচ্ছে
আবহাওয়ার পূর্বাভাস ও কৃষি পরামর্শ 

সংবাদদাতা, পতিরাম: কবে বৃষ্টিপাত হবে, কবে কুয়াশার প্রাবল্য থাকবে, বৃষ্টি হলে বা শীতের মরশুমে ফসল বাঁচাতে কী কী করণীয়-এসব এখন এসএমএসেই জানতে পেরে যাচ্ছেন দক্ষিণ দিনাজপুরের চাষিরা। আবহাওয়ার পূর্বাভাস এখন সরাসরি চলে যাচ্ছে জেলার চাষিদের মোবাইলে। 
বিশদ
দলবিরোধী কাজ করেছেন পঞ্চায়েত
সমিতির সহ সভাপতি, অভিযোগ 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তথা  রায়গঞ্জ-১ ব্লকের তৃণমূল সভাপতি মানসকুমার ঘোষের বিরুদ্ধে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ তুললেন দলেরই এক নেত্রী। সীমা মণ্ডল নামের ওই নেত্রী আবার রায়গঞ্জ ব্লকের গৌরী গ্রাম পঞ্চায়েতের প্রধান। বুধবার দুপুরে পঞ্চায়েতের সভাকক্ষে ব্লক সভাপতির বিরুদ্ধে অভিযোগ তোলেন তিনি। 
বিশদ

পাড়ায় পাড়ায় মাইকিং করে এবার
আলু বিক্রি করার দাবি উঠল 

সংবাদদাতা, শিলিগুড়ি: প্রচারের অভাব, সুফল বাংলার অধীনে ন্যায্যমূল্যে আলু বিক্রির ব্যাপারে জানেই না শিলিগুড়ি শহরবাসী। যার ফলে স্বাভাবিকভাবেই সুফল বাংলার আলু থেকে বঞ্চিত হচ্ছেন অনেকেই।  
বিশদ

২৮ তারিখ বিজেপির সভা
ইসলামপুরে, আসছেন বিজয়বর্গীয়

সংবাদদাতা, ইসলামপুর: ২৮ নভেম্বর ইসলামপুরে আসছেন বিজেপির রাজ্য পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। তাঁর সঙ্গে থাকবেন উত্তরবঙ্গের একাধিক সংসদ সদস্য ও রাজ্য নেতৃত্ব। এখানে জনসভার পাশাপাশি একটি যোগদান কর্মসূচিরও পরিকল্পনা নিয়েছে বিজেপি। 
বিশদ

শহর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র-২
অবশেষে পেল নিজস্ব ভবন 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার পুরসভার বাসিন্দাদের আরও সুষ্ঠু স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে বুধবার শহর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র-২’র নতুন ভবনের উদ্বোধন হল। শহরের ৪ নম্বর ওয়ার্ডের পূর্ব কমেশ্বরী রোডে এই স্বাস্থ্যকেন্দ্রটি করা হয়েছে। ন্যাশনাল আর্বান হেল্‌থ মিশনের অধীনে স্বাস্থ্যকেন্দ্রটি আগে একটি ভাড়াবাড়িতে চলছিল। 
বিশদ

আজ থেকে মালদহ ডিভিশনে
চলবে চারটি প্যাসেঞ্জার ট্রেন 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: করোনা পরিস্থিতিতে বন্ধ থাকার পর, আজ, বৃহস্পতিবার থেকে মালদহ ডিভিশনের আওতায় বিহার এবং ঝাড়খণ্ডের চারটি সেকশনে প্যাসেঞ্জার ট্রেন ফের চলবে। জামালপুর-সাহেবগঞ্জ, জামালপুর-কিউল, বারহারোয়া-সাহেবগঞ্জ এবং মালদহ টাউন-সাহেবগঞ্জ শাখায় আপ ও ডাউন প্যাসেঞ্জার ট্রেন চলবে বলে এদিন রেলের তরফে জানানো হয়।  
বিশদ

একবছরে ৪ অফিসার বদল
হলেও যানজট নিয়ন্ত্রণ হয়নি 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: এক বছরে বদল হয়েছেন চারজন অফিসার। তবুও শিলিগুড়ি শহরের ট্রাফিক ব্যবস্থার হাল ফেরেনি। বেপরোয়াভাবে বাইক, টোটো, অটো যাতায়াত করছে। যত্রতত্র বাইক পার্কিং এবং অটো ও টোটো দাঁড় করিয়ে যাত্রী তোলা হচ্ছে। এর জেরে শহরে যানজটের মাত্রা তীব্র হচ্ছে।  
বিশদ

ফের বিস্ফোরক বিধায়ক, দল
ছাড়ছেন প্রাক্তন চেয়ারম্যান 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও ময়নাগুড়ি: রাজ্য সরকারের ব্যর্থতার জন্যই ময়নাগুড়ি শহর আজও পুরসভা হয়ে ওঠেনি বলে দাবি করে তৃণমূল নেতৃত্বকে ফের অস্বস্তিতে ফেললেন শাসক দলের বিধায়ক অনন্তদেব অধিকারী। মঙ্গলবারই ময়নাগুড়ির বিধায়ক অনন্তদেব ভোটকুশলী পিকের টিমের কাজকর্মে অসন্তোষ প্রকাশ করে বিবৃতি দিয়েছিলেন।  
বিশদ

উত্তর দিনাজপুরে সহায়ক
মূল্যে ধান কেনা শুরু হল 

সংবাদদাতা, ইসলামপুর: বুধবার থেকে উত্তর দিনাজপুর জেলায় সহায়ক মূল্যে ধান কেনা শুরু হয়েছে। ধান কেনার জন্য জেলার নয়টি ব্লকে নয়টি ধান ক্রয় কেন্দ্র খোলা হয়েছে। পরে প্রয়োজনে এই সংখ্যা আরও বাড়ানো হবে।  
বিশদ

অ্যাম্বুলেন্স, চালের ট্রাকে চলছে দেদার মদ পাচার 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর ও সংলগ্ন এলাকাকে করিডর করে জাল মদের কারবার চলছে। পুলিস ও আবগারি দপ্তর বারবার অভিযান চালানোয় পাচারের কৌশলই বদলে ফেলছে দুষ্কৃতীরা। কখনও অ্যাম্বুলেন্সে, কখনও চালের ট্রাকে, আবার কখনও বাইকে লুকিয়ে পাচার করা হচ্ছে জাল মদ। 
বিশদ

২৩ লক্ষ টাকায় পার্ক
সাজিয়ে দিল পুরসভা 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ শহরের উকিলপাড়ার বারোয়ারিতলা এলাকায় একটি শিশু উদ্যান নতুন করে সাজিয়ে দিল পুরসভা। সেই কাজের জন্য প্রায় ২৩ লক্ষ টাকা খরচ করেছে পুর কর্তৃপক্ষ।  
বিশদ

রায়গঞ্জ আদালতে
কর্মবিরতি আইনজীবীদের 

সংবাদদাতা, রায়গঞ্জ: সরকারি কর্মীদের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ তুলে বুধবার রায়গঞ্জ আদালতে কর্মবিরতি পালন করলেন আইনজীবীরা। বার অ্যাসোসিয়েশনের অভিযোগ, এক আইনজীবীর সঙ্গে অশালীন মন্তব্য এবং দুর্ব্যবহার করেছেন কর্ণজোড়ার সরকারি দপ্তরে কিছু কর্মী।  
বিশদ

শহরে উদ্বোধনের আগে গান্ধীমূর্তি নিয়ে ‘বিতর্ক’ 

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি: আগামী ৩০ নভেম্বর শিলিগুড়ি শহরে প্রথম মহাত্মা গান্ধীর কোনও মূর্তির আবরণ উন্মোচন হবে। শহরের প্রধান পোস্ট অফিসের সামনে সেই মূর্তি ইতিমধ্যেই বসানো হয়ে গিয়েছে। তবে যে মূর্তিটি বসানো হয়েছে উদ্বোধনের ৫ দিন আগে তাতে কিছু ত্রুটি ধরা পড়েছে।  
বিশদ

25th  November, 2020
এখনও গঙ্গায় সাতটি ট্রাক, নিখোঁজ ৩ জন 

সংবাদদাতা, মালদহ: গঙ্গায় তলিয়ে যাওয়া আটটি ট্রাকের মধ্যে মাত্র একটিকে উদ্ধার করা সম্ভব হল দুর্ঘটনার প্রায় ২০ ঘণ্টা পর। তবে গঙ্গায় ডুবে যাওয়া দুই ব্যক্তিকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। খোঁজ মেলেনি ভেসেলের সিগন্যাল কর্মী তারাচাঁদ যাদবেরও। 
বিশদ

25th  November, 2020
১৪টি ওয়ার্ড নিয়ে বিজেপি এমপির
সঙ্গে বৈঠক চান অশোক ভট্টাচার্য 

সংবাদদাতা, শিলিগুড়ি: জলপাইগুড়ির বিজেপি সংসদ সদস্য জয়ন্ত রায়ের সঙ্গে শিলিগুড়ি পুরসভার ১৪টি ওয়ার্ড নিয়ে বৈঠকে বসতে চান প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। পুরসভার ৪৭টি ওয়ার্ডের মধ্যে ১৪টি ওয়ার্ড জলপাইগুড়ি জেলার অন্তর্গত। 
বিশদ

25th  November, 2020

Pages: 12345

একনজরে
পাকিস্তানের অ্যাবোটাবাদ জঙ্গিদের গড়। প্রাক্তন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন থেকে শুরু করে বহু জঙ্গি সংগঠনের নেতারা অ্যাবটাবাদকে গোপন ডেরা বানিয়ে রেখেছে। সন্ত্রাসে মদত প্রসঙ্গে এবার রাষ্ট্রসঙ্ঘে লাদেন নিকেশের ঘটনা তুলে ধরল ভারত। ...

তিন বছর আগে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক চালু করেছিল ‘উমঙ্গ’ অ্যাপ। বিভিন্ন মন্ত্রকের পাশাপাশি রাজ্য সরকার ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির পরিষেবাগুলি এক ছাতার তলায় এনে দেশের প্রযুক্তিনির্ভর ...

সরকারি উদ্যোগে যেসব বাজারে আলু সরবরাহ করা হবে সেখানে ক্রেতাদের কাছ থেকে সঠিক দাম নেওয়া হচ্ছে কি না তার উপর নজর রাখবে কৃষি বিপণন দপ্তর। ...

আবারও সীমান্ত থেকে উদ্ধার হল পাখি। লকডাউন এবং পরবর্তী সময়ে বেশ কয়েকবার বাংলাদেশে পাখি পাচার হতে গিয়ে বিএসএফ জওয়ানদের হাতে বাজেয়াপ্ত হওয়ার ঘটনা ঘটল। এবার ঘটনাটি ঘটেছে তেঁতুলবেড়িয়া সীমান্তে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা, ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৭২: অভিনেতা অর্জুন রামপালের জন্ম
১৯৭৬: মাইক্রোসফট নামটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়
২০০৮: লস্কর ই তৈবা জঙ্গিদের মুম্বইয়ে হানা, অন্তত ১৬৪ জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ৯৩.২৩ টাকা ১০০.৬৩ টাকা
ইউরো ৮৬.৫৮ টাকা ৮৯.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, দ্বাদশী অহোরাত্র। রেবতী নক্ষত্র ৩৮/২০ রাত্রি ৯/২০। সূর্যোদয় ৬/০/৩৫, সূর্যাস্ত ৪/৪৭/১৭। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১২ গতে  ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে  ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, একাদশী প্রাতঃ ৬/১৪। রেবতী নক্ষত্র ১০/৫৩। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৩ মধ্যে। কালবেলা ২/৬ গতে ৪/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/২৫ গতে ১/৪ মধ্যে। 
১০ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৯০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

11:55:09 AM

বিয়ে বাড়ি না যেতে পারায় আত্মঘাতী নাবালিকা!
গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী ৮ বছরের নাবালিকা। বিয়েবাড়ি না নিয়ে ...বিশদ

11:32:03 AM

কোচবিহারে সরকারি বাসে ভাঙচুর
সাধারণ ধর্মঘটে কোচবিহারে সরকারি বাস ভাঙচুর চালাল বনধ সর্মথকরা। আজ, ...বিশদ

10:58:46 AM

ধর্মঘট ঘিরে উত্তেজনা দুর্গাপুরে
আজ বিভিন্ন শ্রমিক, কৃষক ও গণ সংগঠনগুলির ডাকা সাধারণ ধর্মঘটকে ...বিশদ

10:53:19 AM

কান্দিতে গুলি করে খুন তৃণমূলকর্মীকে
মুর্শিদাবাদের কান্দিতে গুলিবিদ্ধ হয়ে খুন হলেন তৃণমূলের এক পঞ্চায়েত সদস্য। ...বিশদ

10:37:53 AM

বারাসতে ধর্মঘট ঘিরে অশান্তি, র‌্যাফ
বারাসতের হেলাবড়তলা মোড়ে ধর্মঘটকে কেন্দ্র করে অশান্তি দানা বেধেছে।  একটি ...বিশদ

10:11:54 AM