Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ করার ক্ষেত্রে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষের তৎপরতা নিয়ে প্রশ্ন

  সংবাদদাতা, শিলিগুড়ি: প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ করার ক্ষেত্রে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল বিরোধীরা। একইসঙ্গে প্রশ্ন তুলেছেন পরিবেশ প্রেমী সংগঠনের একাংশও। কারণ পুরসভার তরফে শিলিগুড়িতে প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারির পর একাধিক উদ্যোগ নেওয়া হলেও আজও সেভাবে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করা সম্ভব হয়নি।
বিশদ
 আলিপুরদুয়ার জেলা হাসপাতালে ৩ মাস ধরে রেডিওলজিস্ট না থাকায় বন্ধ আল্ট্রাসোনোগ্রাফি

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ব্যক্তিগত কারণ দেখিয়ে চলতি বছরের এপ্রিল মাসের গোড়ায় ইস্তফা দিয়ে চলে গিয়েছেন রেডিওলজিস্ট। সেই থেকে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে আল্ট্রাসোনোগ্রাফি বন্ধ হয়ে আছে। গত তিন মাস ধরে হাসপাতালে এসে আল্ট্রাসোনোগ্রাফি করাতে না পেরে রোজ গর্ভবতী মহিলা সহ শতাধিক রোগী ফিরে যাচ্ছেন।
বিশদ

11th  July, 2019
 করলার উপর অব্যবহৃত সেতু চালু করাই এসজেডিএ’র নতুন চেয়ারম্যানের বড় চ্যালেঞ্জ

 বিএনএ, জলপাইগুড়ি: হাসপাতালপাড়া ও সমাজপাড়ার মধ্যে যোগাযোগের সেতু চালু করাই শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটির (এসজেডিএ) নতুন চেয়ারম্যানের কাছে এবারে বড় চ্যালেঞ্জ। বাম আমলে জলপাইগুড়ি শহরে অ্যাপ্রোচ রোড ছাড়াই করলা নদীর উপর সেতুটি তৈরি হয়ে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।
বিশদ

11th  July, 2019
 নকশালবাড়ি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় অজানা জ্বরে আক্রান্ত ২৪ জন রোগী ভর্তি, উদ্বেগ

  সংবাদদাতা, নকশালবাড়ি: গত ২৪ ঘণ্টায় নকশালবাড়ি গ্রামীণ হাসপাতালে অজানা জ্বরে আক্রান্ত হয়ে ২৪ জন রোগী ভর্তি হয়েছেন। স্বাভাবিকের তুলনায় এই সংখ্যা অনেকটাই বেশি। নকশালবাড়ি ও তার আশপাশ এলাকা থেকে একসঙ্গে এত মানুষ অজানা জ্বরে আক্রান্ত হওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।
বিশদ

11th  July, 2019
 সাবেক ছিটগুলিতে উচ্চ ফলনশীল টোম্যাটো ও বেগুন চাষে উদ্যোগী উদ্যানপালন দপ্তর

  বিএনএ, কোচবিহার: সাবেক ছিটমহলগুলিতে উচ্চফলনশীল টোম্যাটো ও বেগুন চাষে উদ্যোগ নিচ্ছে উদ্যানপালন দপ্তর। কোচবিহার জেলায় ১০০ হেক্টর জমিতে টোম্যাটো ও বেগুনের উচ্চ ফলনশীল বীজ সরবরাহে ৬০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

11th  July, 2019
ইসলামপুর কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পদে পুনরায় কানাইয়া

 সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও ইসলামপুর হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পদে পুনরায় নিযুক্ত হলেন কানাইয়ালাল আগরলাল। বুধবার তিনি কলেজ ও হাসপাতালে দু’টি পৃথক সভা করেন। দুই প্রতিষ্ঠানেই উন্নয়নমূলক একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2019
 চোপড়া ব্লক তৃণমূলের সভাপতি পরিবর্তন

  সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি পরিবর্তন করা হল। এতদিন ওই পদে ছিলেন চিত্তরঞ্জন রায়। নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন প্রীতিরঞ্জন ঘোষ। আচমকাই সভাপতি পরিবর্তন ঘিরে চোপড়ায় রাজনৈতিক মহলে জল্পনা ছড়িয়েছে।
বিশদ

11th  July, 2019
 ত্রাণ সামগ্রী মজুত করছে গঙ্গারামপুর মহকুমা প্রশাসন, নদীর জলস্তরে নিয়মিত নজর রাখছে সেচদপ্তর

  সংবাদদাতা, হরিরামপুর: বর্ষা শুরু হতেই গঙ্গারামপুর মহকুমা প্রশাসন প্রতিটি ব্লকে এবং দু’টি পুরসভায় ত্রাণ সামগ্রী পাঠানোয় তা সংশ্লিষ্ট সংস্থা পর্যাপ্ত পরিমাণে মজুত করেছে। দু’বছর আগে জেলায় বন্যা পরিস্থিতির সময়ে পর্যাপ্ত ত্রাণের অভাবে প্রশাসনকে বিপাকে পড়তে হয়েছিল।
বিশদ

11th  July, 2019
 স্থায়ী পরিবহণ আধিকারিক না থাকায় সমস্যায় উত্তর দিনাজপুর জেলার বাসিন্দারা

 বিএনএ, রায়গঞ্জ: দীর্ঘদিন ধরে উত্তর দিনাজপুর জেলায় স্থায়ীভাবে কোনও পরিবহণ আধিকারিক না থাকায় বাসিন্দাদের সমস্যা হচ্ছে। বাস মালিকদের সংগঠনের পক্ষ থেকে সম্প্রতি জেলায় স্থায়ী পরিবহণ আধিকারিক চেয়ে পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীর কাছে চিঠিও পাঠানো হয়েছে।
বিশদ

11th  July, 2019
 অনাস্থা নিয়ে নাটক, তলবি সভা ডাকতে চলেছে তৃণমূল

 সোমেন পাল  হরিরামপুর, সংবাদদাতা: গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা আনার পর তুমুল ডামাডোল শুরু হয়েছে। তৃণমূলের নয় জন সদস্য চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেও বুধবার নির্দিষ্ট সময়ের মধ্যে আস্থা প্রমাণের মিটিং ডাকতে পারেননি চেয়ারম্যান প্রশান্ত মিত্র।
বিশদ

11th  July, 2019
 গাজোলে ট্রাক মালিকদের পথ অবরোধ

 সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার ৩৪ নম্বর জাতীয় সড়কের উপরে মালদহের গাজোল কলেজ মোড়ে বিভিন্ন দাবি নিয়ে বিক্ষোভ দেখাল ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন। রাজ্যের বিভিন্ন এলাকায় ট্রাফিক বিভাগ এবং সিভিক ভলেন্টিয়ারের তোলাবাজির বিরুদ্ধে তাঁরা এদিন পথে নেমে বিক্ষোভ দেখান। 
বিশদ

11th  July, 2019
 মালদহ কলেজের মতো অন্য কলেজগুলিতেও কাগজ কলম বিহীন ডিজিটাল পরীক্ষার দাবি

  সংবাদদাতা, গাজোল: মালদহ কলেজ কর্তৃপক্ষ মূলত মাল্টিপল চয়েস বা এমসিকিউয়ের জন্য ডিজিটাল পরীক্ষা ব্যবস্থা গত ফেব্রুয়ারি থেকে টেস্ট পরীক্ষাগুলিতে চালু করে দিয়েছে। এই ব্যবস্থায় কলেজের নিজস্ব অ্যাপে প্রবেশ করে সকল পাস ও অনার্সের পড়ুয়ারা হাতে স্মার্ট ফোন নিয়ে পরীক্ষা দিয়ে থাকে।
বিশদ

11th  July, 2019
 পুরাতন মালদহ শহরে বৃষ্টিতে কিছু ওয়ার্ডে জমল জল

 সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার সকাল থেকে মালদহে মাঝারি বৃষ্টি হয়। এতে পুরাতন মালদহ শহরের নিচু অংশে জল জমে যায়। বেহাল নিকাশির কারণে বিভিন্ন জায়গায় কিছুক্ষণ জল দাঁড়িয়ে থাকে। শহরবাসীকে দুর্ভোগের মুখে পড়তে হয়। রাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। 
বিশদ

11th  July, 2019
 চাঁচল মহকুমায় লাগামছাড়া প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহারে ছড়াচ্ছে দূষণ

  সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার চাঁচল মহকুমায় রমরমিয়ে চলছে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার। এর ব্যবহার রুখতে প্রশাসনের পক্ষ থেকে এখনও কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি।
বিশদ

11th  July, 2019
 নির্মল বিদ্যালয়ের পুরষ্কার হাতে পেল হাতিমারি ম্যানেজড প্রাথমিক বিদ্যালয়

 সংবাদদাতা, গাজোল: ২০১৭ সালের ঘোষিত নির্মল বিদ্যালয়ের পুরস্কার হাতে পেল গাজোল ব্লকের হাতিমারি ম্যানেজড প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার দুপুরে মালদহের জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের (ডিপিএসসি) পক্ষ থেকে এই পুরস্কার ওই স্কুল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM