Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

নয় বছরের রিদিমাকে লক্ষ্মী সাজিয়ে পুজো করলেন মেচরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের মেচ জনজাতির প্রধান উপাস্য দেবতা ‘বাথৌ’(শিব) এবং ‘মানগাও’(পার্বতী)। মেচ জনজাতি শিবের স্ত্রীকে কখনও কখনও লক্ষ্মীরূপেও পুজো করে। যদিও মেচ জনজাতির মানুষরা কোনও শিশু কন্যাকেই লক্ষ্মীরূপে সাজিয়ে পুজো করেন।  বিশদ
জলপাইগুড়িতে কয়লা পাচারচক্রের খোঁজ, গ্রেপ্তার ১ 

বিএনএ, জলপাইগুড়ি: আন্তরাজ্য কয়লা মাফিয়াচক্রের সন্ধান পেল জলপাইগুড়ির কোতোয়ালি থানার পুলিস। রবিবার জলপাইগুড়িতে একটি চোরাই কয়লা বোঝাই ট্রাক আটক করা হয়। সেইসঙ্গে গ্রেপ্তার করা হয়েছে একজনকে।  বিশদ

নাবালিকার বাবাকে নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হবে কংগ্রেস 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: জেলা পুলিসের কর্তারা বারবার দাবি করছেন, ফালাকাটার ঘাটপাড় সরুগাঁও গ্রামে নাবালিকাকে খুনের ঘটনা মূল অভিযুক্তকে তারা চিহ্নিত করেছেন। প্রশ্ন উঠেছে, তাহলে এই খুনের ঘটনার মূল অভিযুক্তকে কেন এতদিনেও গ্রেপ্তার হচ্ছে না?   বিশদ

বিজয়া সম্মিলনী থেকেই তৃণমূলের ঠাসা কর্মসূচি শুরু কোচবিহারে 

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   বিশদ

দক্ষিণবঙ্গ থেকে কোচবিহারে আসছে ছোট প্রতিমা 

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহারে লক্ষ্মী প্রতিমা আসছে দক্ষিণবঙ্গ থেকে। যার ফলে দামও পড়ছে বেশি। ছোট ছোট প্রতিমা তিনশো থেকে চারশো টাকায় বিক্রি হচ্ছে। শনিবার মেখলিগঞ্জ ও মাথাভাঙার বিভিন্ন বাজারে ঢালাও বিক্রি হয়েছে নদীয়ার কৃষ্ণনগর থেকে নিয়ে আসা লক্ষ্মীপ্রতিমা।  
বিশদ

13th  October, 2019
দক্ষিণ দিনাজপুর
খুচরো পয়সার কদর নেই, বিকোয় না লক্ষ্মীর ভাঁড় 

সংবাদদাতা, হরিরামপুর: গ্রাম বাংলায় লক্ষ্মীর ভাঁড় কথাটির সঙ্গে পরিচিত সকলেই। বিজয়া দশমীর মেলা হোক কিংবা কোজাগরী লক্ষ্মীপুজোর দিন গৃহিণীরা লক্ষ্মীর ভাঁড় কিনে সারা বছর ধরে তাতে পয়সা জমাতেন।  
বিশদ

13th  October, 2019
মদনমোহন বাড়িতে মহালক্ষ্মীর সঙ্গে পূজিত হন ইন্দ্রও 

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাজ পরিবারের মহালক্ষ্মী পুজোয় দেবীর সঙ্গে পূজিতা হন দেবরাজ ইন্দ্রও। চারশো বছরেরও বেশি পুরানো এই পুজো আগে কোচবিহারের রাজবাড়িতেই হতো। এখন তা স্থান বদলে সাড়ম্বরে আয়োজিত হয় কোচবিহারের মদনমোহন বাড়িতে।  
বিশদ

13th  October, 2019
নাগরাকাটায় চারদিন ধরে বাজারের মাঝে দাঁড়িয়ে ট্রেন 

সংবাদদাতা, মালবাজার: গত চারদিন ধরে নাগরাকাটার মাছবাজার এবং সবজি বাজারের মাঝখানে একটি মালবাহী ট্রেন দাঁড়িয়ে রয়েছে। বিপাকে পড়েছেন স্কুল পড়ুয়া থেকে শুরু করে এলাকার বাসিন্দারা। বাধ্য হয়ে ট্রেনের চাকার তলা দিয়েই সকলকে পার হতে হচ্ছে।  
বিশদ

13th  October, 2019
বিসর্জনের পর ঘাট পরিষ্কারে ঢিলেমির অভিযোগ তুফানগঞ্জ পুরসভার বিরুদ্ধে 

সংবাদদাতা, কুমারগ্রাম: রায়ডাক এবং মরা রায়ডাক নদীবক্ষে এখনও পড়ে রয়েছে একাধিক প্রতিমার কাঠামো। সেসব সাফ করা হচ্ছে না বলে তুফানগঞ্জ পুরসভার বিরুদ্ধে ক্ষোভ জমেছে। তুফানগঞ্জ শহরের বিভিন্ন ক্লাব ওই দুটি নদীর জলে প্রতিমা বিসর্জন দিয়েছে গত কয়েকদিনে।  
বিশদ

13th  October, 2019
পুজো শেষ হলেও ইসলামপুরে বিভিন্ন রাস্তা থেকে তোরণ খোলা হয়নি 

সংবাদদাতা, ইসলামপুর: দুর্গাপুজো শেষ হলেও এখনও ইসলামপুরের বিভিন্ন রাস্তায় তোরণের বাঁশের কাঠামো দাঁড়িয়ে রয়েছে। শহর মধ্যস্থ ৩১ নম্বর জাতীয় সড়কের উপর বিভিন্ন পুজো কমিটি বড় বড় আলোর গেট তৈরি করেছিল। সেখান থেকে লাইটের প্যানেল খুলে নেওয়া হলেও বাঁশের কাঠামো খোলা হয়নি।  
বিশদ

13th  October, 2019
এশিয়ান হাইওয়ের ধারে যুবকের বিকৃত মৃতদেহ ঘিরে রহস্য ফালাকাটায় 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার সকালে ফালাকাটার দলগাঁও চা বাগান সংলগ্ন এলাকায় এশিয়ান হাইওয়ে সড়কের ধার থেকে এক যুবকের ছিন্নভিন্ন রক্তাক্ত দেহ উদ্ধারকে কেন্দ্র করে রহস্য দানা বেঁধেছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম গোপাল আচার্য(৩৯)। 
বিশদ

13th  October, 2019
শহিদ সুভাষের মৃত্যুতে বাজার বন্ধ, শোকমিছিল বাগডোগরায় 

অপু রায়, নকশালবাড়ি, সংবাদদাতা: শহিদ সন্তানের শোকে স্তব্ধ বাগডোগরা। শনিবার বাজার বন্ধ রেখে, শোকমিছিল বের করে সুভাষ থাপার মৃত্যুতে শোক পালন করেন বাগডোগরার বাসিন্দারা। গত শুক্রবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় নৌসেরা সেক্টরে পাক সেনার ছোঁড়া গ্রেনেডে মৃত্যু হয়েছে ভারতীয় সেনা জওয়ান সুভাষ থাপার(২৬)।  
বিশদ

13th  October, 2019
২৫ মাথা ও ৫০ হাতের লক্ষ্মীর আরাধনায় মেতেছে আলাল 

সংবাদদাতা, গাজোল: কোজাগরী লক্ষ্মীপুজোকে ঘিরে মেতে উঠেছে গাজোলের আলাল গ্রাম। সেখানে চলো পাল্টাই ক্লাবের উদ্যোগে কন্যাকুমারী রূপে ২৫ মাথা ও ৫০ হাতের দেবী বড় একটি গুহার মধ্যে অধিষ্ঠান করছেন। শুধু প্রতিমায় অভিনবত্ব নয়, পুজোয় দর্শনার্থী টানতে মণ্ডপ প্রাঙ্গণ জুড়ে আলোকসজ্জার একাধিক বড় তোরণও করা হয়েছে।  
বিশদ

13th  October, 2019
রায়গঞ্জে শিক্ষিকার রহস্য মৃত্যু, আটক ২ মেয়ে, গণপিটুনি 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ শহরের রামকৃষ্ণপল্লির বাসিন্দা প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষিকার রহস্য মৃত্যুর জেরে খুনের অভিযোগ তুলে দুই মেয়েকে গণপিটুনি দিলেন স্থানীয় বাসিন্দারা। পুলিস জানিয়েছে, মৃত শিক্ষিকার নাম কল্পনা রায়(৫৩)। 
বিশদ

13th  October, 2019
পৃথক দুর্ঘটনায় শিশু সহ মৃত ২, জখম ২৬ 

সংবাদদাতা, ইসলামপুর ও ইটাহার: পৃথক পথ দুর্ঘটনায় এক শিশু ও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। প্রথম দুর্ঘটনাটি ঘটেছে ইটাহার থানার বালিয়াপাড়া এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কে। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, শনিবার সকালে যাত্রীবোঝাই একটি ভুটভুটি ও পিক-আপ ভ্যানের মধ্যে সংঘর্ষ হয়। সেসময় ভুটভুটিতে ঠাকুমার কোলে থাকা এক শিশুকন্যার মৃত্যু হয়। 
বিশদ

13th  October, 2019

Pages: 12345

একনজরে
নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM