Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চোলাই মদের বিরুদ্ধে অভিযানে গিয়ে বিধাননগরের
পাড়াগাছিতে আক্রান্ত আবগারি ওসি, গাড়ি ভাঙচুর 

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বেলা ১২টা নাগাদ শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরের পাড়াগাছিতে চোলাই মদের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে আবগারি দপ্তরের কর্মীরা আক্রান্ত হয়েছেন।  বিশদ
মাথাভাঙায় ১০০ দিনের কাজে বাধা, শ্রমিকদের মারধর, অভিযুক্ত বিজেপি 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  বিশদ

আন্দোলনের হুমকি বিজেপি বিরোধীদের
ক্যাবের হাত ধরেই আসছে এনআরসি, উদ্বেগ বাড়ছে মালদহে 

সৌম্য দে সরকার, মালদহ, সংবাদদাতা: সংসদে পাশ হয়ে গিয়েছে নাগরিকত্ব বিল। এবার কি তাহলে এরাজ্যেও জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি’র প্রয়োগ হতে পারে? এই আশঙ্কায় ভুগছেন সারা রাজ্যের মতো সীমান্তবর্তী জেলা মালদহের মানুষজনও। 
বিশদ

13th  December, 2019
ক্যাব নিয়ে আন্দোলনে নামতে চলেছেন বংশীবদন বর্মনরাও 

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাজ্যের ভারত ভুক্তি চুক্তি মোতাবেক আগে পরিচয় পরিষ্কার করা হোক। তারপর ১৯৭১ সালের ২৫ মার্চকে ধরে এনআরসি চালু করা হোক। কিন্তু এর বাইরে ক্যাব বিলে যা রয়েছে তার বিপক্ষে আন্দোলনে নামছেন গ্রেটার কুচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের নেতা বংশীবদন বর্মন।  
বিশদ

13th  December, 2019
জমির বিস্তারিত তথ্য চাইল রাজ্য সরকার
পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস হবে খলিসামারিতে 

সন্দীপ বর্মন, মাথাভাঙা, সংবাদদাতা: কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস হবে শীতলকুচির খলিসামারিতে। এজন্য প্রস্তাবিত জমির বিস্তারিত তথ্য জানতে চাইল রাজ্য সরকার। এই নিয়ে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় ও পুণ্যভূমি খলিসামারি পঞ্চানন বর্মা মেমোরিয়াল ট্রাস্টকে চিঠি দিয়েছে রাজ্য সরকার। 
বিশদ

13th  December, 2019
মহানন্দাকে দূষণমুক্ত করতে শীঘ্রই প্রকল্প ঘোষণা হবে, জানালেন মন্ত্রী 

সংবাদদাতা, মাটিগাড়া: পশ্চিমবঙ্গ তথা উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে দূষিত নদীর তকমা পেয়েছে শিলিগুড়ির মহানন্দা নদী। বৃহস্পতিবার শিলিগুড়ির মাটিগাড়ার পরিবহণ নগরে নির্মিত আঞ্চলিক পরিবেশ ভবন নিয়ন্ত্রণ কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে একথা জানান রাজ্যের পরিবেশ ও জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী সৌমেন মহাপাত্র। 
বিশদ

13th  December, 2019
আরএমসি’র প্রতিটি হাটেরই পরিকাঠামো উন্নয়নে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলায় নিয়ন্ত্রিত বাজার সমিতির (আরএমসি) অধীনে থাকা হাটগুলির পরিকাঠামো উন্নয়নের জন্য উদ্যোগী হয়েছে প্রশাসন। কোথায় কি কি সংস্কারের প্রয়োজন রয়েছে, সেসব খতিয়ে দেখতে ইতিমধ্যেই সমীক্ষা করে ফেলেছে আরএমসি। সেই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী পরিকাঠামো সংস্কারের কাজ করা হবে।  
বিশদ

13th  December, 2019
রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে পড়েছে রবিতীর্থ ভবন, এলাকায় ক্ষোভ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে পড়েছে ময়নাগুড়ির রবিতীর্থ ভবন। এনিয়ে এলাকার সংস্কৃতিপ্রেমী মানুষের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। অভিযোগ জেলা পরিষদের উদাসীনতায় ভবনটির পরিস্থিতি দিন দিন খারাপ হয়ে পড়েছে। 
বিশদ

13th  December, 2019
বালুরঘাটের বাজারে অভিযানে প্রশাসন
ওজনে কারচুপি বা অতিরিক্ত দাম কোনওভাবেই বরদাস্ত করা হবে না, সব্জি বিক্রেতাদের সতর্ক করলেন জেলাশাসক 

সংবাদদাতা, বালুরঘাট: ক্রেতাদের থেকে কোনও ভাবেই অতিরিক্ত দাম বা ওজনে কারচুপি করা যাবে না বলে সব্জি বিক্রেতাদের কড়া নির্দেশ দিলেন দক্ষিণ দিনাজপুর জেলাশাসক নিখিল নির্মল। বৃহস্পতিবার বালুরঘাট শহরের একাধিক বাজার তিনি পরিদর্শন করেন। 
বিশদ

13th  December, 2019
৫০টি বাতানুকূল ঘর, ছাদে আধুনিক কনফারেন্স রুম
মালদহের সরকারি পর্যটক আবাস ঢেলে সাজাবে পর্যটন দপ্তর 

সংবাদদাতা, মালদহ: মালদহের সরকারি পর্যটক আবাসে বাতানুকূল ঘরের সংখ্যা হবে ৫০টি। এমনটাই পরিকল্পনা রয়েছে পর্যটন দপ্তরের। রাজ্যের পর্যটন মানচিত্রে ইতিহাসে মালদহ ও মুর্শিদাবাদের মতো ইতিহাস-প্রসিদ্ধ দুই জেলাকে তুলে ধরার ক্ষেত্রে আগেই উদ্যোগ নেওয়া শুরু করেছিল রাজ্য পর্যটন দপ্তর।  
বিশদ

13th  December, 2019
ক্রীড়া প্রতিযোগিতায় আমন্ত্রণ নিয়ে সরকারি আধিকারিকদের সঙ্গে মঞ্চেই বচসায় জড়ালেন কৃষ্ণেন্দু চৌধুরী 

সংবাদদাতা, ইংলিশবাজার: বৃহস্পতিবার মালদহের বৃন্দাবনী ময়দানে প্রাথমিক বিদ্যালয় ও শিশু শিক্ষা কেন্দ্রের জেলা স্তরের ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠানে আমন্ত্রণ করা নিয়ে প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী উদ্যোক্তাদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ায় বিতর্ক শুরু হয়েছে। 
বিশদ

13th  December, 2019
ক্যাব: কোচবিহারে মিষ্টি বিলি করে আনন্দে মাতল বিজেপি, তীব্র আন্দোলনের প্রস্তুতি বিরোধীদের 

বিএনএ, কোচবিহার: এনআরসির বিরোধিতা করে আগে থেকেই আন্দোলনে শামিল রয়েছে বিজেপি বিরোধী দলগুলি। বুধবার সংসদে এই বিল পাশ হওয়ার পর তারা এই আন্দোলনকে আরও তীব্র করার পরিকল্পনা নিয়েছে। এদিকে বিজেপি শিবির স্বভাবতই খুশি। 
বিশদ

13th  December, 2019
ক্যাব পাশ হলেও নাগরিকত্ব প্রমাণের প্রক্রিয়ায় হয়রানির আশঙ্কা জলপাইগুড়ির বাসিন্দাদের 

বিএনএ, জলপাইগুড়ি: প্রথমে লোকসভা ও পরে রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাশ হলেও আতঙ্ক কাটেনি জলপাইগুড়ির সাধারণ মানুষের মধ্যে। ফের নাগরিকত্ব প্রমাণ করার প্রক্রিয়ায় অনেকেই হয়রানির আশঙ্কা করছেন। অসমের আন্দোলনের ঢেউ উত্তরবঙ্গেও চলে আসতে পারে বলে অনেকেই এনিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। 
বিশদ

13th  December, 2019
গঙ্গারামপুর ও বুনিয়াদপুরে জমিয়ে বিক্রি ভাপা পিঠে, সস্তায় পেট ভরতে ভরসা নাগরিকের 

সংবাদদাতা, গঙ্গারামপুর: চালের গুড়োর পুরু আস্তরণের মধ্যে নলেন গুড়ের পুর। মুখে নিয়ে কামড় দিলেই জিভের উপর ছড়িয়ে যাবে ‘শীতের স্বাদ’। শীতের আমেজ শুরু হতে না হতেই দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর ও বুনিয়াদপুর শহরজুড়ে নলেন গুড় দিয়ে তৈরি ভাপা পিঠে দেদারে বিক্রি হওয়া শুরু হয়েছে। 
বিশদ

13th  December, 2019
আলিপুরদুয়ার-২ ব্লকের মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে লাল মুরগির ছানা বিতরণ করা হবে 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার-২ পঞ্চায়েত সমিতির উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীগুলির মহিলাদের মধ্যে লাল মুরগির ছানা বিতরণ করা হবে। ব্লক প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের থেকে ওই মুরগির ছানাগুলি দেওয়া হবে। ওই মুরগির ছানাগুলি পালনের জন্য খাদ্য সরবরাহ করা হবে। ফার্ম ঘরও তৈরি করে দেওয়া হবে। 
বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুরারইতে রেল ও পথ অবরোধ

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইন: উত্তর ২৪ পরগনার নানা জায়গায় অবরোধ
গতকালের পর শনিবার সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাজ্যের ...বিশদ

10:21:00 AM